| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * খাগড়াছড়িতে বজ্রাঘাতে মা-ছেলের মৃত্যু   * হন্ডুরাসে বিমান বিধ্বস্ত, পাইলটসহ নিহত ৫   * এসএ পরিবহনের কুরিয়ারে এলো এক লাখ ইয়াবা   * ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ   * অভিনেত্রী মায়া ঘোষ আর নেই   * সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে অনলাইন কজ-লিষ্ট ব্যবহারের অনুরোধ   * উপসাগরে উত্তেজনা : জরুরি বৈঠকের আহ্বান সৌদি আরবের   * বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু আজ   * ধ্যান ভাঙলেন মোদি   * সৌদি আরবে যাওয়ার চেষ্টা, শাহজালালে ডিজিটাল পাসপোর্টসহ ৪ রোহিঙ্গা আটক  

   প্রতিবেশী -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ধ্যান ভাঙলেন মোদি

অনলাইন ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণের আগে গতকাল ধ্যানে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অবশেষে আজ (রবিবার) সকালে মোদি ধ্যান ভাঙেন।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সকালে ধ্যান ভেঙে কেদারনাথ গুহা থেকে বেরিয়ে বদ্রীনাথের উদ্দেশ্যে রওনা দেন মোদি।

জানা যায়, দুই দিনের বিশেষ সফরে উত্তরখণ্ড আসেন মোদি। হিন্দুদের পবিত্রস্থান কেদারনাথ ও বদ্রীনাথ মন্দিরে সৃষ্টিকর্তার সান্নিধ্যে কাটানোর সংকল্প নেন। সেই মতে শনিবার পৌঁছে যান কেদারনাথ। গেরুয়া বসন পরে কেদারের গুহায় ধ্যানে বসে পড়েন।

রবিবার সকালে ধ্যান ভাঙেন মোদি। অন্যদিকে বিরোধী দল মোদির এ ধ্যান করাকে নির্বাচনী প্রচারণার কৌশল হিসেবে অভিযোগ তুলেছে।

ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম দফার ভোটগ্রহণ চলছে। আট রাজ্যের ৫৯ আসনে আজ রবিবার শেষ ধাপের ভোটযুদ্ধ। এসব আসনে প্রায় ১০ কোটি ভোটারের ভোটে ভাগ্য নির্ধারিত হবে ৯১২ প্রার্থীর।

ধ্যান ভাঙলেন মোদি
                                  

অনলাইন ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণের আগে গতকাল ধ্যানে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অবশেষে আজ (রবিবার) সকালে মোদি ধ্যান ভাঙেন।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সকালে ধ্যান ভেঙে কেদারনাথ গুহা থেকে বেরিয়ে বদ্রীনাথের উদ্দেশ্যে রওনা দেন মোদি।

জানা যায়, দুই দিনের বিশেষ সফরে উত্তরখণ্ড আসেন মোদি। হিন্দুদের পবিত্রস্থান কেদারনাথ ও বদ্রীনাথ মন্দিরে সৃষ্টিকর্তার সান্নিধ্যে কাটানোর সংকল্প নেন। সেই মতে শনিবার পৌঁছে যান কেদারনাথ। গেরুয়া বসন পরে কেদারের গুহায় ধ্যানে বসে পড়েন।

রবিবার সকালে ধ্যান ভাঙেন মোদি। অন্যদিকে বিরোধী দল মোদির এ ধ্যান করাকে নির্বাচনী প্রচারণার কৌশল হিসেবে অভিযোগ তুলেছে।

ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম দফার ভোটগ্রহণ চলছে। আট রাজ্যের ৫৯ আসনে আজ রবিবার শেষ ধাপের ভোটযুদ্ধ। এসব আসনে প্রায় ১০ কোটি ভোটারের ভোটে ভাগ্য নির্ধারিত হবে ৯১২ প্রার্থীর।

প্রতিদিন ২০ কিলোমিটার হাঁটেন মমতা!
                                  

অনলাইন ডেস্ক : গাড়িতে চেপে রোড শো করার বদলে হেঁটে মিছিল করতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চেষ্টা করেন পাঁচ মিনিটের বেশি এক জায়গায় না বসে থাকার। তাই দাঁড়িয়ে দাঁড়িয়েই সব ফাইল সই করেন। তার মতে, ‘একবার বসে পড়লেন তো গেলেন! আর উঠতেই ইচ্ছে করবে না। শরীরের নাম মহাশয়। যা সওয়াবে, তাই সয়।’

বুধবার (১৫ মে) আগরপাড়ার ঊষুমপুরে এক নির্বাচনী জনসভায় ভাষণের ফাঁকে এভাবেই স্বাস্থ্য সচেতনতার বার্তা তুলে ধরেন মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়া তার পরামর্শে বাড়তি গুরুত্ব পায় আগের দিনে নারীদের কাজ করার পদ্ধতির প্রসঙ্গ।

আগে কেন মেয়েদের কম রোগ হতো? এমন প্রশ্ন তুলে মুখ্যমন্ত্রী বলেন, ‘মেয়েরা ঘর মোছা, মশলা বাটা, তরকারি কাটা, কাপড় কাচা সব করতো। এতে হাত ও কোমরসহ সারা শরীরের ব্যায়াম হয়ে যেত। এখন যন্ত্র আসায় সবাই মেশিনের মতো হয়ে গেছে। অনেক দিন গাড়ি না চালালে মরিচা ধরে যায়। অনেকেই এখন যন্ত্রের মাধ্যমে শরীরচর্চা করেন। তবে কৃত্রিম কিছুই ভালো নয়। মনে রাখবেন, ওল্ড ইজ অলওয়েজ গোল্ড। শুধু হাঁটলেও ক্যালরি বেশি ঝরে।’

নিজের প্রসঙ্গে তিনি বলেন, ‘গত দেড় মাস ধরে একটানা নির্বাচনের প্রচার করছি। প্রতিদিন ২০ কিলোমিটার করে হাঁটি। আমি না হাঁটলে আমার মস্তিষ্ক হাঁটবে না। এমনকি আমি গলা ও মুখের ব্যায়ামও করি। নিজে সুস্থ থাকলে তবেই তো লড়াইটা জমবে।’

মমতার পরামর্শের সঙ্গে খানিকটা সহমত জানিয়েছেন অস্থি-রোগ চিকিৎসক রামেন্দু হোম চৌধুরী। তিনি বলেন, ‘নিজেকে সুস্থ রাখতে শারীরচর্চা অবশ্যই জরুরি। তবে এখন প্রতিযোগিতার ইঁদুর দৌঁড়ে এমনিতেই সকলে শামিল। সে জন্য আগের দিনের মতো মেয়েদের এখন পক্ষে ঘরের কাজ হাতে করাটা সময়সাপেক্ষ। ফলে সকলকে যন্ত্রের সাহায্য নিতেই হয়।’

তিনি জানান, সব বয়সেদেরই প্রতিদিন সময় ধরে ব্যায়াম করতে হবে। সুস্থ থাকতে প্রোটিন ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় যোগ করার ব্যাপারে নজর রাখতে হবে।

চিকিৎসকরা বলছেন, ছোটদের জাঙ্ক ফুড খাওয়ানোর প্রবণতা কমাতে হবে। তাদের মাঠে-ঘাটে খেলাধুলা, ক্যারাটে ইত্যাদির নানা ধরনের ব্যায়ামের মধ্যে রাখতে হবে। হাঁটার কোনো বিকল্প নেই। হাঁটলে পেশীতে রক্ত সংবহন ভাল হয়, অক্সিজেন বাড়ে, ভাল কোলেস্টেরল (এইচডিএল কোলেস্টেরল) বাড়ে। এই কোলেস্টেরল হৃদ্যন্ত্রকে সুরক্ষিত রাখে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

মোরগের দাম ১ লাখ ৩২ হাজার টাকা!
                                  

অনলাইন ডেস্ক : এক লাখ ৩২ হাজার টাকায় বিক্রি হয়েছে একটি মোরগ। অবাক হবেন না, ঠিকই পড়ছেন। একটি মোরগের দাম এক লাখ ১০ হাজার রুপি। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১ লাখ ৩২ হাজার টাকা।

ভারতের কেরালার কোট্টায়ামের একটি চার্চে সম্প্রতি নিলামে এই অবিশ্বাস্য দাম ওঠে একটি মোরগের। খবর আনন্দবাজারের।

কোট্টায়ামে পোনপল্লি সেন্ট জর্জ জ্যাকোবিট সিরিয়ান অর্থোডক্স চার্চে প্রতি বছর একটি মোরগ নিলাম হয়। এর আগে একবার সর্বোচ্চ ১৫ হাজার রুপিতে বিক্রি হয় একটি মোরগ। তারপর গত বছর সব রেকর্ড ছাপিয়ে যায়, সেবার একটি মোরগ ৬০ হাজার রুপিতে বিক্রি হয়।
প্রতি বছর এই চার্চে উৎসবের অংশ হিসেবে এই মোরগ নিলাম হয়। প্রথা হলো- চার্চে উৎসবের সময় এলাকার মানুষ সেখানে রুটি ও মোরগ দান করেন। মোরগ রান্না করে রুটির সঙ্গে সাধারণ মানুষের মধ্যে বিতরণ করে চার্চ। কিন্তু একটি মোরগ রেখে দেয়া হয়। সেটিকে বলা হয় ‘পন্নুম কোঝি’। এটিকেই নিলামে তোলা হয়। যে সবচেয়ে বেশি দাম দেন তিনিই পান এই মোরগ।

গত ১৮ বছর ধরে মনোজ জোসেফ নিলামে এই মোরগ কিনছেন। মনোজ কোট্টায়ামেরই বাসিন্দা। তিনি কোয়ম্বত্তুরে ব্যবসা করেন। চার্চ সংলগ্ন এলাকার এক নারীকে ১৮ বছর আগে বিয়ে করেন। তারপর থেকে প্রতি বছর নিলামে অংশ নেন। আর প্রতিবার তিনিই জেতেন নিলাম।

তবে এবার যে দামে তিনি মোরগটি কিনলেন তা রেকর্ড। এবার তিনি এক লাখ ১০ হাজার রুপিতে মোরগটি কিনে নেন। যেটির বাজার মূল্য হবে বড় জোর ৫০০ রুপি।

তীব্র গরমে ঘোড়াকে স্যালাইন!
                                  

অনলাইন ডেস্ক : গত কয়েক দিন ধরে তাপমাত্রা বেড়েই চলেছে। তীব্র গরমে হাঁসফাঁস দশা মানুষ থেকে প্রাণী, সকলেরই।

তীব্র দাবদাহ থেকে রেহাই মিলতে ইতিমধ্যে ভারতের কলকাতার চিড়িয়াখানায় প্রাণীদের খাবারের মেনু পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

একইভাবে গরম থেকে বাঁচাতে কলকাতা পুলিশের ঘোড়সওয়ার বাহিনীর ঘোড়াগুলোকেও বিশেষ পর্যবেক্ষণে রেখেছে কলকাতা মাউন্টেড পুলিশ কর্তৃপক্ষ।
জানা গেছে, তীব্র গরমে কাবু কলকাতা পুলিশের পাঁচটি ঘোড়ার নিয়মিত স্যালাইন চলছে।

শুধু তা-ই নয়, গরম থেকে ওই ঘোড়াগুলোকে বাঁচাতে খাবারের মেনুতে একাধিক পরিবর্তন করা হয়েছে। পশু-চিকিৎসকের পর্যবেক্ষণে দিনরাত পরিচর্যা চলছে এদের।

সকালে পানির সঙ্গে গ্লুকোজ। কাঁচা ছোলার সঙ্গে গুড়-পানি। দিনে কমপক্ষে তিন বার গোসল। পেট খারাপ হওয়ার মতো খাবার একেবারেই নয়।

এস এন ব্যানার্জি রোডে কলকাতা পৌরসভার সদর দফতরের বিপরীতে কলকাতা মাউন্টেড পুলিশের আস্তাবলে এখন ৪৮টি ঘোড়া রয়েছে।

পুলিশ সূত্রের খবর, গত কয়েক দিনে তীব্র গরমের জেরে পাঁচটি ঘোড়াকে নিয়মিত স্যালাইন দিতে হচ্ছে।

কলকাতা মাউন্টেড পুলিশের পশু-চিকিৎসক সুরজিৎ বসু বলেন, “গত কয়েক দিনে গরম এতটাই বেড়েছে যে, তা রীতিমতো উদ্বেগের বিষয়। এমনিতেই ঘোড়া খুব বেশি তাপমাত্রা সহ্য করতে পারে না। গরম থেকে বাঁচতে খাবারের মেনু পরিবর্তন করা হয়েছে। পাঁচটি ঘোড়াকে নিয়মিত স্যালাইন, ওষুধ দিতে হচ্ছে। ঘন ঘন গোলসও করাতে হচ্ছে।”

কেবল খাবারে পরিবর্তন নয়, গরম ঠেকাতে ঘোড়সওয়ার বাহিনীর প্রশিক্ষণের সময়ও কমানো হয়েছে।

মাউন্টেড পুলিশের ইনস্পেক্টর অভ্র চট্টোপাধ্যায় বলেন, “রোজ সকালে আস্তাবল থেকে ঘোড়া নিয়ে ময়দানে প্রশিক্ষণে যাওয়া হয়। গরমের কারণে প্রশিক্ষণের সময় ঘোড়ার পিঠে চড়া আপাতত বন্ধ। একইভাবে প্রচণ্ড গরমের জন্য সকালে তিন ঘণ্টার বদলে দু’ঘণ্টা ডিউটি রাখা হয়েছে।”

সূত্র: আনন্দবাজার

ষষ্ঠ দফায় আজ ভোট হচ্ছে ৫৯টি আসনে
                                  

অনলাইন ডেস্ক : ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে আজ রোববার ষষ্ঠ দফায় ভোট হচ্ছে ৬টি রাজ্য ও ১টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯টি আসনে। বিহারের ৮টি আসনে , হরিয়ানার ১০টি আসনে, মধ্যপ্রদেশের ৮টি আসনে, ঝাড়খণ্ডের ৪টি আসনে, দিল্লির ৭টি আসনে, উত্তর প্রদেশের ১৪টি আসনে এবং পশ্চিমবঙ্গের ৮টি আসনে আজ ভোট নেয়া হচ্ছে। পশ্চিমবঙ্গে এদিন ভোট নেয়া হচ্ছে, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঘাটাল, ঝাড়গ্রাম, কাঁথি, মেদিনীপুর, তমলুক ও পুরুলিয়াতে। এই দফাতে ভোট নেয়া হচ্ছে ত্রিপুরা পশ্চিমের ১৬৮টি বুথেও। প্রথম দফায় এই বুথগুলোতে অনিয়মের অভিযোগ জানিয়েছিল বিরোধীরা। এরপরে নির্বাচন কমিশন সব খতিয়ে দেখে এই বুথগুলোতে পুনঃনির্বাচনের নির্দেশ দিয়েছে।

আজকের নির্বাচনে দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী কংগ্রেসের শীলা দীক্ষিত, বিজেপির গৌতম গম্ভীর, মানেকা গান্ধী, হর্ষবর্ধন, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, তৃণমূল কংগ্রেসের সুব্রত মুখোপাধ্যায়, অভিনেতা দেব, বিজেপির ভারতী ঘোষ ও দিলীপ ঘোষ প্রমুখের ভাগ্য নির্ধারণ হচ্ছে। এই দফার নির্বাচনেও দেশের সর্বত্র ইভিএম নিয়ে সতর্কতা অবলম্বনের নির্দেশ দেয়া হয়েছে। কমিশনের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, মক পোলের ভোট না মুছেই যদি ভোট করা হয় তাহলে প্রিজাইডিং অফিসারকে শাস্তির মুখে পড়তে হবে।

গত দফাগুলোতে অনেক বুথে মক পোলের ভোট না মুছেই ভোট করা হয়েছে বলে অভিযোগ এসেছে নির্বাচন কমিশনের কাছে। তাই কর্তব্যে গাফিলতির জন্য প্রিজাইডিং অফিসারদের শাস্তি পেতে হতে পারে বলে হুঁশিয়ারি দেয়া হয়েছে। আজ যে সব কেন্দ্রে ভোট হচ্ছে তার ৪৫টিতেই গত লোকসভা নির্বাচনে বিজেপি জয়ী হয়েছিল। তৃণমূল কংগ্রেস জিতেছিল ৮টি, কংগ্রেস ২টি এবং সমাজবাদী পার্টি ও লোক জনশক্তি পার্টি ১টি করে আসনে। ফলে আজকের নির্বাচনে বিজেপির কাছে গতবারের বিজয়ী আসন ধরে রাখার কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হচ্ছে।

অন্যদিকে কংগ্রেস, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি ও লোকজনশক্তি পার্টির কাছে নতুন আসন ছিনিয়ে আনাই লক্ষ্য। তৃণমূল কংগ্রেসের কাছে আজকের আসনগুলো ধরে রাখা একটি বড় চ্যালেঞ্জ। জঙ্গলমহল বলে পরিচিতি আসনগুলোতে বিজেপি সাম্প্রতিক সব নির্বাচনে ভালো ফল করেছে। বিজেপি বারে বারে প্রধানমন্ত্রী মোদি ও অমিত শাহকে এই অঞ্চলে প্রচারে এসে মানুষকে পরিবর্তনের ডাকে সাড়া দেয়ার আহ্বান জানিয়েছে।

নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ওপর এবারও জোর দেয়া হয়েছে। পশ্চিমবঙ্গে এই দফায় ১১ হাজার কেন্দ্রীয় বাহিনী রাখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। রাজ্যের নির্বাচনী পর্যবেক্ষকের ঘোষণা অনুযায়ী, প্রতিটি বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী। ষষ্ঠ দফায় পশ্চিমবঙ্গে ৮৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। রাজ্যের সাবেক মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বাঁকুড়ায় লড়াই করছেন। এই কেন্দ্রে ১৫ জন প্রার্থী থাকলেও মূল লড়াই হচ্ছে বিজেপির ডা. গুভাষ সরকার ও সিপিআইএমের অমিয় পাত্রের সঙ্গে। বিষ্ণুপুরে বিজেপির সৌমিত্র খিকে লড়াই করতে হচ্ছে তার একসময়ের সহকর্মী তৃণমূল কংগ্রেসের শ্যামল সাঁতরার সঙ্গে। সৌমিত্র কিছুদিন আগেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়ে বিজেপির প্রার্থী হয়েছেন। পুরুলিয়া আসনে মূল লড়াই হচ্ছে তৃণমূল কংগ্রেসের মৃহাঙ্ক মমাহাতোর সঙ্গে বিজেপির জ্যোতিমংয় মাহাতোর। তবে সাবেক বিধায়ক কংগ্রেসের নেপাল মাহাতোও লড়াইয়ে রয়েছেন ভালোরকম। ঝাড়গ্রাম আসনে মূল লড়াই তৃণমূল কংগ্রেসের বীরবাহা সরেনের সঙ্গে বিজেপির কুনার হেমব্রমের সঙ্গে হলেও সিপিআইএম এই কেন্দ্রে সাবেক বিধায়ক দেবলীনা হেম্‌ব্রমকে লড়াইয়ে নামিয়ে চমক দিয়েছে। মেদিনীপুরে বিজেপির রাজ্য সভাপতি সাবেক মন্ত্রী তৃণমূল কংগ্রেসের মানস ভূঁইয়াকে টক্কর দিতে তৈরি হয়ে লড়াইয়ে নেমেছেন। কাঁথি ও তমলুকে শিশির অধিকারী এবং তার পুত্র দিব্যেন্দু অধিকারী সহজ জয়ের জন্য মাঠে নেমেছেন। ঘাটালে অবশ্য গতবারের বিজয়ী তৃণমূল কংগ্রেসের অভিনেতা দেবকে হারানোর জন্য বিজেপি সাবেক আইপিএস ভারতী ঘোষকে প্রার্থী করেছে। ভারতী একসময় জঙ্গলমহল দাপিয়ে বেড়িয়েছেন মমতার সমর্থনে। এবার তার অন্যমূর্তি। ফলে এই লড়াইয়ের দিকে নজর সকলের।

লিভ-ইন পার্টনার মডেলকে ধর্ষণ, চিকিৎসক গ্রেফতার
                                  

অনলাইন ডেস্ক : ২১ বছরের একজন উঠতি মডেল-অভিনেত্রীকে ধর্ষণ এবং সেই ভিডিও চিত্র ধারণ করে পরে তাকে একাধিকবার ধর্ষণের অভিযোগ উঠেছে ৫২ বছরের এক চিকিৎসকের বিরুদ্ধে। থানায় অভিযোগ দায়েরের পর ওই অভিযুক্ত চিকিৎসককে গ্রেফতার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের মুম্বাইয়ে।

পুলিশ সূত্রে খবর, একটি হিন্দি ধারাবাহিকের সূত্রে চিকিৎসকের সঙ্গে মুম্বাইয়ে পরিচয় হয়েছিল ওই মডেলের। সেখান থেকেই প্রেম। পরবর্তীতে এক সঙ্গে থাকার সিদ্ধান্ত নেন তারা। লিভ ইন করতেন দু`জনে।

ভারতীয় গণমাধ্যম জানায়, ওই মডেল-অভিনেত্রীর অভিযোগের ভিত্তিতেই চিকিৎসকের বিরুদ্ধে মামলা হয়। পরে চিকিৎসককে তার বাড়ি থেকেই গ্রেফতার করা হয়।
মডেলের অভিযোগ, বন্ধুত্ব ছিল তাদের। সেই বন্ধুত্বের সূত্র ধরেই পরে এক সঙ্গে থাকতে শুরু করেন তারা। তরুণীর অভিযোগ, তাকে ধর্ষণ করে ওই চিকিৎসক এবং আপত্তিকর ছবিও তুলে রাখেন। এই ছবি প্রকাশ করে দেওয়ার ভয় দেখিয়ে তাকে ধর্ষণ করা হয়েছিল বলেও অভিযোগ করেন তিনি।

থামছেই না মোদি-মমতা বাকযুদ্ধ
                                  

পঞ্চম দফা ভোট হয়ে গেলেও ভারতে লোকসভা নির্বাচন ঘিরে মোদি-মমতার বাকযুদ্ধ থামছে না। সোমবার (৬ মে) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অহংকারী আখ্যা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ঘূর্ণিঝড় ফণী আঘাত হানার সময় তাকে ফোন করলেও ধরেননি তিনি। জবাবে মমতা বলেছেন, প্রধানমন্ত্রীর মেয়াদ শেষ হয়েছে বলেই ফোনের জবাব দেননি তিনি।

এদিকে মোদিকে স্বার্থপর বলে মন্তব্য করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

ভারতে সাত ধাপের লোকসভা নির্বাচনের পাঁচ ধাপ পেরিয়ে গেলেও দলগুলোর বাকযুদ্ধ থামছেই না। সোমবার পশ্চিমবঙ্গে এক নির্বাচনী জনসভায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় কি কি পদক্ষেপ নেয়া হয়েছে জানতে একাধিকবার ফোন করলেও উত্তর দেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার কারণেই পশ্চিমবঙ্গের অবস্থা অন্য রাজ্যগুলো থেকে নাজুক বলেও দাবি করেন মোদি।

মোদির এমন মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, মোদি এখন আর প্রধানমন্ত্রী নন। যদি হতেন তাহলে অবশ্যই ফোনের উত্তর দিতেন।

একই দিন হরিয়ানার একটি নির্বাচনী সমাবেশে অংশ নেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এ সময় মোদিকে স্বার্থপর উল্লেখ করে তিনি বলেন, ক্ষমতার লোভে নিজের গুরুকেই দল থেকে বের করে দিয়েছেন তিনি।

মোদি গরীবের টাকা মেরে গুটি কয়েক ব্যক্তির পকেট ভরেছেন বলেও অভিযোগ করেন রাহুল।

বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়র গাড়ি ভাঙচুর
                                  

ডেস্ক রিপাের্ট : ভারতে সাত দফা লোকসভা নির্বাচনের আজ সোমবার চতুর্থ দফা ভোট চলছে। কলকাতার প্রখ্যাত কণ্ঠশিল্পী বাবুল সুপ্রিয় এবার পশ্চিমবঙ্গের আসানসোল আসন থেকে বিজেপির প্রার্থী হয়েছেন। আনন্দবাজার পত্রিকার।

ভোটে কারচুপির খবর পেয়ে কেন্দ্রে গিয়ে হামলার শিকার হয়েছেন এ বিজেপি প্রার্থী। এ সময় তার গাড়িও ব্যাপক ভাঙচুর করা হয়।

বাবুল সুপ্রিয় বলেন, তৃণমূলের নেতাকর্মীরা আমাকে আটকে রাখার চেষ্টা করেছে। তারা আমার গাড়ি ভাঙচুর করেছে। কিন্তু আমাকে আটকাতে পারবে না। আমি সব বুথ ঘুরে দেখব।

আসানসোলের বারাবনিতে সকাল থেকেই বিজেপি-তৃণমূলের মধ্যে উত্তেজনা চলছিল। পরে তা সংঘর্ষে রূপ নেয়।

বিজেপির অভিযোগ, বারাবনির ওই ভোটকেন্দ্রে তাদের এজেন্টকে বের করে দেয়া হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে যান আসানসোলের বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়।

এ সময় তৃণমূলকর্মীরা তার গাড়ি ঘিরে ধরে বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে সরিয়ে নেন।

প্রসঙ্গত ভারতের লোকসভা নির্বাচন চলছে। সাত ধাপের এ নির্বাচন শেষ হবে ১৯ মে। ফল ঘোষণা করা হবে ২৩ মে।

ভারতের লোকসভায় চতুর্থ দফার ভোটগ্রহণ আজ
                                  

অনলাইন ডেস্ক : ভারতের লোকসভার চতুর্থ দফার ভোটগ্রহণ আজ সোমবার (২৯ এপ্রিল)। ৯ রাজ্যের মোট ৭১টি এবং জম্মু-কাশ্মীরের অনন্তনাগ আসনের একাংশের ভোটগ্রহণ নিয়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। এই দফায় মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ১৭টি আসনে ভোট নেওয়া হচ্ছে। আসনের নিরিখে তারপরই রয়েছে রাজস্থান এবং উত্তরপ্রদেশ- ১৩টি করে। সোমবারই শেষ হচ্ছে মহারাষ্ট্রের সব আসনের ভোটগ্রহণ।

চতুর্থ দফায় গোটা দেশেই একগুচ্ছ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য ইভিএমে নির্ধারণ করবেন ভোটাররা। বিহারের বেগুসরাই কেন্দ্রে এবারই প্রথম প্রার্থী হয়েছেন কানহাইয়া কুমার। উত্তরপ্রদেশের ফারুকাবাদ কেন্দ্রের দু’বারের সাংসদ সালমন খুরশিদ এবারও কংগ্রেসের প্রার্থী। এই কেন্দ্রের মানুষও রায় দেবেন সোমবার। মুম্বাই উত্তর কেন্দ্রের প্রার্থী উর্মিলা মাতন্ডকর, অনন্তনাগ কেন্দ্রের পিডিপি প্রার্থী তথা জম্মু কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, কংগ্রেসের মিলিন্দ দেওরা, সমাজবাদী পার্টির ডিম্পল যাদবের মতো হেভিওয়েটদের পরীক্ষাও আজ।

কমিশন সূত্রে জানা গেছে, এই দফায় মোট ভোটার প্রায় ১২ কোটি ৭৯ লাখ। প্রার্থীর সংখ্যা ৯৪৫। ২০১৪ সালের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, এই দফায় যে ৭১টি (অনন্তনাগ বাদ দিলে) আসনের ভোটগ্রহণ হচ্ছে, তার মধ্যে বিজেপির দখলে ছিল ৫৬টি আসন। কংগ্রেস জিতেছিল দু’টিতে। বাকি আসনগুলি ছিল তৃণমূল কংগ্রেস, বিজু জনতা দলগুলির মতো আঞ্চলিক দলগুলির দখলে।

তবে এবারের পরিস্থিতি অনেকটাই আলাদা। সব মিলিয়ে ৯টি রাজ্যের ভোটগ্রহণ ঘিরে দিনভর উৎকণ্ঠা, উদ্বেগ থাকবে রাজনৈতিক দলগুলির। তার মধ্যেই নির্বিঘ্নে ও অবাধে ভোট জন্য তৈরি নির্বাচন কমিশনও।

ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট গ্রহণ চলছে
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনে তৃতীয় দফার ভোট হচ্ছে। মঙ্গলবার সকালে শুরু হওয়া এই ধাপে মোট ১১৭টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। আজকের ভোটে দুই আসন থেকে লড়বেন বিজেপি সভাপতি অমিত শাহ ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসীল অনুযায়ী, তৃতীয় দফায় মোট ১১৬টি আসনে ভোট হওয়ার কথা থাকলেও দ্বিতীয় দফায় পূর্ব ত্রিপুরা আসনের ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। আজ ওই আসনটিতেও ভোট অনুষ্ঠিত হচ্ছে।

তবে তৃতীয় ধাপের এই ভোটে সবচেয়ে বেশি নজর থাকবে গুজরাট ও কেরালার দিকে। কেননা ওই দুই রাজ্যের সবকটি আসনে আজ ভোট অনুষ্ঠিত হচ্ছে। তাছাড়া গুজরাটের গান্ধীনগর ও কেরালার ওয়েনাড থেকে লড়ছেন অমিত শাহ ও রাহুল গান্ধী।

আসামের চারটি এবং বিহার ও পশ্চিমবঙ্গের পাঁচটি করে আসনে ভোট হবে আজ। সবচেয়ে বেশি লোকসভা আসন থাকা উত্তর প্রদেশের দশটি আসনের মানুষও আজ তাদের প্রতিনিধি নির্বাচন করবে।

কর্ণাটক ও মহারাষ্ট্র উভয় প্রদেশে ভোট হচ্ছে ১৪টি করে আসনে। এ ছাড়া উড়িষ্যা ছয়টি গোয়াতে দুইটি এবং ছত্তিশগড়ের সাতটি আসনে ভোট চলছে। জম্মু ও কাশ্মীরসহ কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলি এবং দামান ও দিউতে একটি করে আসনে ভোট হচ্ছে।

ভারতে ট্রেন লাইনচ্যুত হয়ে আহত ১৩
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তরপ্রদেশের কানপুরে রুমা রেল স্টেশনের কাছে একটি ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় ১৩ জন আহত হয়েছে। এর মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, শুক্রবার মধ্যরাতে দুর্ঘটনায় পড়ে ট্রেনটি। এরপরই উদ্ধার কাজ শুরু হয়। লাইনচ্যুত হওয়া ট্রেনের নাম পূর্বা এক্সপ্রেস।
ট্রেনটি শুক্রবার রাতে হাওড়া থেকে ছেড়ে যায়। কানপুরে পৌঁছালে রাত ১টার দিকে ট্রেনের ১০টি কামরা লাইনচ্যুত হয়ে যায়। এর মধ্যে ৪টি কামরা পুরোপুরি উল্টে গেছে।

ভারতীয় রেলওয়ের এডিজি (পিআর) স্মিতা শর্মা জানিয়েছেন, সব যাত্রীদের বের করে আনা হয়েছে। আহতদের প্রাথমিক চিকিৎসা দিতে চিকিৎসকদের একটি দল দুর্ঘটনাস্থলে আছেন। গুরুতর আহতদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, রেলের পক্ষ থেকে আটকে যাওয়া যাত্রীদের জন্য বেশ কয়েকটি বাসের ব্যবস্থা করা হয়। এগুলোতে করেই যাত্রীদের কানপুর স্টেশনে আনা হয়েছে। কানপুর থেকে বিশেষ ট্রেনে করে তাদের দিল্লি পৌঁছে দেয়া হবে।

‘রহস্যময় কালো ট্রাঙ্ক’ ঘিরে ভারতের রাজনীতিতে উত্তাপ
                                  

একটি কালো ট্রাঙ্ককে ঘিরে উত্তাপ ছড়িয়েছে ভারতের রাজনীতিতে। কংগ্রেসের অভিযোগ, ‘রহস্যময়’ ওই ট্রাঙ্কটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হেলিকপ্টার কনভয় থেকে নামানো হয়েছে। নির্বাচন কমিশনকে ঘটনাটি তদন্ত করে দেখার দাবি জানিয়েছে তারা।

এনডিটিভি জানায়, ঘটনাটি ঘটে এ সপ্তাহের শুরুর দিকে ৯ এপ্রিলে প্রধানমন্ত্রী মোদী কর্নাটকের চিত্রদুর্গে ভোটের প্রচারে যাওয়ার সময়।

কংগ্রেস বলছে, প্রধানমন্ত্রী নামার আগেই তার নিরাপত্তারক্ষীরা ট্রাঙ্কটি তড়িঘড়ি হেলিকপ্টার থেকে নামিয়ে একটি গোপন জায়গায় নিয়ে যায়।

কংগ্রেস মুখপাত্র আনন্দ শর্মা বলেন, “আমরা প্রধানমন্ত্রীর হেলিকপ্টার পাহারায় থাকা আরো তিনটি কপ্টার দেখেছি। নামার পরই প্রধানমন্ত্রীর কপ্টার থেকে একটি কালো ট্রাঙ্ক নামিয়ে দৌড়ে গিয়ে তা এক বেসরকারি গাড়িতে তুলে দেওয়া হয়। গাড়িটি মোদীর বিশেষ নিরাপত্তা বহরে ছিল না।”

নির্বাচন কমিশনের কাছে এ ঘটনাই তদন্তের দাবি জানিয়েছেন আনন্দ শর্মা। ওই ট্রাঙ্কে কি ছিল তাও জানতে চেয়েছেন তিনি। বলেছেন, ওতে কি আছে মোদীর তা জানানো উচিত ছিল।

ট্রাঙ্কে টাকাও থাকতে পারে বলে তিনি অভিযোগ করেন। নির্বাচন কমিশনের কাছে কংগ্রেসের কর্নাটক শাখা এরই মধ্যে অভিযোগ দায়ের করেছে বলেও জানান আনন্দ শর্মা।

মোদীর হেলিকপ্টার থেকে কালো ট্রাঙ্ক তড়িঘড়ি নামানোর অভিযোগের প্রমাণ হিসাবে শনিবারই কর্নাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি দীনেশ গুন্ডু রাও নিজের টুইটার হ্যান্ডলে ১৫ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছেন।

সে ভিডিওতেই ধরা পড়েছে প্রধানমন্ত্রীর কপ্টার থেকে ট্রাঙ্কটি নামিয়ে দ্রুতই একটি ইনোভা গাড়িতে তুলে দেওয়ার দৃশ্য। গাড়িটি সঙ্গে সঙ্গে রওনা হয়ে যায়।

নির্বাচন কমিশনের কাছে দীনেশ গুন্ডু রাওয়ের দাবি- ট্রাঙ্কে কী রাখা ছিল, গাড়িটাই বা কার, সব কিছু তদন্ত করে দেখা হোক।

ওদিকে, মোদীর ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কালো ট্রাঙ্ক নিয়ে কংগ্রেসের অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। কংগ্রেসের বরং দুর্নীতির ক্ষেত্রে নিজেদেরই স্বচ্ছতার দিকে মনোনিবেশ করা উচিত বলে মন্তব্য করেছে দলটি।

ফেসবুকে বন্ধুত্ব : শিক্ষিকাকে ধর্ষণ
                                  

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি ভারতে একজন প্রকৌশলী ফেসবুকে বন্ধুত্ব করেন এক শিক্ষিকার সঙ্গে। এই সম্পর্কের সুযোগ নিয়ে তাকে ব্ল্যাকমেইল করে দিনের পর দিন ধর্ষণ করেন।

ফেসবুকের সেই সম্পর্ককে সুযোগ হিসেবে কাজে লাগিয়ে একদিন শিক্ষিকার সঙ্গে দেখা করতে চান অভিযুক্ত প্রকৌশলী। তারপর দেখা হলে শিক্ষিকাকে জোর করে একটি গেস্ট হাউসে নিয়ে ধর্ষণ করেন।

এখানেই ঘটনার শেষ নয়। ধর্ষণ করার পর ভিডিওচিত্র ধারণ করে রাখেন অভিযুক্ত ব্যক্তি। সেই ভিডিও ফাঁস করার ভয় দেখিয়ে দিনের পর দিন শিক্ষিকা ‘বান্ধবী’কে ব্ল্যাকমেইল করতেন। অবশেষে ধর্ষণের অভিযোগে ২৮ বছর বয়সী সেই প্রকৌশলী গ্রেফতার হয়েছেন।

ঘটনাটি ঘটেছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে। দিল্লির পুলিশ কর্মকর্তা বিজয়ন্ত আর্য জানান, অভিযুক্ত ওই প্রকৌশলীর নাম কিষাণ। ধর্ষণের অভিযোগে তাকে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ এবং ৬৭ ধারায় গ্রেফতার করা হয়েছে।

নির্যাতিত শিক্ষিকা পুলিশকে বলেছেন, ২০১৭ সালের অক্টোবরে কিষাণের সঙ্গে ফেসবুকে পরিচয় হয়। তারপর থেকে দুজনের মধ্যে কথা চলতে থাকে। সেই ব্যক্তি একদিন দেখা করার নামে আদর্শ নগরের একটি গেস্ট হাউসে নিয়ে গিয়ে ধর্ষণ করেন তাকে।

শিক্ষিকা আরও জানান অভিযুক্ত প্রকৌশলী তাকে বিয়ের প্রতিশ্রুতিও দেন। কিন্তু দিনের পর দিন বিয়ের তারিখ পেছাতেই থাকেন নানান অজুহাতে। তিনি একদিন জানতে পারেন, ভিডিওটি ইনস্টাগ্রামে আপলোড হয়েছে।

এটা জানার পর থেকেই তিনি ভিডিওগুলো মুছে ফেলার অনুরোধ করেন। কিন্তু তার অনুরোধ রাখেনি আভিযুক্ত ব্যক্তি। নিরুপায় ওই নারী পরে পুলিশের কাছে অভিযোগ করেন। পুলিশ অভিযুক্তের ফোন তল্লাশি করে জানতে পারে ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে ভিডিও আপলোড করেন অভিযুক্ত কিষাণ।

আহত মুরগিকে হাসপাতালে নিয়ে পুরস্কার পেল এই শিশু
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মিজোরাম রাজ্যের ছয় বছর বয়সী শিশু ডেরেক তার সাইকেলে আঘাতপ্রাপ্ত একটি মুরগিছানাকে চিকিৎসার জন্য হাসপাতালে নেয়ার পর খবরের শিরোনামসহ প্রশংসিত হয়েছিল। মানবিকতার এমন দৃষ্টান্ত স্থাপন করায় তাকে পুরস্কৃত করেছে তার স্কুল কর্তৃপক্ষ। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

মিজোরামের সাইরাঙের বাসিন্দা ছোট্ট ওই শিশুটির নাম ডেরেক সি লালছানহিমা। বাইসাইকেল চালিয়ে যাওয়ার সময় হঠাৎ অসাবধানতাবশত একটি মুরগিছানার উপর দিয়ে চলে যায় তার সাইকেল। সাইকেলের চাকায় পিষে ঘটনাস্থলেই মুরগিছানাটির মৃত্যু হয়।

কিন্তু ছয় বছরের ছোট্ট ওই শিশুটি হয়তো ভেবেছিল মুরগিছানাটি আঘাত পেয়ে আহত হয়েছে। আর তাই মুরগিছানাকে বাঁচানোর জন্য আপ্রাণ চেষ্টা করে গেছে সে। নিজের কাছে থাকা দশ টাকার একটি নোট নিয়ে ‘আহত’ মুরগিছানাটি সে হাসপাতোলে নিয়ে যায়। কিন্তু সেটিকে বাঁচাতে পারেনি সে।

যেখানে রাস্তায় পড়ে থাকা অসুস্থ মানুষকে সাহায্য না করে পাশ কাটিয়ে চলে যান অনেকেই, যেখানে গাড়ির ধাক্কায় ফুটপাতে ঘুমিয়ে থাকা মানুষের মৃত্যুর পরেও নির্লিপ্ত থাকে লোকজন, সেখানে ছোট্ট সেই শিশুর মানবিকতা আর সরল মনে করা কাজ ছুঁয়ে যায় সবাইকে।

শিশুটির এমন মানবিক কাজের জন্য স্কুল কর্তৃপক্ষ তাকে দিয়েছে ‘ওয়ার্ড অব অ্যাপ্রিশিয়েসন’ লেখা একটি প্রশংসাপত্র। ডেরেকের স্কুলের শিক্ষকরা তার প্রশংসা করেছেন। পুরস্কার পাওয়ার প্রশংসাপত্র হাতে শিশুটির ছবি বৃহস্পতিবার আবারও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এক হাতে মুরগিছানা অন্যহাতে দশ টাকার নোট নিয়ে শিশুটি হাসপাতালে ঢুকে এক নার্সকে সবকিছু খুলে বলে। তার কথা শুনে নার্সের মন ছুঁয়ে যায়। ভাইরাল হওয়া ছবিটা ওই নার্সই তুলেছিলেন। সেটাই এখন সামাজিক মাধ্যমে ভাইরাল। নার্সের তোলা ওই ছবি ফেসবুকে শেয়ার করেছেন ডেরেকের প্রতিবেশী সাংমা।

মুরগিছানাটা যে আর বেঁচে নেই সেটা অবশ্য প্রথম দেখাতেই বুঝে যান ডেরেকের বাবা। কিন্তু ছেলের চেষ্টায় বাধা দিতে চাননি। তার পরামর্শেই ডেরেক বাড়ির কাছেই একটি হাসপাতালে মুরগিছানাটাকে নিয়ে যায় চিকিৎসার জন্য। সঙ্গে নিতে ভোলেনি তার সঞ্চয়ের দশ টাকার নোটটিও।

মুরগিছানাটি যে আর বেঁচে নেই তা মানতে নারাজ ডেরেক কেউই চিকিৎসা করছেন না দেখে, কাঁদতে কাঁদতে হাসপাতাল থেকে বাড়িতে ফিরে আসে। বাবার কাছে আবদার করে একশ টাকার একটি নোট নিয়ে আবার হাসপাতালে যায়। শেষ পর্যন্ত বাধ্য হয়ে সত্যিটা বলে দেন তার বাবা। ডেরেক বুঝতে পারে মুরগীছানাটি আর বেঁচে নেই।

ফেসবুকের পোস্ট হওয়া এই ঘটনা সবার হৃদয় ছুঁয়ে গেছে। একজন লিখেছেন, ‘তার খাঁটি এবং সৎ হৃদয়ের উপর ঈশ্বরের আশীর্বাদ ঝরে পড়ুক।’ কেউ তার মধ্যেই ঈশ্বরকে দেখেছেন আবার কেউ লিখেছেন, ‘আমাদের সকলেরই ওর থেকে শেখা উচিত।’

রমজানেই ভোটের দিন, `কষ্ট` ভাগ করতে রোজা রাখবেন মিমি`ও
                                  

অনলাইন ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের ভোট শুরু আগামী ১১ এপ্রিল থেকে। রমজানের মধ্যেই ভোট দিতে হবে মুসলিমদের। সেকারণে মুসলিম ভোটারদের কষ্ট ভাগ করে নিতে রোজা রাখার ঘোষণা দিয়েছেন যাদবপুরের তৃণমূল প্রার্থী ও জনপ্রিয় অভিনেত্রী মিমি চক্রবর্তী। নির্বাচনী জনসভায় গিয়ে মুসলিমদের উদ্দেশে এই ঘোষণা দেন তৃণমূলের এই প্রার্থী।

মুসলিম অধ্যুষিত বারুইপুরের কোয়াতলায় গিয়ে রমজানে রোজা রাখার কথা ঘোষণা করেন মিমি। কোয়াতলায় একটি অনুষ্ঠানে এই তারকা প্রার্থী বলেন, আগামী ১৯ মে ভোটের দিন। ওইদিন মুসলিমরা রোজা রাখবেন। আপনাদের কথা দিচ্ছি, ওইদিন আমিও রোজা রাখব। বিকেলে আপনাদের সঙ্গেই ইফতার করব। মিমির এই প্রতিশ্রুতির পরই হাততালিতে ফেটে পড়ে পুরো মঞ্চ।

প্রার্থী হিসেবে নাম ঘোষণার পরই যেভাবে প্রচারের ঝড় তুলছেন এই অভিনেত্রী, তাতে খানিকটা অবাক দলের অনেক কর্মীই। পুরোদস্তুর রাজনীতিকরাও এই অভিনেত্রীর সঙ্গে পেরে উঠছেন না। অনেকে বলছেন, মিমির এই রোজা রাখার ঘোষণাতেই স্পষ্ট হয়েছে যে, ভোটের আগে সাধারণ মানুষের মন বুঝতে শিখে গেছেন অভিনেত্রী।

ভারতীয় গণমাধ্যমে ‘ঢাকার সুপারম্যান’
                                  

অনলাইন ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের আলোচিত সেই শিশু নাঈম ইসলামকে ‘সুপারম্যান’ খ্যাতি দিল ভারতীয় মিডিয়া। ভারতের পশ্চিমবঙ্গের জনপ্রিয় পত্রিকাটি এই খেতাব দেওয়ার পাশাপাশি তাকে নিয়ে সুপারম্যানের মতো একটি কার্টুনও ছেপেছে।

শুধু আনন্দবাজার নয়, জিনিউজ বাংলা (২৪ ঘণ্টা) এর একটি প্রতিবেদনেও ব্যাপক প্রশংসা করা হয়েছে নাঈমের।

জিনিউজে ছবি দিয়ে সাজানো ওই প্রতিবেদনে নাঈমকে নিয়ে শিরোনাম করা হয়েছে, ‘বিগত প্রজন্মের ফোকর চাপা দিয়ে বসে আছে আগামী’।
উল্লেখ্য, বৃহস্পতিবার ঢাকার বনানীতে বহুতল ভবন এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনার পর ফায়ার সার্ভিস উদ্ধারের সময়ে পানির পাইপের ছিদ্র পলিথিন পেঁচিয়ে ধরে ছিল শিশু নাঈম।

দৃশ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক ভাইরাল হয়। বৃহস্পতিবার ও শুক্রবার ফেসবুকের নিউজফিডে ঘুরেফিরে দেখা যায় ওই ছবি।

পঞ্চম শ্রেণি পড়ুয়া নাঈমের এই কাজের জন্য দেশ-বিদেশে এখন কেবল তারই প্রশংসা চলছে।


   Page 1 of 6
     প্রতিবেশী
ধ্যান ভাঙলেন মোদি
.............................................................................................
প্রতিদিন ২০ কিলোমিটার হাঁটেন মমতা!
.............................................................................................
মোরগের দাম ১ লাখ ৩২ হাজার টাকা!
.............................................................................................
তীব্র গরমে ঘোড়াকে স্যালাইন!
.............................................................................................
ষষ্ঠ দফায় আজ ভোট হচ্ছে ৫৯টি আসনে
.............................................................................................
লিভ-ইন পার্টনার মডেলকে ধর্ষণ, চিকিৎসক গ্রেফতার
.............................................................................................
থামছেই না মোদি-মমতা বাকযুদ্ধ
.............................................................................................
বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়র গাড়ি ভাঙচুর
.............................................................................................
ভারতের লোকসভায় চতুর্থ দফার ভোটগ্রহণ আজ
.............................................................................................
ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট গ্রহণ চলছে
.............................................................................................
ভারতে ট্রেন লাইনচ্যুত হয়ে আহত ১৩
.............................................................................................
‘রহস্যময় কালো ট্রাঙ্ক’ ঘিরে ভারতের রাজনীতিতে উত্তাপ
.............................................................................................
ফেসবুকে বন্ধুত্ব : শিক্ষিকাকে ধর্ষণ
.............................................................................................
আহত মুরগিকে হাসপাতালে নিয়ে পুরস্কার পেল এই শিশু
.............................................................................................
রমজানেই ভোটের দিন, `কষ্ট` ভাগ করতে রোজা রাখবেন মিমি`ও
.............................................................................................
ভারতীয় গণমাধ্যমে ‘ঢাকার সুপারম্যান’
.............................................................................................
বিশ্বে ইন্টারনেট সবচেয়ে সস্তা ভারতে
.............................................................................................
পরিচ্ছন্নতাকর্মীদের পা ধুয়ে দিলেন মোদি
.............................................................................................
বিষাক্ত মদ পানে ভারতীয় ৩২ জনের মৃত্যু
.............................................................................................
কাশ্মীরে জঙ্গি হামলায় তারকাদের নিন্দার ঝড়
.............................................................................................
পশ্চিমবঙ্গে তৃণমূল বিধায়ককে গুলি করে হত্যা
.............................................................................................
অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘটে মমতা
.............................................................................................
মিয়ানমারের উত্তরপ্রান্তে ভূমিধসে ৬ জনের মৃত্যু
.............................................................................................
প্রতিদিন ৩০০ রোহিঙ্গা ফেরত নেবে মিয়ানমার
.............................................................................................
সুষমা স্বরাজ আজ ঢাকায় আসছেন
.............................................................................................
মিয়ানমারে সোয়াইন ফ্লু`তে ৩৮ জনের মুত্যু
.............................................................................................
ভারতের মুম্বাইয়ে রানওয়ে থেকে ছিটকে পড়লো বিমান, যাত্রীরা অক্ষত
.............................................................................................
শত কোটি টাকার শাড়ি কিনেও নারীর মন জয় করা যায়নি
.............................................................................................
প্রকাশ্যেই মাইন পুঁতছে মিয়ানমার সেনাবাহিনী
.............................................................................................
ভারতে মুঘল ইতিহাস বাদ, এসেছে হিন্দু শাসকদের কথা
.............................................................................................
রাজস্থানে অপারেশন টেবিলে রোগী রেখে দুই ডাক্তারের তর্কাতর্কি
.............................................................................................
শরণার্থী রোহিঙ্গা নারীরা জানেন না তাদের স্বামী-সন্তানরা কোথায় গেছে
.............................................................................................
রাম রহিমের সাজা ঘোষণা, কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ
.............................................................................................
ভারতীয় ধর্মগুরু বিরুদ্ধে ধর্ষণ মামলার রায়ে সহিংসতায় নিহত অন্তত ২৮
.............................................................................................
ভারতের উত্তর প্রদেশে ট্রেন লাইনচ্যুত, নিহত ২৩
.............................................................................................
বিহার, আসামে বন্যায় মৃত ১৪৭ জন
.............................................................................................
ভারতে বন্যা প্রাণহানি ৯১ জনের, ক্ষতিগ্রস্ত ৯৬ লাখ লোক
.............................................................................................
ভারতে ভূমিধসে ৪৬ বাসযাত্রী নিহত
.............................................................................................
মিয়ানমারের রাখাইনে আবারো সেনা মোতায়েন
.............................................................................................
উড়িষ্যায় বজ্রপাতে ১১ জনের মৃত্যু, আহত ৮
.............................................................................................
মুম্বাইয়ে ভবন ধসে নিহত বেড়ে ১৭, শিবসেনা নেতা গ্রেপ্তার
.............................................................................................
ভারতের পশ্চিমাঞ্চলে ভারী বর্ষণ ও বন্যা : ২৫ হাজার লোককে সরানো হয়েছে
.............................................................................................
জাকির নায়েকের পাসপোর্ট বাজেয়াপ্ত করেছে ভারত
.............................................................................................
ভারতের রাষ্ট্রপতি নির্বাচন আজ
.............................................................................................
তামিলনাডুতে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১০, আহত ২৩
.............................................................................................
ভারতের উত্তর-পূর্বাঞ্চলে বন্যায় নিহত ৮৩
.............................................................................................
অন্ধকার ঘরে ২০ বছর টানা বাবা-মায়ের হাতে বন্দি মেয়ে!
.............................................................................................
ভারতে নজিরবিহীন বন্যার পূর্বাভাস
.............................................................................................
বিহারে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু
.............................................................................................
দোস্ত` মোদী, হিন্দিতে নেতানিয়াহুর
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamicsolution IT [01686797756]