| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * ঢাকাকে হারিয়ে জয়ে ফিরল খুলনা   * ঢাকাকে হারিয়ে জয়ে ফিরল খুলনা   * ব্রহ্মপুত্রে বাঁধ দিচ্ছে চীন, পানি সংকটের আশঙ্কা ভারতে   * চূড়ান্ত ফল প্রকাশ, ৯৪% কার্যকর মডার্নার ভ্যাকসিন   * সাপাহারে বে-সরকারি ক্লিনিকে অভিযান, অর্থদন্ড ৭৫ হাজার টাকা   * ভাস্কর্যকে মূর্তির সাথে তুলনা বিভ্রান্তি-উস্কানির অপচেষ্টা মাত্র : তথ্যমন্ত্রী   * ২৩ পৌরসভায় বিএনপির মনোনয়ন পেলেন যারা   * ৯৯৯-এ ফোন করে মিথ্যা তথ্য দিলে শাস্তি   * ঢাকা রিপোর্টার্স ইউনিটির নির্বাচনে নোমানী সভাপতি, মশিউর সাধারণ সম্পাদক নির্বাচিত   * কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উদ্যোগে ২ দিন ব্যাপী জনসচেতনতামূলক কার্যক্রমের সূচনা  

   খেলাধুলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ঢাকাকে হারিয়ে জয়ে ফিরল খুলনা

অনলাইন ডেস্ক : পরপর তিন ম্যাচে জয়ের দেখা পেল না বেক্সিমকো ঢাকা। আজ হারল জেমকন খুলনার সঙ্গে। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৪৭ রানের লক্ষ্য তাড়া করতে পারেনি ঢাকা, যদিও ভালো বোলিং করেছিল।

পলে ৩৭ রানের ব্যবধানে ম্যাচ জিতে নিয়েছে খুলনা, যা এ টুর্নামেন্টে দলটির দ্বিতীয় জয়। আর অপরদিকে মুশফিকুর রহীমের ঢাকা টানা তিন ম্যাচ হারল।

ঢাকাকে হারিয়ে জয়ে ফিরল খুলনা
                                  

অনলাইন ডেস্ক : পরপর তিন ম্যাচে জয়ের দেখা পেল না বেক্সিমকো ঢাকা। আজ হারল জেমকন খুলনার সঙ্গে। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৪৭ রানের লক্ষ্য তাড়া করতে পারেনি ঢাকা, যদিও ভালো বোলিং করেছিল।

পলে ৩৭ রানের ব্যবধানে ম্যাচ জিতে নিয়েছে খুলনা, যা এ টুর্নামেন্টে দলটির দ্বিতীয় জয়। আর অপরদিকে মুশফিকুর রহীমের ঢাকা টানা তিন ম্যাচ হারল।

ঢাকাকে হারিয়ে জয়ে ফিরল খুলনা
                                  

অনলাইন ডেস্ক : পরপর তিন ম্যাচে জয়ের দেখা পেল না বেক্সিমকো ঢাকা। আজ হারল জেমকন খুলনার সঙ্গে। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৪৭ রানের লক্ষ্য তাড়া করতে পারেনি ঢাকা, যদিও ভালো বোলিং করেছিল।

পলে ৩৭ রানের ব্যবধানে ম্যাচ জিতে নিয়েছে খুলনা, যা এ টুর্নামেন্টে দলটির দ্বিতীয় জয়। আর অপরদিকে মুশফিকুর রহীমের ঢাকা টানা তিন ম্যাচ হারল।

ভারতকে উড়িয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
                                  

অনলাইন ডেস্ক : ১ ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া। সিরিজের ২য় ওয়ানডেতেও অজিদের কাছে পরাস্ত ভারতীয়রা। শুরুতে ব্যাট করতে নেমে, টপ অর্ডারের দুর্দান্ত ব্যাটিংয়ে, নির্ধারিত ৫০ ওভারে ৩৮৯ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে ৯ উইকেট হারিয়ে ৩৩৮ রানে থামে ভারত।

সিডনিতে টস জিতে ব্যাট করতে নেমে এদিনও ভারতীয় বোলারদের ওপর চড়াও হন দুই অজি ওপেনার ওয়ার্নার ও ফিঞ্চ। দু`জনই তুলে নেন ফিফটি। তাদের উদ্বোধনী জুটিতে দল পায় ১৪২ রান। আগের ম্যাচে ফিফটি হাঁকানো ওয়ার্নার এদিনও খেলেন ৮৩ রানের ইনিংস। অন্যদিকে ১ম ম্যাচের সেঞ্চুরিয়ান ফিঞ্চ এদিন আউট হন ৬০ রান করে।

তবে ব্যতিক্রম ছিলেন না স্টিভ স্মিথ। সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান তুলে নিয়েছেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। আগের দিনও মাত্র ৬০ বলে সেঞ্চুরি হাঁকানো স্মিথ এদিনও ঝোড়ো ইনিংস খেলেন। মাত্র ৬৪ বলে ১০৪ রান করে সাজঘরে ফেরেন তিনি। ইনিংস সাজান ১৪টি চার ও ২ টি বিশাল ছক্কা দিয়ে।

টপঅর্ডারের দুর্দান্ত সূচনা অব্যাহত রাখেন ল্যাবুশেইন ও গ্লেন ম্যাক্সওয়েলও। ৬১ বলে ৭০ রান করে আউট হন ল্যাবুশেইন।

তবে আগের ম্যাচের মতোই এদিনও অনবদ্য ম্যাক্সওয়েল। এই হার্ডহিটার ব্যাটসম্যান খেলেছেন মাত্র ২৯ বলে ৬৩ রানের মারকাটারি ইনিংস। ৪টি বিশাল ছক্কার পাশাপাশি ৪টি চারও হাঁকান তিনি।

শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের সবার বড় ইনিংসের কল্যাণে, নির্ধারিত ওভার শেষে স্বাগতিকদের স্কোরটাও পাহাড়সমান। ৪ উইকেটে ৩৮৯।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ভালো শুরুর চেষ্টা করেন মায়াঙ্ক আগারওয়াল ও শিখর ধাওয়ান। দু`জনে মিলে গড়েন ৫৮ রানের জুটি। এসময় ৩০ রান করে আউট হন ধাওয়ান।

ক্রিজে সেট হয়েও বড় ইনিংস খেলতে পারেন নি আগারওয়াল, শ্রেয়াস আইয়াররা। ২৮ রান করেন আগারওয়াল। আইয়ারের সংগ্রহ ৩৮ রান।

তবে অধিনায়ক বিরাট কোহলি ও লোকেশ রাহুল জুটি কিছুটা সম্ভাবনা তৈরি করেন। দু`জনই চড়াও অজি বোলারদের ওপর। তবে ৮৯ রান করে কোহলির বিদায়ের পর, ম্যাচ হেলে যায় স্বাগতিকদের দিকে।

৭৬ রান করে আউট হন লোকেশ রাহুলও। আগের ম্যাচে ৯০ রানের ঝোড়ো ইনিংস খেলা হার্দিক পান্ডিয়া এদিন আউট হন ২৮ রান করে।

অন্যরাও সেভাবে মেলে ধরতে পারেননি নিজেদেরকে। ফলে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ৩৩৮ রান তুলতে সক্ষম হয় ভারতীয়রা।

ব্যাক টু ব্যাক সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাচ সেরা হয়েছেন স্টিভ স্মিথ।

টানা ২ জয়ের ফলে, ৩ ম্যাচ সিরিজের ১ ম্যাচ হাতে রেখেই ট্রফি জিতে নিল অস্ট্রেলিয়া।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি
                                  

অনলাইন ডেস্ক : কোভিড-১৯-এর কারণে দীর্ঘ বিরতির পর একটি করে জয় ও ড্রয়ে মাঠে ফেরাটা বেশ সুখকরই হয়েছে বাংলাদেশের। ফিফা র‌্যাংকিংয়েও পড়েছে তার প্রভাব; তিন ধাপ এগিয়েছে জেমি ডের দল।

বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফার ওয়েবসাইটে শুক্রবার (২৬ নভেম্বর) প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই চূড়ায় আছে বেলজিয়াম।

এ মাসের মাঝামাঝি নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ দিয়ে দীর্ঘদিন পর মাঠে ফেরে বাংলাদেশ জাতীয় দল। প্রথম ম্যাচে ২-০ গোলে জয়ের পর দ্বিতীয়টিতে গোলশূন্য ড্র করে স্বাগতিকরা।

এর ফলে ফিফা র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ১৮৪তম স্থানে আছে বাংলাদেশ।

প্রথম ছয় স্থানেই নেই কোনো পরিবর্তন; যথাক্রমে আছে বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড, পর্তুগাল ও স্পেন। এক ধাপ এগিয়ে সাতে উঠেছে আর্জেন্টিনা। এক ধাপ নেমে আট নম্বরে উরুগুয়ে। দুই ধাপ করে এগিয়ে যথাক্রমে পরের দুটি স্থানে উঠেছে মেক্সিকো ও ইতালি।

শীর্ষ ১০ থেকে বেরিয়ে গেছে ক্রোয়েশিয়া ও কলম্বিয়া। এক ধাপ পিছিয়ে ক্রোয়েশিয়া এখন ১১ নম্বরে আর পাঁচ ধাপ পিছিয়ে কলম্বিয়া ১৫ নম্বরে নেমে গেছে।

করোনা আক্রান্ত বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন
                                  

অনলাইন ডেস্ক : করোনার প্রকোপ যে হারে বাড়তে শুরু করেছে, তা এরই মধ্যে আতঙ্কের সীমা ছাড়িয়ে যাচ্ছে। একে একে করোনা আক্রান্ত হচ্ছেন প্রায় সবাই। এবার করোনা পজিটিভ হয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনও। নিজের বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন তিনি। বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন এ তথ্য।

২৩ নভেম্বর ছিল সাবেক কিংবদন্তি ফুটবলার বাদল রায়ের শেষ কৃত্যের দিন। সেদিন বঙ্গবন্ধু স্টেডিয়ামে তাকে শেষ শ্রদ্ধা জানাতে নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত হলেও যাননি কাজী সালাউদ্দিন। এ নিয়ে তুমুল সমালোচনা সৃষ্টি হয়।

তবে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন, করোনা উপসর্গ থাকার কারণেই মূলতঃ কাজী সালাউদ্দিন সেই অনুষ্ঠানে যেতে পারেননি।

করোনা পরীক্ষার স্যাম্পল দেয়ার পর বুধবার বিকেলেও বাফুফে ভবনে মিডিয়া ব্রিফিংয়ে উপস্থিত হয়েছিলেন তিনি। সেখানে জানিয়েওছিলেন যে, করোনা পরীক্ষা করতে দিয়েছেন। তবে তখনও রেজাল্ট পাননি। এরপর রাতে বাসায় যাওয়ার পর রেজাল্ট আসে, তিনি পজিটিভ।

বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন, `বড় ধরনের সমস্যা নেই। যদিও ছোট-খাট কিছু উপসর্গ আছে। ডাক্তারের পরামর্শ মেনে বাসাতেই আইসোলেশনে আছেন বাফুফে সভাপতি এবং চিকিৎসা নিচ্ছেন।`

তোমার সঙ্গে ওপারে ফুটবল খেলব ম্যারাডোনা : পেলে
                                  

স্পোর্টস ডেস্ক : পুরো ফুটবল বিশ্বকে শোকের সাগরে ভাসিয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন আর্জেন্টিনার কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। বুধবার রাতে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে নিজ বাসায় হার্ট অ্যাটাক করে মৃত্যুর কোলে ঢলে পড়েন ফুটবল ইতিহাসের এ মহানায়ক।

মাত্র কয়েকদিন আগেই রক্তক্ষরণজনিত কারণে মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছিল। কয়েকদিন হাসপাতালে থাকার পর ডাক্তাররা তাকে পুনর্বাসন কেন্দ্রে পাঠিয়েছিলেন। কিন্তু হঠাৎ করেই আজ (বুধবার) হার্ট অ্যাটাক করলেন আর্জেন্টাইন এই কিংবদন্তি। যেখান থেকে আর ফিরলেন না তিনি।

ম্যারাডোনার বিদায়ে ফুটবল বিশ্ব হারাল এক বর্ণিল চরিত্রকে, এক সাফল্যে মোড়া কিংবদন্তি ফুটবলারকে। ১৯৬০ সালের ৩০ অক্টোবর বুয়েন্স আয়ার্সের লানুসে অবস্থিত পলিক্লিনিক এভিটা হাসপাতালে জন্ম নেয়া ম্যারাডোনা শেষ নিশ্বাস ত্যাগ করলেন ২০২০ সালে ২৫ নভেম্বর বুয়েন্স আয়ার্সে নিজ বাসায়।

তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সারা ফুটবল বিশ্বে। শুধু ফুটবল বিশ্ব নয়, পুরো ক্রীড়াঙ্গনই শোকে মুহ্যমান এমন খবরে। শোকপ্রকাশের ভাষায় যেন হারিয়ে ফেলেছেন অনেকে। সর্বকালের সেরা ফুটবলারের দৌড়ে ম্যারাডোনার চিরপ্রতিদ্বন্দী যিনি, সেই ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেও যথাযথ ভাষা খুঁজে পাচ্ছেন না।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সংক্ষিপ্ত এক বার্তায় তিনি লিখেছেন, `কী দুঃখের একটা খবর! আমি সত্যিকারের একটা বন্ধু হারালাম, বিশ্ব হারাল এক কিংবদন্তিকে। তার ব্যাপারে বলার শেষ নেই। তবে এখন শুধু বলব, ঈশ্বর তার পরিবারকে শক্তি। আশা করি, একদিন আমরা ওপরে একসঙ্গে ফুটবল খেলব।`

এর আগে বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে ১১টার দিকে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে ম্যারাডোনার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে।

সংস্থাটির প্রধান ক্লাওদিও তাপিয়া শোকবার্তায় বলেন, `আমাদের কিংবদন্তির মৃত্যুতে আমরা গভীর শোকাহত। দিয়েগো আর্মান্দো ম্যারাডোনা। সবসময় তুমি আমাদের হৃদয়ে থাকবে।`

সাকিবের চোখে ম্যারাডোনা
                                  

অনলাইন ডেস্ক : আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার মৃত্যুর খবরে শোকের ছায়া নেমেছে ক্রীড়াজগতে। তার এমন চলে যাওয়া যেন মেনে নিতে পারছেন না কেউ। ম্যারাডোনার প্রয়াণে শুধু ফুটবলে নয়, অন্যান্য খেলার সাবেক-বর্তমান ক্রীড়াবিদরাও শোকে কাতর।

বাংলাদেশের ক্রিকেটার, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও ফুটবলের এই জাদুকরকে নিয়ে অনুভূতি প্রকাশ করেছেন।

মারাডোনার মৃত্যু সংবাদ শোনার পর বুধবার রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে সাকিব লেখেন, প্রতিটি প্রজন্মেই এমন খেলোয়াড় আছেন নিজেদেরকে এক একজন আইকনিক হিসেবে প্রতিষ্ঠিত করে গেছেন। আবার এমন কিছু খেলোয়াড় থাকেন যারা, নিজের প্রজন্মকে অতিক্রম করে যান এবং নিজেই সেই খেলাটির আইকন হয়ে ওঠেন।

সাকিবের চোখে দিয়াগো ম্যারাডোনা এমন একজন খেলোয়াড়; যিনি ফুটবলকে সৌন্দর্যমণ্ডিত করেছিলেন। তিনি মাঠের খেলায় ততটাই বিখ্যাত ছিলেন, যতটা আবার মাঠের বাইরে কুখ্যাতি অর্জন করেন নানা কারণে। তিনি যা কিছু করেছেন নিজের মত করেই করেছেন। হোক সেটা ভুল কিংবা শুদ্ধ।

`তার অবিশ্বাস্য প্রতিভা, ফুটবল সুক্ষদর্শিতা এবং এই খেলাটির প্রতি ভালোবাসা কখনোই অস্বীকার করার মত নয়। তার মত কিংবদন্তির কারণে ফুটবল আরও এগিয়ে যাবে এবং আমাদেরকে আরও বিস্মিত করে তুলবে।`

ম্যারাডোনার জন্য আর্জেন্টিনায় ৩ দিনের শোক
                                  

অনলাইন ডেস্ক : ফুটবলের জাদুকর দিয়াগো ম্যারাডোনাকে হারিয়ে শোকে কাতর আর্জেন্টিনা। এই কিংবদন্তির মৃত্যুতে দেশটির সরকার তিনদিনের শোক ঘোষণা করেছে।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবের্তো ফেরনান্দেসের এক শোকবার্তায় বলেছেন, `তিনি শুধু আমাদের আনন্দই দিয়েছেন। আমরা তার কাছে ঋণী। রাজ্যের সব দুয়ার দিয়েগোর জন্য খোলা।`

আর্জেন্টিনার ভাইস-প্রেসিডেন্ট ক্রিস্তিনা ফের্নান্দেসের সঙ্গেও দারুণ সম্পর্ক ছিল ম্যারাডোনার। ক্রিস্তিনার শোকবার্তায় উঠে এসেছে প্রিয়কে হারানোর বেদনা।

`ভীষণ বেদনার…ভীষণ। একজন গ্রেট চলে গেল। বিদায় দিয়াগো, আমরা তোমাকে খুব ভালোবাসি।`

কার্ডিয়াক অ্যারেস্টে বুধবার মারা যান ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলার। কদিন আগেই মস্তিস্কে জটিল অস্ত্রোপচার করা হয় ম্যারাডোনার। সেরে উঠে ফিরেছিলেন বাড়িতে। কিন্তু এবার আর ফেরানো যায়নি তাকে। ৬০ বছর বয়সে ওপারের বাসিন্দা হয়ে গেলেন এই আর্জেন্টাইন গ্রেট।

ম্যারাডোনার নেতৃত্বে আর্জেন্টিনা ১৯৮৬ সালের বিশ্বকাপ ফুটবলের শিরোপা জেতে।

ওই বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে তার জোড়া গোলের একটি `গোল অব সেঞ্চুরি`র মর্যাদা পায়, আর অন্যটি `হ্যান্ড অব গড` হিসেবে ব্যাপক আলোচিত।

ফিফার বিশ শতকের সেরা ফুটবলারের তালিকায় তিনি ও ব্রাজিলের পেলে যৌথভাবে প্রথম স্থান অধিকার করেন। সূত্র: আর্জেন্টিনার সংবাদমাধ্যম `টিওয়াইসি স্পোর্টস

তোমাকে ভালো না বাসা বড্ড কঠিন
                                  

ডেস্ক রিপাের্ট : রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ`র মতোই অগাধ দুঃখ ব্রাজিলিয়ান মহাতারকা পেলের লেখনীতে। সত্যিকারার্থেই আকাশের ঠিকানায় পৌঁছে যাওয়া একসময়ের চিরশত্রুর জন্য হৃদয়টা বড্ড ভারী। যার জন্য কখনোই সর্বশ্রেষ্ঠ ফুটবলার শব্দটা এককভাবে জুড়ে যায়নি তার নামের পাশে! সারাজীবন আক্ষেপ করেছেন কিনা কে জানে! বিদায়বেলায় পেলে বললেন, ওই দূর আকাশে একদিন তোমার সঙ্গে নিশ্চয়ই ফুটবল খেলবো প্রিয় বন্ধু!

সীমাহীন বিতর্ক তার সঙ্গী। ক্যারিয়ারজুড়েই কেবল নয়, আজন্ম যেন তার পথচলা সমালোচনা মাড়িয়ে। কিন্তু দিয়েগো ম্যারাডোনা সেসবেরও অনেক উর্ধ্বে। বল পায়ে তার যে দক্ষতা, সব বিতর্কই বরং সেখানে প্রশ্নবিদ্ধ। ম্যারাডোনা নামটা তাই হৃদয় গহীনে দোলা দেয়, ওসব বিতর্ক নয়। কোটি নয়ন মন্ত্রমুগ্ধ হয়ে চেয়ে থাকতো। ফুটবল মানেই ম্যারাডোনা, ম্যারাডোনাই ফুটবল!

প্রজন্মের সেরা তো অনেকেই হন। যুগে যুগে তারকা আসেন, মুগ্ধ করেন, বিদায় নেন। ম্যারাডোনাদের বিদায় হয়না। তারা চিরন্তন। কে বলছেন জানেন? হাজারো মাইল দূরের অন্য এক খেলার শ্রেষ্ঠ একজন। তিনি সাকিব আল হাসান। ক্রিকেটার, টেনিসার কাকে মুগ্ধ করেননি ফুটবলের গোল্ডেন বয়?

একজন ফুটবলারের মৃত্যুতে ক্রিকেটের নিয়ন্ত্রকরা যখন শোকাক্রান্ত হন! শচীন টেন্ডুলকার, শোয়েব আখতার, চামিন্দা ভাস, সাঙ্গাকারা, মাইকেল ভন, লক্ষণ, শেওয়াগ থেকে আমাদের সাকিব-মাশরাফী, রুবেল-তাসকিনরা যখন একে একে শোকের মিছিলে শামিল হন, একজন ভুবনজয়ী মানুষের অস্তিত্ব টের পাওয়া যায়।

গোটা বিশ্বই ডুব দিয়েছে শোকের সাগরে। সিনেমা নির্মাতা মোস্তফা সারোয়ার ফারুকী লিখেছেন, তোমাকে ভালো না বাসা বড্ড কঠিন দিয়েগো!

একজন বিরুদ্ধাচারীর কথাই না হয় শুনুন। `আমি কখনো আর্জেন্টিনার ফ্যান ছিলাম না। বরং তাদের প্রতিপক্ষ ছিলাম। আর্জেন্টাইনদেরকে নিয়ে বিষেদাগার করাই ছিল আমাদের মূল কাজ। কিন্তু গোপনে অনিয়ন্ত্রিত এক ভালোবাসা ছিল তার প্রতি। আমরা সবাই জানতাম, তার মতো আর কেউ নেই। তিনি ছিলেন জাদুকর, ক্রোধান্বিত এবং স্বর্গীয়। তিনি ছিলেন বিপ্লবী। গুড বাই ম্যারাডোনা। তোমাকে ভালো না বাসা বড্ড কঠিন!`

খেলোয়াড়ী জীবনে প্রতিপক্ষদেরকে বোকা বানিয়েছেন কতোশতবার! রক্ষণ গুঁড়িয়ে, সবাইকে ফাঁকি দিয়ে ছুটে গেছেন লক্ষ্যপানে। এবার আর ফাঁকি দিতে পারেন নি, ভাঙতে পারেননি প্রকৃতির বেড়াজাল। কিংবা ঠিকই লক্ষ্যপানে ছুটে গেছেন। কারণ ওটাই যে শেষ ঠিকানা!

চলে গেলেন ম্যারাডোনা
                                  

স্পোর্টস ডেস্ক : ফুটবল ঈশ্বরের চিরবিদায়। আর্জেন্টাইন `ফুটবল ঈশ্বর` ডিয়েগো ম্যারাডোনা আর নেই। আজ (বুধবার) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে না ফেরার দেশে চলে গেছেন ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে প্রায় একাই বিশ্বকাপ জেতানো এই কিংবদন্তি।

আর্জেন্টিনা ক্রীড়া দৈনিক ‍ওলে দুঃসংবাদটি জানিয়েছে।

আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বারক্লে
                                  

স্পোর্টস ডেস্ক : আইসিসির নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হলেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লে। চেয়ারম্যান নির্বাচনে ভোটিং হয়েছে দুইবার। প্রথমবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের ভোট পাননি বারক্লে। তবে দ্বিতীয়বার প্রোটিয়াদের মাধ্যমেই কাঙ্ক্ষিত ১১টি ভোট পূরণ হয়েছে বারক্লের।

স্বতন্ত্র নির্বাচনে জয়ী হওয়ার দৌড়ে তিনি পেছনে ফেলেছেন পাকিস্তানের ইমরান খাজাকে। গত জুলাইয়ে শশাঙ্ক মনোহার দায়িত্ব থেকে পদত্যাগের পর আইসিসির অন্তর্বর্তীকালীন চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন ইমরান খাজা। এবার তার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন গ্রেগ বারক্লের।

ইমরান খাজা ও গ্রেগ বারক্লের মধ্যে হওয়া এ নির্বাচনের নিয়মে বলা ছিল, ১৬ ভোটের মধ্যে অন্তত দুই-তৃতীয়াংশ (১১ ভোট) পেলে জয়ীর খেতাব পাওয়া যাবে। যে কারণে প্রথম দফার ভোটে ১০-৬ ব্যবধানে এগিয়ে থেকেও বিজয়ী হননি বারক্লে। পরে দ্বিতীয় দফায় দক্ষিণ আফ্রিকার ভোট পেয়ে আইসিসি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান।

পেশাগতভাবে একজন আইনজীবী হলেও ২০১২ সাল থেকে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পরিচালক পদে রয়েছেন গ্রেগ বারক্লে। সবশেষ কিউই বোর্ডের প্রধানও ছিলেন তিনি। তবে এখন স্বাধীনভাবে আইসিসির দায়িত্বগ্রহণ করায় নিউজিল্যান্ডের পদ ছাড়তে হবে তাকে। শশাঙ্ক মনোহারের পর আইসিসির দ্বিতীয় স্বাধীন চেয়ারম্যান বারক্লে।

২০১৫ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের অন্যতম পরিচালক ছিলেন তিনি। এবার আরও অনেক বড় দায়িত্ব পেয়ে নিজের অনুভূতি প্রকাশ করে বারক্লে বলেছেন, `আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়া অনেক বড় সম্মানের বিষয়। আমার ওপর আস্থা রাখায় আইসিসির অন্যান্য পরিচালকদের ধন্যবাদ জানাই। আমি আশা করি আমরা সবাই একসঙ্গে মিলে ক্রিকেটকে আরও ভালো অবস্থানে নিতে পারব।`

যাকে হারিয়ে চেয়ারম্যান নির্বাচিত হলেন বারক্লে, সেই ইমরান খাজাকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি, `অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় ইমরান খাজাকে ধন্যবাদ জানাতে চাই। খেলাটির কঠিন সময়ে শক্ত হাতে হাল ধরেছেন তিনি। ভবিষ্যতেও তার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করে যাবো।`

দুপুরে শুরু হচ্ছে জমজমাট বঙ্গবন্ধু কাপ টি-টোয়েন্টি
                                  

ক্রীড়া প্রতিবেদক : করোনার কারণে ক্রিকেট নেই মাঠে। আন্তর্জাতিক ক্রিকেটও হবে হবে করে হচ্ছে না। ক্রিকেটারদের ফিটনেস ধরে রাখাটাই দায় হয়ে দাঁড়িয়েছে। মাঝে শ্রীলঙ্কা সফর প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু সেটাও শেষ পর্যন্ত বাতিল। উপায়ান্তর না দেখে বিসিবি ক্রিকেটারদের ভাগ করে আয়োজন করেছিল ওয়ানডে ফরম্যাটে `বিসিবি প্রেসিডেন্টস কাপ`।

করোনার কারণে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসর আয়োজন করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। আয়োজনের জক্কি-ঝামেলার দিকেই হাঁটছে না বিসিবি। তবে, বিপিএলের আদলেই আরেকটি টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ নিয়েছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা। যেখানে খেলবে না বিদেশি কোনো ক্রিকেটার।

দেশের তারকা ক্রিকেটারদের নিয়েই মাঠে গড়াচ্ছে বিসিবির সেই টি-টোয়েন্টি টুর্নামেন্ট। যার নাম দেয়া হয়েছে বঙ্গবন্ধু কাপ টি-টোয়েন্টি। ৫টি দল প্রতিদ্বন্দ্বীতা করছে এই টুর্নামেন্টে। স্পন্সর, ফ্রাঞ্চাইজি, মিডিয়াস্বত্ব- অর্থ্যাৎ বিপিএলের সব ধরণের ফ্লেভারই রাখা হচ্ছে এই টুর্নামেন্টে। যার উদ্বোধনী দিন আজ।

উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে শক্তিশালী ঢাকা। বেক্সিমকো ঢাকা নামে এই টুর্নামেন্টে পরিচিত। প্রতিপক্ষ রাজশাহীর ফ্রাঞ্চাইজি `মিনিস্টার গ্রুপ রাজশাহী।` মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুপুর দেড়টায় শুরু হবে এই ম্যাচটি। সন্ধ্যা সাড়ে ৬টায় দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে আরেক শক্তিশালী এবং শিরোপার ফেবারিট দল জেমকন খুলনা। প্রতিক্ষ ফরচুন বরিশাল।

দিনের দ্বিতীয় ম্যাচের দিকেই অবশ্য নজর থাকবে সবার। কারণ, এই ম্যাচ দিয়েই আজ মাঠে ফিরছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এক বছরের নিষেধাজ্ঞা শেষ করার পর এটাই তার প্রথম মাঠে নামা। ফেরার দিনে কেমন করেন সাকিব সেটাই সবার দেখার বিষয়। আবার আকর্ষণের কেন্দ্রবিন্দু আরেকটি কারণে। সাকিবের প্রতিপক্ষ তারই বন্ধু তামিম ইকবাল। ফরচুন বরিশালের অধিনায়ক হচ্ছেন তামিম।

উদ্বোধনী ম্যাচটিও কম আকর্ষনীয় হবে না। মুশফিকুর রহীমের নেতৃত্বে বেক্সিমকো ঢাকায় খেলছেন একঝাঁক তারকা ক্রিকেটার। তাদের নিয়ে অনায়াসে চ্যাম্পিয়ন ফাইট দেয়া যায়। প্রতিপক্ষ তারুণ্য নির্ভর মিনিস্টার গ্রুপ রাজশাহী। নেতৃত্বও এক তরুণের কাঁধে। নাজমুল হোসেন শান্ত। এই দলের হয়ে খেলছেন আবার মোহাম্মদ আশরাফুলও। অবসরের আগে একবার হলেও জাতীয় দলের হয়ে খেলতে চান তিনি।

এক দশক পর ইব্রার গোলেই জয়ে ফিরল মিলান
                                  

স্পোর্টস ডেস্ক : নাপোলির বিরুদ্ধে ৩-১ গোলে জয় পেয়েছে এসি মিলান। সিরি আ’র ম্যাচে দলের হয়ে জোড়া গোল তুলেছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। দীর্ঘ ১০ বছর পর নাপোলির মাঠে জয় তুলেছে মিলানের দলটি।

রোববার রাতে ২০ মিনিটে হেডের মাধ্যমে গোল আদায় করে দলকে এগিয়ে দেন সুইডিশ তারকা ইব্রা। সবশেষ ২০১০ সালের অক্টোবরে স্টাডিও সান পাউলোতে জয় পেয়েছিল এসি মিলান। মজার বিষয় হচ্ছে ওই ম্যাচেও গোল পেয়েছিলেন জ্লাতান ইব্রাহিমোভিচ।
এদিকে গেল রাতে বিরতির পর ৫৪ মিনিটে দ্বিতীয় গোল তুলে নেন। মৌসুমে মাত্র ছয় ম্যাচ খেলে নিজের দশম গোল তুললেন অভিজ্ঞ এই ফরোয়ার্ড।
প্রাপ্তির সঙ্গে দুঃসংবাদও রয়েছে। ৭৯তম মিনিটের মাথায় পেশিতে টান লাগায় মাঠ ছাড়তে হয়েছে ৩৯ বছর বয়সী ইব্রাহিমোভিচকে।

এদিকে ৬৩ মিনিটে নাপোলির হয়ে একটি গোল তুলেন দ্রায়িস মার্টেন্স। যদিও অতিরিক্ত সময়ে সময়ে (৯০+৫) এসি মিলানের হয়ে নরওয়েজিয়ান উইঙ্গার ইয়েন্স প্যাতের হগ গোল করেন। শেষ পর্যন্ত বড় জয় নিয়েই মাঠ ছাড়ে লাল-কালো শিবির।
৮ ম্যাচ খেলে ২০ পয়েন্ট তুলে শীর্ষে স্থান আরও পোক্ত করলো মিলান। ১৪ পয়েন্ট সংগ্রহ করে নাপোলির অবস্থান ষষ্ঠ স্থানে।

সাবেক ফুটবলার বাদল রায় আর নেই
                                  

অনলাইন ডেস্ক : বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক এবং সংগঠক বাদল রায় মারা গেছেন। রোববার (২২ নভেম্বর) বিকেলে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিলো ৭৫ বছর।

সাবেক এ তারকা ফুটবলারের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাদল রায় ক্যান্সারে আক্রান্ত ছিলেন। বেশ কয়েক দিন ধরেই পেটে ব্যথাসহ নানা উপসর্গ নিয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন তিনি।

এর আগে ২০১৭ সালে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে তার শরীরের এক পাশ অবশ হয়ে যায়।

গেল শতকের ৮০’র দশকে মোহামেডান স্পোর্টিংয়ে খেলেছেন বাদল রায়। জাতীয় দলেও তার সমান আধিপত্য ছিল। সংগঠক হিসবেও সুনাম কুড়িয়েছেন তিনি। বাংলাদেশ ফুটবল ফেডারেশনে যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পর টানা তিনবার সহ-সভাপতি নির্বাচিত হন। জাতীয় ক্রীড়া পুরষ্কারবপ্রাপ্ত এই সাবেক ফুটবলার অলিম্পিক অ্যাসোসিয়েশনে সহ-সভাপতি ছাড়াও জাতীয় ক্রীড়া পরিষদের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

১৯৯১ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কুমিল্লার দাউদকান্দি থেকে সংসদ সদস্য পদে নির্বাচন করেছিলেন।

শ্রীলঙ্কার টুর্নামেন্টে অধিনায়ক শহিদ আফ্রিদি
                                  

স্পোর্টস ডেস্ক : একে একে তারকারা নাম প্রত্যাহার করে নিচ্ছে শ্রীলঙ্কার প্রথম ফ্রাঞ্চাইজি লিগ এলপিএল থেকে। তবে, সাবেক এবং বর্তমান মিলিয়ে কিছু বৈশ্বিক তারকাকে পাচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড। যার মধ্যে পাকিস্তানের সাবেক অধিনায়ক এবং বুমবুমখ্যাত শহিদ আফ্রিদি খেলবেন গল গ্ল্যাডিয়েটর্সের হয়ে।

তবে গল গ্ল্যাডিয়েটর্স আর কাউকে নয়, তাদের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে শহিদ আফ্রিদিকেই। তবে আফ্রিদির কাছে নেতৃত্বটা এসেছে আচমকা।

কারণ, প্রথমে গল গ্ল্যাডিয়েটর্সের নেতৃত্ব দেয়া হয়েছিল পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান সরফরাজ আহমেদকে। কিন্তু হঠাৎ করেই নিউজিল্যান্ড সফরে সুযোগ মিলে যাওয়ায় এলপিএল থেকে নিজের নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হন সরফরাজ। যে কারণে আফ্রিদিকেই অধিনায়ক নির্বাচন করলো গল গ্ল্যাডিয়েটর্স।

শ্রীলঙ্কার টপ অর্ডার ব্যাটসম্যান ভানুকা রাজাপাকসের নাম রাখা হয়েছে সহ-অধিনায়ক হিসেবে।

এদিকে পাকিস্তানের আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান কামরান আকমল খেলার কথা ছিল ডাম্বুলা হকসের হয়ে; কিন্তু কাঁধের ইনজুরির কারণে তিনিও নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হন। এই ইনজুরির কারণে পিএসএলের প্লে-অফ খেলতে পারেননি তিনি। শুধু তাই নয়, সামনে যে কায়েদ-ই আজম ট্রফিতেও খেলতে পারবেন না কামরান আকমল।

২৬ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা রয়েছে শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগ তথা এলপিএলের। শেষ হবে ১৭ ডিসেম্বর। মোট ম্যাচ অনুষ্ঠিত হবে ২৩টি।

করোনায় আক্রান্ত হাবিবুল বাশার হাসপাতালে
                                  

অনলাইন ডেস্ক : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিসিবি`র নির্বাচক হাবিবুল বাশার সুমন করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

গেল ১২ নভেম্বর করোনা পজিটিভ শনাক্ত হন বাশার। এরপর শারীরিক অবস্থার অবনতি হলে, ১৬ নভেম্বর রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন তিনি।

ক্রিকেটভিত্তিক অনলাইন পোর্টাল ক্রিকবাজকে বাশার জানান, সোমবার আমি হাসপাতালে ভর্তি হয়েছি। ডাক্তার বলেছেন, আমার ফুসফুসে ইনফেকশন বেড়েছে এবং আমি যেন দ্রুত হাসপাতালে ভর্তি হই। ফুসফুসে সমস্যার কারণে জ্বরটা ছাড়ছিল না। তবে এই মুহূর্তে আমার জ্বর নেই।

তিনি আরো বলেন, আমি এখন সম্পূর্ণ সুস্থ। শ্বাস নিতেও কোনো সমস্যা হচ্ছে না। আশা করছি, শনিবার হাসপাতাল ছাড়তে পারবো।

বিসিবি প্রেসিডেন্টস কাপ চলাকালীন এবং ক্রিকেটারদের চলমান অনুশীলনেও গেল কয়েক সপ্তাহ মাঠে ছিলেন হাবিবুল বাশার সুমন।


   Page 1 of 78
     খেলাধুলা
ঢাকাকে হারিয়ে জয়ে ফিরল খুলনা
.............................................................................................
ঢাকাকে হারিয়ে জয়ে ফিরল খুলনা
.............................................................................................
ভারতকে উড়িয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
.............................................................................................
ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি
.............................................................................................
করোনা আক্রান্ত বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন
.............................................................................................
তোমার সঙ্গে ওপারে ফুটবল খেলব ম্যারাডোনা : পেলে
.............................................................................................
সাকিবের চোখে ম্যারাডোনা
.............................................................................................
ম্যারাডোনার জন্য আর্জেন্টিনায় ৩ দিনের শোক
.............................................................................................
তোমাকে ভালো না বাসা বড্ড কঠিন
.............................................................................................
চলে গেলেন ম্যারাডোনা
.............................................................................................
আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বারক্লে
.............................................................................................
দুপুরে শুরু হচ্ছে জমজমাট বঙ্গবন্ধু কাপ টি-টোয়েন্টি
.............................................................................................
এক দশক পর ইব্রার গোলেই জয়ে ফিরল মিলান
.............................................................................................
সাবেক ফুটবলার বাদল রায় আর নেই
.............................................................................................
শ্রীলঙ্কার টুর্নামেন্টে অধিনায়ক শহিদ আফ্রিদি
.............................................................................................
করোনায় আক্রান্ত হাবিবুল বাশার হাসপাতালে
.............................................................................................
এশিয়ার ১০ দিনের সেরা ফুটবলারের দৌড়ে বাংলাদেশের সাদ
.............................................................................................
হকিতে বাংলাদেশের প্রথম ম্যাচ মালয়েশিয়ার বিপক্ষে
.............................................................................................
দক্ষিণ আফ্রিকায় প্রবাসীদের ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত
.............................................................................................
ক্ষমা চাইলেন সাকিব
.............................................................................................
ফুটবল কোচ জেমি ডে করোনায় আক্রান্ত
.............................................................................................
ইউরোর গ্রুপ অব ডেথে ফ্রান্স-পর্তুগাল-জার্মানি
.............................................................................................
২৪ নভেম্বর শুরু হচ্ছে বঙ্গবন্ধু টি টোয়েন্টি কাপ
.............................................................................................
ভেনেজুয়েলার পর উরুগুয়ে ম্যাচেও নেইমারকে পাবে না ব্রাজিল
.............................................................................................
নেপালকে হারিয়ে ১০ লাখ টাকা পাচ্ছেন ফুটবলাররা
.............................................................................................
ঢাকায় ফুটবল উৎসব
.............................................................................................
২০২১ সালের আইপিএলে আসছে নতুন দল!
.............................................................................................
ফিটনেস পরীক্ষায় সবার সেরা সাকিব
.............................................................................................
আইপিএল ফাইনালে দেয়া হলো ৫৮ কোটি টাকার পুরস্কার
.............................................................................................
করোনায় আক্রান্ত হয়ে আইসিইউতে জাদুশিল্পী জুয়েল আইচ
.............................................................................................
আইপিএল ২০২০: ফাইনালে কে কত অর্থ পেল
.............................................................................................
জাহানারাদের উড়ন্ত সূচনা
.............................................................................................
আইপিএল প্লে-অফের সূচি
.............................................................................................
দাপুটে জয়ে শীর্ষে রিয়াল
.............................................................................................
অবশেষে নিষেধাজ্ঞামুক্ত হলেন সাকিব
.............................................................................................
ফিফা প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত
.............................................................................................
বোর্ডের সব সদস্যসহ পদত্যাগ করেছেন বার্সা সভাপতি
.............................................................................................
১৪ রানে ৭ উইকেট হারাল হায়দরাবাদ, অবিশ্বাস্য জয় পাঞ্জাবের
.............................................................................................
বরখাস্ত হচ্ছেন জিদান!
.............................................................................................
আইপিএল থেকে ছিটকে গেলেন ব্রাভো
.............................................................................................
দেড় কোটিতে মেসিকে চায় ম্যানসিটি!
.............................................................................................
আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দেয়া হয়েছে : রোনালদো
.............................................................................................
নেপালের বিপক্ষে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলবে বাংলাদেশ
.............................................................................................
করোনা আক্রান্ত ক্রিশ্চিয়ানো রোনালদো
.............................................................................................
টিভিতে আজকের খেলা
.............................................................................................
এ বছর আর হচ্ছে না বিপিএল : পাপন
.............................................................................................
বাবা হলেন মেহেদি হাসান মিরাজ
.............................................................................................
ধোনির শিশুকন্যাকে ধর্ষণের হুমকি
.............................................................................................
মেসির গোলে শুভ সূচনা আর্জেন্টিনার
.............................................................................................
ব্রাজিলের হয়ে খেলতে পারবেন না নেইমার
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamic Solution IT & Dynamic Scale BD