| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * বাংলা নববর্ষে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর শুভেচ্ছা   * নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ   * সিরাজগঞ্জের বিপণি-বিতানে স্বাস্থ্যবিধি মানছে না কেউ   * শেয়ারবাজারও খোলা : লেনদেন ১০টা থেকে সাড়ে ১২টা   * খোলা থাকবে ব্যাংক, লেনদেন সাড়ে ৯টা থেকে দেড়টা   * চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা   * করোনায় প্রাণ গেল আরও ৬৯ জনের, শনাক্ত ৬০২৮   * মুভ‌মেন্ট পাস পেতে এক ঘণ্টায় সোয়া লাখ আবেদন   * কোরআনের ২৬টি আয়াত বাতিল রিট খারিজ   * হেফাজতের পদ ছাড়লেন আব্দুল্লাহ মোহাম্মদ হাসান  

   আন্তর্জাতিক -
                                                                                                                                                                                                                                                                                                                                 
আবারো যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত, প্রতিবাদে রাস্তায় শত শত মানুষ

অনলাইন ডেস্কঃ যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে পুলিশের গুলিতে ফের এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হয়েছেন। শহরতলি ব্রুকলিন সেন্টারে ডন্টি রাইট (২০) নামে এক কৃষ্ণাঙ্গ যুবককে ট্রাফিক স্টপে পুলিশ গুলি করে মারে।

এ ঘটনায় প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে সেখানকার শত শত মানুষ।

রাইটের মা কেটি রাইট জানান, রোববার স্থানীয় সময় বিকেলে ছেলে ফোন করে তাকে বলেন, গাড়ির রিয়ার ভিউ মিররে এয়ার ফ্রেশনার ঝুলিয়ে রাখায় (মিনেসোটায় এটি অবৈধ) পুলিশ তাকে আটক করেছে।

তিনি বলেন, পুলিশ আমার ছেলেকে গাড়ি থেকে নেমে আসতে বলছে এমনটি শব্দ শুনতে পাই। আমি ধস্তাধস্তির শব্দ পাই, শুনতে পাই পুলিশ বলছে, ডন্টি, দৌড় দিও না, বলে কাঁদতে থাকেন তিনি। তখন কলটি কেটে যায়। এরপর তিনি আবার কল দিলে রাইটের মেয়েবন্ধু ফোন ধরে জানান, ডন্টি চালকের আসনে মরে পড়ে আছেন।

সূত্র : সমকাল

আবারো যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত, প্রতিবাদে রাস্তায় শত শত মানুষ
                                  

অনলাইন ডেস্কঃ যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে পুলিশের গুলিতে ফের এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হয়েছেন। শহরতলি ব্রুকলিন সেন্টারে ডন্টি রাইট (২০) নামে এক কৃষ্ণাঙ্গ যুবককে ট্রাফিক স্টপে পুলিশ গুলি করে মারে।

এ ঘটনায় প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে সেখানকার শত শত মানুষ।

রাইটের মা কেটি রাইট জানান, রোববার স্থানীয় সময় বিকেলে ছেলে ফোন করে তাকে বলেন, গাড়ির রিয়ার ভিউ মিররে এয়ার ফ্রেশনার ঝুলিয়ে রাখায় (মিনেসোটায় এটি অবৈধ) পুলিশ তাকে আটক করেছে।

তিনি বলেন, পুলিশ আমার ছেলেকে গাড়ি থেকে নেমে আসতে বলছে এমনটি শব্দ শুনতে পাই। আমি ধস্তাধস্তির শব্দ পাই, শুনতে পাই পুলিশ বলছে, ডন্টি, দৌড় দিও না, বলে কাঁদতে থাকেন তিনি। তখন কলটি কেটে যায়। এরপর তিনি আবার কল দিলে রাইটের মেয়েবন্ধু ফোন ধরে জানান, ডন্টি চালকের আসনে মরে পড়ে আছেন।

সূত্র : সমকাল

এবার টিকা উৎপাদন করবে ভেনেজুয়েলা : নিকোলাস মাদুরো
                                  

অনলাইন ডেস্কঃ ভেনিজুয়েলা প্রতিমাসে করোনার ২০ লাখ ডোজ কিউবান টিকা উৎপাদনের আশা করছে।

দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো রোববার এ কথা জানান।

এছাড়া দক্ষিণ আমেরিকান এ দেশ তার সমাজতান্ত্রিক মিত্র কিউবান আবদালা টিকার তৃতীয় ধাপের পরীক্ষাতেও অংশ নেবে।

মাদুরো টেলিভিশন ভাষণে বলেন, আমাদের ল্যাবরেটরিগুলোতে প্রতি মাসে আবদালা টিকার ২০ লাখ ডোজ উৎপাদনের জন্য আমরা একটি চুক্তিতে স্বাক্ষর করেছি।

উল্লেখ্য, কিউবা চারটি টিকা তৈরি করেছে। এসব টিকা নানা ধাপে ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে।

তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে থাকা দুটি টিকা দিয়ে কিউবা ইতোমধ্যে তার স্বাস্থ্যকর্মীদের টিকা দেয়ার কাজ শুরু করেছে।

এর একটি আবদালা যা এক লাখ ২৪ হাজার স্বাস্থ্যকর্মীকে দেয়া হচ্ছে। এছাড়া এ টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নিচ্ছে ৪৮ হাজার স্বেচ্ছাসেবী।

এ টিকা চূড়ান্তভাবে অনুমোদিত হলে এটি হবে সার্বিকভাবে ল্যাটিন আমেরিকায় তৈরি করোনার প্রথম টিকা।

এদিকে মাদুরো আরো বলেছেন, তার সরকার রাশিয়া, চীন ও অন্যান্য দেশের সাথেও টিকা উৎপাদনে চুক্তি স্বাক্ষর করবে।

সূত্র : একুশে

বিশ্বে করোনায় মৃত্যু ২৯ লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে
                                  

অনলাইন ডেস্ক: বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। সারা বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৩ কোটি ৭২ লাখের বেশি। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৯ লাখ ৫৮ হাজারের বেশি মানুষের।

এখন পর্যন্ত করোনাভাইরাস সৃষ্ট মহামারি কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন ১১ কোটি ৪ লাখের বেশি রোগী।

মঙ্গলবার (১১ এপ্রিল) আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৩ কোটি ৭২ লাখ ৫২ হাজার ৬২১ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৯ লাখ ৫৮ হাজার ৬২৯ জনের। সুস্থ হয়ে উঠেছেন ১১ কোটি ৪ লাখ ৩৩ হাজার ১৬৩ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সারা বিশ্বে এখন করোনা আক্রান্ত রোগীদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন ১ লাখ ৩ হাজার ৯০৯ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৭৬ হাজার ২৯৮ জন মারা গেছেন। এছাড়া করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ১৯ লাখ ৯০ হাজার ১৪৩ জনের। সুস্থ হয়েছেন ২ কোটি ৪৫ লাখ ৬০ হাজার ৮৫৬ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় এখন সবচেয়ে বেশি আক্রান্ত দেশ ভারত। দেশটিতে ১ কোটি ৩৬ লাখ ৮৬ হাজার ৭৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৭১ হাজার ৮৯ জন।

আক্রান্ত বিবেচনায় এর পরের ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩৫ লাখ ২১ হাজার ৪০৯ জন। তাদের মধ্যে মারা গেছেন ৩ লাখ ৫৫ হাজার ৩১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশে এখন পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে ৬ লাখ ৯১ হাজার ৯৫৭ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৯ হাজার ৮২২ জনের।

দুই পুলিশের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ মার্কিন সেনা কর্মকর্তার মামলা
                                  

অনলাইন ডেস্কঃ দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছেন মার্কিন সেনাবাহিনীর এক কৃষ্ণাঙ্গ লেফটেন্যান্ট। ব্রিটিশ গণমাধ্যম এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ভিডিওতে দেখা যায়, গাড়ি থামানোর সময় এই দুই পুলিশ তার দিকে বন্দুক তাক করেছে ও পেপার স্প্রে ছুড়েছে। গত ডিসেম্বরে ভার্জিনিয়ায় এমন ঘটনা ঘটেছে। বডিক্যামেরার ভিডিওফুটেজের সময় সেনাবাহিনীর সেকেন্ড লেফটেন্যান্ট কারোন নাজারিও তার উর্দি পরছিলেন।

দুই পুলিশ কর্মকর্তা গাড়ি থামিয়ে তাকে বের হয়ে আসতে বললে তিনি বলেন, সত্যিকার অর্থে আমি বের হতে ভয় পাচ্ছি। জবাবে এক পুলিশ জানায়, আপনি বেরিয়ে আসেন।

পুলিশের অভিযোগ, তার গাড়ির লাইসেন্স প্লেট দেখা না যাওয়ার কারণে গাড়ি থামানো হয়েছে। কিন্তু ভিডিওতে তার টেমপোরারি প্লেট দেখা যাচ্ছিলো।

এসময় তাকে হাতকড়া পরিয়ে তার গাড়িতে তল্লাশি চালানো হয়। কেন তার বিরুদ্ধে বলপ্রয়োগ করা হচ্ছে জানতে চাইলে এক পুলিশ বলেন, আপনি সহযোগিতা করছেন না। পরবর্তী সময়ে কোনো অভিযোগ ছাড়াই তাকে ছেড়ে দেয়া হয়েছে।

ভার্জিনিয়ার নরফোকে মার্কিন ডিস্ট্রিক্ট আদালতে মামলাটি হয়েছে। আসামি করা হয়েছে উইন্ডসর পুলিশ বিভাগের কর্মকর্তা জো গুটেরেজ ও ডেনিয়াল ক্রোকারকে।

হামলা, অবৈধ তল্লাশি ও আটকের কারণে তার সাংবিধানিক অধিকার ক্ষুণ্ণ হয়েছে বলে তিনি অভিযোগ করেন।

এ ঘটনায় উইন্ডসর পুলিশ বিভাগের কোনো বক্তব্য পাওয়া যায়নি। এমন এক সময় এই মামলার বিষয়টি সামনে চলে এসেছে, যখন সংখ্যালঘুদের ওপর পুলিশের নৃশংসতা ও বর্ণবাদী আচরণের ওপর পর্যবেক্ষণ বাড়ানো হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল

করোনা শনাক্তের সংখ্যা ১৩ কোটি ৬৬ লাখ ছাড়িয়েছে
                                  

অনলাইন ডেস্ক: গোটা বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১৩ কোটি ৬৬ লাখ ৩০ হাজার তিনশ ৫২ জন এবং মারা গেছে ২৯ লাখ ৪৯ হাজার দু’শ ৭৯ জন।

সারাবিশ্বে করোনায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১০ কোটি ৯৮ লাখ ৬০ হাজার ছয়শ ২০ জন এবং বর্তমানে আক্রান্ত অবস্থায় রয়েছে দুই কোটি ৩৮ লাখ ২০ হাজার চারশ ৫৩ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন কোটি ১৯ লাখ ১৮ হাজার পাঁচশ ৯১ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৭৫ হাজার আটশ ২৯ জন ।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর যথাক্রমে রয়েছে- ভারত, ব্রাজিল, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন, তুরস্ক, ইতালি, স্পেন ও জার্মানি।

ভারতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৫ লাখ ২৫ হাজার ৩৭৯ জন এবং মারা গেছে এক লাখ ৭০ হাজার দু’শ ৯ জন। ব্রাজিলে আক্রান্ত হয়েছে এক কোটি ৩৪ লাখ ৮২ হাজার পাঁচশ ৪৩ জন এবং মারা গেছে তিন লাখ ৫৩ হাজার দু’শ ৯৩ জন।

মহাকাশে প্রথম আরব নারী নভোচারীকে পাঠাচ্ছে আমিরাত
                                  

আন্তর্জাতিক ডেস্ক : সংযুক্ত আরব আমিরাত মহাকাশচারী হিসেবে প্রশিক্ষণ দেয়ার জন্য একজন নারীকে নির্বাচিত করেছে। বিশ্বে প্রথমবারের মতো কোনো আরব নারীকে এমন অভিযানের জন্য নির্বাচিত করা হলো। খবর রয়টার্সের।

আমিরাতি নাগরিক নোরা আল-মাতরুশির বয়স ২৭ বছর। তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক শেষে বর্তমানে আবু ধাবির জাতীয় পেট্রোলিয়াম নির্মান কোম্পানিতে কর্মরত আছেন। তিনি নাসার ২০২১ সালের `অ্যাস্ট্রোনট ক্যান্ডিডেট` ক্লাসে অংশগ্রহণ করবেন।

মাতরুশির যোগ দেবেন আরেক আমিরাতি নাগরিক মোহাম্মাদ আল-মুল্লা। সংযুক্ত আরব আমিরাতের মহাকাশচারী প্রকল্পে মোট চারজন থাকবেন। এতে হাজা আল-মানসুরিও রয়েছেন যিনি প্রথম আমিরাতি হিসেবে ২০১৯ সালে মহাকাশ ভ্রমণে যান এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছান।

দুবাইয়ের মোহাম্মদ বিন রশিদ মহাকাশ কেন্দ্র (এমবিআরএসসি) জানিয়েছে, বৈজ্ঞানিক দক্ষতা, শিক্ষা ও ব্যবহারিক অভিজ্ঞতা এবং তারপর শারীরিক, মানসিক এবং স্বাস্থ্যগত মূল্যায়ন করা ৪ হাজার ৩শ আবেদনকারীদের মধ্যে নোরা ছিলেন একজন।

বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়াতে ও তেলের ওপর নির্ভরশীলতা কমাতে সংযুক্ত আরব আমিরাত তাদের মহাকাশ কার্যক্রম বৃদ্ধি করছে।

গত ফেব্রুয়ারিতে আমিরাতের একটি মহাকাশযান মঙ্গল গ্রহের কক্ষপথে পৌঁছায়। এটি আরব বিশ্বের কোনো দেশের সৌরজগতে চালানো প্রথম অভিযান। ২০২৪ সালে চাঁদে মহাকাশযান পাঠানোর পরিকল্পনা করেছে সংযুক্ত আরব আমিরাত, এমনকি ২১১৭ সালে মঙ্গলে বসতি স্থাপনের লক্ষ্যও রয়েছে দেশটির।

স্থানীয় বিশেষজ্ঞদের উন্নয়নে সংযুক্ত আরব আমিরাত ২০১৭ সালে একটি জাতীয় মহাকাশ প্রকল্প চালু করে। দেশটির জনসংখ্যা প্রায় এক কোটি। মহাকাশে অভিযান পরিচালনাকারী বড় দেশগুলোর তুলনায় আমিরাতে বৈজ্ঞানিক ও কারিগরি দক্ষতার অভাব রয়েছে।

যুবরাজ ফিলিপের শেষকৃত্যে আসছেন না মেগান, তবে থাকবেন হ্যারি
                                  

অনলাইন ডেস্কঃ গত শুক্রবার প্রয়াত হয়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের  স্বামী যুবরাজ ফিলিপ । আগামী সপ্তাহে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। করোনা পরিস্থিতির দিকে নজর রেখে ৩০ জন থাকবেন সেই অনুষ্ঠানে। সদ্য ব্রিটেনের রাজ পরিবার থেকে সরে যাওয়া যুবরাজ হ্যারিও  থাকবেন সেই অনুষ্ঠানে। কিন্তু আসছেন না তাঁর স্ত্রী মেগান ।

এবিষয়ে বাকিংহাম প্যালেসের তরফে জানানো হয়েছে, হ্যারির স্ত্রী ছাড়াও দেশের প্রধানমন্ত্রী বরিস জনসনও অংশ নিচ্ছেন না ফিলিপের শেষকৃত্যে। কিন্তু কেন তাঁরা থাকছেন না ওই অনুষ্ঠানে? এর পিছনে রয়েছে ব্রিটেনে বাড়তে থাকা করোনা সংক্রমণ। তাই সতর্কতার কারণেই বরিস ওই অনুষ্ঠানে যাচ্ছেন না। এদিকে মেগান অন্তঃসত্ত্বা। এই অবস্থায় আমেরিকা থেকে এত দূরের সফরে অংশ নেওয়া তাঁর পক্ষে উচিত হবে না। সেই কারণেই হ্য়ারি শেষকৃত্যে যোগ দিলেও চিকিৎসকদের পরামর্শ মেনে নিয়ে মেগান থাকছেন আমেরিকাতেই।

উল্লেখ্য, রাজ পরিবার থেকে সরে যাওয়ার পর মেগান সম্প্রতি এক সাক্ষাৎকারে বাকিংহাম প্যালেসকে নানা অভিযোগে বিদ্ধ করেছিলেন। তাঁর দাবি ছিল, রাজকুমার হ্যারি ও তাঁর প্রথম সন্তানের জন্মের আগে তার গায়ের রং কী হবে তা নিয়ে চলত আলোচনা। মানসিক সমস্যায় ভুগতে থাকা মেগানের দিকে রাজ পরিবারের কেউই সাহায্যের হাত বাড়িয়ে দেননি বলেও অভিযোগ করেছিলেন তিনি। তাঁকে সমর্থন করেছিলেন হ্যারিও। প্রসঙ্গত, ডিউক এবং ডাচেস অব সাসেক্স হিসাবে গত বছরের মার্চেই রাজপরিবার ত্যাগ করে উত্তর আমেরিকায় চলে যান হ্যারি-মেগান। ফলে জল্পনা ছিল, ফিলিপের মৃত্যুর পরে তাঁর শেষকৃত্যে তাঁরা যোগ দেবেন কিনা তা নিয়ে। অবশেষে মিলল উত্তর।

প্রসঙ্গত, কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন নবতিপর যুবরাজ ফিলিপ। হৃদযন্ত্রের সমস্যা ও সংক্রমণ নিয়ে তিনি ভরতি হয়েছিলেন হাসপাতালে। একমাস চিকিৎসা চলার পরে ফিরেও এসেছিলেন। সেই সময় সকলের উদ্দেশে হাত নেড়ে গাড়িতে করে হাসপাতাল থেকে ফিরতে দেখা গিয়েছিল তাঁকে। শেষ পর্যন্ত শুক্রবার প্রয়াত হন ৯৯ বছরের প্রিন্স ফিলিপ।

সুত্র ঃ  সংবাদ প্রতিদিন

চীনে কয়লা খনিতে দুর্ঘটনা, আটকা পড়েছে ২১ শ্রমিক
                                  

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের একটি কয়লা খনিতে দুর্ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ২১ শ্রমিক আটকা পড়েছেন। তবে ইতোমধ্যেই ৮ শ্রমিককে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে উদ্ধারকর্মীরা নিশ্চিত করেছেন।

দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় উইঘুর অধ্যুষিত জিনজিয়াং প্রদেশে ওই খনিটি অবস্থিত। শনিবার রাতে ওই দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে চায়না ডেইলি।

 

হুতুবি কাউন্টিতে দুর্ঘটনার সময় খনিটিতে ২৯ জন শ্রমিক কাজ করছিল। দুর্ঘটনার পর আটজন সেখান থেকে বের হয়ে আসতে পারলেও বাকিরা সেখানেই আটকা পড়েছে। পুলিশ জানিয়েছে, উদ্ধারকর্মীরা শ্রমিকদের উদ্ধারে কাজ করে যাচ্ছে।

করোনায় আক্রান্ত ১৩ কোটি ৬০ লাখ ছাড়াল
                                  

অনলাইন ডেস্ক: দুনিয়াজুড়ে করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১৩ কোটি ৬০ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সময় রবিবার সকাল ৮টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট শনাক্তের সংখ্যা ১৩ কোটি ৬০ লাখ এক হাজার ১১২। এর মধ্যে ২৯ লাখ ৩৯ হাজার ৪০ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে ১০ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ১০৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এরইমধ্যে করোনার একাধিক টিকা আবিষ্কৃত হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ১৮ লাখ ৬৯ হাজার ৯৮০। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৭৫ হাজার ৫৯৩ জনের।

আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৪ লাখ ৪৫ হাজার ৬। এর মধ্যে তিন লাখ ৫১ হাজার ৪৬৯ জনের মৃত্যু হয়েছে। ভারতে আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৩ লাখ ৫৫ হাজার ৪৬৫। এর মধ্যে এক লাখ ৫৯ হাজার ৩০৫ জনের মৃত্যু হয়েছে।

বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৭৮ হাজার ৯৩৭। এর মধ্যে ৯ হাজার ৬৬১ জনের মৃত্যু হয়েছে। উৎপত্তিস্থল চীনে আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ৪১০। এর মধ্যে চার হাজার ৬৩৬ জনের মৃত্যু হয়েছে। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপন করার অভিযোগ রয়েছে। উহানের একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘বুদ্ধি-বিবেচনাসম্পন্ন যেকোনও মানুষ এই সংখ্যা (সরকারি পরিসংখ্যান) নিয়ে সন্দেহ প্রকাশ করবেন।’

মহামারির শুরু থেকেই যুক্তরাষ্ট্র দাবি করে আসছিল, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে চীনের ভূমিকা রয়েছে। ট্রাম্প প্রশাসনের সেই দাবিকে আরও জোরালো করে চীনের উহানের ল্যাবের এক ভাইরোলজিস্ট লি মেং ইয়ানের বক্তব্য। লি মেং ইয়ান বলেন, চীনের ল্যাবেই তৈরি করা হয়েছে করোনাভাইরাস। এটি মানুষের তৈরি বলে তার কাছে শতভাগ প্রমাণ রয়েছে।

হংকংয়ে জন্ম নেওয়া ভাইরোলজিস্ট লি মেং ইয়ান পালিয়ে আশ্রয় নিয়েছেন যুক্তরাষ্ট্রে। চীন হত্যা করতে চেয়েছিল বলে ভয়ে মার্কিন মুলুকে পালিয়ে যান তিনি।

এদিকে করোনাভাইরাস শনাক্ত হওয়ার শুরুর দিকের সময়কার মূল তথ্যগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্ত দলকে সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়েছে চীন। তথ্যগুলো বিস্তারিতভাবে না দিয়ে সারমর্ম আকারে উপস্থাপন করা হয়েছে। এর মধ্য দিয়ে কিভাবে করোনা মহামারির সূচনা হয়েছিল, এর উৎস কী, তা জানার প্রচেষ্টা ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

 

বন্ধের ৬ মাস পর ফ্রান্সে মসজিদে নামাজ শুরু
                                  

অনলাইন ডেস্ক : দীর্ঘ ৬ মাস বন্ধের পর ফ্রান্সের প্যারিসের প্যান্টিন উপ-শহরের গ্র্যান্ড মসজিদে পুনরায় নামাজ শুরু হয়েছে। শুক্রবার (১০ এপ্রিল) প্যান্টিন গ্র্যান্ড মসজিদটি পুনরায় চালুর পর অনুষ্ঠিত জুমায় ২ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন।

এর আগে ফরাসি মুসলিমদের বিরুদ্ধে কঠোর অভিযানের অংশ হিসেবে ফ্রান্সের অনেক মসজিদ সাময়িক বন্ধ করেছিল দেশটির সরকার। ইউরোপের মধ্যে ফ্রান্সে সবচেয়ে বেশি মুসলিম বসবাস করে। মুসলিমরা দেশটির দ্বিতীয় বৃহত্তম জনগোষ্ঠী। খ্রিস্টান ধর্মের পর ইসলাম দ্বিতীয় বৃহত্তম ধর্ম।

গত বছরের ১৬ অক্টোবর প্যারিসের কনফ্লানস সেইন্তে-হনোরাইন শহরতলীর মিডল স্কুলের ইতিহাসের শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করেন। পরবর্তীতে একজন চেচনিয়ান বংশোদ্ভূত কিশোর তাকে হত্যা করে। পুলিশের গুলিতে ওই কিশোর নিহত হয়।

এরপর থেকে মুসলিমদের বিরুদ্ধে পুলিশ সদস্যরা বিভিন্ন অভিযান শুরু করে এবং শহরতলীল প্যান্টিন মসজিদ বন্ধ করে দেয়। কারণ শিক্ষক হত্যার আগের দিন মহানবী (সা.)-এর নিন্দা জানিয়েছে নিজেদের ফেসবুক পেজে একটি ভিডিও শেয়ার দিয়েছিল।

সৌদি আরবে ৩ সেনাসদস্যের মৃত্যুদণ্ড কার্যকর
                                  

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে শনিবার তিনজন সেনাসদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তাদের বিরুদ্ধে আদালতে `রাজতন্ত্রের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতা` ও `শত্রুদের সহযোগিতা` করার অভিযোগ প্রমাণিত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর রয়টার্সের।

এতে বলা হয়, বিশেষ আদালতে ন্যায়বিচারের মাধ্যমে এই তিনজনকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়।

বিবৃতিতে উল্লিখিত `শত্রুদের` নাম প্রকাশ করেনি মন্ত্রণালয়। তবে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে ইয়েমেনের সীমান্ত সংলগ্ন উত্তরাঞ্চলীয় প্রদেশে যেখানে ছয় বছরের বেশি সময় ধরে ইরানের সহায়তাপ্রাপ্ত হুথি বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষ চলছে সৌদি আরবের।

ইস্তাম্বুল কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর থেকে সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সারা বিশ্ব থেকেই সমালোচনা চলছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা মৃত্যুদণ্ড বন্ধ করতে সৌদি আরবের প্রতি অনুরোধ জানিয়েছে আসছে। সৌদি সরকার অভিযুক্তের ওপর নির্যাতন চালায় ও অন্যায্যভাবে বিচার করে এমন অভিযোগও করেছে সংস্থাগুলো। তবে সৌদি আরব এই অভিযোগ অস্বীকার করে আসছে।

সৌদি সরকারের মানবাধিকার কমিশনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে দেশটিতে ২৭ জন ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়, যা বেশ কয়েক বছরের মধ্যে সবচেয়ে কম। এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালে কার্যকর করা হয় রেকর্ড সংখ্যক ১৮৫ জনের মৃত্যুদণ্ড।

ইরানে করোনার চতুর্থ ঢেউ রুখতে ফের লকডাউন
                                  

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণের চতুর্থ ঢেউ রুখতে ইরানের অধিকাংশ অঞ্চলে শনিবার থেকে ১০ দিনের লকডাউন জারি করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আলিরেজা রাইসি জানিয়েছেন, ইরানের ৩১টি প্রদেশের ২৩টিতে এই লকডাউন কার্যকর হবে। লকডাউনে ব্যবসা, শিক্ষা প্রতিষ্ঠান, থিয়েটার ও খেলাধুলার অনুষ্ঠান বন্ধ থাকবে এবং বুধবার থেকে শুরু হওয়া পবিত্র রমজান মাসে লোকজনের জড়ো হওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ইরানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গত সপ্তাহ থেকে নতুন করে দৈনিক সংক্রমণ ২০ হাজারের বেশি হচ্ছে। এছাড়া করোনায় মোট মৃত্যু হয়েছে ৬৪ হাজারেরও বেশি।

টেলিভিশনে দেয়া বক্তব্যে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ‘দুঃখজনকভাবে, আমরা আজ চতুর্থ ঢেউয়ে প্রবেশ করেছি।’ নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার জন্য তিনি যুক্তরাজ্যে পাওয়া ভাইরাসের ধরনটিকে দায়ী করেন যা এ বছরের শুরুর দিকে প্রতিবেশী ইরাক থেকে ইরানে ছড়িয়ে পড়েছে।

সংক্রমণ বৃদ্ধির অন্য কারণ হিসেবে তিনি দেশজুড়ে ভ্রমণ, বিয়ে এবং ২০ মার্চে ইরানি নববর্ষের ছুটি উদযাপনকে দায়ী করেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র রাইসি বলেন, ইরানে এখন ভাইরাসের বৃটিশ ধরনটির কারণেই বেশি সংক্রমণ হচ্ছে। ২৫৭টি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

মধ্যপ্রাচ্যে করোনাভাইরাস সংক্রমণের প্রধান কেন্দ্র হলো ইরান। ভাইরাসের যুক্তরাজ্যের ধরন যেন না ছড়াতে পারে সেজন্য ইরাকের সঙ্গে যুক্ত সীমান্তের বেশ কিছু পয়েন্ট বন্ধ করে দিয়েছে দেশটি।

ইরানের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচিও চলছে ধীর গতিতে। তেহরান জানিয়েছে, রাশিয়ার স্পুটনিক ৫ ভ্যাকসিনের ২০ লাখ ডোজ অর্ডারের চার লাখ ডোজ এখন পর্যন্ত পৌঁছেছে। এছাড়া অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ৪২ লাখ ডোজ সরবরাহের অপেক্ষাতেও আছে তারা।

চীনের সিনোফার্মের তৈরি ভ্যাকসিনের আড়াই লাখ ডোজও পেয়েছে ইরান এবং ভারতের কোভ্যাক্সিনকে দেয়া অর্ডারের অংশ হিসেবে পাঁচ লাখ ডোজ ভ্যাকসিন তারা পেয়েছে।

পশ্চিমবঙ্গে ভোটের মাঠে তৃণমূল-বিজেপি সংঘর্ষে নিহত ৫
                                  

অনলাইন ডেস্ক : ব্যাপক সহিংসতার মধ্য দিয়ে চলছে পশ্চিমবঙ্গে চতুর্থ দফার বিধানসভা নির্বাচনের ভোট। কোচবিহারে তৃণমূল ও বিজেপি সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ৫ জন নিহত হয়েছে।

শনিবার (১০ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয়ে ভোট চলবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত।

করোনা স্বাস্থ্যবিধির পাশাপাশি নির্বাচনী সহিংসতা ঠেকাতে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা। পাঁচ জেলার ৪৪টি আসনে ভোট নেওয়া হচ্ছে।

এ দফায় প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৩৪৫ প্রার্থী। ভাগ্য নির্ধারণ হবে অভিনেতা যশ দাশগুপ্ত, কাঞ্চন মল্লিক, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, পায়েল সরকার, লাভলী মৈত্রী, লকেট চট্টোপাধ্যায় মতো তারকা প্রার্থীদের। আগামী ১৭ এপ্রিল পঞ্চম দফায় ৪৫টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এর আগে মঙ্গলবার দিনভর বিক্ষিপ্ত সংঘর্ষ, হামলা-পাল্টা হামলা আর বুথ দখলের মতো ঘটনার মধ্য দিয়ে ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ শেষ হয়।

নির্বাচন কমিশনের হিসাব মতে, মঙ্গলবার ভোট পড়েছে প্রায় ৭৭ শতাংশ। একই সঙ্গে প্রায় দেড় হাজার অভিযোগ জমা পড়ে।

তৃতীয় দফায় মঙ্গলবার সকালে কলকাতা লাগোয়া দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলী জেলার ৩১ আসনে একযোগে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে উত্তেজনা। কোথাও চলে প্রার্থীর ওপর হামলা, আবার কোথাও কোথাও এজেন্টকে মারধর করে আতঙ্ক তৈরির মতো ঘটনাও সংবাদমাধ্যমে শিরোনাম হয়।

তৃতীয় দফায় ৩১টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন মোট ২০৫ জন প্রার্থী। নির্বাচনের তৃতীয় দফায় কলকাতা লাগোয়া দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলী জেলার ৩১ আসনে ২০৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন, পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, পাপিয়া অধিকারী ও তনুশ্রী চক্রবর্তীর মতো তারকা এবং রাজনীতিকরা।

গত ২৭ মার্চ প্রথম দফা এবং ১ এপ্রিল দ্বিতীয় দফার ভোটগ্রহণ সম্পন্ন হন। আগের দুই দফায় ৬০ এবং তৃতীয় দফায় ৩১ আসনের ভোটগ্রহণ শেষ হলেও পরবর্তী পাঁচ দফায় বাকি ২০৩ আসনের ভোটগ্রহণ সম্পন্ন করবে নির্বাচন কমিশন। এদিকে নির্বাচনকেন্দ্রিক সহিংসতা করোনার সংক্রমণ মোকাবিলা করেই ভোট উৎসব শেষ করতে চায় নির্বাচন কমিশন। আগামী ১০ এপ্রিল চতুর্থ দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৮ দফা শেষে ২ মে প্রকাশ করা হবে ১৭তম পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ফলাফল।

বরিস জনসন-এলিজাবেথকে শেখ হাসিনার চিঠি
                                  

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোক জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন ও রানি দ্বিতীয় এলিজাবেথকে পৃথক চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত বার্তায় এ তথ্য জানানো হয়।

এক চিঠিতে প্রধানমন্ত্রী বরিস জনসনকে বলেছেন, ‘বাংলাদেশের জনগণ ও সরকার এবং আমার পক্ষ থেকে প্রিন্স ফিলিপ, এডিনবার্গের ডিউক এবং রানি দ্বিতীয় এলিজাবেথের সহকর্মীর মৃত্যুতে গভীর সমবেদনা জ্ঞাপন করছি। বাংলাদেশে তার ব্যক্তিগত সফর এবং বাংলাদেশের সঙ্গে তার যোগাযোগ ও সহযোগিতার স্মৃতি এবং তার আচরণ আমাদের অনেক মানুষের হৃদয়কে স্পর্শ করে।

প্রধানমন্ত্রী বলেন, ‘দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে তার মূল্যবান অবদানের কথাও স্মরণ করছি। কারণ আমরা দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপনের অপেক্ষায় রয়েছি।’ 

শেখ হাসিনা বলেন, ‘শোকাবহ এই মুহূর্তে, প্রিন্স ফিলিপের বিদেহী আত্মার মুক্তির জন্য দোয়া করতে ব্রিটেনের বন্ধুত্বপূর্ণ জনগণ এবং সরকারের সঙ্গে সম্পৃক্ত হয়েছি। তার মহিমান্বিতা রানি ও রাজ পরিবারের সদস্যদের এই অপূরণীয় ক্ষতি সহ্য করার জন্য দৃঢ়তা ও শক্তি কামনা করি।’

প্রিন্স ফিলিপের মৃত্যুতে গভীর শোক জানিয়ে রানী দ্বিতীয় এলিজাবেথের কাছে লেখা চিঠিতে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের জনগণের কাছে ডিউক অব এডিনবার্গের দায়িত্ব ও সম্মানের উদাহরণ এবং আপনার মহিমা কমনওয়েলথভুক্ত দেশগুলোর জনগণের পক্ষে শক্তি ও সহায়তার একটি স্তম্ভ হয়ে থাকবে। প্রিন্স ফিলিপের সঙ্গে আপনার ঐতিহাসিক সফরকে আমরা স্মরণ করছি। তার মৃত্যুর সঙ্গে সঙ্গে বাংলাদেশ এবং ব্রিটিশ-বাংলাদেশি সম্প্রদায় একটি সত্য বন্ধু এবং মিত্রকে হারিয়েছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রিন্স ফিলিপের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত রাজ-পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

প্রিন্স ফিলিপের সম্মানে যুক্তরাজ্যজুড়ে ‘গানস্যালুট’
                                  

অনলাইন ডেস্কঃ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপকে শেষ বিদায় দিতে সম্মানজনক গ্যানস্যালুটের আয়োজন করেছে যুক্তরাজ্য।

গতকাল শুক্রবার উইন্ডসর ক্যাসেলে তিনি মৃত্যুবরণ করেন। বয়স হয়েছিল ৯৯ বছর। ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে বেশি দিন ধরে রয়্যাল কনসোর্ট ছিলেন তিনি।

বার্তা সংস্থা এএফপি ও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, দেশজুড়ে গানস্যালুটের মাধ্যমে প্রিন্স ফিলিপের প্রতি শ্রদ্ধা জানানো হবে। স্পেনের দক্ষিণ উপকূলে যুক্তরাজ্যের অধীনে থাকা জিব্রলটার এবং সমুদ্রে থাকা যুদ্ধজাহাজগুলো থেকেও একইভাবে সম্মান জানানো হবে তাকে। ইতিমধ্যে সরকারি সব ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে এবং তার শেষকৃত্যের পরের দিন সকাল পর্যন্ত সেটি অর্ধনমিত থাকবে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আজ শনিবার স্থানীয় সময় দুপুর ১২টায় লন্ডন, এডিনবরা, কার্ডিফ, বেলফাস্টসহ অন্যান্য ব্রিটিশ শহরে প্রতি মিনিটে একটি করে মোট ৪১টি গুলি ছোড়া হবে। সাগরে এইচএমএস ডায়ামন্ড ও এইচএমএস মনট্রোজসহ রয়্যাল নেভি

অনলাইন ও টিভি চ্যানেলে এ গানস্যালুট সরাসরি সম্প্রচার করা হবে।

এর আগে ১৯০১ সালে ব্রিটিশ রানি ভিক্টোরিয়া ও ১৯৬৫ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিলের মৃত্যুতে এ ধরনের গানস্যালুট দেওয়া হয়েছিল।

রয়্যাল কলেজ অব আর্মস সূত্রে জানা গেছে, উইন্ডসরের সেন্ট জর্জ চ্যাপেলে তাকে সমাহিত করা হবে। তবে কোন দিন তাকে সমাহিত করা হবে, সেটি এখনো জানানো হয়নি।

১৯৫২ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ সিংহাসনে আরোহণের পর ২০১৭ সাল পর্যন্ত নৌবাহিনীর সাবেক কর্মকর্তা প্রিন্স ফিলিপ ২২ হাজার ২১৯টি একক সরকারি কর্মসূচিতে অংশ নেন। রয়্যাল মেরিনসহ ৭৮০টির বেশি প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক, প্রেসিডেন্ট অথবা সদস্য প্রিন্স ফিলিপ ৬৩৭ বার বিদেশ সফর করেছেন এবং প্রায় সাড়ে পাঁচ হাজার বক্তব্য দিয়েছেন।

সূত্র : দেশ রূপান্তর

ভারতীয় বাহিনীর গুলিতে কাশ্মীরে নিহত ৭
                                  

অনলাইন ডেস্ক: ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরে ভারতীয় বাহিনীর অভিযানে সন্দেহভাজন সাত জঙ্গি নিহত হয়েছে। অভিযানে চার সেনা সদস্য আহত হয়েছে। তবে আহতদের শারীরিক অবস্থা স্থিতিশীল।

পুলিশ জানিয়েছে, গত বৃহস্পতিবার দক্ষিণ কাশ্মীরের শোপিয়ানে জঙ্গি দমনে সেনা অভিযান চালানো হয়। জঙ্গিরা আল-কায়দার একটি শাখা সংগঠন আনসার গাজওয়াত উল হিন্দ নামে একটি সংগঠনের সদস্য। জম্মু ও কাশ্মীর পুলিশ জানিয়েছে, জঙ্গিরা একটি মসজিদের মধ্যে লুকিয়ে ছিল।

পুলিশের আইজি বিজয় কুমার জানান, প্রথমে পুলিশের পক্ষ থেকে জঙ্গিদের আত্মসমর্পণ করার জন্য খবর পাঠানো হয়। কিন্তু জঙ্গিরা আত্মসমর্পন করতে চাননি। এরপর জঙ্গিদের বের করে নিয়ে আসার জন্য কাঁদানে গ্যাসের শেল ফেলা হয়।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এমনভাবে গোটা অভিযান চালানো হয়, যাতে মসজিদের কোনো ক্ষতি না হয়। দু’পক্ষের মধ্যে সংঘর্ষে মসজিদের মধ্যেই পাঁচ জঙ্গি নিহত হয়। আহত অবস্থায় দুইজন সেখান থেকে পালিয়ে যায়। পরে তাদের ধাওয়া করে পুলওয়ামার ত্রালে হত্যা করা হয়।

সূত্র : প্রতিদিনের সংবাদ


   Page 1 of 264
     আন্তর্জাতিক
আবারো যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত, প্রতিবাদে রাস্তায় শত শত মানুষ
.............................................................................................
এবার টিকা উৎপাদন করবে ভেনেজুয়েলা : নিকোলাস মাদুরো
.............................................................................................
বিশ্বে করোনায় মৃত্যু ২৯ লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে
.............................................................................................
দুই পুলিশের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ মার্কিন সেনা কর্মকর্তার মামলা
.............................................................................................
করোনা শনাক্তের সংখ্যা ১৩ কোটি ৬৬ লাখ ছাড়িয়েছে
.............................................................................................
মহাকাশে প্রথম আরব নারী নভোচারীকে পাঠাচ্ছে আমিরাত
.............................................................................................
যুবরাজ ফিলিপের শেষকৃত্যে আসছেন না মেগান, তবে থাকবেন হ্যারি
.............................................................................................
চীনে কয়লা খনিতে দুর্ঘটনা, আটকা পড়েছে ২১ শ্রমিক
.............................................................................................
করোনায় আক্রান্ত ১৩ কোটি ৬০ লাখ ছাড়াল
.............................................................................................
বন্ধের ৬ মাস পর ফ্রান্সে মসজিদে নামাজ শুরু
.............................................................................................
সৌদি আরবে ৩ সেনাসদস্যের মৃত্যুদণ্ড কার্যকর
.............................................................................................
ইরানে করোনার চতুর্থ ঢেউ রুখতে ফের লকডাউন
.............................................................................................
পশ্চিমবঙ্গে ভোটের মাঠে তৃণমূল-বিজেপি সংঘর্ষে নিহত ৫
.............................................................................................
বরিস জনসন-এলিজাবেথকে শেখ হাসিনার চিঠি
.............................................................................................
প্রিন্স ফিলিপের সম্মানে যুক্তরাজ্যজুড়ে ‘গানস্যালুট’
.............................................................................................
ভারতীয় বাহিনীর গুলিতে কাশ্মীরে নিহত ৭
.............................................................................................
লকডাউন তুলে নিচ্ছে যুক্তরাজ্য
.............................................................................................
বিশ্বে কোভিড আক্রান্ত ১৩ কোটি ৫২ লাখ ছাড়াল
.............................................................................................
কঙ্গোতে বাস উল্টে আগুন, ৪০ যাত্রীর মৃত্যু
.............................................................................................
ইন্দোনেশিয়ায় ঘূর্ণিঝড়ের তাণ্ডবে নিহত ১৬৫, নিখোঁজ ৪৫
.............................................................................................
চিপ সংকটে বন্ধ হচ্ছে হুন্দাইয়ের গাড়ি উৎপাদন
.............................................................................................
রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ মারা গেছেন
.............................................................................................
গ্রিনল্যান্ডের মুসলিমরা এ বছর ১৯ ঘণ্টা ৫৭ মিনিট রোজা রাখবেন
.............................................................................................
টেক্সাসে শিল্প এলাকায় গুলিতে নিহত এক, আহত ৫
.............................................................................................
করোনায় লণ্ডভণ্ড বিশ্ব, একদিনেই মৃত্যু ১৪ হাজার
.............................................................................................
বাংলাদেশ সেনাবাহিনীকে এক লাখ টিকা উপহার দিলেন ভারতের সেনাপ্রধান
.............................................................................................
দুই দশক পর ডি-৮ এর সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ
.............................................................................................
ইতালিতে পার্লামেন্টের বাইরে বিক্ষোভ, সংঘর্ষ
.............................................................................................
ফিলিস্তিনিদের ১৫০ মিলিয়ন ডলার সহায়তা দেবেন বাইডেন
.............................................................................................
ব্রাজিলে একদিনে করোনায় ৪ হাজারের বেশি মানুষের মৃত্যু
.............................................................................................
ইথিওপিয়ার সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষ, নিহত ১০০
.............................................................................................
বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ৩০ লাখ পার
.............................................................................................
ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরতে প্রস্তুত আছি: বাইডেন
.............................................................................................
২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতা পাকাপোক্ত করলেন পুতিন
.............................................................................................
জর্জিয়ায় নাইট কারফিউ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ
.............................................................................................
করোনায় বিশ্বে আক্রান্ত ১৩ কোটি ২৪ লাখ ছাড়াল
.............................................................................................
ভুটান-সিকিম সীমান্তে ভূমিকম্প, অনুভূত বাংলাদেশেও
.............................................................................................
বন্যা-ভূমিধসে বিপর্যস্ত ইন্দোনেশিয়া-পূর্ব তিমুর
.............................................................................................
ভিজোসা ওসমানি কসোভোর প্রেসিডেন্ট নির্বাচিত
.............................................................................................
ইন্দোনেশিয়ায় জেলে নৌকা-কার্গো জাহাজের সংঘর্ষে নিখোঁজ ১৭
.............................................................................................
এবার রাশিয়ার সঙ্গে সহযোগিতা চুক্তি করতে চায় ইরান
.............................................................................................
করোনা আক্রান্ত আর্জেন্টিনার প্রেসিডেন্ট
.............................................................................................
বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ২৮ লাখ ৫৮ হাজার
.............................................................................................
লোটে শেরিংয়ের সঙ্গে ঢাকায় আসা ২ জন করোনা আক্রান্ত
.............................................................................................
বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২৮ লাখ ছাড়াল
.............................................................................................
পরিচয় মিলেছে ক্যাপিটল হিলে হামলাকারীর
.............................................................................................
২৬ মার্চকে ওয়াশিংটনে ‘বাংলাদেশ দিবস’ হিসেবে ঘোষণা
.............................................................................................
তাইওয়ানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত বেড়ে ৫৪
.............................................................................................
চার দশকের ভয়াবহতম ট্রেন দুর্ঘটনা তাইওয়ানে, নিহত ৩৬
.............................................................................................
করোনার নতুন ধরনে ফাইজারের টিকা কার্যকর
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamic Solution IT Dynamic Scale BD & BD My Shop