| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ   * সিরাজগঞ্জের বিপণি-বিতানে স্বাস্থ্যবিধি মানছে না কেউ   * শেয়ারবাজারও খোলা : লেনদেন ১০টা থেকে সাড়ে ১২টা   * খোলা থাকবে ব্যাংক, লেনদেন সাড়ে ৯টা থেকে দেড়টা   * চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা   * করোনায় প্রাণ গেল আরও ৬৯ জনের, শনাক্ত ৬০২৮   * মুভ‌মেন্ট পাস পেতে এক ঘণ্টায় সোয়া লাখ আবেদন   * কোরআনের ২৬টি আয়াত বাতিল রিট খারিজ   * হেফাজতের পদ ছাড়লেন আব্দুল্লাহ মোহাম্মদ হাসান   * জামায়াতে ইসলামীর সাবেক আমীর মকবুল আহমাদ আর নেই  

   প্রবাস -
                                                                                                                                                                                                                                                                                                                                 
টেক্সাসে বাংলাদেশি পরিবারের ৬ জনের মরদেহ উদ্ধার

অনলাইন ডেস্ক : স্থানীয় সময়, সোমবার (৫ এপ্রিল) দিবাগত রাত ১টার দিকে মরদেহগুলো উদ্ধার করা হয়।

ফক্স নিউজ জানিয়েছে, স্থানীয় এক ব্যক্তির ফোন পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। সেখানে বাড়ির একটি কক্ষে একইসঙ্গে বাবা-মা ও তিন সন্তানের মরদেহ ছিল। একটু দুরেই পড়েছিল তাদের দাদির মরদেহ।

পুলিশের ধারণা, দুই ভাই পরিবারের অন্য সদস্যদের হত্যার পর নিজেরা আত্মহত্যা করে। তবে, তদন্তে পর বিষয়টি পরিষ্কার হবে বলেও জানায় পুলিশ।

টেক্সাসে বাংলাদেশি পরিবারের ৬ জনের মরদেহ উদ্ধার
                                  

অনলাইন ডেস্ক : স্থানীয় সময়, সোমবার (৫ এপ্রিল) দিবাগত রাত ১টার দিকে মরদেহগুলো উদ্ধার করা হয়।

ফক্স নিউজ জানিয়েছে, স্থানীয় এক ব্যক্তির ফোন পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। সেখানে বাড়ির একটি কক্ষে একইসঙ্গে বাবা-মা ও তিন সন্তানের মরদেহ ছিল। একটু দুরেই পড়েছিল তাদের দাদির মরদেহ।

পুলিশের ধারণা, দুই ভাই পরিবারের অন্য সদস্যদের হত্যার পর নিজেরা আত্মহত্যা করে। তবে, তদন্তে পর বিষয়টি পরিষ্কার হবে বলেও জানায় পুলিশ।

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৩২৮ শ্রমিক আটক
                                  

অনলাইন ডেস্ক : সাধারণ ক্ষমা ঘোষণার পরও অবৈধ অভিবাসীদের আটক করতে মালয়েশিয়া সরকার হঠাৎ অভিযান শুরু করায় দেশটিতে থাকা বাংলাদেশি কর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বহু বাংলাদেশি গ্রেপ্তার এড়াতে পালিয়ে থাকতে বাধ্য হচ্ছেন। রাজধানী কুয়ালালামপুরের জালান ইম্বির একটি নির্মাণস্থলে অভিযান চালিয়ে সর্বমোট ৩২৮ জন বিদেশিকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন পুলিশ।

আটককৃতদের মধ্যে বাংলাদেশি ২০৪ জন, ইন্দোনেশিয়ান ১০৮ জন, মিয়ানমারের ৯ জন, ভারতের ৪ জন এবং অন্যান্য দেশের ৩ জন নাগরিক রয়েছে। তাদের সবার বয়স ২২ থেকে ৬৩ বছরের মধ্যে এবং বেশির ভাগই আশপাশের নির্মাণস্থলে কর্মরত ছিলেন।
স্থানীয় সময় শনিবার (২০ মার্চ) ভোরে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির উপস্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি ইসমাইল মোহাম্মদ সাইদ।

মন্ত্রী জানান, অভিযানের সময় গ্রেফতার এড়াতে মলভর্তি একটি নালায় পড়ে যাওয়ার আগে তিনজন অবৈধ অভিবাসী প্রায় ২০ ফুট উঁচু একটি দেয়ালে উঠে পড়ে। তিনি আরও জানান, আটকদের বেশির ভাগই আগে অবৈধ বসবাসের অভিযোগে ধরা পড়েন এবং অনেকেই এক কোম্পানির ভিসা দিয়ে অন্য কোম্পানিতে কাজ করছেন। এই বিষয়টি অবিলম্বে মানবসম্পদ মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এ ছাড়াও যদি তদন্তে দেখা যায় যে বিদেশি শ্রমিকরা তাদের নথিতে নিবন্ধিত কাজের বিপরীতে বিভিন্ন খাতে কাজ করছে, তাহলে নিয়োগকর্তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

পাসপোর্টের মেয়াদ বাড়াতে ফি লাগবে না প্রবাসীদের
                                  

মিয়া আবদুল হান্নান : প্রবাসীদের জন্য সু-খবর এসেছে। তাদের পাসপোর্টের মেয়াদ শেষ হলে তা এক বছর বাড়াতে চাইলে কোনো ধরনের `ফি` লাগবে না বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনদিনের সৌদি আরব সফর শেষে বুধবার (১০ মার্চ) ঢাকায় ফিরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রবাসীদের পাসপোর্টের মেয়াদ ১ বছর বাড়ানোর জন্য ফি লাগবে না। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠকে এমন প্রস্তাব দিলে তা গৃহীত হয়। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে চিঠি দেবে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শাহরিয়ার আলম আরও বলেন, বর্তমানে প্রবাসীদের পাসপোর্টের মেয়াদ এক বছর বৃদ্ধিতে ২৫ ডলার ফি লাগে। সৌদিতে অনেক প্রবাসীর পাসপোর্টের মেয়াদ শেষ হওয়ায় টিকা নিতে পারছিলেন না। এক বছর মেয়াদ বাড়ালে তারা করোনার টিকা নিতে পারবেন। এ বিষয়ে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিস্তারিত আলাপ হয়েছে।

যুক্তরাজ্যে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল বাংলাদেশি দম্পতির
                                  

মিয়া আবদুল হান্নান : যুক্তরাজ্যের বার্মিংহামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি দম্পতি নিহত হয়েছেন। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রেডিস বার্মিংহাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- আবদুর রহমান মুয়িম (৪৮) ও তার স্ত্রী পাপিয়া বেগম (৩৮)। তারা ১৯৯৩ সাল থেকে বার্মিংহামে স্থায়ীভাবে বসবাস করছিলেন। আবদুর রহমান সেখানে ব্যবসা করতেন।

নিহত আবদুর রহমান মুয়িম মৌলভীবাজারের রাজনগর উপজেলার মনসুরনগর ইউনিয়নের বিনয়শ্রী গ্রামের বাসিন্দা। তার স্ত্রীর বাবার বাড়ি সদর উপজেলার মনুমুখ ইউনিয়নের বাজরাকোনা গ্রামে।

স্থানীয় সূত্রে জানা গেছে, রেডিস বার্মিংহাম মহাসড়কে তিনটি প্রাইভেটকার ও মোটরসাইকেলের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পাপিয়া বেগম ঘটনাস্থলেই মারা যান। তার স্বামী আব্দুর রহমান মুয়িমকে গুরুতর আহত অবস্থায় নিকটস্থ হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

নিহত দম্পতির ঘনিষ্ঠ প্রবাসী বাংলাদেশিরা জানান, আবদুর রহমান ও পাপিয়া মঙ্গলবার একটি বাড়িতে খাবার দিতে গিয়েছিলেন। সেখান থেকে বাসায় ফেরার পথে দুর্ঘটনার শিকার হন। তাদের এক ছেলে ও তিন মেয়ে রয়েছে। এই দম্পতির মর্মান্তিক মৃত্যুর ঘটনায় আত্মীয়স্বজন ও বাংলাদেশি কমিউনিটির সদস্যদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

মক্কায় পাহাড় ধসে ৬ জনের মৃত্যু
                                  

মিয়া আবদুল হান্নান : সৌদি আরবের মক্কা নগরীতে পাহাড় ধসে ছয়জনের মৃত্যু হয়েছে। তবে এদের মধ্যে কোনো বাংলাদেশি আছেন কি-না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) এ পাহাড় ধসের খবর জানা যায়। আহতদের উদ্ধার করে দেশটির স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ওমানে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশির মৃত্যু
                                  

অনলাইন ডেস্ক : ওমানে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় প্রবাসী পাঁচ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। তারা সবাই বাংলাদেশের চট্টগ্রামের বাসিন্দা। আহতদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টার দিকে দেশটির দুকুমের একটি সড়কে এই দুর্ঘটনা ঘটে বলে জানা যায়।

দুর্ঘটনায় নিহতরা হলেন- মো. ওমর ফারুক, মিনহাজ, মামুন, মিলাদ ও রুবেল। এরা সবাই চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার বাসিন্দা বলে জানা গেছে।

নিহতের পরিবার ও প্রবাসী সূত্রে জানা গেছে, আরব সাগর থেকে মাছ ধরে ফেরার পথে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে এই দুর্ঘটনায় শিকার হন তারা। গাড়িতে মোট ১০ জন প্রবাসী বাংলাদেশি ছিলেন। এর মধ্যে পাঁচজনের মৃত্যু হয়। এছাড়া বাকি পাঁচজন হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় আছেন। তাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

এদিকে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেল ৭টায় অস্ট্রেলিয়ার সিডনিতে মাছ শিকারে গিয়ে দুই বাংলাদেশি যুবকের মৃত্যু হয়েছে।

মিয়ানমারের সামরিক শাসনকে ব্যর্থ করার আহ্বান জাতিসংঘের
                                  

অনলাইন ডেস্ক : ক্যু`য়ের মাধ্যমে ক্ষমতা গ্রহণ করা মিয়ানমারের সামরিক প্রশাসনকে ব্যর্থ করে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

বুধবার (৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস এ আহ্বান জানান।

বিবৃতিতে ক্ষমতা গ্রহণে সামরিক ক্যু`য়ের নেতৃত্ব দেওয়া সেনা কর্মকর্তাদের উদ্দেশে ইউএন মহাসচিব বলেন, এটি দেশ শাসনের কোনো উপায় হতে পারে না। নির্বাচনের দোহাই দিয়ে সরকারি কর্মকর্তাদের আটক করে রাখা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। অবিলম্বে দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চিসহ অন্যান্য রাজনীতিবিদদের মুক্তি দেওয়ার আহ্বান জানান তিনি।

এছাড়া দেশ শাসনের নামে ধরকাপড় এবং গণতন্ত্র চর্চায় বাধা দেওয়া আইনের অবক্ষয় বলেও মন্তব্য করেছেন জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিচ।

মঙ্গলবার চীনের ভেটোর কারণে সেনা কু`য়ের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস করতে ব্যর্থ হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।
এদিকে সু চির মুক্তির দাবিতে দেশটিতে বিক্ষোভ প্রতিবাদ অব্যাহত আছে এমন খবর প্রকাশ করছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিচ জানান, গেল কয়েকদিনে যত মানুষকে আটক করেছে মিয়ানমার সেনাবাহিনী সবাইকে দ্রুত মুক্তির আহ্বান জানিয়েছি আমরা। সু চির বিরুদ্ধে যে অভিযোগ গঠন করা হয়েছে সেটি গণতান্ত্রিক চর্চাকে বাধাগ্রস্ত করবে। একই সঙ্গে এটি শাসন ব্যবস্থার চরম অবক্ষয়। তাই সংকট সমাধানে বিশ্ব সম্প্রদায়কে আলোচনা চালিয়ে যেতে হবে।

বিশ্বব্যাপী নিন্দার মধ্যেও ঠিকই মিয়ানমারের দখলদার সেনা সরকারের পাশে আছে চীন। বেইজিং বলছে, সব পক্ষের উচিত আলোচনার মাধ্যমে দেশ পরিচালনা করা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, চীন ও মিয়ানমারের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। আমরা চাই সেখানে শান্তি থাকুক। সব দল স্থিতিশীলতা ও সংবিধান মেনে চলুক। এতেই জনগণের মঙ্গল। দেশটির অভ্যন্তরীণ বিষয়ে নিরাপত্তা কাউন্সিলে যাওয়ায় বরং বেইজিং অবাক হয়েছে।

এরই মধ্যে মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং লাইং নতুন দায়িত্ব নেওয়া প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় আগামীর পরিকল্পনা সাজিয়েছেন। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি জানান, সেনা সদস্যদের দায়িত্ব নেওয়া জরুরি ছিল। এদিকে নতুন করে দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। আর ৩১ মে পর্যন্ত বন্ধ থাকছে বিমান চলাচল। এতে বিশ্ব থেকে আরও বিচ্ছিন্ন হয়ে পড়ছে মিয়ানমার।

সূত্র: বিবিসি

কানাডায় বন্দুকধারীর গুলিতে ৪ বাংলাদেশি আহত
                                  

অনলাইন ডেস্ক : কানাডার টরেন্টোর রিজেন্ট পার্ক এলাকায় বন্দুকধারীর গুলিতে চার বাংলাদেশি আহত হয়েছেন। তারা হলেন- আনাই মিয়া, মুমিন মিয়া, সুলতান মিয়া ও ছত্তার মিয়া। এদের মধ্যে আনাই মিয়ার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ।

স্থানীয় সময় মঙ্গলবার রাত পৌনে ১২টার দিকে রিজেন্ট পার্ক ব্লুভার্ড এবং ডান্ডাস স্ট্রিট সংলগ্ন এলাকায় এ গোলাগুলির ঘটনা ঘটে।

টরেন্টো পুলিশ জানায়, ঘটনাস্থলের ভিডিও ফুটেজ সংগ্রহ করা হয়েছে। দুজন সন্দেহভাজনকে খুঁজছে তারা। সন্দেহভাজনরা ২০১৪ মডেলের টয়োটা রাভ ফোর গাড়ি ব্যবহার করছিল বলে ধারণা করা হচ্ছে।

এ ঘটনায় জালালাবাদ অ্যাসোসিয়েশন অব টরেন্টো ক্ষোভ ও নিন্দা জানিয়েছে। দোষীদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানিয়েছে তারা।

নিউইয়র্কে বাসা থেকে বাংলাদেশি তরুণের মরদেহ উদ্ধার
                                  

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জ্যামাইকা এলাকার হিল সাইড অ্যাভিনিউয়ের নিজ বাসা থেকে ২১ বছর বয়সী জিমাম চৌধুরী নামে এক বাংলাদেশি তরুণের লাশ উদ্ধার করেছে পুলিশ।

নিহতের বন্ধুরা জানিয়েছেন, রোববার সন্ধ্যায় জিমামের বাসার দরজায় অনেকবার ধাক্কা দিয়ে এবং মোবাইলে যোগাযোগ করে কোনো সাড়াশব্দ না পেয়ে পুলিশকে জানান তারা। পরে পুলিশ এসে জিমামের লাশ উদ্ধার করে।

নিউইয়র্কের জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক জেড চৌধুরী জুয়েলের একমাত্র ছেলে জিমাম। জুয়েল ও তার পরিবারের অন্যান্য সদস্য বর্তমানে বাংলাদেশে আছেন।

নিহতের আত্মীয় রহমান মাহবুব বলেন, খবর পেয়ে জুয়েলের বাসায় আসলাম এখন। এসে দেখি জিমামের বন্ধুরা পুলিশে খবর দিয়েছে। পুলিশ লাশ উদ্ধার করেছে। ময়নাতদন্তের রিপোর্ট আসার আগ পর্যন্ত মৃত্যুর কোনো কারণ জানা যাচ্ছে না।

তিনি আরও বলেন, জিমাম তার পরিবারের সঙ্গে বাংলাদেশে গিয়েছিল। কয়েক দিন আগে একা নিউইয়র্কে ফিরে আসেন তিনি।

এমপি পাপুলের ৪ বছরের কারাদণ্ড
                                  

অনলাইন ডেস্ক : নাগরিকত্ব বিক্রি ও মানব পাচারের অভিযোগে মামলায় লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য (এমপি) শহীদ ইসলাম পাপুলের ৪ বছরের কারাদণ্ড দিয়েছেন কুয়েতের আদালত।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) এ রায় ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে তাকে ৫৩ কোটি টাকা জরিমানা করা হয়েছে। বর্তমানে পাপুল কুয়েতে আটক রয়েছেন।

এদিকে পাপুলের সম্পদের তথ্য চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এ চিঠি পাঠানো হয়।

গত ৬ জুন কুয়েতের আদালতের আদেশে মানবপাচারের অভিযোগে গ্রেফতার হন সংসদ সদস্য শহীদ ইসলাম পাপুল। একই সময়ে পাপুল ও তার পরিবারের নামে বিভিন্ন ব্যাংকে অস্বাভাবিক লেনেদেনের তথ্যের ভিত্তিতে তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অনুসন্ধান শুরু করে দুদক।

গত ২৭ ডিসেম্বর পাপুলের পরিবারের ৮টি ব্যাংকের ৬১৭টি ব্যাংক হিসাব, ৩০ একরের বেশি জমি, গুলশানের ফ্ল্যাটসহ দেশে থাকা সম্পদ জব্দ করে দুদক। ১১ নভেম্বর অর্থপাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এমপি পাপুল, তার স্ত্রী এমপি সেলিনা ইসলাম, মেয়ে ওয়াফা ইসলাম ও শ্যালিকা জেসমিন প্রধানকে আসামি করে মামলা করে দুদক।

এবার কুয়েতে পাপুলের কত সম্পদ রয়েছে, তার তথ্য চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কুয়েতে চিঠি পাঠায় দুদক। এতে দেশে পাপুলের বিরুদ্ধে মামলা ও তদন্তের বিষয়ে উল্লেখ করে কুয়েতে থাকা পাপুলের কোম্পানি, স্থাবর-অস্থাবর সম্পদ, ব্যাংক হিসাবের তথ্য ও প্রয়োজনীয় নথিপত্র চাওয়া হয়েছে।

সৌদি প্রবাসীদের জন্য সুখবর
                                  

মিয়া আবদুল হান্নান : করোনাভাইরাস মহামারির এই সময়ে প্রবাসীদের জন্য তিন মাসের কাজের অনুমতিসহ রেসিডেন্সি পারমিট (ইকামা) প্রদান ও নবায়ন অনুমোদন দিয়েছে সৌদি সরকার। খবর সৌদি গেজেটের।

মঙ্গলবার সৌদি আরবের মন্ত্রিসভা এ অনুমোদন দেয়।

এখন থেকে সৌদি প্রবাসীরা তিন মাস করে ইকামা নবায়ন করতে পারবেন।

যে সকল প্রবাসীরা এক বছরের ইকামা রিনিউয়ের অর্থ ব্যবস্থা করতে সমস্যা হবে তাদের জন্য নিঃসন্দেহে এটি ভাল খবর।

কুয়েতে আকামার নতুন নিয়ম স্বাগত জানান প্রবাসী বাংলাদেশিরা
                                  

মিয়া আবদুল হান্নান : কুয়েত উপসাগরীয় অঞ্চল বসবাসরত অভিবাসীদের মধ্যে প্রায় এক লাখের বয়সই ৬০ বছরের ওপরে। যাদের অধিকাংশরই আবার শিক্ষাগত যোগ্যতা নেই বললেই চলে। এ অবস্থায়, বয়স্ক অভিবাসীদের আকামার মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে বয়সসীমা ও শিক্ষাগত যোগ্যতার নতুন নিয়ম চালুর সিদ্ধান্ত নিয়েছে কুয়েত সরকার। ৬০ থেকে ৬৫ বছর বয়সী অভিবাসীর ক্ষেত্রে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস হতে হবে। আর ৬৫ থেকে ৭০ বছর বয়সীদের ক্ষেত্রে অবশ্যই থাকতে হবে ডিগ্রি পাসের সনদ। তবে, নতুন নিয়মে ৭০ বছরের বেশি বয়সী অভিবাসীদের আকামার মেয়াদ বাড়ানোর সুযোগ আর থাকছে না। কুয়েতের অভিবাসন বিভাগের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। কুয়েতে বর্তমানে সাড়ে তিন লাখের বেশি রেমিট্যান্স যোদ্ধা কর্মী বাংলাদেশি রিমিটাররা বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। যাদের অধিকাংশই বয়সে তরুণ।

বাংলাদেশসহ ৫ টি দেশ থেকে মহিলা গৃহকর্মীর ভিসা চালু করেছে কুয়েত
                                  

মিয়া আবদুল হান্নান : বাংলাদেশ, ভারত, ফিলিপাইন, নেপাল ও শ্রীলঙ্কার গৃহকর্মীর ভিসা চালু করেছে কুয়েত। কুয়েতের নাগরিকরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে গৃহকর্মীদের আনতে ভিসা পাওয়ার জন্য বিভিন্ন শ্রম সংস্থার মাধ্যমে আবেদন করলে এ অনুমোদন দেয় কুয়েত সরকার। সরকারি সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছেন প্রবাসী বাংলাদেশীরা।দেশটির জাতীয় দৈনিক আরব টাইমস ও আল আনবা প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে, কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাণিজ্যিক বিমান পুনরায় চালু করায় সুপ্রিম কমিটির সিদ্ধান্তের ভিত্তিতে বাংলাদেশ, ভারত, ফিলিপাইন, শ্রীলঙ্কা, নেপাল থেকে সরাসরি বিমানের মাধ্যমে শুধু গৃহকর্মী প্রবেশ করতে দেওয়া হবে।স্পন্সর (মালিক) এবং বিমান সংস্থার টিকিট, প্রাতিষ্ঠানিকভাবে পৃথকীকরণ এবং প্রয়োজনীয় অর্থ প্রদানের মাধ্যমে কুয়েতে আগমনের জন্য নতুন বা প্রত্যাগত গৃহকর্মীদের বালসামা অ্যাপে নিবন্ধন করতে হবে। সরকারের যুগোপযোগী সিদ্ধান্তে প্রশংসা করেছেন কুয়েত প্রবাসী বাংলাদেশিরা। তারা মনে করেন, এতে করে যে সব প্রবাসী গৃহকর্মীরা ছুটিতে গিয়ে আটকা পড়েছেন তাদের কর্মস্থলে ফিরে আসতে পারবেন। এতে করে রেমিট্যান্স প্রবাহে ইতিবাচক ভূমিকা ফিরে আসবে।ছুটিতে আটকেপড়া গৃহকর্মীদের চলতি মাসের শেষের দিকে প্রথমে শ্রীলঙ্কান এরপর বাংলাদেশ ও নেপালে চলতি মাসের শেষের দিকে প্রথম বিমানটি গৃহকর্মী নিয়ে আসবে। এরপর বাংলাদেশ ও নেপালের গৃহকর্মীদের সরাসরি কুয়েতে প্রবেশের কথা রয়েছে।তবে এখনও ১৮নং ভিসাধারীদের সরাসরি কুয়েতে প্রবেশের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। এখনো ৩৫ দেশের সঙ্গে সরাসরি ফ্লাইট কুয়েতে প্রবেশের নিষেধাজ্ঞা এখনো তুলে নেওয়া হয়নি। আশা করা যায় করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

করোনাভাইরাস: মালয়েশিয়ায় আতঙ্কে দিন কাটছে প্রবাসীদের
                                  

মিয়া আবদুল হান্নান : মালয়েশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে। একদিনে দেশটিতে শনাক্ত হয়েছে সর্বোচ্চ ৪ হাজার ২৯ জন। অন্যদিকে এ পর্যন্ত দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৫৯৪ জন। এমন পরিস্থিতিতে ব্যাপক আতঙ্ক আর অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন স্থানীয় নাগরিকসহ প্রবাসী বাংলাদেশিরা।

জরুরি অবস্থার মধ্যেও প্রতিদিন বাড়ছে করোনা রোগীর সংখ্যা। ৬টি রাজ্যে দ্বিতীয় দফার লকডাউন থাকলেও দেশটিতে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। তবে আন্তঃরাজ্য ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারির পাশাপাশি সবাইকে ১০ কিলোমিটারের বেশি পথ ভ্রমণের ওপর কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। রাস্তাঘাটসহ বিভিন্ন জায়গায় বসানো হয়েছে চেকপোস্ট। এ অবস্থায় আতঙ্ক আর অনিশ্চয়তায় দিন কাটছে প্রবাসীদের।

এক প্রবাসী বাংলাদেশি বলেন, আগের তুলনায় মালয়েশিয়ায় করোনা পরিস্থিতি খুবই ভয়াবহ। আমরা জানি না কবে আবার সেই সুস্থ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারব।

আরেক প্রবাসী বাংলাদেশি বলেন, করোনায় লকডাউনের কারণে সামগ্রিক পরিস্থিতির কারণে আমরা বেকার হয়ে গেছি। বর্তমানে ধৈর্য ধরা ছাড়া আর কোনো উপায় নেই।

নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর দোকানপাট বাদে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বিনা কারণে ঘর থেকে বের হওয়ায় ইতোমধ্যে কয়েকশ’ জনকে জরিমানাও করেছে কর্তৃপক্ষ। করোনা থেকে বাঁচতে প্রবাসীদের আরও সচেতন ও সরকারের বিধিনিষেধ মেনে চলার পরামর্শ বিশেষজ্ঞদের।

এদিকে করোনাকালীন বিধিনিষেধের মধ্যেও প্রবাসী বাংলাদেশিদের হাতে দ্রুত পাসপোর্ট পৌঁছে দিতে সরকারের বিধিনিষেধ মেনে গত তিন দিনে আড়াই হাজারের বেশি পাসপোর্ট বিতরণ করা হয়েছে।

মহামারি করোনার এই প্রকোপ নিয়ন্ত্রণে সবাইকে সর্বোচ্চ স্বাস্থ্য সচেতনতা ও সম্পূর্ণ প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলার পরামর্শ দিয়েছেন মালয়েশিয়ার স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

করোনায় খালি নেই বেড, অ্যাম্বুলেন্সেই চিকিৎসা
                                  

অনলাইন ডেস্ক : যুক্তরাজ্যে ভয়াবহ রূপে হাজির হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। কোনোভাবেই থামানো যাচ্ছে না সংক্রমণ। প্রতিদিন বেড়েই চলেছে আক্রান্ত। সঙ্গে মৃত্যুর মিছিলেও যুক্ত হচ্ছে নতুন সংখ্যা। মহামারিতে খালি নেই হাসপাতালের বেড, অ্যাম্বুলেন্সেই চলছে তাদের চিকিৎসা।

যুক্তরাজ্যে করোনায় মঙ্গলবার নতুন করে একদিনে রেকর্ড সংখ্যক ৫৩ হাজার ১৩৫ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪১৪ জনের। যা মহামারি শুরুর পর থেকে একদিনে সর্বাধিক সংখ্যক আক্রান্তের রেকর্ড। এর আগে গত সোমবার সর্বাধিক আক্রান্ত হয়েছিলেন ৪১,৩৮৫ জন।

এদিকে মঙ্গলবার করোনায় মৃত্যুবরণ করেছেন ৪১৪ জন। যা গত সোমবার ছিল ৩৫৭ জন, রোববার ছিল ৩১৬ জন। দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ হাজার ৫৬৭ জনে। মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত হাসপাতালে ও হাসপাতালের বাইরে করোনায় মৃতের সংখ্যা যুক্ত করা হয়েছে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ থামাতে আরো কঠিন বিধি-নিষেধ আরোপ করতে যাচ্ছে ইংল্যান্ড। এরই মধ্যে ইংল্যান্ডে চলছে টিয়ার ৪ লকডাউন। এর থেকেও কড়াকড়ি আরোপকে টিয়ার ৫ লকডাউন বলে খবর প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম `দ্য গার্ডিয়ান`।

খবরে বলা হয়েছে, টিয়ার ৪ লকডাউন মহামারি নিয়ন্ত্রণে যথেষ্ট নয় বলে সাবধান করেছেন বিশেষজ্ঞরা। এরই ভিত্তিতে টিয়ার ৫ লকডাউন ঘোষণা করা হতে পারে এমন ইঙ্গিত দিয়েছে সরকারি সূত্র।

প্রায় দুই সপ্তাহজুড়ে লন্ডন, সাউথ-ইস্ট ইংল্যান্ড এবং দেশটির পূর্বাঞ্চলে কঠিন লকডাউন চলছে। এর অধিনে মানুষকে বাড়িতে অবস্থান করতে বলা হয়েছে। একইসঙ্গে নিষিদ্ধ করা হয়েছে হাউজহোল্ড মিক্সিং।বাড়ির বাইরে সর্বোচ্চ একজনের সঙ্গে দেখা করা যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, বিভিন্ন অঞ্চলে কড়াকড়ি আরও কিছুদিন স্থায়ী করা উচিত। বড়দিনের ছুটি চলায় দেশটিতে করোনা পরীক্ষায় ধীরগতি দেখা গেছে। ফলে সাময়িকভাবে সেখানে পরিস্থিতি খারাপের দিকে বলে জানিয়েছে গার্ডিয়ান।

তবে সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, সমগ্র ইংল্যান্ডকেও যদি টিয়ার ৪ লকডাউনের আওতায় আনা হয় তারপরেও ছড়িয়ে পড়া করোনার নতুন স্ট্রেইনকে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। তাই এখন টিয়ার ৪ এর থেকেও কঠিন লকডাউন আরোপের সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে জানিয়েছে গার্ডিয়ান।

হোয়াইট হল সূত্র থেকে জানা গেছে, টিয়ার ৪ লকডাউন আর কাজ করছে না। সরকার তাই টিয়ার ৪ লকডাউনের আরও একটি স্তর যুক্ত করতে যাচ্ছে। বুধবার প্রধানমন্ত্রী বরিস জনসন নতুন কড়াকড়ি আরোপ করতে পারে।

তবে এই নতুন লকডাউন কেমন হবে তা নিয়ে এখনো কোনো বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। একে টিয়ার ৫ লকডাউন বলে ডাকা হবে কিনা তাও নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে, নতুন পদক্ষেপে স্কুল কলেজগুলো বন্ধ করে দেয়া হবে এবং অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু করা হবে।

এদিকে পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত এলাকায় বেড়েছে করোনায় আক্রান্ত রোগী। সামাজিক যোগাযোগ মাধ্যমে লন্ডনে বসবাসরত অসংখ্য বাংলাদেশি পরিবারের আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। ফলে প্রবাসী বাংলাদেশির মাঝে আতঙ্ক বিরাজ করছে।

পূর্ব লন্ডনের রয়েল লন্ডন হাসপাতালে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস ও হাসপাতাল রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছে। হাসপাতালে বাইরে দাঁড়িয়ে আছে সারি সারি অ্যাম্বুলেন্স। পর্যাপ্ত বেড খালি না থাকায় অনেক রোগীকে অ্যাম্বুলেন্সেই চিকিৎসা দেয়া হচ্ছে।

স্পেনে শহীদ বীরমুক্তিযোদ্ধাদের স্মরণ মহান বিজয় দিবস পালিত
                                  

মিয়া আবদুল হান্নান : মহান বিজিয় দিবস উপলক্ষে স্পেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি`র উদ্যোগে এক আলোচনা সভা মাদ্রিদের দিল্লী এক্সপ্রেস রেষ্টুরেন্টে অতিসম্প্রতি বাংলাদেশের মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর ২০২০ অনুষ্টিত হয়েছে। সল্প পরিশরে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী স্পেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল - বিএনপি`র সভাপতি রমিজ উদ্দিন। অত্র সংগঠনের সহ সভাপতি এস এম আহমেদ মনিরের সভাপতিত্বে ,অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোজাম্মেল হক মনু, মাসুদুর রহমান নাসিম, সাংগঠনিক সম্পাদক আবু জাফর রাশেল, যুবদলের সিনিয়র সহ-সভাপতি জাহাঙ্গীর আলম ইব্রাহিম, যুবদলের সাধারণ সম্পাদক সাওন আহমেদ,সাংগঠনিক সম্পাদক সুজন মুন্সি,জয়নাল আবেদিন রানা প্রমুখ। উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন স্পেন যুবদলের সভাপতি কাজী জসিম। উক্ত সভায় বক্তারা বলেন, নিশীরাতের সরকারের হাতে আজো বাংলাদেশের মানুষ গুম, খুন হচ্ছে, হামলা, মামলায় অনেকে ঘর,বাড়ি, দেশ ছাড়া। স্বাধীন বাংলাদেশের জনগন আজ পরাধীনতার শিকল পরে পালিয়ে বেড়াচ্ছে, তাদের চিৎকারে দেশের আকাশ বাতাস ভারী হচ্ছে তাই দেশের ৪৯ তম মহান বিজয় দিবসে স্বাধীনতা এবং সার্বভৌমত্ব রক্ষা, গণতন্ত্র ফিরিয়ে আনা অপরিহার্য হয়ে পড়েছে, দেশ নায়ক বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি তারেক রহমানের নেতৃত্বে আরেকটি গনতন্ত্র উদ্ধারের মাধ্যমে দেশকে পুর্নঃ স্বাধীনতা অর্জন করতে হবে। সভায় দেশের সকল শহীদ বীরমুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং সদ্য ইন্তেকাল করেন (ইন্না-লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন) বেলজিয়াম শাখার বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি`র সভাপতি আহমদ শাজার রুহের মাগফেরাত ও শোকসন্তপ্ত পরিবার পরিজনদের প্রতি গভীর সমবেদনা কামনায় বিশেষ মোনাজাত করা হয়।


   Page 1 of 11
     প্রবাস
টেক্সাসে বাংলাদেশি পরিবারের ৬ জনের মরদেহ উদ্ধার
.............................................................................................
মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৩২৮ শ্রমিক আটক
.............................................................................................
পাসপোর্টের মেয়াদ বাড়াতে ফি লাগবে না প্রবাসীদের
.............................................................................................
যুক্তরাজ্যে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল বাংলাদেশি দম্পতির
.............................................................................................
মক্কায় পাহাড় ধসে ৬ জনের মৃত্যু
.............................................................................................
ওমানে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
মিয়ানমারের সামরিক শাসনকে ব্যর্থ করার আহ্বান জাতিসংঘের
.............................................................................................
কানাডায় বন্দুকধারীর গুলিতে ৪ বাংলাদেশি আহত
.............................................................................................
নিউইয়র্কে বাসা থেকে বাংলাদেশি তরুণের মরদেহ উদ্ধার
.............................................................................................
এমপি পাপুলের ৪ বছরের কারাদণ্ড
.............................................................................................
সৌদি প্রবাসীদের জন্য সুখবর
.............................................................................................
কুয়েতে আকামার নতুন নিয়ম স্বাগত জানান প্রবাসী বাংলাদেশিরা
.............................................................................................
বাংলাদেশসহ ৫ টি দেশ থেকে মহিলা গৃহকর্মীর ভিসা চালু করেছে কুয়েত
.............................................................................................
করোনাভাইরাস: মালয়েশিয়ায় আতঙ্কে দিন কাটছে প্রবাসীদের
.............................................................................................
করোনায় খালি নেই বেড, অ্যাম্বুলেন্সেই চিকিৎসা
.............................................................................................
স্পেনে শহীদ বীরমুক্তিযোদ্ধাদের স্মরণ মহান বিজয় দিবস পালিত
.............................................................................................
ওমানে বিদ্যুৎস্পৃষ্টে দুই ভাইসহ তিন বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
কুয়েত প্রবাসীদের দ্বিতীয় দফা বৈধ হওয়ার সুযোগ
.............................................................................................
ইতালিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
.............................................................................................
মরিশাসে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশি নিহত
.............................................................................................
এখনই কাটছে না প্রবাসী কর্মীদের অনিশ্চয়তা
.............................................................................................
কানাডায় স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজার প্রস্তুতি
.............................................................................................
মালয়েশিয়ায় বাংলাদেশীদের জন্য সেকেন্ড হোম অবস্থান তৃতীয়
.............................................................................................
ভিসার মেয়াদ বাড়াতে কফিলেই শেষ ভরসা
.............................................................................................
২৫ হাজার সৌদি প্রবাসীর নতুন করে ভিসা নিতে হবে
.............................................................................................
খাওয়ার পয়সা নেই লেবানন প্রবাসী বাংলাদেশিদের
.............................................................................................
মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে সুখবর
.............................................................................................
মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের জন্য আবাসন : বাস্তবায়নে টালবাহানা
.............................................................................................
পাঁচ মাসে ২৭ দেশ থেকে ফিরেছেন লক্ষাধিক কর্মী
.............................................................................................
স্পেনে করোনা আক্রান্ত ২ শতাধিক বাংলাদেশি
.............................................................................................
মালয়েশিয়ায় মসজিদে নামাজের অনুমতি বিদেশিদের
.............................................................................................
ভিয়েনায় বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী পালন
.............................................................................................
মালয়েশিয়া প্রবাসী রায়হান কবির ১৩ দিনের রিমান্ডে
.............................................................................................
বেড়াতে গিয়ে কম্বোডিয়ায় আটকে পড়া ৩ বাংলাদেশি থাইল্যান্ডে ঢুকে গ্রেফতার
.............................................................................................
মিশরের হোটেলে বাংলাদেশি নারীর রহস্যজনক মৃত্যু
.............................................................................................
কনস্যুলেট সেবা থেকে বঞ্চিত হতে যাচ্ছে সৌদি প্রবাসী বাংলাদেশিরা বাড়ছে বিড়ম্বনা রাষ্ট্রদূতের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার হুমকি
.............................................................................................
ইউরোপের দেশ পর্তুগালে দূতাবাসে হেনস্থার শিকার হচ্ছে প্রবাসীরা ডিজিটাল সেবার নামে দালাল চক্রের হাতে চরম ভোগান্তি
.............................................................................................
ইতালিতে ৬ বাংলাদেশির হাতে ১ বাংলাদেশি খুন
.............................................................................................
নিউ ইয়র্কে ফাহিমের জানাজা আজ, সাংবাদিকদের যাওয়া নিষেধ
.............................................................................................
ফাহিমের খুনি চিহ্নিত, যেকোনো সময় গ্রেফতার
.............................................................................................
ইতালিতে বাংলাদেশিদের নিষিদ্ধে দুই যুক্তি
.............................................................................................
নিউ ইয়র্কে ফাহিম হত্যাকাণ্ড ঘিরে অনেক প্রশ্ন
.............................................................................................
ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি
.............................................................................................
পাপুল কাণ্ডে এবার কুয়েতের সেনা কর্মকর্তা গ্রেফতার
.............................................................................................
আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত
.............................................................................................
করোনাকাণ্ড: ১৬৭ বাংলাদেশিকে ফিরিয়ে দিল ইতালি
.............................................................................................
বাহরাইনে ৫০% ছাড়ে মিলছে ভিসা, নিয়মে আসছে পরিবর্তন
.............................................................................................
বাংলাদেশিসহ ১৮০ অভিবাসনপ্রত্যাশীর জন্য দ্বার খুলল ইতালি
.............................................................................................
প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার- পররাষ্ট্রমন্ত্রী
.............................................................................................
প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamic Solution IT Dynamic Scale BD & BD My Shop