| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * ১ অক্টোবর সৌদিতে বাণিজ্যিক ফ্লাইট চালু : ল্যান্ডিং পারমিশন মেলেনি   * স্ত্রীর স্বপ্ন পূরণে ১৭ লাখ টাকায় হাতি কিনে দিলেন স্বামী   * অ্যাটর্নি জেনারেলের শারীরিক অবস্থা সংকটাপন্ন   * স্বাস্থ্য খাতের ১২ কর্মকর্তা-কর্মচারিসহ ২০ জনের সম্পদের বিবরণী চেয়ে দুদকের নোটিশ   * সাভারে বিয়ের প্রলোভন দেখিয়ে তরুণীকে ধর্ষণ, গ্রেফতার ৬   * ইয়াঙ্গুনে লকডাউন জারি   * করোনার প্রভাব বেড়ে যাওয়ায় চেক রিপাবলিকের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ   * তিন দিনের মাথায় উঠে যাচ্ছে সড়কের পিচ   * ইরাক দিয়ে তেল চুরি করে যাচ্ছে যুক্তরাষ্ট্র: সিরিয়া   * অনুমতি মিলেছে এন্টিজেনভিত্তিক র‌্যাপিড টেস্টের  

   আদালত -
                                                                                                                                                                                                                                                                                                                                 
আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত

অনলাইন ডেস্ক : আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ বার কাউন্সিল। 

আগামী ২৬ সেপ্টেম্বর পরীক্ষাটি হওয়ার কথা ছিল।

রোববার বার কাউন্সিলের হিউম্যান রাইটস অ্যান্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মোখলেছুর রহমান বাদল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্রের তথ্য, করোনার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের হল না পাওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে আলোচনা সাপেক্ষে দ্রুত পরীক্ষার পরবর্তী তারিখ ঘোষণা করা হবে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ২৭ জুলাই বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ১৩ হাজার শিক্ষার্থীর লিখিত পরীক্ষা নেয়ার জন্য ২৬ সেপ্টেম্বর দিন ঘোষণা করেছিল বার কাউন্সিল।

আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত
                                  

অনলাইন ডেস্ক : আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ বার কাউন্সিল। 

আগামী ২৬ সেপ্টেম্বর পরীক্ষাটি হওয়ার কথা ছিল।

রোববার বার কাউন্সিলের হিউম্যান রাইটস অ্যান্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মোখলেছুর রহমান বাদল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্রের তথ্য, করোনার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের হল না পাওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে আলোচনা সাপেক্ষে দ্রুত পরীক্ষার পরবর্তী তারিখ ঘোষণা করা হবে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ২৭ জুলাই বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ১৩ হাজার শিক্ষার্থীর লিখিত পরীক্ষা নেয়ার জন্য ২৬ সেপ্টেম্বর দিন ঘোষণা করেছিল বার কাউন্সিল।

সাহেদের অস্ত্র মামলার রায় ২৮ সেপ্টেম্বর
                                  

অনলাইন ডেস্ক : রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান শাহেদ করিমের বিরুদ্ধে করা অস্ত্র মামলার রায় আগামী ২৮ সেপ্টেম্বর ঘোষণা করা হবে।

রোববার (২০ সেপ্টেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ রায়ের এই তারিখ ধার্য করে।

এর আগে অস্ত্র মামলায় শাহেদের বিরুদ্ধে যুক্তি উপস্থাপনকালে আদালতের কাছে তার যাবজ্জীবন কারাদণ্ড প্রত্যাশা করে রাষ্ট্রপক্ষ।

গত বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু অস্ত্র মামলায় রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান শাহেদ করিমের বিরুদ্ধে যুক্তি উপস্থাপনকালে আদালতের কাছে তার শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড প্রত্যাশা করছেন।

এরপর শাহেদের পক্ষে যুক্তি উপস্থাপন শেষ না হওয়ায় আগামী রোববার পরবর্তী দিন ধার্য করেন আদালত। এর আগে বুধবার অস্ত্র মামলায় নিজেকে সম্পূর্ণ নির্দোষ দাবি করে ন্যায়বিচার চেয়েছেন শাহেদ।

এই আদালতকেই শাহেদ আত্মপক্ষ সমর্থন করে বলেন, আমার কাছ থেকে কোনো অস্ত্র উদ্ধার করা হয়নি। আমি সম্পূর্ণ নির্দোষ। আমি আদালতের কাছে ন্যায়বিচার চাই।

এ মামলায় ১১ সাক্ষীর জবানবন্দি গ্রহণ করা হয়েছে। এর আগে গত ২৭ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েস শাহেদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

গত ৩০ জুলাই ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক মো. শায়রুল আসামি শাহেদের বিরুদ্ধে এ মামলায় চার্জশিট দাখিল করেন।

গত ১৫ জুলাই সাতক্ষীরার দেবহাটা সীমান্ত থেকে অবৈধ অস্ত্রসহ শাহেদকে গ্রেফতার করে র‌্যাব। তার বিরুদ্ধে দেবহাটা থানায় অস্ত্র আইনে মামলা করা হয়েছে। গ্রেফতারের পরই তাকে ঢাকায় নিয়ে আসা হয়।

পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে প্রতারণা, রিমান্ডে সাদিয়া
                                  

অনলাইন ডেস্ক : `কানাডার সিটিজেন ডিভোর্সি ও সন্তানহীন নারীর জন্য পাত্র চাই`, সংবাদপত্রে এমন চটকদার বিজ্ঞাপন দিয়ে ৩০ কোটিরও বেশি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে গ্রেফতার সাদিয়া জান্নাত ওরফে জান্নাতুল ফেরদৌসের (৩৮) দু`দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) তাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে সিআইডি। এ সময় তার বিরুদ্ধে গুলশান থানার করা প্রতারণার মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডির ইন্সপেক্টর শরীফুল ইসলাম শরীফ। অপরদিকে সাদিয়ার আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মাসুদ-উর-রহমান তার জামিন আবেদন নামঞ্জুর করে দু`দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ১১ বছর ধরে পত্রিকায় এমন বিজ্ঞাপন দিয়ে প্রতারণা করে আসছিলেন জান্নাতুল ফেরদৌস নামের এ নারী। অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর গুলশান এলাকা থেকে তাকে গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। অভিযানে তার কাছ থেকে ভুক্তভোগীদের অনেক পাসপোর্ট, ১০টি মোবাইল ফোন, ৩টি মেমোরি কার্ড, ৭টি সিল, অসংখ্য সিম ও প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করা টাকার একটি হিসাব বই উদ্ধার করা হয়।

দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার জানান, গত ৯ জুলাই একটি জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হয়, `প্রতিষ্ঠিত ব্যবসায়ী কানাডার সিটিজেন ডিভোর্সি সন্তানহীন বয়স ৩৭, ৫ ফুট ৩ ইঞ্চি লম্বা নামাজি পাত্রীর জন্য ব্যবসার দায়িত্ব নিতে আগ্রহী বয়স্ক পাত্র চাই। যোগাযোগের ঠিকানা- বারিধারা`। সঙ্গে একটি মোবাইল নম্বরও দেয়া। জান্নাতুল তার প্রথম স্বামীকে ডিভোর্স দিয়ে দ্বিতীয় স্বামীর সঙ্গে মিলে এই প্রতারণা শুরু করেন। ঢাকা ও এর আশপাশে তার ২০ কোটি টাকার সম্পত্তির খোঁজ পেয়েছে সিআইডি।

সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার বলেন, `বিজ্ঞাপন দেখে মো. নাজির হোসেন প্রতারক জান্নাতুলের মোবাইলফোনে যোগাযোগ করেন। এক পর্যায়ে গত ১২ জুলাই গুলশানের একটি রেস্টুরেন্টে দেখা করেন। বিয়ের পর তাকে কানাডায় নিয়ে যাবে এবং সেখানে তার ২০০ কোটি টাকার ব্যবসা দেখভাল করবেন, জান্নাতুলের এসব কথায় বিশ্বাস করে ভুক্তভোগী প্রাথমিকভাবে দেড় লাখ টাকা ও পাসপোর্ট দেন। পরে প্রতারক জান্নাতুল জানান, কানাডায় প্রচণ্ড শীত তাই সেখান থেকে তার ২০০ কোটি টাকা দেশে ফেরত নিয়ে আসবেন। পরে দেশেই ব্যবসা করবেন।

তিনি বলেন, `ডিএইচএলের মাধ্যমে ওই টাকা ফেরত আনতে ভুক্তভোগী নাজির হোসেনের কাছ থেকে বিভিন্ন তারিখে ট্যাক্স/ভ্যাট/ডিএইচএল বিল বাবদ মোট এক কোটি ৭৯ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়ে ফোন বন্ধ করে রাখেন জান্নাতুল ফেরদৌস।

ডিআইজি শেখ রেজাউল হায়দার বলেন, `এভাবে ২০১০ সাল থেকে বিভিন্ন সময় বিভিন্ন জনকে ফাঁদে ফেলে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন জান্নাতুল। তার একটি হিসাবের খাতা জব্দ করা হয়েছে। সেখানে প্রায় ২৫-৩০ কোটি টাকার হিসাব আমরা পেয়েছি। তার চারটি ব্যাংক হিসাব রয়েছে। আমরা সেগুলোতে এক কোটি টাকা পেয়েছি। ভুক্তভোগীদের কাছ থেকে টাকা নেয়া হয়ে গেলে তিনি মোবাইল ফোন বন্ধ করে রাখতেন। এই চক্রের আরও সদস্যদের গ্রেফতার চেষ্টা চলছে।`

আইসিইউতে অ্যাটর্নি জেনারেল
                                  

অনলাইন ডেস্ক : রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে আইসিইউতে নেয়া হয়েছে।

কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার পর ৪ সেপ্টেম্বর থেকে তিনি হাসপাতালটিতে চিকিৎসা নিচ্ছেন।

শারীরিক অবস্থার কিছুটা অবনতি ঘটলে শুক্রবার সকালে তাকে আইসিইউতে নেয়া হয়।

আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেন, আজকে হঠাৎ উনার পালসরেট বেড়ে গিয়েছিল। এই প্রবলেমটা নাকি উনার আগে থেকেই ছিল। ডাক্তারকে সেটা উনি বলেননি।

তিনি আরও বলেন, এটাকে ট্রিট করার জন্য উনাকে আইসিইউতে নেয়া হয়েছে। ওষুধ দেয়ার পর কমেছে।

কয়েকজন আইনজীবী বলেন, ৩ সেপ্টেম্বর রাতে অ্যাটর্নি জেনারেল জ্বর বোধ করেন। পরদিন সকালে তার করোনভাইরাস শনাক্ত হয়। সেদিন তিনি সিএমএইচ হাসপাতালে ভর্তি হন।

গতকাল পর্যন্ত তার শারীরিক অবস্থা স্থিতিশীল ছিল।

৭১ বছর বয়সী মাহবুবে আলম ২০০৯ সাল থেকে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে রয়েছেন। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক এই সভাপতি ১৯৭৫ সালে হাইকোর্টে আইন পেশায় যুক্ত হন।

প্রতারক সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড দাবি রাষ্ট্রপক্ষের
                                  

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস টেস্ট নিয়ে প্রতারণার হোতা রিজেন্ট হাসপাতাল ও রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মো. সাহেদের বিরুদ্ধে অস্ত্র আইনের মামলায় সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের দাবি করেছে রাষ্ট্রপক্ষ।

বৃহস্পতিবার ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েসের আদালতে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষ করে এ দাবি করেন ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু।

রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষে সাহেদের আইনজীবী যুক্তি উপস্থাপন শুরু করেন। এ দিন সাহেদের পক্ষে যুক্তি উপস্থাপন শেষ না হওয়ায় রোববার পরবর্তী দিন ধার্য করেন আদালত।

পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বুধবার অস্ত্র মামলায় নিজেকে সম্পূর্ণ নির্দোষ দাবি করে ন্যায়বিচার চেয়েছেন সাহেদ। এই আদালতকেই সাহেদ আত্মপক্ষ সমর্থন করে বলেন, আমার কাছ থেকে কোনো অস্ত্র উদ্ধার করা হয়নি। আমি সম্পূর্ণ নির্দোষ। আমি আদালতের কাছে ন্যায়বিচার চাই।

এ মামলায় ১১ সাক্ষীর জবানবন্দি গ্রহণ করা হয়েছে। এর আগে গত ২৭ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েস সাহেদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

গত ৩০ জুলাই ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক মো. শায়রুল আসামি সাহেদের বিরুদ্ধে এ মামলায় চার্জশিট দাখিল করেন।

গত ১৫ জুলাই সাতক্ষীরার দেবহাটা সীমান্ত থেকে অবৈধ অস্ত্রসহ সাহেদকে গ্রেফতার করে র‌্যাব। তার বিরুদ্ধে দেবহাটা থানায় অস্ত্র আইনে মামলা করা হয়েছে। গ্রেফতারের পরই তাকে ঢাকায় নিয়ে আসা হয়।

গত ৬ জুলাই র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে রিজেন্ট হাসপাতালের উত্তরা ও মিরপুর কার্যালয়ে অভিযান চালানো হয়। পরীক্ষা ছাড়াই করোনার সনদ দিয়ে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা ও অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ ছিল এই হাসপাতালের বিরুদ্ধে। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত অন্তত ছয় হাজার ভুয়া করোনা পরীক্ষার সনদ পাওয়ার প্রমাণ পায়। একদিন পর গত ৭ জুলাই স্বাস্থ্য অধিদফতরের নির্দেশে র‌্যাব রিজেন্ট হাসপাতাল ও তার মূল কার্যালয় সিলগালা করে দেয়। রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদসহ ১৭ জনের বিরুদ্ধে ওই দিনই উত্তরা পশ্চিম থানায় নিয়মিত মামলা করা হয়।

২৭ আগস্ট ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েস তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

ভারত এখন করোনার হটস্পট
                                  

অনলাইন ডেস্ক : মহামারি করোনা ভাইরাসের নতুন হটস্পট এখন ভারত। বর্তমানে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হচ্ছে এই দেশটিতেই। ৮০ হাজার ছাড়িয়ে গেছে মৃত্যুর সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে ১ হাজার ৭০ জন মারা গেছেন। এখন পর্যন্ত এ রোগে মোট মারা গেছেন ৮০ হাজার ৭৩৭ জন। ভারতের টাইমস অব ইন্ডিয়ার মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকালের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গত ২৪ ঘণ্টায় ৮৩ হাজার ৮০৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে দেশটিতে। ভারতে এখন পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৪৯ লাখ ৩০ হাজার ২৩৬।

করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুতে বিশ্বে দ্বিতীয় ভারত। তবে সুস্থতায়ও দ্বিতীয় স্থানে উঠে এসেছে এশিয়ার দেশটি। করোনা আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৮ লাখ ৪৯ হাজার ১৫২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৯ হাজার ২৯২ জন।

করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্য মহারাষ্ট্র। এরপরই রয়েছে যথাক্রমে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক, উত্তরপ্রদেশ, দিল্লি, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, বিহার, উড়িষ্যা, আসাম ও গুজরাট।

বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা মামলার বিচার শুরু
                                  

অনলাইন ডেস্ক : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার মামলায় ২৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। অভিযোগ গঠনের ফলে মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।


এ সময় কারাগারে থাকা ২২ আসামি নিজেদের নির্দোষ দাবি করে আদালতের কাছে ন্যায়বিচার প্রত্যাশা করেন। অভিযোগ গঠন করার আগে কারাগারে থাকা ২২ আসামিকে আদালতে হাজির করা হয়।

একইসঙ্গে মামলার সাক্ষ্য গ্রহণের জন্য ২০ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত। ২০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত কার্যদিবসে সাক্ষ্য গ্রহণ চলবে।

এর আগে গত ৯ সেপ্টেম্বর ট্রাইব্যুনালে রাষ্ট্র ও আসামিপক্ষের আইনজীবীরা অভিযোগ গঠনের শুনানি শেষ করেন। আদালত অভিযোগ গঠনের আদেশের জন্য ১৫ সেপ্টেম্বর দিন ধার্য করেন। ২ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষ আসামিদের বিরুদ্ধে ৩০২ ধারায় অভিযোগ গঠনের জন্য আদালতের কাছে প্রার্থনা করেন। এরপর ১৩ আসামিরপক্ষের অভিযোগ গঠন শুনানি করেন তাদের আইনজীবীরা। এদিন অপর আসামিদের পক্ষে অভিযোগ গঠন শুনানি শেষ না হওয়ায় ৯ সেপ্টেম্বর অভিযোগ গঠন শুনানির জন্য নতুন দিন ধার্য করেন।

ফেসবুকে স্ট্যাটাস দেয়ার জেরে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ডেকে নেয় বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। এরপর রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা ও দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পরদিন ৭ অক্টোবর দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে আবরারের ময়নাতদন্ত সম্পন্ন হয়। নিহত আবরার বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন তিনি।

ওই ঘটনায় নিহতের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ওয়াহিদুজ্জামান।

অভিযুক্ত ২৫ জনের মধ্যে এজাহারনামীয় ১৯ জন এবং তদন্তে প্রাপ্ত এজাহারবহির্ভূত ছয়জন রয়েছেন। এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৬ জন এবং এজাহারবহির্ভূত ছয়জনের মধ্যে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারদের মধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আটজন।

গ্রেফতার ২২ জন হলেন- মেহেদী হাসান রাসেল, মো. অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মো. মেহেদী হাসান রবিন, মো. মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির, মো. মুজাহিদুর রহমান, মুহতাসিম ফুয়াদ, মো. মনিরুজ্জামান মনির, মো. আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুর রহমান, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা, এ এস এম নাজমুস সাদাত, ইসতিয়াক আহম্মেদ মুন্না, অমিত সাহা, মো. মিজানুর রহমান ওরফে মিজান, শামসুল আরেফিন রাফাত, মোর্শেদ অমত্য ইসলাম ও এস এম মাহমুদ সেতু।

মামলার তিন আসামি এখনও পলাতক। তারা হলেন- মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদ। তাদের মধ্যে প্রথম দুজন এজাহারভুক্ত ও শেষের জন এজাহারবহির্ভূত আসামি।

সিনহা হত্যায় এসপি মাসুদকে আসামি করার আবেদন খারিজ
                                  

অনলাইন ডেস্ক : সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলায় কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনকে আসামি হিসেবে অন্তর্ভুক্ত করার আবেদন খারিজ করেছেন আদালত।

বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের সরকারি কৌঁসুলি ফরিদুল আলম। তিনি বলেন, বিচারক বাদীর আবেদন খারিজ করে দিয়েছেন। আদেশে বিচারক বলেছেন, তদন্তকালীন সময়ে কেউ যদি মামলায় প্রভাব বিস্তার করতে চান তাহলে ওই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা তদন্তকারী কর্মকর্তার আছে। সুতারাং তিনি চাইলে তা নিতে পারেন।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে মামলার বাদী ও সিনহার বোন শারমীন শাহরিয়া ফেরদৌস কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহর আদালতে ওই আবেদন করেছিলেন।

এর আগে বাদীপক্ষের আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট মোহাম্মদ মোস্তফা সাংবাদিকদের এক ব্রিফিংয়ে জানিয়েছিলেন, কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ

হোসেন মেজর সিনহা হত্যা মামলার তদন্তকাজে ব্যাঘাত সৃষ্টি করেই চলেছেন। তিনি সিনহা হত্যা মামলার আসামি বরখাস্তকৃত ওসি প্রদীপ কুমার দাশ ও পরিদর্শক

লিয়াকতকে কারাগারে ডিভিশন দেয়ার জন্য চিঠি দিয়েছেন। আসামিদের বিভিন্নভাবে সহযোগিতা করে যাচ্ছেন। অর্থাৎ এসপি এবিএম মাসুদ হোসেন তার দাফতরিক

কার্যক্ষমতা আসামিদের পক্ষে কাজে লাগাচ্ছেন। তাই তাকে মেজর সিনহা হত্যা মামলার আসামি হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য একটি ফৌজদারি আবেদন করেছি।

আদালত আবেদনটি আমলে নিয়ে শুনানি শেষে আদেশের অপেক্ষায় রেখেছেন।

তবে এ ব্যাপারে কক্সবাজারের এসপি মাসুদ হোসেন বলেন, কক্সবাজার কারাগার থেকে কারা সুপার মো. মোকাম্মেল হোসেন বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশ ও ইন্সপেক্টর

লিয়াকত আলী প্রথম শ্রেণির কর্মকর্তা কিনা তার সত্যতা নিশ্চিত করতে আমাকে তার স্বাক্ষরিত চিঠি দিয়েছিল। আমি ওই চিঠির প্রতিটি লাইন পর্যাবেক্ষণপূর্বক জবাব

দিয়েছি। সেখানে কোনো কর্মকর্তাকে ডিভিশন দেয়ার কথা উল্লেখ নেই। পাশাপাশি আমি (এসপি) শুধু সরকারি প্রাতিষ্ঠানিক দায়িত্বের আওতায় যা পড়ে তা লিখে উত্তর

দিয়েছি। তাছাড়া পুলিশ বাহিনীতেও কেউ অপরাধ করে রক্ষা পাবে ব্যক্তিগত বা একজন দায়িত্বশীল কর্মকর্তা হিসেবে তা নিজে কখনও আমি চাইনি ভবিষ্যতেও চাইব না।

এদিকে মামলার বাদী ও মেজর সিনহার বড় বোন শারমীন শাহরিয়া ফেরদৌস জানান, এসপি এবিএম মাসুদ হোসেন ঘটনার শুরু থেকেই আসামিদের পরোক্ষ ও

প্রত্যক্ষভাবে সহযোগিতা করে যাচ্ছেন। উনি ক্ষমতার অপব্যবহার করেছেন। মেজর (অব.) সিনহার মানহানি করেছেন। ওই সময় তিনি গণমাধ্যমকে জানিয়েছিলেন–

মেজর সিনহার গাড়িতে তিনি ইয়াবা ও মাদকদ্রব্য পেয়েছিলেন। একজন পুলিশ সুপার হিসেবে তিনি এটি বলতে পারেন না। তিনি তদন্তকাজে প্রতিনিয়ত বাধা সৃষ্টি করে চলেছেন।

উল্লেখ্য, গত ৩১ জুলাই রাতে টেকনাফ থেকে কক্সবাজারে ফেরার পথে বাহারছড়ার পুলিশ তদন্তকেন্দ্রের সামনে তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান।

এরপর গত ৫ আগস্ট টেকনাফ থানার পরিদর্শক লিয়াকত, ওসি প্রদীপ কুমার দাশসহ ৯ জনকে আসামি করে কক্সবাজার সিনিয়ার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি হত্যা মামলা করেন নিহত সিনহার বড় বোন।

স্বামীর সম্পত্তিতে ভাগ পাবেন হিন্দু বিধবারা
                                  

অনলাইন ডেস্ক : দেশের হিন্দু বিধবারা স্বামীর সব সম্পত্তিতে ভাগ পাবেন মর্মে ঐতিহাসিক রায় দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত একটি মামলার চূড়ান্ত শুনানি শেষে বুধবার (২ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরীর একক বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

বাংলাদেশের সংবিধানে নারী-পুরুষের সমান অধিকারের কথা বলা হয়েছে। নারী নীতিতেও বলা হয়েছে সমান অধিকারের কথা। কিন্তু সম্পত্তিতে এ দেশের হিন্দু নারীর উত্তরাধিকার প্রতিষ্ঠা পায়নি এতকাল।

বুধবারের এ রায়ের ফলে হিন্দু নারীরা সেই উত্তরাধিকারের স্বীকৃতি পেলেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আবরার হত্যা : আসামিদের বিরুদ্ধে ৩০২ ধারায় অভিযোগ গঠনের আবেদন
                                  

অনলাইন ডেস্ক : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার মামলায় ২৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি শেষ করেছেন রাষ্ট্রপক্ষ। দণ্ডবিধি ৩০২ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করতে আবেদন করা হয়েছে। এ ধারার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও সর্বনিম্ন শাস্তি যাবজ্জীবন।

বুধবার (২ সেপ্টেম্বর) বেলা ১২টায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে রাষ্ট্রপক্ষের কৌশলি মোশাররফ হোসেন কাজল ও এহসানুল হক সমাজি শুনানি শুরু করেন। এ সময় কারাগারে থাকা ২২ আসামিকে আদালতে হাজির করা হয়।

শুনানিতে আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, কারাগারে থাকা সব আসামিকে আদালতে হাজির করা হয়েছে। মামলাটি চার্জ শুনানির ধার্য রয়েছে। এই মামলাটি চাঞ্চল্যকর। দেশ ও জাতি মামলাটির দিকে তাকিয়ে আছে। তাই দণ্ডবিধি ৩০২ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করতে আবেদন করছি।

রাষ্ট্রপক্ষের আরেক কৌশলি এহসানুল হক সমাজি বলেন, মামলাটিতে অভিযোগ গঠন করার যথেষ্ঠ উপাদান রয়েছে। আদালতের কাছে আবেদন করবো, আইনের আলোকে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয় সেদিকে লক্ষ্য রাখবেন।

ফেসবুকে স্ট্যাটাস দেয়ার জেরে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে ডেকে নেয় বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। এরপর রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা ও দোতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

পরদিন ৭ অক্টোবর দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে আবরারের ময়নাতদন্ত সম্পন্ন হয়। নিহত আবরার বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন তিনি।

ওই ঘটনায় নিহত আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ওয়াহিদুজ্জামান।

অভিযুক্ত ২৫ জনের মধ্যে এজাহারনামীয় ১৯ জন এবং তদন্তে প্রাপ্ত এজাহার বহির্ভূত ছয়জন রয়েছেন। এজাহারভুক্ত ১৯ জনের মধ্যে ১৬ জন এবং এজাহার বহির্ভূত ছয়জনের মধ্যে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারদের মধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আটজন।

গ্রেফতার ২২ জন হলেন- মেহেদী হাসান রাসেল, মো. অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মো. মেহেদী হাসান রবিন, মো. মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির, মো. মুজাহিদুর রহমান, মুহতাসিম ফুয়াদ, মো. মনিরুজ্জামান মনির, মো. আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুর রহমান, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা, এ এস এম নাজমুস সাদাত, ইসতিয়াক আহম্মেদ মুন্না, অমিত সাহা, মো. মিজানুর রহমান ওরফে মিজান, শামসুল আরেফিন রাফাত, আসামি মোর্শেদ অমত্য ইসলাম ও এস এম মাহমুদ সেতু।

মামলার তিন আসামি এখনও পলাতক রয়েছেন। তারা হলেন- মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদ। তাদের মধ্যে প্রথম দুজন এজাহারভুক্ত ও শেষের জন এজাহার বহির্ভূত আসামি।

ঢাবি শিক্ষার্থীকে ধর্ষণ: মজনুর বিচার শুরু
                                  

অনলাইন ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী ধর্ষণ মামলায় আসামি মজনুর বিরুদ্ধে অভিযোগ (চার্জশিট) গঠন করেছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। প্রায় ৭ মাস পর অভিযোগ গঠনের মধ্যে দিয়ে এ ঘটনার বিচার কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হলো।

এর আগে বুধবার (২৬ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক বেগম মোসাম্মৎ কামরুন্নাহারের আদালতে মামলার অভিযোগ গঠনের ভার্চুয়াল শুনানি শুরু হয়। গত ১৬ আগস্ট মামলার অভিযোগপত্র গ্রহণ করে এ দিন ধার্য করেন আদালত।

অভিযোগ গঠন করে আগামী ৯ সেপ্টেম্বর সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে। মজনুর পক্ষে কোনো আইনজীবী না থাকায় আদালতের নির্দেশে লিগ্যাল এইড থেকে তার পক্ষে আইনজীবী নিয়োগ করা হবে।

মজনুকে একমাত্র আসামি করে গত ১৬ মার্চ ঢাকা মহানগর হাকিম আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক আবু সিদ্দিক। ওই দিনই আদালত মামলাটি পরবর্তী বিচারের জন্য নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে স্থানান্তরের আদেশ দেন।

গত ৫ জানুয়ারি সন্ধ্যার পর সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের বাসে রওনা দেন ওই ছাত্রী। সন্ধ্যা ৭টার দিকে তিনি রাজধানীর কুর্মিটোলা বাসস্ট্যান্ডে বাস থেকে নামেন। এরপর একজন অজ্ঞাত ব্যক্তি তার মুখ চেপে ধরে সড়কের পেছনে নির্জন স্থানে নিয়ে যায়। সেখানে ধর্ষণের পাশাপাশি তাকে নির্যাতনও করা হয়। তার শরীরের বিভিন্ন স্থানে ক্ষতচিহ্ন রয়েছে। ধর্ষণের একপর্যায়ে তিনি অজ্ঞান হয়ে পড়েন।

রাত ১০টার দিকে নিজেকে একটি নির্জন জায়গায় নিজেকে আবিষ্কার করেন ওই ছাত্রী। পরে সিএনজি নিয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আসেন। রাত ১২টার দিকে ওই ছাত্রীকে ঢামেক হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করান তার সহপাঠীরা।

৬ জানুয়ারি রাতে ধর্ষণের শিকার ওই ছাত্রীর বাবা ক্যান্টনমেন্ট থানায় মামলা দায়ের করেন। প্রাথমিক তদন্ত ও অভিযোগ যাচাই-বাছাই শেষে রাতেই নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯ (১) ধারায় মামলাটি তালিকাভুক্ত করে থানা কর্তৃপক্ষ।

পরে ৮ জানুয়ারি অভিযুক্ত ধর্ষক মজনুকে গ্রেফতার করে র‌্যাব। মজনুকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার পর সে ধর্ষণের কথা স্বীকার করে। এরপর ১৬ জানুয়ারি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে ধর্ষণের দায় স্বীকার করেন মজনু।

চট্টগ্রামে ৮৪ হাতি মৃত্যুর তদন্ত চেয়ে রিট
                                  

অনলাইন ডেস্ক : চট্টগ্রাম অঞ্চলে গত ১৯ বছরে ৮৪ হাতির মৃত্যুর কারণ অনুসন্ধানে তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সচিব, প্রধান বন সংরক্ষক ও চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষককে বিবাদী করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক সোমবার (২৪ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।

রিট আবেদনে ২৩ আগস্ট ডেইলি স্টারে প্রকাশিত `Elephant Poaching, killings: Swept under the rug` শীর্ষক প্রতিবেদন যুক্ত করা হয়।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়, বন বিভাগের তথ্য মতে চট্টগ্রাম ফরেস্ট সার্কেলে (কক্সবাজার, বান্দরবানের অংশ, চট্টগ্রাম শহর এবং রাঙামাটি) গত ১৯ বছরে ১০৬টি হাতি মারা গেছে। এর মধ্যে দুর্ঘটনায় ৩২টি,অসুস্থ হয়ে ২৯টি, ২২টি বার্ধক্যজনিত জটিলতায়, বিদ্যুতায়িত হয়ে ১৫টি এবং আটটি গুলিতে মারা যায়।

রিটকারী আইনজীবী মনোজ কুমার ভৌমিক বলেন, চট্টগ্রাম অঞ্চলে গত ১৯ বছরে শতাধিক হাতির মৃত্যু হয়েছে। এর মধ্যে ২২টি বার্ধক্যজনিত কারণে মারা গেছে। বাকি ৮৪টির বিষয়ে তদন্ত চাওয়া হয়েছে। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হবে।

কক্সবাজারে মা-মেয়ে নির্যাতন: তদন্তে গাফিলতি হলে হস্তক্ষেপ করবে হাইকোর্ট
                                  

অনলাইন ডেস্ক : কক্সবাজারের চকরিয়ায় গরু চুরির অপবাদে দুই নারীকে নির্যাতনের ঘটনায় তদন্তে গাফিলতি হলে হস্তক্ষেপ করবেন হাইকোর্ট। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে দোষীদের গ্রেপ্তার চেয়ে আবেদন করেন আইনজীবী জেসমিন আক্তার।


এ সময় হাইকোট জানান, কক্সবাজার প্রশাসনের তদন্তে কোনো গাফিলতি হলে হস্তক্ষেপ করা হবে। এই ঘটনায় গঠিত দুটি তদন্ত কমিটি এরই মধ্যে কাজ শুরু করেছে। তারা প্রতক্ষ্যদর্শীদের সাথে কথা বলে তথ্য সংগ্রহ করছেন।

গরু চুরির অভিযোগ তুলে শুক্রবার মা-মেয়েসহ একই পরিবারের চারজনকে নির্যাতন-হেনস্থার অভিযোগ ওঠে। পরে মামলায় আটক দেখিয়ে তাদের পাঠানো হয় কারাগারে।

সাবরিনা-আরিফের প্রতারণা মামলার শুনানি শুরু
                                  

অনলাইন ডেস্ক : ভুয়া কোভিড পরীক্ষাসহ জেকেজি হেলথ কেয়ারের প্রতারণার মামলায় অভিযোগ গঠনের শুনানিতে অংশ নিতে আদালতে আনা হয়েছে ডা. সাবরিনা চৌধুরী ও আরিফুল ইসলাম চৌধুরীকে।

বৃহস্পতিবার (২০ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে একসঙ্গেই আদালতে আনা হয় এ দম্পতিকে। মহানগর হাকিম সরাফুজ্জামান আনছারীর আদালতে শুনানি শুরু হয়েছে।

গত ১৩ আগস্ট শুনানির কথা থাকলেও, আসামিপক্ষ মামলার নথি না পাওয়ার কথা জানিয়ে সময় চাইলে, আজকের দিন ধার্য করা হয়। এর আগে গত ৫ আগস্ট আদালতে চার্জশিট দেয় গোয়েন্দা পুলিশ।

ভুয়া কোভিড রিপোর্ট দেয়ার অভিযোগে গত ১৫ জুন তেজগাঁও থানায় কামাল হোসেন নামে এক ভুক্তভোগী মামলাটি দায়ের করেন। পুলিশ এ ঘটনায় প্রথমে আরিফ ও পরে সাবরিনাকে গ্রেফতার করে।

গোয়েন্দা পুলিশের কাছে জিজ্ঞাসাবাদে সাবরিনা-আরিফ দুজনেই করোনা পরীক্ষার নামে হাজারো মানুষের সাথে প্রতারণার কথা স্বীকার করেন।

হারুনের এমপি পদ কেন শূন্য ঘোষণা হবে না: হাইকোর্ট
                                  

অনলাইন ডেস্ক : চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনপির দলীয় সংসদ সদস্য (এমপি) হারুনুর রশিদের পদকে কেন শূন্য ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৮ আগস্ট) এ রুল জারি করা হয়। হারুনুর রশিদ একটি দুর্নীতি মামলায় পাঁচ বছর সাজাপ্রাপ্ত হওয়ায় কেন তার এমপি পদ শূন্য হবে না তা নিয়ে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

জানা গেছে, এমপি হারুন একটি দুর্নীতি মামলায় পাঁচ বছর সাজাপ্রাপ্ত একজন আসামি। গত বছরের অক্টোবরে শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা নিয়ে পরবর্তীতে তা বিক্রি করে শুল্ক ফাঁকির অভিযোগে বিএনপির সংসদ সদস্য হারুন অর রশীদকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

একই সঙ্গে তাকে ৫০ লাখ টাকা অর্থদণ্ড করা হয়। অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম ৪০৯ ধারায় এ রায় দেন।

জাতীয় সংসদের অধিবেশন কক্ষে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের নির্দেশ
                                  

ডেস্ক রিপাের্ট : জাতীয় সংসদের অধিবেশন কক্ষে স্পিকারের চেয়ারের পেছনের দেওয়ালে গুরুত্বপূর্ণ স্থানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১৮ আগস্ট) হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এসএম কুদ্দুস জামানের ভার্চ্যুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী সুবীর নন্দী দাস। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাসগুপ্ত।


   Page 1 of 43
     আদালত
আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত
.............................................................................................
সাহেদের অস্ত্র মামলার রায় ২৮ সেপ্টেম্বর
.............................................................................................
পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে প্রতারণা, রিমান্ডে সাদিয়া
.............................................................................................
আইসিইউতে অ্যাটর্নি জেনারেল
.............................................................................................
প্রতারক সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড দাবি রাষ্ট্রপক্ষের
.............................................................................................
ভারত এখন করোনার হটস্পট
.............................................................................................
বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা মামলার বিচার শুরু
.............................................................................................
সিনহা হত্যায় এসপি মাসুদকে আসামি করার আবেদন খারিজ
.............................................................................................
স্বামীর সম্পত্তিতে ভাগ পাবেন হিন্দু বিধবারা
.............................................................................................
আবরার হত্যা : আসামিদের বিরুদ্ধে ৩০২ ধারায় অভিযোগ গঠনের আবেদন
.............................................................................................
ঢাবি শিক্ষার্থীকে ধর্ষণ: মজনুর বিচার শুরু
.............................................................................................
চট্টগ্রামে ৮৪ হাতি মৃত্যুর তদন্ত চেয়ে রিট
.............................................................................................
কক্সবাজারে মা-মেয়ে নির্যাতন: তদন্তে গাফিলতি হলে হস্তক্ষেপ করবে হাইকোর্ট
.............................................................................................
সাবরিনা-আরিফের প্রতারণা মামলার শুনানি শুরু
.............................................................................................
হারুনের এমপি পদ কেন শূন্য ঘোষণা হবে না: হাইকোর্ট
.............................................................................................
জাতীয় সংসদের অধিবেশন কক্ষে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের নির্দেশ
.............................................................................................
অবশেষে রিমান্ডে ওসি প্রদীপসহ ৩ জন
.............................................................................................
সিনহা হত্যা মামলা: ২৩ আগস্ট প্রতিবেদন তৈরি করে জমা
.............................................................................................
হাইকোর্টের বেঞ্চ অফিসার চাকরি থেকে বরখাস্ত
.............................................................................................
সাবরিনা-আরিফসহ ৮ জনের জামিন নামঞ্জুর
.............................................................................................
সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাসহ ১১ জনের বিচার শুরু
.............................................................................................
সুপ্রিমকোর্ট খুলছে আজ
.............................................................................................
জামিন মিলল সিনহার সহযোগী সিফাতের
.............................................................................................
টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ
.............................................................................................
আজ খুলছে দেশের সব অধস্তন আদালত
.............................................................................................
টিউশন ফি-এর জন্য কোনো শিক্ষার্থীকে অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না
.............................................................................................
কারাবন্দি ৬৭২২৯ আসামির নিম্ন আদালতে জামিন
.............................................................................................
সাহেদের ২৮ দিন ও মাসুদ পারভেজকে ২১ দিনের রিমান্ড আদেশ
.............................................................................................
ময়ূর-২ লঞ্চের সহকারী মাস্টার জাকির রিমান্ডে
.............................................................................................
ঈদে আদালত কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থাকার নির্দেশ
.............................................................................................
জামিন চেয়ে হাইকোর্টে আবেদন ডেসটিনি এমডির
.............................................................................................
সাহাবুদ্দিন মেডিকেলের এমডিসহ ৩ জন পাঁচ দিনের রিমান্ডে
.............................................................................................
কারাগারে সাবরিনা, জামিন না-মঞ্জুর
.............................................................................................
রিজেন্টে চিকিৎসার নামে প্রতারণার শিকার পরিবারগুলোকে ক্ষতিপূরণে আইনি নোটিশ
.............................................................................................
কাল থেকে সপ্তাহের পাঁচ দিনই বসছে ভার্চুয়াল আপিল বিভাগ
.............................................................................................
ডিগ্রি কলেজের গভর্নিংবডিতে সংসদ সদস্য নয়: হাইকোর্ট
.............................................................................................
ওয়েব সিরিজের অশ্লীল দৃশ্য সরাতে হাইকোর্টের নির্দেশ
.............................................................................................
৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি
.............................................................................................
নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে
.............................................................................................
গেজেটের মাধ্যমে সনদের দাবিতে শিক্ষানবিশদের অবস্থান কর্মসুচী
.............................................................................................
বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিল হাইকোর্টে স্থগিত
.............................................................................................
রোগী ফেরত দেওয়ার অভিযোগ তদন্ত করতে হাইকোর্টের নির্দেশ
.............................................................................................
আশির্বাদ করোনা, পৌনে দুই মাসে ৫৮৯ বন্দি শিশুর জামিন
.............................................................................................
দেওয়ানি মামলা করা যাবে ভার্চুয়াল আদালতে
.............................................................................................
করোনা রোগী শনাক্তে দ্রুত প্রতিবেদন চেয়ে হাইকোর্টে রিট
.............................................................................................
ভ্রাম্যমাণ আদালতে শিশুর সাজা অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় প্রকাশ
.............................................................................................
আদালত খুলতে ৬০ হাজার আইনজীবীর আবেদন
.............................................................................................
রেড জোনভুক্ত এলাকায় আদালত সংশ্লিষ্টদের সাধারণ ছুটি
.............................................................................................
রোগীদের না ফিরিয়ে চিকিৎসা নিশ্চিত চেয়ে হাইকোর্টে রিট
.............................................................................................
নাম-পিতার নাম এক হওয়ায় আড়াই মাস জেল খেটে জামিনে মুক্তি পেল রুবেল
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamic Solution IT & Dynamic Scale BD