| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * কক্সবাজারে ইয়াবা ও আগ্নেয়াস্ত্র সহ মাদক ব্যবসায়ী আটক   * স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ৪০০ মণ আম ধ্বংস   * হুয়াওয়ের সাথে প্যানাসনিকের ব্যবসা স্থগিত   * বিজেপি এগিয়ে ৩৩৯ আসনে, কংগ্রেস ৯০   * ৩২ দলেই হবে কাতার বিশ্বকাপ   * সংগীতশিল্পী খালিদ হোসেনকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা   * টিকিট নিয়ে বিভ্রান্তি, ভোগান্তিতে মানুষ   * গ্যাস সিলিন্ডার লিকেজ থেকে আগুন ধরে একই পরিবারের ৪ জন নিহত   * সঙ্গীতশিল্পী খালিদ হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   * মেক্সিকোতে অপরাধী চক্রের মধ্যে বন্দুকযুদ্ধে নিহত ১০  

   আন্তর্জাতিক -
                                                                                                                                                                                                                                                                                                                                 
হুয়াওয়ের সাথে প্যানাসনিকের ব্যবসা স্থগিত

অনলাইন ডেস্ক : জাপানের ইলেক্ট্রনিক্স কোম্পানি প্যানাসনিক বৃহস্পতিবার জানিয়েছে, তারা চীনা কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা স্থগিত করেছে। নিরাপত্তাজনিক কারণে যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে নিষিদ্ধ করার পর প্যানাসনিকের পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হলো। এটি হুয়াওয়ের জন্য আরেকটি বড় আঘাত। খবর এএফপি’র।

প্যানাসনিকের মুখপাত্র জোয়ে ফ্লিন বলেন, ‘আমরা হুয়াওয়ে এবং এই গ্রুপের ৬৮টি কোম্পানির সাথে সকল ইলেক্ট্রনিক্স ব্যবসা বন্ধ করেছি। মার্কিন সরকার এই কোম্পানিগুলোকে নিষিদ্ধ করায় তারা এমন পদক্ষেপ গ্রহণ করলো।’

ফ্লিন বলেন, হুয়াওয়ের সাথে প্যানাসনিকের ‘ইলেক্ট্রনিক্স যন্ত্রাংশ’ সরবরাহের ব্যবসা রয়েছে। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানান।

হুয়াওয়ের সাথে প্যানাসনিকের ব্যবসা স্থগিত
                                  

অনলাইন ডেস্ক : জাপানের ইলেক্ট্রনিক্স কোম্পানি প্যানাসনিক বৃহস্পতিবার জানিয়েছে, তারা চীনা কোম্পানি হুয়াওয়ের সাথে ব্যবসা স্থগিত করেছে। নিরাপত্তাজনিক কারণে যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে নিষিদ্ধ করার পর প্যানাসনিকের পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হলো। এটি হুয়াওয়ের জন্য আরেকটি বড় আঘাত। খবর এএফপি’র।

প্যানাসনিকের মুখপাত্র জোয়ে ফ্লিন বলেন, ‘আমরা হুয়াওয়ে এবং এই গ্রুপের ৬৮টি কোম্পানির সাথে সকল ইলেক্ট্রনিক্স ব্যবসা বন্ধ করেছি। মার্কিন সরকার এই কোম্পানিগুলোকে নিষিদ্ধ করায় তারা এমন পদক্ষেপ গ্রহণ করলো।’

ফ্লিন বলেন, হুয়াওয়ের সাথে প্যানাসনিকের ‘ইলেক্ট্রনিক্স যন্ত্রাংশ’ সরবরাহের ব্যবসা রয়েছে। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানান।

বিজেপি এগিয়ে ৩৩৯ আসনে, কংগ্রেস ৯০
                                  

অনলাইন ডেস্ক : ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোট গণনা সারাদেশে একযোগে শুরু হয়েছে বৃহস্পতিবার সকাল ৮টায়। এখন রিপোর্ট লেখা পর্যন্ত খবর অনুযায়ী ঘোষিত ফল `প্লাস` এগিয়ে থাকা আসনে বিজেপির আসন সংখ্যা বেশি (৩৩৯টি)। দুই নম্বরে থাকা কংগ্রেসের আসন ৯০টি। এছাড়া, ১১৩টি আসনে অন্যান্য দল এগিয়ে আছে।

সূত্র: এনডিটিভি

মেক্সিকোতে অপরাধী চক্রের মধ্যে বন্দুকযুদ্ধে নিহত ১০
                                  

অনলাইন ডেস্ক : মেক্সিকোর পশ্চিমাঞ্চলীয় মিচোয়াকান রাজ্যে বুধবার কথিত অপরাধী চক্রের সদস্যদের মধ্যে বন্দুকযুদ্ধে ১০ জন নিহত হয়েছে। আঞ্চলিক প্রসিকিউটর’স দপ্তর একথা জানায়। খবর এএফপি’র।

ওই দপ্তর জানায়, উরুসাপান পৌরসভার পার্শ্ববর্তী অ্যারোয়ো কলোরাডোর কাছে তাদের মধ্যে এ ভয়াবহ বন্দুকযুদ্ধ হয়। এতে প্রাথমিকভাবে ১০ জন নিহত ও কমপক্ষে চারজন আহত হয়েছে।
কর্তৃপক্ষ জানায়, তারা ঘটনাস্থল থেকে সামরিক-ধাচের বিভিন্ন অস্ত্র, বিস্ফোরক ও বুলেটের খোসা উদ্ধার করে।

মিচোয়াকান রাজ্য দীর্ঘদিন ধরে অপরাধমূলক কর্মকান্ড মোকাবেলা করায় সেখানে ছয় বছর আগে আত্ম প্রতিরক্ষামূলক বিভিন্ন গ্রুপের সংখ্যা বৃদ্ধি পায় এবং ২০১৪ সালে এ রাজ্যে সেনা মোতায়েন করা হয়।
মেক্সিকোর মাদক চোরা-কারবারীদের দমনে ২০০৬ সালে সরকার সৈন্য মোতায়ের পর থেকেই দেশটিতে সহিংসতা ব্যাপক বেড়ে যায়।
তখন থেকে সরকারি বাহিনী এবং বিভিন্ন গ্রুপের মধ্যে সংঘর্ষে আড়াই লাখের বেশি মানুষ নিহত হয়। বাসস

ভারতের নির্বাচনের ফলাফলে মোদির বিজেপি সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছে
                                  

অনলাইন ডেস্ক : ভারতের সাধারণ নির্বাচনে আজ বৃহ¯পতিবার সকালে ঘোষিত নির্বাচন কমিশনের প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরর দল সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছে। এতে ধারণা করা হচ্ছে তার দল নির্বাচনে বিশাল জয় পেতে যাচ্ছে।

ভোট গণনা শুরুর দুই ঘণ্টা পর দেখা যায়, ৫৪২ আসনের মধ্যে মোদির ভারতীয় জনতা পার্টি ২৭৭আসনে এগিয়ে রয়েছে। এ নির্বাচনে তাদের শরিক দলগুলো ছাড়াই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পেতে দলটির ২৭২টির বেশি আসন প্রয়োজন। বাসস

ঈদের পর সৌদিতে তিন প্রখ্যাত ব্যক্তির মৃত্যুদণ্ড
                                  

অনলাইন ডেস্ক : ঈদের পরে সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকার দায়ে তিনজন প্রখ্যাত ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেবে সৌদি আরব। তিনজনের মধ্যে সবচেয়ে বেশি পরিচিত শেখ সালমান আল ওদাহ। ইসলামিক বিশ্বে তিনি শরিয়া এবং সমকামিতা বিষয়ক মতাদর্শের কারণে বেশ পরিচিত।

বিতর্কিত সামাজিক ইস্যুতে মন্তব্য করে দেশটির সরকারের রোষানলে পড়েন তিনি। ২০১৭ সালে গ্রেফতার হন।

অন্য দুজন হলেন সুন্নি প্রচারক আওয়াদ আল-কার্নি এবং জনপ্রিয় ব্রডকাস্টার আলী আল-ওমারী। এই দুজনও ২০১৭ সালে গ্রেফতার হন।
সৌদি সরকারের বরাত দিয়ে দ্য মিডলইস্ট আই জানিয়েছে, এই তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করতে কর্মকর্তারা একদম দেরি করতে চাচ্ছেন না।

ভারতে শ্বাসরুদ্ধকর অবস্থা, কে বসবেন দিল্লির মসনদে?
                                  

অনলাইন ডেস্ক : ২৪ ঘন্টারও কম সময় হাতে। এরপরই স্পষ্ট হতে শুরু করবে দিল্লির মসনদের অধিকর্তা কে! এক মাসের ভোটযুদ্ধ শেষে এখন আমলনামা জঁপছেন ভারতের সব রাজনৈতিক দল ও নেতাকর্মীরা। যেন এক শ্বাসরুদ্ধকর অবস্থা। চারদিকে চাপা উত্তেজনা- কি ঘটছে ভারতে। কে গঠন করবে পরবর্তী সরকার! এসব প্রশ্নে এখন চায়ের কাপে ঝড়। বুথফেরত জরিপকে উড়িয়ে দিয়ে বিরোধী দলগুলো দৃশ্যত ‘মোদি থামাও’ অবস্থানে। ভোট গ্রহণের সময়ে যা না হয়েছে, ফল ঘোষণার পর বা আগে তার চেয়ে বেশি সহিংস ঘটনা ঘটতে পারে। তাই ভারতের কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে স্ট্রং রুমগুলোতে। এসব রুমে রাখা হয়েছে ইভিএম। ওদিকে বিজেপির নেতৃত্বাধীন সরকার গঠন থামাতে সক্রিয় বিরোধী দলগুলো। তার মধ্যে সবচেয়ে বেশি সক্রিয় অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দবাবু নাইডু। তিনি সারাদেশের বিরোধী দলগুলোর নেতাদের সঙ্গে একের পর এক বৈঠক করে চলেছেন। উদ্দেশ্য বিজেপি বিরোধী একটি শক্তিশালী ফ্রন্ট তৈরি করা। অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ও তেলুগু দেশম পার্টির নেতা চন্দ্রবাবু নাইডু মঙ্গলবার এ নিয়ে সাক্ষাত করেছেন সাবেক প্রধানমন্ত্রী ও জনতা দল (সেক্যুলার) প্রধান এইচডি দেবে গৌড়ার সঙ্গে। ওই বৈঠক স্থায়ী হয় দেড় ঘন্টারও বেশি। এ ছাড়া তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেছেন। আলোচনা হয়েছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে। অন্যদিকে ক্ষমতাসীন এনডিএ জোটের অনেক নেতা বিরোধীদেরকে তাদের পরিণতি মেনে নিতে আহ্বান জানিয়েছেন। ইভিএম’কে ব্যবহার করে বিতর্ক সৃষ্টি না করতে অনুরোধ করা হয়েছে তাদের প্রতি। এসব খবর দিয়েছে অনলাইন জি নিউজ।

আজ বুধবার ২২টি বিরোধী দলের নেতাদের উদ্বেগ শুনতে এবং তা নিয়ে আলোচনা করতে নয়া দিল্লিতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন। বিরোধী ২২ দলের ওই নেতারা মঙ্গলবার নির্বাচন কমিশনের প্যানেলের সঙ্গে সাক্ষাত করেছেন। তারা এ সময় ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর বিষয়ে এবং ভিভিপ্যাট ব্যবহারের বিষয়ে তাদের উদ্বেগের কথা জানিয়ে দিয়েছেন।
সমাজবাদী পার্টির নেতা আজম খান মঙ্গলবার বলেছেন, তার নির্বাচনী আসন রামপুর। সেখানে তিনি যদি কমপক্ষে ৩ লাখের বেশি ভোট পেয়ে বিজয়ী না হন তাহলে ধরে নিতে হবে যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয় নি ভারতের কোথাও।

পশ্চিমবঙ্গের চিত্রটা অন্য রকম। ভোট গণনার দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজ্যের রাজধানীতে ৪০০০ নিরাপত্তা রক্ষী মোতায়েন করা হবে। ভোট গণনা কেন্দ্রে এরই মধ্যে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় দুই শতাধিক কোম্পানি। যৌথ বাহিনী সেখানে যেকোনো রকম সহিংসতা নিয়ন্ত্রণে সক্রিয় থাকবে। স্পর্শকাতর এলাকাগুলো নজরদারিতে রাখা হয়েছে। ভোট গণনা কেন্দ্রের প্রধান ফটকের বাইরে সিটি পুলিশের পাশাপাশি কলকাতা আর্মড পুলিশ মোতায়েন করা হয়েছে। কলকাতায় ১৩টি স্থানে ভোট গণনা করা হবে।
পাঞ্জাবে অমৃতসর আসনে ‘পোলিং বুথ নম্বর ১২৩’-এ ভোট গ্রহণ চলছে। নির্বাচন কমিশন সোমবার এখানে নুতন করে ভোট নেয়ার সিদ্ধান্ত দেয়। এখানে আজ বুধবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে বিকাল ৬টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

ওদিকে আজ ২২ মে কংগ্রেসের সিনিয়র নেতাদের নিয়ে এক বৈঠক আহ্বান করেছেন ইউপিএ চেয়ারপারসন সোনিয়া গান্ধী। এতে ভোটপরবর্তী কৌশল নিয়ে আলোচনা হবে। জোটের সব সিনিয়র নেতা, সাধারণ সম্পাদক, পার্টির ‘ইনচার্জ’দেরও আহ্বান করা হয়েছে এ বৈঠকে। আরেকটি বৈঠক হওয়ার কথা আগামীকাল ২৩ মে। সূত্রমতে, চারজন নেতাকে নিয়ে একটি টিম গঠন করা হবে। তারা এনডিএ পার্টি বিরোধী একটি একীভূত ফ্রন্ট গড়ে তুলবেন।
ওদিকে ইভিএম নিয়ে বিরোধীদের প্রশ্নের বিশ্বাসযোগ্যতা নিয়ে মঙ্গলবার সমালোচনা করেছেন ভারতের আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। বলেছেন, বিরোধীদের পরাজয় মেনে নিতেই হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদি আরো একবার ম্যান্ডেট পেয়ে যান তাহলে তাদের সামনে আর কোনো বিকল্প থাকবে না।

এবার ট্রাম্পের নজরে চীনের সিসিটিভি ক্যামেরায়
                                  

অনলাইন ডেস্ক : খুব শিগগির হয়তো শেষ হচ্ছে না যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধ। চীনভিত্তিক শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের পর এবার ট্রাম্পের তোপের মুখে পড়তে যাচ্ছে চীনভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় নিরাপত্তা নজরদারি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হিকভিশন। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন বলছে, হিকভিশনের যুক্তরাষ্ট্র থেকে প্রযুক্তি ক্রয় ও ব্যবহার সীমিত করার পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন।

এমনটি হলে যুক্তরাষ্ট্রের কালো তালিকায় নাম উঠবে হিকভিশনের। এর ফলে হিকভিশনকে কোনো প্রযুক্তিগত সহায়তা দিতে হলে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানগুলোকে সরকারের অনুমতি নিতে হবে।

গেল সপ্তাহে হুয়াওয়েকে মার্কিন জাতীয় নিরাপত্তায় হুমকি আখ্যা দিয়ে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়। ফলে হুয়াওয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানের ব্যবসায় নিষেধাজ্ঞা আরোপিত হয়। হুয়াওয়ে-কাণ্ডে ওয়াশিংটন ও বেইজিং বাণিজ্যযুদ্ধ আরো তুঙ্গে ওঠে।

নিরাপত্তার জন্য ব্যবহৃত অডিও-ভিজ্যুয়াল পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিকভিশন ও দাহুয়া টেকনোলজিকে নজরদারিতে রাখার জন্য গত মাসে ট্রাম্পের পরামর্শকদের কাছে এক চিঠি দেন ৪০ মার্কিন আইনপ্রণেতা।

চীন তার জিনজিয়াং প্রদেশের পশ্চিমাঞ্চলে ‘মানবতাবিরোধী অপরাধ’ কার্যক্রম চালাচ্ছে এমন আশঙ্কা করছেন এসব আইনপ্রণেতা। তাই যুক্তরাষ্ট্রের কোনো ব্যবসা প্রতিষ্ঠান যেন চীন সরকারের দমন-পীড়নের সঙ্গে না জড়ায়, তা নিশ্চিত করতে দেশটির সঙ্গে বাণিজ্য সম্পর্ক নিয়ন্ত্রণ করার পরামর্শ দেন তাঁরা।

ট্রাম্প প্রশাসনের কাছে পাঠানো ওই চিঠিতে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দুদলের সিনেটররাই স্বাক্ষর করেছেন।

উল্লেখ্য, গত বছরের আগস্টে জাতিসংঘ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সংখ্যালঘু উইঘুর মুসলিমসহ অন্যান্য সম্প্রদায়ের ১০ লাখের বেশি মানুষকে চীনের ‘সন্ত্রাসবাদ’ কেন্দ্রগুলোয় আটক রাখা হয়েছে। এ ছাড়া ২০ লাখ মানুষকে ‘রাজনৈতিক ও রাজনৈতিক পুনর্বিবেচনার শিবিরে’ অবস্থান করতে বাধ্য করা হয়েছে। এর পর থেকেই পশ্চিমা বিশ্ব ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো চীনের তীব্র সমালোচনা করে তদন্ত দাবি করছে। অবশ্য চীন সরকার বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে হিকভিশনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আসছে এমন খবর চাউর হওয়ার প্রভাব পড়েছে প্রতিষ্ঠানটির ব্যবসায়ও।

তবে এ বিষয়ে হোয়াইট হাউস বা হিকভিশন কেউই এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি।

নেপালি শেরপার রেকর্ড, ২৪ বার এভারেস্ট জয়
                                  

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র এক সপ্তাহের মধ্যে নিজের রেকর্ড ভাঙলেন নেপালের পর্বতারোহী কামি রিতা শেরপা। ৫০ বছর বয়সে বিশ্বের সর্বোচ্চ শিখর মাউন্ট এভারেস্ট সবচেয়ে বেশিবার জয় করে নতুন রেকর্ড গড়লেন তিনি।

মঙ্গলবার সকাল ৬টা ৩৮ মিনিটে আরও একবার এভারেস্ট শিখরে ওঠেন কামি রিতা শেরপা। এই নিয়ে তার এভারেস্ট জয়ের সংখ্যা দাঁড়াল ২৪-এ। এর আগে মাত্র দুদিন আগেই ১৯ মে তিনি এভারেস্ট জয় করেছিলেন।
শুধু মাউন্ট এভারেস্টই নয়, নেপালের এই অভিজ্ঞ পর্বতারোহী হিমালয়ের দুর্গম শিখরগুলোর প্রায় প্রতিটিতেই অভিযান চালিয়ে সফল হয়েছেন। ওই তালিকায় রয়েছে- কাঞ্চনজঙ্ঘা, চো-ওয়ু, লোহৎসে এবং অন্নপূর্ণার মতো বিশ্ববিখ্যাত শৃঙ্গরাজি।

১৯৯৪ সালে জীবনে প্রথমবার এভারেস্টের চূড়ায় পৌঁছান কিমা রিতা শেরপা। ওই সময় পর্যন্ত মাত্র ৪৯ জন পর্বতারোহী এভারেস্ট জয় করেছিলেন। তবে এরপর মাত্র ২৫ বছরে মোট ২৪ বার পৃথিবীর উচ্চতম শিখর জয় করেছেন এই পর্বতারোহী।
উল্লেখ্য, হিমালয় পর্বতমালার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে ওঠার ক্ষেত্রে গাইড হিসেবে কাজ করে থাকেন নেপালের শেরপারা। এভারেস্টে আরোহণের ক্ষেত্রে নিজেদের ধৈর্য, সহিষ্ণুতা ও অভিজ্ঞতার জন্য শেরপাদের বেশ সুখ্যাতি রয়েছে।

ভারতে সন্ত্রাসী হামলা, বিধায়কসহ নিহত ১১
                                  

অনলাইন ডেস্ক : ভারতে বিদ্রোহীদের সন্ত্রাসী হামলায় এক আইনপ্রণেতাসহ ১১ জন নিহত হয়েছেন।

মঙ্গলবার (২১ মে) দেশটির উত্তর-পূর্বাঞ্চলের অরুনাচল প্রদেশে বিদ্রোহীরা এ হামলা চালায়। স্থানীয় পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এএফপির খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, অরুনাচল প্রদেশে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় রাজ্যটির একজন আইনপ্রণেতাসহ ১১ জন নিহত হয়েছেন।

রাজ্যের তিরাব জেলায় বিদ্রোহীরা স্পোর্টস ইউটিলিটি গাড়িতে এলোপাথাড়ি গুলি করলে আইনপ্রণেতা টিরং আবোহ নিহত হন।

ইন্দোনেশিয়ায় আবারও জিতলেন জোকো উইদোদো
                                  

অনলাইন ডেস্ক : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট পদে আবারও জয়ী হয়েছেন জোকো উইদোদো। আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল থেকে দেশটির জাতীয় নির্বাচনের ভোট গণনা শুরু হয়।

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, ওই নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট জোকো উইদোদো ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্যদিকে প্রধান বিরোধী পারাবোয়ো সুবিয়ান্তো পেয়েছেন ৪৪ দশমিক ৫ শতাংশ ভোট।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ফল ঘোষণার পর এখন পর্যন্ত সুবিয়ান্তোর কোনো মন্তব্য পাওয়া যায়নি। এ ফলের বিরুদ্ধে তিনি আদালতে যাবেন কি না, তাও জানা যায়নি। যদিও ভোট গণনাকালীন নির্বাচনে ‘ব্যাপক প্রতারণার’ অভিযোগ তোলেন সুবিয়ান্তো। ওই সময় তিনি রাজপথে প্রতিবাদ প্রতিরোধের হুঁশিয়ারিও দেন। ২০১৪ সালের নির্বাচনে পরাজয়ের পর ফলের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়ে হেরে যান সুবিয়ান্তো।

এদিকে, ফল ঘোষণাকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত যেকোনো পরিস্থিতি সামাল দিতে রাজধানী জাকার্তাজুড়ে নিরাপত্তা বাহিনীর প্রায় ৩২ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে বলে সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে। সহিংসতার আশঙ্কায় পূর্বঘোষিত সময়ের একদিন আগেই ফল ঘোষণা করল নির্বাচন কমিশন।

জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন পর্যবেক্ষকরা।

স্থানীয় ও জাতীয় পর্যায়ে ২০ হাজার জনপ্রতিনিধি নির্বাচনের উদ্দেশ্যে গত ১৭ এপ্রিল দেশব্যাপী ওই ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ইন্দোনেশিয়ায় মোট ভোটারের সংখ্যা ১৯ কোটি ২০ লাখ।

বৃহৎ ৩ রাজ্যের আভাসে তারতম্য, পাল্টে যেতে পারে হিসাব
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শেষের পর এখন বুথ-ফেরত সমীক্ষার ফলাফলের চুলচেড়া বিশ্লেষণ চলছে। দেশটির বিভিন্ন সংস্থা ও গণমাধ্যমের প্রায় সব সমীক্ষাই বলছে, ভারতের সরকার গঠনে এগিয়ে রয়েছে বিজেপি। সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২টি আসন।

জরিপকারী সংস্থাগুলোর দেয়া জনমতের আভাস অনুযায়ী, গেরুয়া শিবির সহজেই এই ম্যাজিক ফিগার টপকে যাচ্ছে। কিন্তু, দেশের তিনটি রাজ্যের ফলাফলই আসলে নির্ণায়ক ভূমিকা পালন করতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই রাজ্যগুলো হলো, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং ওড়িশা। তিন রাজ্যের মোট আসন সংখ্যা ১৪৩। সংখ্যার নিরিখে তাই এই তিন রাজ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

অথচ এই তিনটি রাজ্যের ক্ষেত্রে একাধিক সংস্থা বিভিন্ন রকম ফলাফলের আভাস দিয়েছে। ফলে এই তিনটি রাজ্যে বাস্তব ফলাফল কী হতে চলেছে, তার ওপরই অনেকাংশে নির্ভর করছে দিল্লির মসনদে কে বসতে যাচ্ছেন।


দেশটির সর্ববৃহৎ রাজ্য উত্তরপ্রদেশে ৮০টি আসন রয়েছে। ২০১৪ সালে এই রাজ্যে ৭৩টি আসন পেয়েছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এবারের নির্বাচনে রিপাবলিক টিভি-সি ভোটারের সমীক্ষা বলছে, উত্তরপ্রদেশের ৪০টি আসন যেতে পারে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের ঝুলিতে। অন্যদিকে, বিজেপি পেতে পারে ৩৮টি এবং কংগ্রেস দু`টি।

টাইমস নাউ-ভিএমআরের বুথ ফেরত সমীক্ষা বলছে, উত্তরপ্রদেশে বিজেপি এবং এনডিএ জোট পেতে পারে ৫৮টি আসন এবং ইউপিএ জোটের পকেটে যেতে পারে ২০টি আসন। টুডেস চাণক্যর সমীক্ষা বলছে, ইউপিএ জোট ১৩টি এবং বিজেপি পাবে ৬৫টি আসন। আজতক-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার পূর্বাভাস বলছে, উত্তরপ্রদেশে এনডিএ পেতে পারে ৬২ থেকে ৬৮টি আসন। তবে এসব জরিপের কোনোটিই কংগ্রেসকে ২টির বেশি আসন দিতে পারেনি। অর্থাৎ, সবমিলিয়ে জনমতের আভাস দেয়ার ক্ষেত্রে সমীক্ষক সংস্থাগুলোর সংখ্যার ব্যাপক তারতম্য সামনে আসছে।

এই লোকসভা নির্বাচনে সংখ্যার বিচারে অন্যতম গুরুত্বপূর্ণ নির্ণায়ক হতে যাচ্ছে পশ্চিমবঙ্গ। এই রাজ্যে তৃণমূল কংগ্রেস ও বিজেপির তীব্র লড়াইয়ের আভাস মিলেছে। বুথ ফেরত সমীক্ষাগুলো বলছে, পশ্চিমবঙ্গে বড় ধরনের উত্থান ঘটতে চলছে বিজেপির। আজতকের সমীক্ষা বলছে, ৪২টি আসনের মধ্য বিজেপি এবং তৃণমূলকে সমান সংখ্যক আসন পেতে পারে। তাদের আভাস অনুযায়ী, তৃণমূল পেতে পারে ১৯ থেকে ২২টি আসন, বিজেপিও পেতে পারে ১৯ থেকে ২৩টি আসন।

তবে অন্যান্য সমীক্ষায় বিজেপি-তৃণমূলের লড়াইয়ে এগিয়ে থাকছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলই। টুডেস চাণক্যর সমীক্ষা অনুযায়ী, ১৮টি আসন পেতে পারে বিজেপি এবং ২৩টি আসন পেতে পারে তৃণমূল। কিন্তু টাইমস নাও-ভিএমআর আবার মনে করছে, ১১টি আসন পাবে বিজেপি এবং তৃণমূল পাবে ২৯টি আসন। রিপাবলিক-সি-ভোটারের সমীক্ষাতেও বিজেপি ১১ এবং তৃণমূল কংগ্রেস ২৯টি আসন পেতে পারে বলে ইঙ্গিত মিলেছে। উল্লেখ্য, ২০১৪ সালে পশ্চিমবঙ্গে তৃণমূল পেয়েছিল ৩৪টি এবং বিজেপির ঝুলিতে গিয়েছিল ২টি আসন।

বিভিন্ন বুথ ফেরত সমীক্ষায় প্রাপ্ত আসন সংখ্যা পরিবর্তিত হতে পারে ওড়িশার ক্ষেত্রেও। বেশিরভাগ সমীক্ষা বলছে, এ রাজ্যে ২০১৪ সালের ফলাফল বদলে দিতে পারে এবারের বিজেপির উত্থান। গতবারের লোকসভা নির্বাচনে উপকূলবর্তী রাজ্যটির ২১টি আসনের মধ্যে বিজু জনতা দল (বিজেডি) পেয়েছিল ২০টি আসন এবং বিজেপি জিতেছিল ১টি আসনে।

কিন্তু এবার আজতকের সমীক্ষায় বলছে, ওড়িশার ২১টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ১৫ থেকে ১৯টি আসন। আর নবীন পট্টনায়কের দলকে ফিরতে হতে পারে শূন্য হাতে।

টাইমস নাও-ভিএমআর এবং রিপাবলিক সি-ভোটারের সমীক্ষা অনুযায়ী, ওড়িশার ২১টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ১২টি কিংবা ১০টি এবং নিউজ ২৪-টুডেস চাণক্যর সমীক্ষা বলছে, বিজেপির ঝুলিতে যেতে পারে ১৪ টি আসন। অপরদিকে, এই তিনটি সমীক্ষাতেই বিজেডিকে দেয়া হয়েছে যথাক্রমে ৮, ১১ এবং ৭টি আসন।

বিহারে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এ বছর বিরোধী দলের জোটের বিরুদ্ধে লড়াই করেছে। বেশিরভাগ সমীক্ষাই বলছে, বিজেপি-সংযুক্ত জনতা দল-লোক জনশক্তি পার্টি বিহারে ৪০টি আসনের মধ্যে ৩০টি আসনে জয়লাভ করতে পারে।

তবে নির্ণায়ক তিন রাজ্যের ক্ষেত্রে বুথ ফেরত সমীক্ষার হিসাবগুলোতে তারতম্য দেখা দেয়ায় দেশটির অনেক রাজনৈতিক বিশ্লেষক বলছেন, এই মুহূর্তে নিশ্চিতভাবে বলা যাচ্ছে না কে বসছে দিল্লির মসনদে। তবে শুধু এটা স্পষ্ট যে, এই তিন রাজ্যই একপ্রকার চূড়ান্ত করবে দিল্লির মসনদের দাবিদার কে? শেষ উত্তর জানা যাবে ২৩ মে।


সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

তাজিকিস্তানের কারাগারে দাঙ্গায় নিহত ৩২
                                  

অনলাইন ডেস্ক : তাজিকিস্তানের একটি কারাগারে দাঙ্গায় ৩২ জন নিহত হয়েছে। এদের মধ্যে ইসলামিক স্টেটের ২৪ সৈন্য ও তিন রক্ষী রয়েছে। সোমবার দেশটির কর্তৃপক্ষ একথা জানিয়েছে।

বিচার মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রাজধানী দুশানবের কাছে রোববার সন্ধ্যায় দাঙ্গা শুরু হলে আইএস বন্দিদের হামলায় পাঁচ বন্দি ও তিন রক্ষী নিহত হয়। বাসস

ব্রাজিলের বারে বন্দুকধারীর গুলিতে নিহত ১১
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের একটি বারে কমপক্ষে ১১ জনকে গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারীরা। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রোববার উত্তরাঞ্চলের একটি বারে ওই হামলার ঘটনা ঘটেছে।

উত্তরাঞ্চলীয় প্যারা রাজ্যের জননিরাপত্তা বিভাগ জানিয়েছে, বেলেম শহরের একটি বারে গোলাগুলির ঘটনা ঘটেছে। তবে কী কারণে ওই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে সে বিষয়ে কর্মকর্তারা কোন মন্তব্য করেননি।

বারের ভেতর গুলি চালিয়ে ১১ জনকে হত্যা করেই পালিয়ে যায় বন্দুকধারীরা। জি১ নিউজ ওয়েবসাইটে পুলিশের বরাত দিয়ে বলা হয়েছে যে, হামলার ঘটনায় এক হামলাকারী আহত হয়েছেন। তাকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

জি১-এর ওই প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় নিহতদের মধ্যে ছয়জন নারী এবং পাঁচজন পুরুষ। একটি মোটরসাইকেল এবং তিনটি গাড়িতে করে এসে হামলা চালায় সাত ব্যক্তি। হামলার পরপরই সেখান থেকে পালিয়ে যায় তারা।

এবারও ক্ষমতায় আসছে মোদির বিজেপি, বুথফেরত জরিপ
                                  

অনলাইন ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনে সাত দফার নির্বাচনে রোববার (১৯ মে) সন্ধ্যা ৬টায় শেষ হয়েছে ভোটগ্রহণ পর্ব। ২৩ মে লোকসভা নির্বাচনের ভোট গণনা। সেখানেই ঠিক হবে কেন্দ্রে সরকার গড়বে কারা। বারানসী থেকে দ্বিতীয়বার ভোটে লড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেরালার ওয়ানাদ এবং আমেঠি থেকে ভোটের ময়দানে ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

এবারের লোকসভা নির্বাচনে ভোট দেন প্রায় ৯০ কোটি ভোটার। গতবারের তুলনায় ৯ কোটি বেশি। লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্বে প্রায় ১ মিলিয়ন ভোটকেন্দ্র তৈরি করা হয়।

১১ এপ্রিল প্রথম দফার ভোটে ভোটদানের হার ৬৯.৪৩ শতাংশ। ১৮ এপ্রিল দ্বিতীয় এবং ২৩ এপ্রিল তৃতীয় দফায় ৬৬ শতাংশ ভোট পড়ে। ২৯ এপ্রিল চতুর্থ দফায় ভোটদানের হার ছিল ৬৪ শতাংশ। ৫৭.৩৩ শতাংশ ভোট পড়ে পঞ্চম দফায়। ৬৩.৩ শতাংশ ভোট পড়েছে ষষ্ঠ দফার ভোটে। বেলা ১টা পর্যন্ত সপ্তম বা শেষ দফায় ভোটদানের হার ৪১.৬ শতাংশ।

এদিকে বুথফেরত জরিপে দেখা গেছে, বিজেপি বিনা বাধায় আবারও সরকার গঠন করছে। রিপাবলিক টিভি সি ভোটারের সমীক্ষাতেও তেমনই ইঙ্গিত। সি ভোটারের সমীক্ষার ইঙ্গিত, এনডিএ জোট পেতে পারে ২৮৭টি আসন। ইউপিএ জোট পেতে পারে ১২৮টি আসন। অন্যদের ঝুলিতে যেতে পারে ১২৭টি।

এছাড়া টাইমস নাও-ভিএমআর’র বুথফেরত সমীক্ষা আভাস দিয়েছে, এনডিএ পেতে পারে ৩০৬টি আসন। ১৩২টি আসন পেতে পারে ইউপিএ। অন্যরা ১০৪টি আসন। তবে অনেক সময়ই এই বুথফেরত সমীক্ষা কাজে লাগেনি। এর আগে এক লোকসভা নির্বাচনে অটল বিহারী বাজপেয়ীর ক্ষমতায় আসার তথ্য সমীক্ষায় পাওয়া গেলেও ভোটের ফলাফলে তা হয়নি।

হন্ডুরাসে বিমান বিধ্বস্ত, পাইলটসহ নিহত ৫
                                  

অনলাইন ডেস্ক : হন্ডুরাসে শনিবার একটি ব্যক্তিগত বিমান বিধ্বস্ত হয়েছে। এ দুর্ঘটনায় পাইলটসহ পাঁচ বিদেশি নিহত হয়েছে। রোয়াতান দ্বীপ থেকে উড্ডয়নের পরপর বিমানটি বিধ্বস্ত হয় বলে জানা যায়।

এ ব্যাপারে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, পাইপার পিএ-৩২-২৬০ বিমানটি পর্যটন বন্দর নগরী ট্রুজিলোর দিকে যাত্রা করেছিল। এটি রোয়াতান থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থিত।

তবে নিহতরা কোন দেশের নাগরিক তা নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছে দেশটির কর্মকর্তারা।
স্থানীয় কর্তৃপক্ষ দুর্ঘটনার কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি।

সূত্র: রয়টার্স

উপসাগরে উত্তেজনা : জরুরি বৈঠকের আহ্বান সৌদি আরবের
                                  

অনলাইন ডেস্ক : সৌদি আরব উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা বৃদ্ধির ব্যাপারে আলোচনার জন্য আঞ্চলিক উপসাগরীয় সহযোগিতা পরিষদ ও আরব লীগের জরুরি বৈঠক ডেকেছে।

শনিবার সৌদি আরবের সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানায়, বাদশাহ সালমান এই অঞ্চলে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে ‘আগ্রাসন ও তার পরিণাম’ সম্পর্কে আলোচনার জন্য ৩০ মে মক্কায় দুটি জরুরি বৈঠক ডেকেছেন। তিনি এ বৈঠকে যোগ দেয়ার জন্য উপসাগরীয় ও আরব দেশগুলোর নেতৃবৃন্দকে আমন্ত্রণ জানিয়েছেন।
খবর বার্তা সংস্থা এএফপি’র।

ইরানের হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র উপসাগরীয় অঞ্চলে বিমানবাহী যুদ্ধ জাহাজ এবং বোমারু বিমান মোতায়েন করায় অঞ্চলটিতে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।
এদিকে রোববার ফুজাইরাহ উপকূলে রহস্যজনক নাশকতায় সৌদি আরবের দুটি তেলবাহী টেঙ্কারসহ চারটি জাহাজের ক্ষতি হয়েছে।

এই ঘটনার পর মঙ্গলবার সৌদি আরবের একটি প্রধান তেলের পাইপলাইনে ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা ড্রোন হামলা চালায়।
ইরান হরমুজ প্রণালী বন্ধ করে দিলে এটা হবে তেল রপ্তানীর বিকল্প রুট।
যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়লে ইরান হরমুজ প্রণালী বন্ধ করে দেয়ার হুমকি দিয়ে আসছে। বাসস


   Page 1 of 84
     আন্তর্জাতিক
হুয়াওয়ের সাথে প্যানাসনিকের ব্যবসা স্থগিত
.............................................................................................
বিজেপি এগিয়ে ৩৩৯ আসনে, কংগ্রেস ৯০
.............................................................................................
মেক্সিকোতে অপরাধী চক্রের মধ্যে বন্দুকযুদ্ধে নিহত ১০
.............................................................................................
ভারতের নির্বাচনের ফলাফলে মোদির বিজেপি সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছে
.............................................................................................
ঈদের পর সৌদিতে তিন প্রখ্যাত ব্যক্তির মৃত্যুদণ্ড
.............................................................................................
ভারতে শ্বাসরুদ্ধকর অবস্থা, কে বসবেন দিল্লির মসনদে?
.............................................................................................
এবার ট্রাম্পের নজরে চীনের সিসিটিভি ক্যামেরায়
.............................................................................................
নেপালি শেরপার রেকর্ড, ২৪ বার এভারেস্ট জয়
.............................................................................................
ভারতে সন্ত্রাসী হামলা, বিধায়কসহ নিহত ১১
.............................................................................................
ইন্দোনেশিয়ায় আবারও জিতলেন জোকো উইদোদো
.............................................................................................
বৃহৎ ৩ রাজ্যের আভাসে তারতম্য, পাল্টে যেতে পারে হিসাব
.............................................................................................
তাজিকিস্তানের কারাগারে দাঙ্গায় নিহত ৩২
.............................................................................................
ব্রাজিলের বারে বন্দুকধারীর গুলিতে নিহত ১১
.............................................................................................
এবারও ক্ষমতায় আসছে মোদির বিজেপি, বুথফেরত জরিপ
.............................................................................................
হন্ডুরাসে বিমান বিধ্বস্ত, পাইলটসহ নিহত ৫
.............................................................................................
উপসাগরে উত্তেজনা : জরুরি বৈঠকের আহ্বান সৌদি আরবের
.............................................................................................
দুর্নীতির দায়ে অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলরের পদত্যাগের পর আগাম নির্বাচন
.............................................................................................
ভারতে শেষ দফায় ভোট চলছে, মোদির ভাগ্য পরীক্ষা আজ
.............................................................................................
আফগানিস্তানে বিমান হামলায় ১৮ পুলিশ নিহত
.............................................................................................
দক্ষিণ কোরিয়া-জাপানের কাছে যুক্তরাষ্ট্রের ৬০ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন
.............................................................................................
অস্ট্রেলিয়ায় ভোট শুরু
.............................................................................................
ফণীর পর এবার ভারতে আসছে মহাসেন
.............................................................................................
নাইজেরিয়ায় রোজার দিনে খাওয়ার অভিযোগে আটক ৮০
.............................................................................................
সাইবার নিরাপত্তায় যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা
.............................................................................................
পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি পালন করেছে ইরান: পুতিন
.............................................................................................
পৃথিবীর গভীরতম স্থানেও পৌঁছে গেল প্লাস্টিক
.............................................................................................
পাকিস্তানে মসজিদের কাছে বিস্ফোরণ, চার পুলিশ নিহত
.............................................................................................
রমজানে আবেদনময়ী পোশাক পরায় ৩৯ নারীকে চপেটাঘাত
.............................................................................................
তিমির ভয়ঙ্কর লাফে অল্পের জন্য রক্ষা পেলেন জেলে
.............................................................................................
শ্রীলঙ্কায় মুসলিমদের ওপর সহিংসতায় নিহত ১, কারফিউ জারি
.............................................................................................
মসজিদে হামলার পর শ্রীলঙ্কায় ফেসবুক বন্ধ
.............................................................................................
পদত্যাগের সিদ্ধান্ত লিথুয়ানিয়ার প্রধানমন্ত্রীর
.............................................................................................
সৌদিতে গোলাগুলিতে নিহত ৮
.............................................................................................
পাকিস্তানে বিলাসবহুল হোটেলে বন্দুকধারীদের হামলা
.............................................................................................
রুশ কূটনীতিকদের ভিসা দিতে অস্বীকৃতি যুক্তরাষ্ট্রের
.............................................................................................
তিউনিশিয়া উপকূলে বোটডুবে ৬৫ অভিবাসীর মৃত্যু
.............................................................................................
বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে জঙ্গি হামলার সতর্কতা
.............................................................................................
পরমাণু ও ব্যালাস্টিক অস্ত্র বর্জনে উ.কোরিয়ার প্রতি ৭০টি দেশের আহ্বান
.............................................................................................
কোলগেট টুথপেস্টে ক্যান্সারের উপাদান
.............................................................................................
রাডার থেকে বিচ্ছিন্ন হওয়া এয়ার ফ্রান্সের বিমানের জরুরি অবতরণ
.............................................................................................
সেহরিতে ডাকতে যুদ্ধবিমান!
.............................................................................................
৪০০ বছর পর জেগে উঠেছে ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি
.............................................................................................
মিয়ানমার বিমানবন্দর থেকে ছিটকে পড়লো বিমানের ফ্লাইট
.............................................................................................
৮০০ বছরের প্রাচীন সোনার তৈরি গন্ডার
.............................................................................................
যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলায় শিক্ষার্থী নিহত
.............................................................................................
লাহোরে পুলিশের গাড়িতে বিস্ফোরণে নিহত ৮
.............................................................................................
গুয়েতেমালা কারাগারে গোলাগুলিতে নিহত ৭
.............................................................................................
দক্ষিণ সুদানে দাবানলে ৩৩ জনের মৃত্যু
.............................................................................................
এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর মাথায় ডিম নিক্ষেপ
.............................................................................................
মেক্সিকোতে বিমান বিধ্বস্তে ১৩ জনের মৃত্যু
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamicsolution IT [01686797756]