| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * তুরস্কে বিমান বিধ্বস্ত   * ঢাকা কলেজ ছাড়লেন আবরারের ছোট ভাই   * চট্টগ্রামে কভার্ড ভ্যান-অটোরিকশা সংঘর্ষে নিহত ২   * সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ বনদস্যু নিহত   * ১০ দিনের রিমান্ডে সম্রাট   * হাগিবিসের তাণ্ডবে মৃত বেড়ে ৬৬   * সম্রাটকে আদালতে নেওয়া হয়েছে   * চাঞ্চল্যকর তুহিন হত্যায় ১০ জনকে আসামি করে মামলা   * মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার পাঁচ আসামির মৃত্যুদণ্ড   * ইসলামপুরে ৫ কোটি টাকার অবৈধ বন্ডেড কাপড় জব্দ  

   খেলাধুলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
৭০০ গোলের মাইলফলক স্পর্শে রোনালদো

অনলাইন ডেস্ক : ৭০০তম গোলের ক্লাবে ঢুকলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। সোমবার ইউরো বাছাইপর্বের ‘বি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় পর্তুগাল ও ইউক্রেন। এই ম্যাচের ৭২তম মিনিটে গোল করে এই মাইফলক স্পর্শ করেন তিনি।

জানা গেছে, স্পোর্টিং ক্লাব পর্তুগালের হয়ে ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন রোনালদো। কৈশরেই পাড়ি জমান ইংল্যান্ডে। সেখানে স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যান ইউয়ের হয়ে আস্তে আস্তে পরিপক্কতা অর্জন করতে থাকেন তিনি।

এরপর রেকর্ড গড়া দামে রোনালদোকে দলে ভেড়ায় রিয়াল মাদ্রিদ। রিয়ালকে একের পর এক শিরোপা জেতান তিনি।
সর্বশেষ গত মৌসুমে রিয়াল ছেড়ে ইতালির জুভেন্টাসে পাড়ি জমান এই তারকা। প্রথম মৌসুমেই জুভেন্টাসকে ঘরোয়া ট্রেবল জেতান।

ক্যারিয়ারে রোনালদোর গোলসংখ্যা
রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫০
ম্যান ইউ`র হয়ে ১১৮
পর্তুগালের হয়ে ৯৫
জুভেন্টাসের হয়ে ৩২
স্পোর্টিং সিপির হয়ে ৫

৭০০ গোলের মাইলফলক স্পর্শে রোনালদো
                                  

অনলাইন ডেস্ক : ৭০০তম গোলের ক্লাবে ঢুকলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। সোমবার ইউরো বাছাইপর্বের ‘বি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় পর্তুগাল ও ইউক্রেন। এই ম্যাচের ৭২তম মিনিটে গোল করে এই মাইফলক স্পর্শ করেন তিনি।

জানা গেছে, স্পোর্টিং ক্লাব পর্তুগালের হয়ে ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন রোনালদো। কৈশরেই পাড়ি জমান ইংল্যান্ডে। সেখানে স্যার অ্যালেক্স ফার্গুসনের ম্যান ইউয়ের হয়ে আস্তে আস্তে পরিপক্কতা অর্জন করতে থাকেন তিনি।

এরপর রেকর্ড গড়া দামে রোনালদোকে দলে ভেড়ায় রিয়াল মাদ্রিদ। রিয়ালকে একের পর এক শিরোপা জেতান তিনি।
সর্বশেষ গত মৌসুমে রিয়াল ছেড়ে ইতালির জুভেন্টাসে পাড়ি জমান এই তারকা। প্রথম মৌসুমেই জুভেন্টাসকে ঘরোয়া ট্রেবল জেতান।

ক্যারিয়ারে রোনালদোর গোলসংখ্যা
রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫০
ম্যান ইউ`র হয়ে ১১৮
পর্তুগালের হয়ে ৯৫
জুভেন্টাসের হয়ে ৩২
স্পোর্টিং সিপির হয়ে ৫

জিম্বাবুয়ের ওপর নিষেধাজ্ঞা বাতিল করল আইসিসি
                                  

স্পোর্টস ডেস্ক : ক্রিকেট বোর্ডের ওপর সরকারের অবৈধ হস্তক্ষেপের অজুহাতে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের সদস্যপদ স্থগিত করেছিল আইসিসি। গত জুলাইতে দেশটির ওপর আরোপ করা সাময়িক নিষেধাজ্ঞা অবশেষে তুলে নিয়েছে আইসিসি। ক্রিকেটের অভিভাবক সংস্থাটির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেন।

আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর, প্রধান নির্বাহী মানু সাওয়াই, জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান তাভেংওয়া মুকুহলানি, জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রী ক্রিস্ট্রি কভেন্ট্রি এবং স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশনের চেয়ারম্যান জেরালর্ড মোতসোয়ার মধ্যে বৈঠকের পরই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয়া হয়।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার ফলে আগামী জানুয়ারিতে অনুষ্ঠিতব্য আইসিসি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিতে পারবে। এছাড়া ২০২০ সাল থেকে শুরু হতে যাওয়া আইসিসি সুপার লিগেও অংশ নিতে পারবে তারা।

আইসিসির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, ‘আমি জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রীকে ধন্যবাদ দিতে চাই যে, তিনি প্রতিশ্রুতি দিয়েছেন দেশটিতে ক্রিকেটকে পূনরায় চালু করবেন এবং সব ধরনের সহযোগিতা প্রধান করবেন। জিম্বাবুয়ে ক্রিকেটের জন্য তাদের ইচ্ছা এবং আগ্রহ খুবই পরিস্কার। তারা দেশটির ক্রিকেটকে এগিয়ে নিতে চান।’

জিম্বাবুয়ের সঙ্গে আইসিসি সদস্য হিসেবে আবারও মর্যাদা লাভ করলো। তবে সেটা হবে শর্তাধীন। ২০১৬ সালে আইসিসির নিয়ম ভঙ্গের অপরাধে তাদেরকে বহিস্কার করেছিল সংস্থাটি। সেখানেও সরকারী হস্তক্ষেপ ছিল বলে আইসিসি তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

 
সিপিএলে শিরোপা জিতল সাকিবের বার্বাডোজ
                                  

স্পোর্টস ডেস্ক : গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট- আরও একবার প্রমাণিত হলো ক্যারিবিয়ান ক্রিকেট লিগের এবারের আসরের মাধ্যমে। যেখানে টুর্নামেন্টের হট ফেভারিট গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সকে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতেছে সাকিব আল হাসানের দল বার্বাডোজ ট্রাইডেন্টস।

এর আগে ২০১৪ সালেও চ্যাম্পিয়ন হয়েছিল বার্বাডোজ। অন্যদিকে পঞ্চমবারের মতো ফাইনালে এসে খালি হাতে ফিরতে হলো গায়ানাকে। টুর্নামেন্টের ইতিহাসে মোট সাত আসরের মধ্যে শুধুমাত্র ২০১৫ ও ২০১৭ সালের আসরেই ফাইনাল খেলেনি তারা। এছাড়া চলতি আসরসহ মোট পাঁচবার ফাইনাল খেলে প্রতিবারই হতাশায় শেষ হয়েছে তাদের টুর্নামেন্ট।

অথচ পুরো আসরজুড়ে একচ্ছত্র আধিপত্য ছিলো গায়ানার। বার্বাডোজের বিপক্ষে লিগপর্বে দুই ম্যাচ এবং কোয়ালিফায়ারের এক ম্যাচসহ পুরো টুর্নামেন্টে টানা ১১টি ম্যাচ জিতেছিল তারা, হারেনি কোনো ম্যাচ। অন্যদিকে লিগে প্রথম আট ম্যাচে মাত্র তিন জয় নিয়ে প্রায় বিদায় নেয়ার অবস্থায় চলে গিয়েছিল বার্বাডোজ।

কিন্তু শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে কাজ করেনি সেসব। গায়ানাকে রীতিমতো উড়িয়ে দিয়েই চ্যাম্পিয়ন হয়েছে সাকিবের দল। আগে ব্যাট করে ৬ উইকেটে ১৭১ রানের সংগ্রহ দাঁড় করায় বার্বাডোজ। বিপরীতে গায়ানার ইনিংস থামে ৯ উইকেট হারিয়ে ১৪৪ রানে। বার্বাডোজ পায় ২৭ রানের জয়।

এদিকে দল জিতলেও টানা তৃতীয় ম্যাচে ব্যর্থতার পরিচয় দিয়েছেন সাকিব। আগের দুই ম্যাচে ব্যাটে-বলে ব্যর্থ সাকিব আজও ছিলেন নিজের ছায়া হয়ে। ব্যাট হাতে পাঁচ নম্বরে নেমে আউট হয়েছেন ১৫ বলে ১৫ রান করে। বল হাতে পাননি পুরো ৪ ওভার শেষ করার সুযোগ, ২ ওভারে খরচ করেছেন ১৮টি রান।

সাকিবের নিষ্প্রভতার দিনে বার্বাডোজের হয়ে উজ্জ্বল ছিলেন জোনাথন কার্টার এবং রেয়মন রেইফার। শেষদিকে কার্টারের ২৭ বলে ৫০ রানের ইনিংসে লড়াকু পুঁজি পায় বার্বাডোজ। পরে বল হাতে মাত্র ২৪ রানে ৪ উইকেট শিকার করে গায়ানাকে থামিয়ে রাখেন রেইফার।

ঝড়ো ফিফটি হাঁকিয়ে দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দেয়ায় ফাইনালের ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন জোনাথন কার্টার। আসরের সর্বোচ্চ ২২ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বার্বাডোজের লেগস্পিনার হেইডেন ওয়ালশ।

 
বাংলাদেশে আসছেন ফিফা সভাপতি
                                  

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশে আসছেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি জিয়ানো ইনফান্তিনো। আগামী ১৬ অক্টোবর বিকেলের ঢাকায় পা রাখবেন ফিফা সভাপতি। ১৭ অক্টোবর রাতে বাংলাদেশ ত্যাগ করবেন তিনি।

শুক্রবার (১১ অক্টোবর) বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘বাফুফের বিশেষ আমন্ত্রণে সৌজন্য সফরে আসছেন তিনি। এখনও তার সফরসূচির সব কিছু বিষয় চূড়ান্ত হয়নি। শুধু আসা ও যাওয়ার বিষয়টি ঠিক হয়েছে। খুব সম্ভবত তিনি মঙ্গোলিয়া থেকে বাংলাদেশে আসবেন।’

বাংলাদেশে এ নিয়ে কোনো ফিফা সভাপতির চতুর্থবার আগমন। ১৯৮০-৮১ সালের দিকে প্রথম হোয়াও হ্যাভেলেঞ্জ এসেছিলেন। এরপর সেপ ব্লাটার দুইবার এসেছিলেন। ২০০৬ ও ২০১২ সালে।

জার্মানিকে রুখে দিল আর্জেন্টিনা
                                  

অনলাইন ডেস্ক : দলের খেলা নিয়ে সম্ভবত কোন কোচই খুশি নন। দুই গোলে এগিয়ে থেকেও ২-২ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে জার্মানির। প্রথমার্ধে দুই গোল খাওয়া লিওনেল স্কালোনির আর্জেন্টিনা হার বাঁচিয়ে মাঠ ছেড়েছে। তাও জার্মানিতে এসে। এজন্য হয়তো শিষ্যদের হাল না ছাড়ার মানসিকতার জন্য কোচের প্রশংসা পাবেন আর্জেন্টিনা ফুটবলারর। কিন্তু প্রথমার্ধে বলের নিয়ন্ত্রন রেখে গোল না করতে পেরে বরং হজম করায় নিশ্চয় অখুশি আর্জেন্টিনা কোচও।

ম্যাচের ১৭ মিনেটের মাথায় বায়ার্ন মিউনিখের তরুণ ফরোয়ার্ড সের্গি গিনাব্রি গোল করে দলকে এগিয়ে নেন। তরুণ এই ফুটবলার ক`দিন আগে বায়ার্নের হয়ে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে টটেনহ্যামের মাঠে গিয়ে একাই চার গোল করেন। দলকে জেতান ৭-২ গোলের বড় ব্যবধানে। সেই ফর্ম জাতীয় দলের হয়েও দেখান তিনি। ম্যাচের ২২ মিনিটে আবার গোল করে জার্মানি। কাই হাভার্টেজ দলকে ২-০ গোলের লিড এনে দেন। তাকে দারুণ বলের যোগান দেন গিনাব্রি। ওই গোল নিয়েই প্রথমার্ধ শেষ করে জার্মানি। যদিও প্রথমার্ধে গোল করার আরও সুযোগ পায় স্বাগতিকরা।

আর্জেন্টিনা দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায়। ম্যাচের ৬৬ মিনিটের মাথায় পাউলো দিবালার বদলি নামা লুকাস আলারিও গোল করে ব্যবধান কমান। জার্মানির হাভার্টেজের মতো তিনিও জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনে খেলেন। এরপর ম্যাচের ৮৫ মিনিটে গোল করেন লুকাস অকাম্পোস। লা লিগার ক্লাব সেভিয়ায় খেলা ২৫ বছর বয়সী এই ফুটবলার গোল করে আলবেসেলেস্তেদের হারের লজ্জার হাত থেকে বাঁচান।

ম্যাচে অবশ্য বল দখলের হিসেবে এগিয়ে ছিল আর্জেন্টিনা। প্রথমার্ধে শুরুতে ম্যাচের নিয়ন্ত্রণ ছিল স্কালোনির দলের অধীনে। ঠিক দ্বিতীয়ার্ধের শেষটা আবার নিজেদের নিয়ন্ত্রণে ম্যাচ রাখে আর্জেন্টিনা। শেষ দিকে গোল করে সমতায় ফেরার পাশাপাশি গোল হওয়ার মতো আরও দুটি সুযোগ তৈরি করে তারা। তবে সামগ্রিকভাবে ম্যাচে আক্রমণ বেশি করেছে চারবারের বিশ্ব ‌চ্যাম্পিয়ন জোয়াকিম লোর জার্মানি।

 
ভেবেছিলাম নেইমার রিয়ালে চলে যাবে: মেসি
                                  

অনলাইন ডেস্ক : বার্সেলোন ড্রেসিংরুম থেকে নেইমারকে আবার দলে ফেরানোর জন্য ক্লাবকে চাপ দিয়েছে। বার্সেলোনা ড্রেসিংরুমের চাপ বলতেই মেসির কথা আসে। আর্জেন্টিনা তারকা চেয়েছিলেন নেইমার আবার ক্যাম্প ন্যুতে ফিরুক। বার্সাও শেষ পর্যন্ত চেষ্টা করে গেছে। তারপরও লিওনেল মেসি বার্সার চেষ্টা নিয়ে প্রশ্ন তুলেছেন। বার্সা নেইমারকে দলে আনতে সর্বোচ্চ চেষ্টা করেছে কি-না সেটা জানেন না বলে মন্তব্য করেন মেসি। এবার তিনি বললেন, প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদে নেইমারের চলে যাওয়ার ভয়ের কথা।

গেল দলবদলের মৌসুমে নেইমার পিএসজি ছাড়ার কথা প্রকাশ্যে জানিয়ে দেন। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা নেইমারকে পাওয়ার লড়াইয়ে নামে। যদিও নেইমার নিজে বার্সার আসার ইচ্ছার কথা বলেন। তারপরও রিয়াল মাঠে নামায় উদ্বিগ্ন ছিলেন মেসিরা। আরএসিআইকে এক সাক্ষাৎকারে বার্সেলোনা ফরোয়ার্ড বলেন, `আমি ভেবেছিলাম বার্সেলোনায় আসতে না পারলে নেইমার রিয়াল মাদ্রিদে চলে যাবে।`

মেসি বলেন, `নেইমার সত্যিই প্যারিস ছাড়তে চেয়েছিল। আমি ভেবেছিলাম ফ্লোরেন্তিনো পেরেজ এবং রিয়াল মাদ্রিদ তাকে দলে নিতে কিছু একটা করবে।` তবে শেষ পর্যন্ত নেইমারের পিএসজি ছাড়া হয়নি। তিনি তাই ফ্রান্সের লিগেই খেলছেন। ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। শেষ দিকে গোল করে দলকে জয় এনে দিচ্ছেন। তারপরও দলের ভক্তদের মন জয় করতে পারছেন না ব্রাজিল ফরোয়ার্ড।

এছাড়া উসমান ডেম্বেলের লাল কার্ড নিয়েও কথা বলেছেন মেসি, `তাদের মধ্যে কী কথা হয়েছিল বলা কঠিন। কারণ ডেম্বেলে পরিষ্কার করে বাক্য বলতে পারছিলেন না। আমার কাছে অবাক লেগেছে যে, রেফারি তার কথা পরিষ্কার বুঝতে পেরেছেন। ডেম্বেলে ঠিক মতো স্প্যানিশ বলতে পারে না। তারপরও ডেম্বেলের কথা শুনতে রেফারির সমস্যা হয়নি।`

 
নতুন সম্পর্কে আজাহার-সানিয়া
                                  

স্পোর্টস ডেস্ক : দীর্ঘদিন ভারতীয় দলের অধিনায়কের দায়িত্বপালন করেছেন মোহাম্মদ আজহার উদ্দিন। বর্তমানে কংগ্রেসের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। ৪৭ টেস্ট ও ১৭৪ ওয়ানডেতে ভারতের হয়ে অধিনায়কত্ব করেছেন তিনি। ৯০ এর দশকে এই তুখড় এই ব্যাটসম্যানের ছেলের সঙ্গে নতুন সম্পর্কে জড়াতে চলেছেন সানিয়া মির্জা। দেশটির টেনিস কুইন খ্যাত এই তারকার ছোট বোন আনাম মির্জার সঙ্গে আজহারের ছেলের বিয়ে হতে চলেছে।

অনেকদিন ধরেই গুঞ্জন ছিল আনাম ও আজাহারের ছেলে আসাদ উদ্দিনের সঙ্গে প্রেমের সম্পর্ক রয়েছে। অবশেষে বিষয়টি স্পষ্ট করলেন সানিয়া নিজেই।

‘আগামী ডিসেম্বরে আমার বোনের বিয়ে। প্যারিসে ব্যাচেলর পার্টি থেকে কিছুদিন আগেই আমরা ফিরলাম। আমরা বিয়ে নিয়ে বেশ উত্তেজিত।’ টাইমস অব ইন্ডিয়া’কে দেয়া সাক্ষাৎকারে এমনটাই বলেছেন সানিয়া।
বেশ কিছুদিন আগে আসাদের সঙ্গে ছবি পোস্ট করেছিলেন সানিয়া। ক্যাপশনে লেখা ছিল, ‘ফ্যামিলি’। আর এই কারণে শিরোনামেও আসে আসাদ-আনাম জুটি।
সানিয়ার বোন ফ্যাশন ডিজাইনার। অন্যদিকে ২৯ বছর বয়সী আসাদ প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছেন।

পাকিস্তানের ক্রিকেট তারকা শোয়েব মালিকের স্ত্রী সানিয়া বলেন, খুব ভালো একজনকে বেছে নিয়েছে আনাম। তার নাম আসাদ। তিনি আজাহার উদ্দিনের ছেলে। আমরা সবাই বিয়ের অপেক্ষায় রয়েছি।
২০১৬ সালের নভেম্বরে হায়দরাবাদের ব্যবসায়ী আকবর রশিদের সঙ্গে বিয়ে করেছিলেন আনাম। যদিও সেই সংসারটি বেশি দিন টেকেনি।

 
মেসির সেঞ্চুরি
                                  

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসির সেঞ্চুরিতে বড় জয়ে পয়েন্ট তালিকার দুইয়ে উঠে এসেছে বার্সেলোনা। স্প্যানিশ ফুটবল লিগ লা লিগায় সেভিয়াকে ৪-০ গোলে ভাসিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।

ঘরের মাঠে ২৭ মিনিটে গোলের শুরু লুইস সুয়ারেজের পা থেকে। ৩২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আর্তুরো ভিদাল। ৩৫ মিনিটে উসমানে ডেম্বেলের গোলে প্রথমার্ধেই ৩-০তে লিড নেয় কাতালানরা।

এরপর ৭৮ মিনিটে ফ্রি-কিক থেকে গোল করেন লিও মেসি। এই গোলে যেকোনও ধরনের প্রতিযোগিতায় বার্সার হয়ে পেনাল্টি এরিয়ার বাইরে থেকে ১০০ গোলের রেকর্ড গড়েন বার্সা অধিনায়ক।

এদিকে একবিংশ শতাব্দীতে প্রথম ফুটবলার হিসেবে লা লিগার টানা ১৬ মৌসুমে গোল করেন আর্জেন্টাইন মহাতারকা মেসি। বাকী সময় আর গোল না হওয়ায় জয়ের আনন্দে মাতে আর্নেস্তো ভালভার্দের দল।
এই জয়ে ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বার্সেলোনা। সমান ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে রিয়াল মাদ্রিদ।

ম্যারাডোনার প্রথম জয়
                                  

স্পোর্টস ডেস্ক : আর্জেন্টিনায় জিমনাসিয়া লা প্লাতার কোচের দায়িত্ব নেওয়ার পর জয়ের দেখা পাচ্ছিলেন না ডিয়েগো ম্যারাডোনা। তার ওপর তলানির দল হওয়ায় নতুন ক্লাবের হয়ে অপেক্ষায় ছিলেন প্রথম জয়ের। অবশেষে জিমনাসিয়ার হয়ে জয়ের স্বাদ পেয়েছেন তিনি। শেষ মুহূর্তের দুই গোলে গোডোয় ক্রুসকে ৪-২ গোলে হারিয়েছে জিমনাসিয়া।

এমনিতে এই জয়টা খুব প্রয়োজন ছিল ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী ম্যারাডোনার ও তার দলের। দায়িত্ব নেওয়ার পর তিনটি ম্যাচেই হার দেখেছেন। তার ওপর অবনমন বাঁচাতে এই জয়ের বিকল্প ছিল না। ২-২ গোলে সমতায় থাকার পর ৮৩ মিনিটে আয়ালা ও ৮৭ মিনিটে গার্সিয়ার গোলে জয় নিশ্চিত করেছে জিমনাসিয়া। অবশ্য প্রতিপক্ষ ক্রুস দুজন কম নিয়ে খেলছিল তখন।

এই জয় ভীষণভাবে উজ্জীবিত করছে ম্যারাডোনার দলকে।

তলানি থেকে একধাপ উপরেও উঠেছে জিমনাসিয়া। ৯ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ২৩। ৩ পয়েন্ট নিয়ে সবার নিচে পড়ে গেছে ক্রুস।

 
হ্যাজার্ডের প্রথম গোল, রিয়ালের দারুণ জয়
                                  

স্পোর্টস ডেস্ক : চলতি মৌসুমেই ইংলিশ ক্লাব চেলসি ছেড়ে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ড। কিন্তু পাচ্ছিলেন না ক্লাবের জার্সি গায়ে নিজের প্রথম গোল। অবশেষে শনিবার রাতে শেষ হয়েছে অপেক্ষা, রিয়ালের প্রতিযোগিতামূলক ম্যাচে প্রথম গোল পেয়েছেন তিনি।

হ্যাজার্ডের প্রথম গোল পাওয়ার দিনে দারুণ এক জয় পেয়েছে রিয়ালও। চলতি মৌসুমের শুরু থেকেই দারুণ খেলতে থাকা গ্রানাডার বিপক্ষে ৪-২ গোলে জিতেছে জিনেদিন জিদানের শিষ্যরা।

তবে জয়টা অতো সহজও ছিলো লস ব্লাঙ্কোসদের জন্য। ম্যাচের একপর্যায়ে ৩-০ এগিয়ে গেলেও, ঘুরে দাঁড়িয়েছিল গ্রানাডা। শোধ করে দিয়েছিল দুই গোল। কিন্তু শেষতক আর পারেনি তারা। উল্টো অতিরিক্ত সময়ে আরও এক গোল করে ব্যবধানে ৪-২ করে রিয়াল।

ঘরের মাঠে ম্যাচের দুই মিনিটেই প্রথম গোল পেয়ে যায় রিয়াল। দলের হয়ে নিয়মিত গোল করতে করিম বেনজেমাই শুরু করেন গোলের খেলার। পরে প্রথমার্ধের যোগ করা সময়ে রিয়ালের জার্সিতে নিজের প্রথম গোলটি করেন হ্যাজার্ড।

দ্বিতীয়ার্ধে ফিরে ব্যবধান আরও বাড়ান রিয়ালের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ। এরপরই ৬৯ মিনিটে ডারউইন মাচেস এবং ৭৭ মিনিটে ডোমিঙ্গো দুয়ার্তে গোল করে স্কোরলাইন করে দেন ৩-২। ফলে খানিক সংশয় ঢুকে যায় রিয়াল সমর্থকদের মনে।

তবে ম্যাচের একদম শেষ সময়ে গিয়ে রিয়ালের হয়ে চতুর্থ গোল করে দারুণ এক জয় নিশ্চিত করেন হামেস রদ্রিগেজ। এ ম্যাচে জয় পেলে রিয়ালকে টপকে শীর্ষে উঠে যেত গ্রানাডা। তা হয়নি, শীর্ষেই রয়েছে রিয়াল আর দুই নম্বরে অবস্থান করছে গ্রানাডা।

 
মাশরাফির জন্মদিন আজ
                                  

অনলাইন ডেস্ক : মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। একজন জীবন্ত কিংবদন্তি। তারই হাত ধরে নতুনভাবে পথ চলতে শুরু করে বাংলাদেশের ক্রিকেট। দেশের ক্রিকেটকে নিয়ে গেছেন সম্মানজনক এক উচ্চতায়। সেই লড়াকু সৈনিক বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক, নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি বিন মর্তুজার শুভ জন্মদিন আজ। শুধু পিতা মাশরাফিরই না, একই দিন পুত্র সাহেলেরও জন্মদিন।

১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা। তবে শুধু মাশরাফিরই নয়, মজার বিষয় হলো ছেলে সাহেলের জন্মও একই দিনে। ২০১৪ সালের এই দিনে ঢাকায় জন্ম হয় তার ছেলে সাহেলের।

ব্যাট আর বল হাতে টিম টাইগারদের নেতৃত্বদানকারী এ ক্যাপ্টেন ইতোমধ্যে পার করে ফেলেছেন ৩৬টি বসন্ত। আজ শনিবার (০৫ অক্টোবর) ৩৭তম বসন্তে পা দিলেন তিনি।

মাশরাফি প্রতিটি পদক্ষেপ হৃদস্পন্দন বাড়িয়ে দেয় সবার, তার একটুখানি থেমে যাওয়ায় থেমে যায় পুরো দেশ। বল হাতে তিনি দৌড়ালে আনন্দে উদ্ভাসিত হয় প্রতিটি মানুষ। সাধারণ মানুষকে কেউ পছন্দ করে, কেউবা অপছন্দ করে। এটাই স্বাভাবিক। তবে এই মানুষটিকে অপছন্দ করে এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। তিনি কোটি বাঙালির ভালোবাসার মানুষ।

ডানহাতি ব্যাটসম্যান, বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম পেশ বোলার মাশরাফি। এ দেশের ক্রিকেটকে অন্যতম এক স্তম্ভে পৌঁছে দেওয়ার পেছনে সবচেয়ে বেশি কৃতিত্বের দাবিদার যে মানুষগুলো তাদের মধ্যে অন্যতম একজন মাশরাফি। ডাক নাম কৌশিক হলেও ম্যাশ, সুপারম্যাশ, নড়াইল এক্সপ্রেস, পাগলা, গুরু... এমন হরেক নামেই ভক্তকুলের কাছে পরিচিত তিনি।

নানাবাড়িতেই মাশরাফির বড় হওয়া। নিজের বাসা থেকে নানাবাড়ি ৫ মিনিট দূরত্বের হওয়ায় বিশেষ কোনো অসুবিধাও হয়নি থাকতে। খেলার প্রতি মাশরাফির আগ্রহ ছিল ছোটবেলা থেকে। বাড়ির পাশের স্কুল মাঠে বড়দের ক্রিকেট খেলতে দেখে ক্রিকেটের প্রতি আকর্ষণ তৈরি হয় তার। দাঁড়িয়ে থাকতেন উইকেট কিপারের পাশে। ছোট মানুষ আহত হবে ভেবে বড়রা তাকে সরিয়ে দিত। হয়ত তখন থেকেই শিশু মাশরাফি ভবিষ্যতের চিত্রপটে সাজাতেন বাংলাদেশ ক্রিকেট জগতকে!

ফুটবল আর ব্যাডমিন্টন বেশ পছন্দ করতেন মাশরাফি। পছন্দের কাজের তালিকায় ছিল চিত্রা নদীর বুকে দাপিয়ে বেড়ানো আর সাঁতার কাটা। বাইক চালাতে ভালো লাগে মাশরাফির। আর তাইতো প্রায়ই নড়াইলের স্থানীয় ব্রিজের এপার ওপার বাইকে চক্কর দেন। নিজের শহর, শহরের মানুষগুলোকে ভীষণ ভালোবাসেন মাশরাফি। প্রতিদানে নিজেও পেয়েছেন নিখাঁদ ভালোবাসা। তাইতো নড়াইলে খ্যাতি মিলেছে ‘প্রিন্স অব হার্টস’ উপাধির।

যার বোলিং নৈপুণ্যে বার বার হতবাক হই আমরা সেই মাশরাফি কিন্তু প্রাথমিক পর্যায়ে পছন্দ করতেন ব্যাটিং। যদিও বর্তমানে তিনি বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে প্রথম সারির উইকেট শিকারি বোলার তিনি এবং সমর্থকদের কাছে ‘নড়াইল এক্সপ্রেস’ নামে পরিচিত।

২০০১ সালে টেস্টের মধ্যদিয়ে বাংলাদেশ জাতীয় দলে অভিষেক ঘটে মাশরাফির। ২০০৯ পর্যন্ত এই ফরম্যাটে খেলেছেন মোট ৩৬টি ম্যাচ। আদায় করেছেন ৭৮টি উইকেট। অবসরের ঘোষণা না দিলেও টেস্টে হয়তো আর ফিরবেন না তিনি।

একই বছর ওয়ানডেতে অভিষেক ঘটে এই গতি তারকার। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল পর্যন্ত ২১৭টি ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে তুলে নিয়েছেন ২৬৬টি উইকেট। ২০১৭ সালে টি-টোয়েন্টিতে অবসর নেওয়া মাশরাফির সংগ্রহ ৫৪ ম্যাচে ৪২টি উইকেট।

শরীরের জোর থেকে যার মনের জোর বেশি তিনি মাশরাফি। নিজের প্রচণ্ড কঠিন মানসিক শক্তির বলে বার বার থেমে গিয়েও আবার সামনে এগিয়েছেন। ইনজুরি নামক ক্যারিয়ার-ঘাতি বিপদকে অভিষেক থেকে সঙ্গী করে চলছেন এই পেশার। বুড়ো আঙুল দেখিয়েছেন ইনজুরিকে। হাসপাতালের ভয়ানক ছুরি-কাঁচি আর সার্জারিকে তোয়াক্কা না করে বারবার নামছেন সবুজ গালিচার মাঠে। দৌড়ে যাচ্ছেন নিজের দলের জন্য, নিজের দেশের জন্য।

কোনো দলের বিপক্ষে যত বার মাঠে নেমেছেন তার চেয়ে বেশি বোধহয় দাঁড়িয়েছেন ইনজুরির বিপক্ষে। কতশত বার যে মাশরাফি ইনজুরিতে কাতরাতে কাতরাতে মাঠ ছেড়েছেন তার হিসেব করলে ভুল করবেন যে কেউ। তবু বারবার ফিরে এসেছেন তিনি, নতুন শক্তিতে, নতুন উদ্যমে। অবশ্য যে মানুষটির প্রতিটি হৃৎস্পন্দন জুড়ে দেশ আর দেশের মানুষ, এমন দুঃসাহস তো তাকেই মানায়!

বার বার বাদ পড়ে দলে ফেরত আসার জন্য ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে ‘কামব্যাক কিং’ নামে ডাকা হতো। বার বার ইনজুরিতে পড়েও বীরদর্পে প্রত্যাবর্তন করা মাশরাফিকে তবে কী বলে ডাকা উচিত?

মাশরাফির চিকিৎসক অস্ট্রেলিয়ান শল্যবিদ ডেভিড ইয়াং। ২০০৩ সাল থেকে মাশরাফির দেখভালের দায়িত্ব পালন করছেন তিনি। প্রতিবার মাঠে খেলতে নামেন মাশরাফি আর চমকে ওঠেন ডেভিড। অবিশ্বাস্য চোখে বলে ওঠেন, এও কী সম্ভব! এমন ইনজুরি থেকে সদ্য সেরে ওঠা একজন মানুষ কিনা ফাস্ট বোলিং করছে! রান বাঁচাতে হুট-হাট লাফঝাঁপ দিচ্ছে! তিনি হতবাক হয়ে যান আর পরের বার মাশরাফি ফের ইনজুরিতে পড়লে হয়ত মনে মনে হেসে বলেন, আমাকে আরেক বার হতবাক কর, পাগলা। বার বার অবাক করে দাও।

আসলে ইনজুরিতে পড়ে বারবার ফিরে আসার মন্ত্র জানেন মাশরাফি। সেই অদৃশ্য মন্ত্রের জোরে জয় করেন সব বাঁধা। দেশের জন্য ঝাঁপিয়ে পড়ে জিতেছেন, দলকে জিতিয়েছেন। আর তাইতো মাশরাফি কেবল ক্রিকেটার পরিচয়ে আটকে থাকেন না। সাধারণ মানুষের কাছে তিনি হয়ে যান সুপারম্যানের মতো সুপারম্যাশ। হয়ে ওঠেন অনুপ্রেরণা আর সাহসের উৎস।

 
দলে ফিরলেন মেসি-দেম্বেলে
                                  

স্পোর্টস ডেস্ক : ভিয়ারিয়ালের বিপক্ষে লা লিগার ম্যাচে শুরুর একাদশে খেলতে নেমেছিলেন লিওনেল মেসি। ইনজুরি কাটিয়ে সে ম্যাচের মধ্য দিয়েই প্রথমবারের মতো পুরো ম্যাচ খেলার কথা ছিলো তার। কিন্তু ইনজুরির কারণে প্রথমার্ধের বিরতির পর আর খেলতে পারেননি মেসি।


সেই ম্যাচের পর মেসির ইনজুরির ব্যাপারে ধোঁয়াশায় ছিলেন খোদ বার্সা কোচ আর্নেস্ত ভালভার্দেও। লিগে গেতাফের বিপক্ষে ম্যাচের আগের দিন ভালভার্দে জানিয়েছিলেন, কবে মাঠে ফিরবেন মেসি? তা তিনি জানেন না।

তবে খুব বেশি দীর্ঘায়িত হলো না মেসির জন্য অপেক্ষা। ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ম্যাচের জন্য ঘোষিত ২০ সদস্যের স্কোয়াডে রয়েছেন মেসি। তার সঙ্গে দলে ফিরেছেন তরুণ ফরোয়ার্ড ওসুমানে দেম্বেলেও।

বুধবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় ইন্টারের মুখোমুখি হবে বার্সেলোনা। নিজেদের প্রথম ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে গোলশূন্য ড্র করায় এ ম্যাচে জয়ে ফিরতে চায় স্প্যানিশ ক্লাবটি।

ইন্টার ম্যাচের জন্য বার্সা স্কোয়াড
গোলরক্ষক - টের স্টেগান, নেতো
ডিফেন্ডার - নেলসন সেমেদু, মৌসা ওয়াগ, জেরার্ড পিকে, ক্লেমেন্ত লংলে, ক্লেইর তদিবো এবং জুনিয়র ফিরপো
মিডফিল্ডার - সার্জিও বুসকেটস, ইভান র‍্যাকিটিচ, আর্থুর মেলো, সার্জিও রবার্তো, ফ্র্যাঙ্কি ডি ইয়ং, চার্লস অ্যালেনা এবং আর্তুরো ভিদাল
ফরোয়ার্ড - লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, অ্যান্তনিও গ্রিজম্যান, ওসুমানে দেম্বেলে এবং চার্লস পেরেজ

 
বিপিএলে এবার আইপিএলের মতো যে সব অত্যাধুনিক প্রযুক্তি থাকছে
                                  

স্পোর্টস ডেস্ক : আইপিএলের মতো অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে আসছে বিপিএলও। সামনের আসর থেকেই ঘরোয়া এই টুর্নামেন্টে আধুনিক সব প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সামনের বিপিএলে উঁচুমানের সব যন্ত্রাদি ব্যবহার করা হবে। এর মধ্যে রয়েছে আধুনিক স্ট্যাম্প ক্যামেরা, স্পাইডার ক্যাম, ড্রোনের মতো প্রযুক্তি। মূলত টেলিভিশন সম্প্রচারের মান বাড়াতেই এমন উদ্যোগ নিচ্ছে বিসিবি।

এবারই প্রথমবারের মতো বিপিএলে ব্যবহৃত হবে ড্রোন ক্যামেরা। আইপিএল, বিগ ব্যাশ লিগের মতো টুর্নামেন্টে যে স্পাইডার ক্যাম ব্যবহার হয়, সেটিও থাকছে বিপিএলে।

পুরো মাঠ কভারের জন্য ৩৫টি ক্যামেরা থাকবে। এর মধ্যে ১৮টি চলবে ক্যামেরাম্যানের সাহায্যে যা কিনা ৩৬০ ডিগ্রি ভিউ দেবে। পুরো ভেন্যুই থাকবে ক্যামেরার আওতাধীন।

বড় পরিবর্তনের মধ্যে থাকছে দ্বিমুখী স্ট্যাম্প ক্যামেরা। বিপিএলের ইতিহাসে এবারই প্রথম এমন ক্যামেরা ব্যবহার হবে। স্ট্যাম্পের মধ্যে সামনে এবং পেছনের ক্যামেরা থাকবে যাতে করে ক্রিজের কোনোকিছুই মিস না হয়ে যায়।

তাছাড়া প্রথমবারের মতো ব্যবহার হবে জিং বেইল লাইটিং পদ্ধতি, যে পদ্ধতিতে বল স্ট্যাম্পে লাগলেই লাইট জ্বলে ওঠবে। ডিআরএসের সিদ্ধান্তের জন্য দুটো আলট্রামোশন ক্যামেরা থাকবে। থাকবে হক আই প্রযুক্তি।

 
বিগ ব্যাশে খেলতে যাচ্ছেন রুমানা ও জ্যোতি
                                  

অনলাইন ডেস্ক : অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য মেয়েদের বিগ ব্যাশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার রুমানা আহমেদ ও নিগার সুলতানা জ্যোতি।

হোবার্ট হারিকেনসের হয়ে ডাক পেয়েছেন অলরাউন্ডার রুমানা। অপরদিকে মেলবোর্ন স্টারসের হয়ে উইকেটকিপার হিসেবে দায়িত্ব পালন করবেন নিগার সুলতানা।

আগামী ৬ অক্টোবর দেশ ছেড়ে অস্ট্রেলিয়ার উদ্দেশে রওয়ানা হবেন তারা।
এর আগে অবশ্য আইসিসির ডেভেলপমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে বিগ ব্যাশে ডাক পেয়েছিলেন রুমানা। ২০১৭ সালে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ককে দলে নেয় ব্রিসবেন হিট।

আর অফস্পিনার খাদিজাতুল কুবরাকে নেয় মেলবোর্ন স্টারস। তবে সেবার ম্যাচ খেলার সুযোগ হয়নি কারোরই।

এবার রুমানা ও নিগার ম্যাচ খেলার ব্যাপারে নিশ্চয়তা পেয়েছেন।

আগামী ১৮ অক্টোবর শুরু হবে মেয়েদের বিগ ব্যাশের পঞ্চম আসর। চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। বাংলাদেশ জাতীয় দলের ব্যস্ত সূচি থাকায় খুব বেশিদিন বিগ ব্যাশে থাকার সুযোগ পাবেন না রুমানা ও নিগার।

অস্ট্রেলিয়ায় টি-টুয়েন্টি খেলতে যাওয়ার আগে রুমানা ও নিগার ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন ভারত ‘এ’ দলের সঙ্গে। এক ম্যাচের জন্য তারা অন্তর্ভুক্ত হয়েছেন বাংলাদেশ ‘এ’ দলে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ৪ অক্টোবর হবে সিরিজের প্রথম ওয়ানডে। পরের দুটি ম্যাচ ৬ ও ৮ অক্টোবর একই মাঠে।

 
ভারতকে স্বাগত জানাতে প্রস্তুত পাকিস্তান
                                  

স্পোর্টস ডেস্ক : এশিয়া কাপ ক্রিকেটের পরবর্তী আসরের স্বাগতিক দেশ পাকিস্তান। নিজেদের দেশে পুরোদমে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর লক্ষ্যে এশিয়া কাপকে বড় একটি পদক্ষেপ হিসেবে নিচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড। তবে পাকিস্তানের সকল পরিকল্পনা ভেস্তে যেতে পারে ভারতের কারণে।

কেননা রাজনৈতিক অস্থিরতার কারণে দুই দেশের মধ্যকার সবধরনের সম্পর্কই প্রায় ছিন্ন বলা চলে। যার মধ্যে রয়েছে ক্রিকেটও। ২০০৯ সালে লাহোর শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর এটি বেড়ে গিয়েছে আরও। সবশেষে ২০০৭ সালে পাকিস্তান সফরে গিয়েছিল ভারত। এরপর সে দেশে যায়নি ভারতের কোনো দল।

একই সম্ভাবনা রয়েছে এশিয়া কাপের পরবর্তী আসরকে ঘিরেও। কেননা পাকিস্তানে গিয়ে ভারতের এশিয়া কাপে অংশ নেয়ার কথা চিন্তা করা অলিক কল্পনাই বলা চলে। এদিকে গতবছর দুবাইতে অনুষ্ঠিত এশিয়া কাপের চ্যাম্পিয়ন দল ভারত। ফলে তাদেরকে বাইরে রেখে টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে সায় দেবে না এশিয়ান ক্রিকেট কাউন্সিলও (এসিসি)।

ফলে সমস্যার মধ্যেই পড়েছে পাকিস্তান। আগামী বছরের সেপ্টেম্বরে কুড়ি ওভারের ফরম্যাটের টুর্নামেন্টটি নিজেদের ঘরের মাঠেই আয়োজন করতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সে জন্য ভারতীয় ক্রিকেট দলকেও পাকিস্তানে দেখতে চায় বোর্ড। এমনকি ভারতকে স্বাগত জানানোর জন্য পাকিস্তান যেকোনো সময় প্রস্তুত আছে বলে জানিয়েছেন পিসিবি প্রধান নির্বাহী ওয়াসিম খান।

তবে ভারতকে পাওয়ার জন্য আগামী বছরের জুন পর্যন্ত অপেক্ষা করতে পারবে পাকিস্তান। কেননা এর মধ্যেই তাদের নিশ্চিত হতে হবে টুর্নামেন্টটি কোথায় অনুষ্ঠিত হবে। ওয়াসিম খান বলেন, ‘আমাদের এখন ভারতীয় দলের সম্মতি প্রয়োজন। আগামী বছরের সেপ্টেম্বর আসতে এখনও অনেক সময় বাকি। তবে জুনের মধ্যেই আমাদের জানতে হবে টুর্নামেন্টটি কোথায় আয়োজিত হবে। তবে এ সিদ্ধান্তটি এখন এসিসি ও আইসিসিকে নিতে হবে। আমরা এশিয়া কাপে ভারতকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত।’

পিসিবির প্রধান নির্বাহী আরও জানান দুই দেশের বোর্ডের মধ্যে দারুণ সম্পর্ক রয়েছে। কিন্তু রাজনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করা সম্ভব হয় না। তবে নিরপেক্ষ ভেন্যুতে হলেও খুব শীঘ্রই ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলার ব্যাপারে আশাবাদী ওয়াসিম খান।

আবারও বল হাতে উজ্জ্বল সাকিব
                                  

স্পোর্টস ডেস্ক : ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলতে গিয়ে নিজের জাত চেনাতে ভুল করছেন না বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। রোববার বাংলাদেশ সময় ভোরে সেন্ট কিটস এন্ড নেভিস প্যাট্রিয়টসের বিপক্ষে ব্যাটে-বলে ছিলেন দলের সেরা পারফরমার।

সোমবার সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষেও তাই। তবে ব্যাট হাতে ঠিক ততটা জ্বলে উঠতে পারেননি সাকিব, বল হাতে ঠিকই দেখিয়েছেন নিজের কারিশমা। ব্যাট হাতে ২১ বলে ২২ রান করার পর ৪ ওভারে মাত্র ২০ রান খরচায় ১ উইকেট নিয়ে দলকে ২৪ রানের জয় পেতে বড় ভূমিকা রেখেছেন সাকিব।

ঘরের মাঠে টস জিতে ব্যাট করতে নেমেছিল সাকিবের বার্বাডোজ ট্রাইডেন্টস। প্রথম ওভারের শেষ বলেই সাজঘরে ফিরে যান ওপেনার অ্যালেক্স হেলস। ফলে ব্যাটিংয়ে নামতে হয় সাকিবকে। আরেক ওপেনার জনসন চার্লসকে নিয়ে দ্বিতীয় উইকেটে যোগ করেন ৬২ রান।

ভালো কিছুর ইঙ্গিত দিয়েও দুই চারের মারে ২১ বলে ২২ রান করে সাজঘরে ফিরে যান তিনি। তবে জনসন চার্লসের ৩৬ বলে ৪৭ এবং জাস্টিন গ্রিবসের ২৮ বলে ২৭ রানে ভর করে ৬ উইকেট হারিয়ে ১৪১ রানের সংগ্রহ দাঁড় করায় বার্বাডোজ।

পরে বল হাতে যথারীতি ইনিংস সূচনার দায়িত্ব বর্তায় সাকিবের কাঁধে, প্রথম ওভারে খরচ করেন মাত্র ৩ রান। তবে তার পরের ওভার থেকেই ১২ রান নিয়ে নেয় সেন্ট লুসিয়া। দুই ওভারে সাকিবের বোলিং ফিগার দাঁড়ায় ২-০-১৫-০। সেখান থেকে নবম ওভারে ফের আক্রমণে আসেন সাকিব। ততক্ষণে ৮ ওভারে ৭৭ রান করে ফেলে সেন্ট লুসিয়া।

দ্বিতীয় স্পেলে বল হাতে নিয়েই ফিরতি ক্যাচে সাজঘরে পাঠান কলিন ইনগ্রামকে, কঠিন করে দেন সেন্ট লুসিয়ার জয়ের পথ। সেই ওভারে খরচ করেন ৩ রান। পরের ১৫তম ওভারে ফের আক্রমণে আসেন সাকিব এবং মাত্র ২ রান খরচ করে সমীকরণ আরও কঠিন করে দেন সেন্ট লুসিয়ার জন্য। সাকিবের এই ওভারের ঠিক পরেই গার্নি ও ওয়ালশের জাদুকরী স্পেলে ম্যাচ জিতে নেয় বার্বাডোজ।

 

   Page 1 of 47
     খেলাধুলা
৭০০ গোলের মাইলফলক স্পর্শে রোনালদো
.............................................................................................
জিম্বাবুয়ের ওপর নিষেধাজ্ঞা বাতিল করল আইসিসি
.............................................................................................
সিপিএলে শিরোপা জিতল সাকিবের বার্বাডোজ
.............................................................................................
বাংলাদেশে আসছেন ফিফা সভাপতি
.............................................................................................
জার্মানিকে রুখে দিল আর্জেন্টিনা
.............................................................................................
ভেবেছিলাম নেইমার রিয়ালে চলে যাবে: মেসি
.............................................................................................
নতুন সম্পর্কে আজাহার-সানিয়া
.............................................................................................
মেসির সেঞ্চুরি
.............................................................................................
ম্যারাডোনার প্রথম জয়
.............................................................................................
হ্যাজার্ডের প্রথম গোল, রিয়ালের দারুণ জয়
.............................................................................................
মাশরাফির জন্মদিন আজ
.............................................................................................
দলে ফিরলেন মেসি-দেম্বেলে
.............................................................................................
বিপিএলে এবার আইপিএলের মতো যে সব অত্যাধুনিক প্রযুক্তি থাকছে
.............................................................................................
বিগ ব্যাশে খেলতে যাচ্ছেন রুমানা ও জ্যোতি
.............................................................................................
ভারতকে স্বাগত জানাতে প্রস্তুত পাকিস্তান
.............................................................................................
আবারও বল হাতে উজ্জ্বল সাকিব
.............................................................................................
জেতেনি মাদ্রিদ, হারেনিও মাদ্রিদ
.............................................................................................
আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন সারাহ
.............................................................................................
আফগানিস্তানের কোচ হলেন ল্যান্স ক্লুজনার
.............................................................................................
বার্সাও জানে না, কতদিন বাইরে থাকবেন মেসি
.............................................................................................
অনূর্ধ্ব-১৮ সাফের ফাইনালে বাংলাদেশ
.............................................................................................
রদ্রিগো-ভিনির গোলে ব্রাজিলময় জয় রিয়ালের
.............................................................................................
শিরোপা জিততে সেরাটাই খেলতে হবে’
.............................................................................................
টানা ছয় জয়ে লিভারপুলের ইতিহাস
.............................................................................................
রোনালদোর গোলে জুভিদের জয়
.............................................................................................
আফগানদের বিপক্ষে সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ
.............................................................................................
ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ
.............................................................................................
হার দিয়ে লিভারপুলের যাত্রা শুরু
.............................................................................................
তৃতীয় ও চতুর্থ ম্যাচে বাদ পড়লেন সৌম্য
.............................................................................................
বিপিএলে থাকতে চায় ঢাকা ডায়নামাইটস
.............................................................................................
আফিফকে প্রধানমন্ত্রীর অভিনন্দন
.............................................................................................
আবারও অস্ট্রেলিয়ার অধিনায়ক হবেন স্মিথ!
.............................................................................................
পাকিস্তানে লঙ্কান ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার হুমকি
.............................................................................................
মার্টিনেজের হ্যাটট্রিকে বড় জয় আর্জেন্টিনার
.............................................................................................
বৃষ্টি থেমেছে, লাঞ্চের পর খেলা শুরু
.............................................................................................
বৃষ্টির কারণে আজ খেলা না-ও হতে পারে
.............................................................................................
পাহাড়সম লক্ষ্য পেল বাংলাদেশ
.............................................................................................
টানা দুই বলে দুই উইকেট সাকিবের
.............................................................................................
হতাশাতেই কাটলো বাংলাদেশের দ্বিতীয় সেশন
.............................................................................................
টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
.............................................................................................
উন্মোচিত হলো কাতার বিশ্বকাপের লোগো
.............................................................................................
ইউএস ওপেনে শততম জয় সেরেনার
.............................................................................................
স্বাগতিকদের বিদায় করে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ
.............................................................................................
ভারতীয় পেসার শামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
.............................................................................................
বিশ্বকাপ বাছাইয়ে বড় জয়ে শুরু বাংলাদেশের
.............................................................................................
বেলের জোড়া গোলে স্বস্তির ড্র রিয়ালের
.............................................................................................
ছেলের বাবা হলেন রুবেল
.............................................................................................
রিয়াল কোচ জিদানই চান না নেইমারকে দলে নিতে
.............................................................................................
অবিশ্বাস্য ম্যাচের নায়ক বেন স্টোকস
.............................................................................................
২য় ম্যাচেই হোঁচট খেলো রিয়াল মাদ্রিদ
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamicsolution IT [01686797756]