| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত   * সৌদির তেলক্ষেত্রে আবারও হামলার হুমকি   * রোহিঙ্গাদের এনআইডি : ইসি কর্মচারীসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা   * অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা : কাদের   * ১৩২ বস্তা সরকারি চালসহ গুদাম মালিক আটক   * মোটরসাইকেল দুর্ঘটনায় ইউপি সদস্য নিহত   * নানাবাড়িতে বেড়াতে গিয়ে ধর্ষণের শিকার শিশু   * পাকুন্দিয়ায় ২৫ বছর ধরে শিকলবন্দি রতন   * রিফাতকে একাই হাসপাতালে নিয়েছিলেন মিন্নি, নতুন ভিডিও প্রকাশ   * মালয়েশিয়ায় ধরপাকড় আতঙ্কে প্রবাসী বাংলাদেশিরা  

   খেলাধুলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
তৃতীয় ও চতুর্থ ম্যাচে বাদ পড়লেন সৌম্য

অনলাইন ডেস্ক : ত্রিদেশীয় সিরিজের ঢাকা পর্ব শেষ। শুরু হচ্ছে চট্টগ্রাম পর্ব। ঢাকায় নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেয়েছিল টাইগাররা। যদিও রোববার সিরিজের অপর প্রতিপক্ষ আফগানিস্তানের বিপক্ষে হারতে হয়েছে সাকিব আল হাসানের দলকে। ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে আগামী দুই ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করেছে স্বাগতিকরা।

সোমবার দুপুরে নিজেদের তৃতীয় ও চতুর্থ ম্যাচের জন্য ঘোষণা করা দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। নতুন মুখ হিসেবে রয়েছেন নাঈম শেখ ও আমিনুল বিপ্লব।

পেস শক্তি বাড়াতে দলে যোগ হয়েছেন রুবেল হোসেন ও শফিউল ইসলাম। তৃতীয় ও চতুর্থ ম্যাচে বাংলাদেশ স্কোয়াড
সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, আফিফ হোসেন, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন, নাইম শেখ, আমিনুল বিপ্লব, নাজমুল হোসেন শান্ত।

তৃতীয় ও চতুর্থ ম্যাচে বাদ পড়লেন সৌম্য
                                  

অনলাইন ডেস্ক : ত্রিদেশীয় সিরিজের ঢাকা পর্ব শেষ। শুরু হচ্ছে চট্টগ্রাম পর্ব। ঢাকায় নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেয়েছিল টাইগাররা। যদিও রোববার সিরিজের অপর প্রতিপক্ষ আফগানিস্তানের বিপক্ষে হারতে হয়েছে সাকিব আল হাসানের দলকে। ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে আগামী দুই ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করেছে স্বাগতিকরা।

সোমবার দুপুরে নিজেদের তৃতীয় ও চতুর্থ ম্যাচের জন্য ঘোষণা করা দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। নতুন মুখ হিসেবে রয়েছেন নাঈম শেখ ও আমিনুল বিপ্লব।

পেস শক্তি বাড়াতে দলে যোগ হয়েছেন রুবেল হোসেন ও শফিউল ইসলাম। তৃতীয় ও চতুর্থ ম্যাচে বাংলাদেশ স্কোয়াড
সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, আফিফ হোসেন, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন, নাইম শেখ, আমিনুল বিপ্লব, নাজমুল হোসেন শান্ত।

বিপিএলে থাকতে চায় ঢাকা ডায়নামাইটস
                                  

 অনলাইন ডেস্ক : আগামী বিপিএলে কোনো ফ্রাঞ্চাইজি থাকবে না। বিসিবিই এককভাবে আয়োজন করবে এই টুর্নামেন্ট। নাম হবে বঙ্গবন্ধু বিপিএল। স্বাভাবিকভাবেই বিসিবির এই সিদ্ধান্তে নাখোস বিপিএল ফ্রাঞ্চাইজিরা।

আগেরদিন সংবাদ সম্মেলন করে নিজেদের অসন্তুষ্টির কথা জানিয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবার সংবাদ সম্মেলন ডেকে নিজেদের অসন্তুষ্টির কথা জানালো আরেক ফ্রাঞ্চাইজি ঢাকা ডায়নামাইটস।

আজ বনানীতে এক সংবাদ সম্মেলনে ঢাকা ডায়নামাইটস জানিয়েছে, তারা থাকতে চায় বিপিএলে।

আফিফকে প্রধানমন্ত্রীর অভিনন্দন
                                  

অনলাইন ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে ৫২ রানের দুর্দান্ত ইনিংস খেলে বাংলাদেশকে জয় উপহার দিয়েছেন তরুণ ক্রিকেটার আফিফ হোসেন। ম্যাচ শেষে আফিফকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংবাদ সম্মেলনে এসে বিষয়টি নিশ্চিত করেছেন আফিফ নিজেই। প্রধানমন্ত্রীর সাথে কী কথা হয়েছে এমন প্রশ্নের জবাবে আফিফ বলেন, ‘উনি আমাকে অভিনন্দন জানিয়েছেন। ম্যাচ জেতায় পুরো দলকে শুভেচ্ছা জানিয়েছেন।’

উল্লেখ্য, ২৯ রানে চার উইকেট হারিয়ে বাংলাদেশ যখন হারের শঙ্কায় ধুঁকছে তখনই ক্রিজে আসেন আফিফ। ক্রিজে এসেই বহিঃপ্রকাশ ঘটাতে শুরু করেন আফিফ। সব শঙ্কাকে দূরে ঠেলে দিয়ে জয়ের নায়ক হিসেবেই আবির্ভূত হন আফিফ।

প্রথম টি-টোয়েন্টিতে ডাক মারলেও দ্বিতীয় ম্যাচেই নিজের জাত চেনালেন তরুণ আফিফ। মাত্র ২৪ বলে পঞ্চাশ পূর্ণ করে দ্রুততম ফিফটির মালিক বনে যান ১৯ বছর বয়সী এই তরুণ। যদিও দুই বল পর আউট হয়ে যান তিনি। যখন জয় থেকে মাত্র ৫ রান দূরে বাংলাদেশ।

সাজঘরে ফেরার আগে আটটি চার ও এক ছয়ে ম্যাচ সেরা ৫২ রানের ইনিংস খেলেন আফিফ হোসেন।

আবারও অস্ট্রেলিয়ার অধিনায়ক হবেন স্মিথ!
                                  

স্পোর্টস ডেস্ক : বল টেম্পারিং কেলেঙ্কারির কারণেল ১২ মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে গত মার্চেই আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ফিরে এসেছে স্টিভেন স্মিথরা। এরই মধ্যে খেলে ফেলেছেন বিশ্বকাপ এবং অ্যাশেজ সিরিজ। অ্যাশেজে ৫ ইনিংসে দুর্দান্ত ব্যাট করে ৬৭১ রান করেছেন স্মিথ। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর তার এমন পারফরম্যান্স অবাক করে দিয়েছে সবাইকে।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মার্ক টেলর বিশ্বাস করেন, অল্প কিছুদিনের মধ্যেই আবার অস্ট্রেলিয়ার নেতৃত্বে ফিরে আসবেন স্মিথ। টিম পেইনের নেতৃত্বের অবসান হলেই অস্ট্রেলিয়ার অধিনায়ক হবেন স্মিথ।

কেপটাউনের নিউল্যান্ডসে সেই বল টেম্পারিং কেলেঙ্কারির পর স্মিথ-ওয়ার্নার এবং বেনক্রফটের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, তার অন্যতম ছিলেন মার্ক টেলর নিজে। যিনি অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের অংশ। স্মিথের ওপর ১২ মাসের নিষেধাজ্ঞাই নয় শুধু, পরবর্তী এক বছর অধিনায়কত্ব করতে পারবে না বলেও শাস্তিতে উল্লেখ করা হয়।

সেই মার্ক টেলরই এখন বলছেন, খুব দ্রুতই নেতৃত্বে ফিরে আসবেন স্মিথ। অর্থ্যাৎ, তার টিম পেইনকে যে নির্ধারিত সময়ের জন্য অধিনায়ক করা হয়েছে, সেই সময়টা শেষ হলেই স্মিথ ফিরে আসবেন আগের নেতৃত্বের জায়গায়।

সিডনি মর্নিং হেরাল্ডের সঙ্গে সাক্ষাৎকারে মার্ট টেলর বলেন, ‘আমি বিশ্বাস করি স্মিথ আবারও অস্ট্রেলিয়ার অধিনায়ক হবে। স্মিথ-ওয়ার্নার এবং ক্যামেরন বেনক্রফটের নিষেধাজ্ঞা জারির সময় আমি নিজেও অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের অংশ ছিলাম। আমি বিশ্বাস করি, আগামী দিনগুলোতে দুর্দান্ত এক অধিনায়ক হবে স্মিথ। কারণ, যে কঠিন শিক্ষা সে পেয়েছে, তার থেকেই সে পথ চলার রসদ পেয়ে যাবে।’

স্মিথের নিষেধাজ্ঞার সুযোগে উইকেরক্ষক ব্যাটসম্যান টিম পেইনকে অধিনায়ক নির্বাচন করা হয়। তার অধীনেই কিন্তু ওল্ড ট্র্যাফোর্ডে অস্ট্রেলিয়া অ্যাশেজ সিরিজের ট্রফি রক্ষা করে ফেলতে সক্ষম হয়। তবে, তার বয়সও কিন্তু কম হচ্ছে না। আগামী ডিসেম্বরেই ৩৫ পার করে ফেলবেন তিনি।

টিম পেইনের পর উসমান খাজা কিংবা ট্রাভিস হেডকেও অস্ট্রেলিয়ার ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে বিবেচনা করা হচ্ছে। কিন্তু অ্যাশেজে সত্যিই তারা দারুণ বাজে পারফরম্যান্স দেখিয়েছেন। অন্য দিকে প্যাট কামিন্স কিংবা জস হ্যাজলউডরা বিবেচনায় আসলেও তাদের অধিনায়ক হওয়ার সম্ভাবনা কম। কারণ, তারা বোলার এবং দলের মধ্যে নেতৃত্বসূলভ ভুমিকাও কম।

অন্যদিকে হেডিংলিতে নিশ্চিত জয়ের ম্যাচটি হেরে যাওয়ার কারণে টিম পেইন দারুণভাবে সমালোচিত হন। কারণ, তার নেয়া কিছু বাজে সিদ্ধান্ত। না হয় নিশ্চিত টেস্ট জিতে যেতে পারতো অস্ট্রেলিয়া।

সব মিলিয়ে স্মিথই আগামী দিনের পূনরায় অধিনায়ক হতে যাচ্ছেন- এটা প্রায় নিশ্চিত। মার্ক টেলর বলেন, ‘আগামী বছর ১ এপ্রিল থেকে আবারও সে (স্মিথ) অস্ট্রেলিয়ার অধিনায়ক হবে, এ বিষয়টা আমার কাছে খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। এটা যে খুব দ্রুত হতে হবে তাও নয়। আমি চাই, টিম পেইন যখন ক্যারিয়ার শেষ করবে, তখন স্মিথ আবার অধিনায়ক হোক। এতে যদি আগামী ৬ মাস কিংবা আরও দুই-তিন বছরও সময় লাগে, তা লাগুক।’

সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেলও চান স্মিথ আবার নেতৃত্বে ফিরে আসুক। সম্প্রতি তিনি বলেন, ‘আমি মনে করি অস্ট্রেলিয়ার মূল সমস্যা যে অধিনায়কত্ব, তাতে কেউ চোখই দিচ্ছে না।’ রিকি পন্টিং যখন বললেন, ‘দলের মধ্যে কোনো সমস্যা নেই’- তার জবাবে চ্যাপেল এ কথা বলেন।

পাকিস্তানে লঙ্কান ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার হুমকি
                                  

স্পোর্টস ডেস্ক : পাকিস্তানে শ্রীলঙ্কান ক্রিকেট দলের সফর নিয়ে চলছে নানা নাটকীয়তা। খেলোয়াড়দের পাকিস্তান যেতে অনীহা, টেস্ট সিরিজ থেকে সিদ্ধান্ত বদলে টি-টোয়েন্টি সিরিজ আয়োজন, শেষ পর্যন্ত ভারতের ষড়যন্ত্র বলে পাকিস্তানের বক্তব্য- একের পর এক নানা জটিলতায় কেবলই শঙ্কার মধ্যে ফেলছিল পাকিস্তানে শ্রীলঙ্কা দলের সফর।

তবুও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড বদ্ধপরিকর ছিল, তাদের একটি দল পাকিস্তানে পাঠানোর। সে লক্ষ্যে দলও গঠন করে ফেলেছিল লঙ্কানরা। কিন্তু এরই মধ্যে পাকিস্তানে ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার হুমকি পেয়েছে শ্রীলঙ্কান বোর্ড। ফলে, নতুন করে দেশটির পাকিস্তান সফর নিয়ে তৈরি হয়ে গেছে চরম অনিশ্চয়তা।

ইএসপিএন ক্রিকইনফো জানাচ্ছে, শ্রীলঙ্কান সরকার জানিয়েছে, তারা খবর পেয়েছে যে, শ্রীলঙ্কা ক্রিকেট দল পাকিস্তানে গেলে তাদের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে। যার ফলে, তারা আবারও পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে চায়।

সম্ভাব্য সন্ত্রাসী হামলার হুমকির কারণে যে পাকিস্তানে শ্রীলঙ্কার সফর পুরোপুরি হুমকির মধ্যে পড়ে গেছে, সেটা বলাই বাহুল্য। এমনকি শেষ পর্যন্ত শ্রীলঙ্কা তাদের পাকিস্তান সফর বাতিলও করে দিতে পারে। কিংবা দাবি তুলতে পারে, নিরপেক্ষ ভেন্যুতেই এই সিরিজটি খেলার জন্য।

পাকিস্তান সফরের জন্য মাত্র ২ সপ্তাহ সময় বাকি আর শ্রীলঙ্কার। এরই মধ্যে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড জানিয়েছে, তারা পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি এবং তাদের গৃহীত পদক্ষেপগুলো পূনরায় নতুন করে পর্যবেক্ষণ করতে চায়। নির্দিষ্টভাবে নতুন যে হুমকি এসেছে, তাতে নিশ্চিত ভয় ঢুকে গেছে লঙ্কান বোর্ড এবং টিম ম্যানেজমেন্টের মধ্যে। যতই বোর্ড বলুক যে, এই সফর নিরাপদ, তাতে আর কোনো কাজ হচ্ছে না। কারণ, নতুন পাওয়া বার্তার পর পুরোপুরি নড়েচড়ে বসেছে শ্রীলঙ্কান বোর্ড এবং দেশটির সরকার।

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘প্রস্তাবিত পাকিস্তান সফরের আগে বোর্ড এরই মধ্যে সরকারের কাছে সেখানকার (পাকিস্তানের) নিরাপত্তা পরিস্থিতি পূনরায় পর্যবেক্ষণ করার জন্য সহযোগিতা চেয়েছে। প্রধানমন্ত্রীর অফিস থেকে সম্ভাব্য সন্ত্রাসী হামলার সংবাদ পাওয়ার পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।’

কি হুমকি পেয়েছে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী অফিস? সেটাও জানানো হয়েছে লঙ্কান বোর্ডের সংবাদ বিজ্ঞপ্তিতে। সেখানে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রী অফিস নির্ভরযোগ্য সূত্রে সংবাদ পেয়েছে যে, পাকিস্তান সফরকালে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে।’

বুধবার বিকেলেই নতুন এই তথ্য হাতে আসে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের। অথচ, এর আগেই পাকিস্তান সফরের জন্য দল ঘোষণা করে ফেলেছে তারা।

২০০৯ সালে লাহোরে এই শ্রীলঙ্কা দলের ওপরই সন্ত্রাসী হামলা হয়েছিল। লঙ্কান ক্রিকেটাররা অক্ষত থাকলেও বেশ কিছু মানুষ নিহত হয়েছিল ওই ঘটনায়। এরপর থেকে দীর্ঘদিন পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন সম্ভব হয়নি। পিসিবির একের পর এক প্রচেষ্টার ফলে, সীমিত পরিসরে কিছু আন্তর্জাতিক ক্রিকেট সাম্প্রতিক সময়গুলোতে অনুষ্ঠিত হলেও, দেশটি এবার চেয়েছিল অন্তত একটি হলেও টেস্ট ম্যাচ আয়োজন করতে।

এ লক্ষ্যে তারা শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডকে রাজিও করিয়েছিল। কিন্তু নিরাপত্তা পরিস্থিতি কিংবা ক্রিকেটারদের পাকিস্তান যেতে অনীহার কারণে শেষ পর্যন্ত টেস্ট সিরিজ আয়োজন থেকে সরে আসে পাকিস্তান। পরিবর্তে ৩ ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করার প্রস্তুতি নেয় তারা।

এরই মধ্যে মালিঙ্গা-ম্যাথিউজসহ শ্রীলঙ্কার সিনিয়র ১০ ক্রিকেটার জানিয়ে দিয়েছে, তারা পাকিস্তান সফরে যাবে না। ঘটনার এ পর্যায়ে পাকিস্তান দাবি করে, এসব নিয়ে ষড়যন্ত্র করছে ভারত। তাদের হুমকির কারণেই শ্রীলঙ্কান ক্রিকেটাররা পাকিস্তানে যেতে অস্বীকৃতি জানিয়েছে। শেষ পর্যন্ত পুরো সিরিজই এখন হুমকির মুখে পড়ে গেলো।

মার্টিনেজের হ্যাটট্রিকে বড় জয় আর্জেন্টিনার
                                  

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দাপুটে জয় পেয়েছে আর্জেন্টিনা। লাউতারো মার্টিনেজের হ্যাটট্রিকে মেক্সিকোকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে আলবিসেলেস্তেরা। অন্য গোলটি লিয়ান্দ্রো পারেদেসের। 

বুধবার বাংলাদেশ সময় সকালে যুক্তরাষ্ট্রের টেক্সাসের আলামোদোমে স্টেডিয়ামে লিওনেল মেসিবিহীন আর্জেন্টিনার চারটি গোলই আসে খেলার প্রথমার্ধে।

ম্যাচের ১৭ মিনিটের মাথায় দলের হয়ে প্রথম গোলটি করেন মার্টিনেজ। পাঁচ মিনিট পর আবারও দলকে এগিয়ে দেন ইতালিয়ান দল ইন্টার মিলানের হয়ে খেলা এই তারকা।
৩৩ মিনিটের মাথায় পেনাল্টি পেলে আর্জেন্টিনার হয়ে তৃতীয় গোলটি তুলে নেন প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস।

৩৯তম মিনিটে ইন্টার ফরোয়ার্ড মার্টিনেজ তুলে নেন হ্যাটট্রিক। এতে ৪-০তে এগিয়ে যায় লিওনেল স্কালোনির শিষ্যরা।
শেষার্ধে আর কোনও গোল না হলে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বড় জয় নিয়েই মাঠ ছাড়ে।

বৃষ্টি থেমেছে, লাঞ্চের পর খেলা শুরু
                                  

অনলাইন ডেস্ক : চট্টগ্রাম টেস্টে রোদ-বৃষ্টির খেলা চলছে। সারারাত ধরেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। পরে একটু বন্ধ হলেও সকালে ৮টার আগ দিয়ে আকাশ কালো করে নামে আবারও বৃষ্টি।

বেলা ১১টা ২০ মিনিটের পর থেমেছিল বৃষ্টি। শুরু হয় মাঠ শুকানোর কাজ। প্রথমে সরানো হচ্ছিল কভারে জমে থাকা পানি। প্রায় ঘণ্টাখানেকের জমে থাকা পানি সরাতে বেশ সময় লাগাই স্বাভাবিক। প্রায় ৪০ মিনিট চেষ্টার পরেও তা শেষ করা যায়নি।

উল্টো দুপুর ১২টার দিকে লাঞ্চ ব্রেকের ঘোষণা আসতেই ফের শুরু হয় ঝুম বৃষ্টি। মাঠকর্মীরা কাজ বন্ধ করে বের হয়ে যান মাঠ থেকে। মিনিট দশেক পর বৃষ্টি থামলে কাজের গতি বেড়ে যায়। শুরু হয় কভার ওঠানোর কাজ।

পিচের কভার এখন সরানো হয়েছে, দুপুর ১২.২০ মিনিটের দিকে। এর মধ্যে আবারও বৃষ্টি শুরু না হলে লাঞ্চের পর খেলা শুরু হবে। শুরুর সময় দেয়া হয়েছে বেলা একটায়।

আফগান অধিনায়ক রশিদ খান চান, অন্ততপক্ষে একটি ঘণ্টা যেন খেলা হয়। এই এক ঘণ্টাতেই বাংলাদেশের বাকি ৪ উইকেট তুলে নিতে পারবে দল, এমন আত্মবিশ্বাস তার।

অপরদিকে, বাংলাদেশের সমর্থকরা খুব করেই চাইছেন বৃষ্টি যেন আবারও শুরু হয়। কেননা এই টেস্টে হারের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে দল। ড্র বা জিততে হলে অসাধ্য সাধন করতে হবে।

বৃষ্টির কারণে আজ খেলা না-ও হতে পারে
                                  

অনলাইন ডেস্ক : বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার চট্টগ্রাম টেস্ট ড্র হয়ে যেতে পারে। চট্টগ্রামে সারারাত ধরেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। সকালে ৮টার আগ দিয়ে আকাশ কালো করে নামে বৃষ্টি।

যে কারণে খেলোয়াড়রা হোটেল থেকে নির্ধারিত সময়ে (সকাল ৮টায়) বের হননি। আজকের খেলা ৩০ মিনিট আগে শুরু হওয়ার কথা থাকলেও, বৃষ্টির কারণে হয়তো প্রথম সেশনে এক বলও খেলা সম্ভব হবে না।

বাংলাদেশের আজ টেস্ট বাঁচানোর লড়াই। লক্ষ্য ৩৯৮ রানের। বৃষ্টি থেমে গেলে ৬ উইকেটে ১৩৬ রান নিয়ে খেলতে নামবে টাইগাররা। উইকেটে আছেন দলপতি সাকিব আল হাসান। তিনি ৩৯ রান নিয়ে ব্যাটিং করছেন।

সঙ্গে থাকা সৌম্য সরকার এখনও রানের খাতা খুলতে পারেননি। স্বীকৃত ব্যাটসম্যান জুটি বলতে এটিই। এরপর রয়েছেন মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম আর নাইম হাসান।

এই টেস্ট জিততে হলে তাই অসাধ্য সাধনই করতে হবে। তাই টেস্ট বাঁচানোর জন্য ভালো ব্যাটিংয়ের সঙ্গে ভাগ্যের দিকেও তাকিয়ে থাকতে হবে বাংলাদেশকে। এখন ভাগ্যটা সহায় হলেই হয়!

পাহাড়সম লক্ষ্য পেল বাংলাদেশ
                                  

স্পোর্টস ডেস্ক : বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলা শুরু হয় বেলা ১১টা ৫০ মিনিটে। রোববার সব মিলিয়ে প্রায় ৬ ওভারের মতো ব্যাট করে আরও ২৩ রান যোগ করে অল আউট হয়েছে আফগানিস্তান। ৯০.১ ওভারে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৬০ রান সংগ্রহ করতে সক্ষম হয় আফগানরা। বাংলাদেশের লক্ষ্য দাঁড়িয়েছে ৩৯৮ রান।

তৃতীয় দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান আফসার জাজাই ও ইয়ামিন আহমেদজাই মাঠে নামেন।

৯ রান করে রান আউট হলে মাঠ ছাড়তে বাধ্য হন ইয়ামিন। অন্যদিকে নতুন ব্যাটসম্যান জহির খান মেহেদী হাসান মিরাজের বলে আউট হন। কোনও রানের খাতা না খুলেই মুমিনুল হকে তালু বন্দি হন তিনি।
মাত্র দুই রানের জন্য অর্ধশত বঞ্চিত হয়ে অপরাজিত থাকেন আফসার।

বাংলাদেশের হয়ে তিনটি উইকেট তুলেছেন সাকিব আল হাসান। দুটি করে উইকেট আদায় করেছেন নাঈম হাসান, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

খেলা দেরিতে শুরু হওয়ায় লাঞ্চ বিরতি দেয়া হবে দুপুর ১টায়। অন্যদিকে চা বিরতি ৩টা ৪০ মিনিটে দেয়া হবে। এছাড়া পুরো দিন খেলা চালানোর জন্য ৫টা ৪০ মিনিটে খেলা বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংক্ষিপ্ত স্কোর
আফগানিস্তান প্রথম ইনিংস: ৩৪২ ও ২৬০
বাংলাদেশ প্রথম ইনিংস: ২০৫
লক্ষ্য ৩৯৮ রান

টানা দুই বলে দুই উইকেট সাকিবের
                                  

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের ৩৪২ রানের জবাবে প্রথম ইনিংসে ৭০.৫ ওভার খেলে বাংলাদেশ অলআউট হয়েছে ২০৫ রানে। ফলে ১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমেছে সফরকারিরা।

তবে বড় ব্যবধানে পিছিয়ে থাকা বাংলাদেশ শুরুতেই ধাক্কা দিয়েছে আফগানদের। ইনিংসের প্রথম ওভারেই বল হাতে নেন অধিনায়ক সাকিব আর নিজের তৃতীয় ডেলিভারিতে ওপেনার ইহসানউল্লাহ জানাতকে (৪) এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। পরের বলে আরও এক উইকেট। এবার সাকিব ফিরতি ক্যাচ নেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান রহমত শাহকে (০)।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ১ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ ২ উইকেটে ৪ রান। হাসমতউল্লাহ আর ইব্রাহিম এখনও রানের খাতা খুলতে পারেননি।

এর আগে তৃতীয় দিনের প্রথম ওভারটা শুরু করেন আফগানিস্তানের অফস্পিনার মোহাম্মদ নবী। আর তৃতীয় ডেলিভারিতেই তিনি ফিরিয়ে দেন তাইজুলকে। ৫৮ বল মোকাবেলায় ১৪ রান করা কাটা পড়েন পরিষ্কার বোল্ড আউটে।

এর দুই ওভার পর রশিদ খানের দারুণ এক ডেলিভারি বুঝতে না পেরে বসে প্যাড দিয়ে ঠেকিয়ে দেন নাইম হাসান। আম্পায়ারও আঙুল তুলতে দেরি করেননি। রিভিউ নিলেও তাতে কাজ হয়নি।

১২ বলে ৭ রানে আউট হন নাইম। অপরপ্রান্তে থাকা মোসাদ্দেক হাফসেঞ্চুরির আশায় দাঁড়িয়ে ছিলেন। কিন্তু ৮২ বলে ১ বাউন্ডারি আর ২ ছক্কায় গড়া তার ৪৮ রানের ধৈর্য্যশীল ইনিংসটি থেমেছে সঙ্গীর অভাবে।

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ৮ উইকেটে ১৯৪ রান। আফগানদের প্রথম ইনিংস থেকে সাকিব আল হাসানের দল ১৪৮ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনে খেলতে নামে।

এর আগে বাংলাদেশ ইনিংস ওপেন করতে নেমে রানের খাতা খোলার আগেই বিদায় নেন সাদমান ইসলাম। মূলতঃ একজন পেসারও না রেখে পুরোপুরি স্পিনার দিয়ে বোলিং অ্যাটাক সাজিয়েছিল বাংলাদেশ। বিপরীতে আফগানিস্তান দলে নেয়া হয়েছিল একজন পেসার। সেই এক পেসারে শুরুতেই কোণঠাসা বাংলাদেশ। স্কোরবোর্ডে কোনো রান যোগ করার আগেই ওপেনার সাদমান ইসলামকে ফিরিয়ে দেন আফগান পেসার ইয়ামিন আহমদজাই।

আফগান বোলারদের বাংলাদেশের ব্যাটসম্যানদের সামনে মনে হচ্ছিল এক একটি যম। শুধু ব্যাট নয়, পুরো শরীর দিয়ে বাঁচাতে হচ্ছে আফগান বোলারদের কাছ থেকে ছুটে আসা বলগুলো। এর মধ্যে এলবিডব্লিউর চান্সও থেকে যায়।

সেই এলবিডব্লিউর শিকারই হলেন সৌম্য সরকার। সাদমানের বিদায়ের পর জুটি বেঁধে বিপর্যয় কাটানোর চেষ্টা করেছিলেন সৌম্য আর লিটন কুমার দাস। ওয়ানডাউনে লিটনকে মাঠে নামানো ছিল হয়তো একটি বিশেষ পরিকল্পনার অংশ।

৩৮ রানের জুটি গড়ে এ দু’জন অনেকটাই সাবলীল হয়ে ওঠার চেষ্টা করছিলেন। কিন্তু ভুলটা করে বসলেন সৌম্য। মোহাম্মদ নবীর সোজা লেন্থ বলে এলবিডব্লিউর শিকার হয়ে গেলেন বাঁহাতি এই ওপেনার। ৬৬ বলে ১৭ রান করে বিদায় তিনি।

সৌম্য বিদায় নেয়ার পর মুমিনুল হকের সঙ্গে জুটি বাঁধার চেষ্টা করছিলেন লিটন দাস। কিন্তু দলীয় ৫৪ রানের মাথায় রশিদ খানের ঘূর্ণি বলে পুল করতে চেয়েছিলেন লিটন। কিন্তু বল উঠলো না এবং সোজা গিয়ে আঘাত হানলো স্ট্যাম্পে। বোল্ড হয়ে গেলেন তিনি ব্যক্তিগত ৩৩ রানে।

দীর্ঘদিন পর টেস্ট খেলতে নেমে সাকিব আল হাসান শুরুটা করেছিলেন ভালোই। দেখেশুনে ১১ রান পর্যন্ত গেলেন, তারপর রশিদ খানের বল আটকে দিতে গিয়ে মিডল স্ট্যাম্পের বলটা প্যাডে লাগিয়ে বসলেন। হলেন এলবিডব্লিউ। এক বল পর দলের ব্যাটিং ভরসা মুশফিকুর রহীমকেও সাজঘরের পথ দেখালেন রশিদ।

মুশফিক অবশ্য নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন। রশিদ খানের ঘূর্ণি ডেলিভারিটি তার ব্যাট ছুয়ে মাটিতে পড়ার সময় বুটের সামনের দিকে লেগে শর্টে দাঁড়ানো ফিল্ডারের হাতে চলে যায়। যদিও রিপ্লেতে পরিষ্কার বোঝা যাচ্ছিল না, বলটি মাটিতে ছুয়েছে কি না। বল মাটির কাছে যাওয়া সময় কিছু ধুলো উড়তে দেখা যায়। কিন্তু অন ফিল্ড আম্পায়ারের সফট সিগন্যাল আউট হওয়ায় তৃতীয় আম্পায়ার সেটাই বহাল রাখেন। মুশফিক ফেরেন শূন্যতেই।

রশিদের ঘূর্ণিতে এরপর পর্যদুস্ত মাহমুদউল্লাহও। ৭ রান করে বোল্ড হয়ে ফেরেন তিনি। সতীর্থ ব্যাটসম্যানদের এই আসা যাওয়ার মাঝেও একটা প্রান্ত ধরে ছিলেন মুমিনুল হক। দেখেশুনে ক্যারিয়ারের ১৩তম হাফসেঞ্চুরিও তুলে নেন।

কিন্তু সেই হাফসেঞ্চুরির পর আর উইকেটে থাকা হয়নি মুমিনুলের। মোহাম্মদ নবীর ডেলিভারিটি স্লটে পেয়ে মারার মতোই মনে করেছিলেন এই লিটলম্যান। কিন্তু সেটা তেমন ছিল না। কিছুটা নিচু হয়ে যাওয়া বলে ব্যাট চালিয়ে মিড অনে সহজ ক্যাচ দেন ৭১ বলে ৮ বাউন্ডারিতে ৫২ রান করা মুমিনুল। ১৩০ রানেই ৭ উইকেট হারিয়ে ফলোঅনের শঙ্কায় পড়ে বাংলাদেশ।

অষ্টম উইকেট জুটিতে সেই শঙ্কা কাটিয়ে উঠেন মোসাদ্দেক হোসেন সৈকত আর মেহেদী হাসান মিরাজ। যদিও এই জুটিতে উঠে মাত্র ১৬ রান, তবে উইকেটে প্রায় দশ ওভারের মতো সময় কাটিয়েছেন তারা। জুটিটি ভাঙে মিরাজের অতি আত্মবিশ্বাসে। কায়েস আহমেদের লেগ সাইডে পড়া বলটি সুইপ করতে গিয়ে পেছন দিকের স্ট্যাম্প হারান মিরাজ (১১)। এরপর নবম উইকেটে তাইজুল-মোসাদ্দেকের প্রতিরোধ। এই জুটিটা ভাঙলো ৫৮ রানে।

প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করতে নেমে ৩৪২ রানের বড় স্কোর গড়ে তোলে আফগানরা। টস জিতে প্রথম দিন ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের ভালোই ভুগিয়েছেন আফগান ব্যাটসম্যানরা। বিশেষ করে রহমত শাহ। আফগানিস্তানের হয়ে টেস্ট ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করলেন তিনি। তার সেঞ্চুরি এবং ৮৮ রানে থাকা আসগর আফগানের ব্যাটে ভর করে প্রথম দিন শেষে আফগানিস্তানের সংগ্রহ ছিল ৫ উইকেট হারিয়ে ২৭১ রান।

দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে দ্রুত বাকি ৫ উইকেট হারালেও ৩৪২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় আফগানরা। ১০২ রান করে আউট হন রহমত শাহ। ৯২ রান করেন আসগর আফগান এবং শেষ মুহূর্তে ঝড়ো হাফসেঞ্চুরি করেন রশিদ খানও।

তাইজুল ইসলাম ৪১ ওভার বল করে নেন ৪ উইকেট। ২টি করে উইকেট নেন নাইম হাসান এবং সাকিব আল হাসান। ১টি করে নেন মেহেদী হাসান মিরাজ এবং মাহমুদউল্লাহ রিয়াদ।

হতাশাতেই কাটলো বাংলাদেশের দ্বিতীয় সেশন
                                  

অনলাইন ডেস্ক : ৭৭ রান নিয়ে দ্বিতীয় সেশন শুরু করে আফগানিস্তান। মাঝে ২০-২৫ মিনিটের মত খেলা বন্ধ ছিল বৃষ্টির কারণে। এছাড়া দ্বিতীয় সেশনের বাকি পুরোটা সময়ে চলেছে আফগান ব্যাটসম্যানদের রাজত্ব। দ্বিতীয় সেশনে আফগানদের কোনো উইকেটই ফেলতে পারেনি বাংলাদেশের বোলাররা।

দ্বিতীয় সেশনে ১১৪ রানের তুলে রহমত শাহ এবং আসগর আফগান। দ্বিতীয় সেশন শেষে আফগানিস্তানের রান সেই ৩ উইকেট হারিয়ে ১৯১। ৯৭ রান নিয়ে উইকেটে রয়েছেন রহমত শাহ এবং ৪৮ রান নিয়ে রয়েছেন আসগর আফগান।

টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরুটা বেশ সতর্ক ও সাবধানী করেছিল সফরকারীরা। ইনিংস তথা ম্যাচের প্রথম বাউন্ডারির জন্য তারা অপেক্ষা করে দশম ওভার পর্যন্ত। তবে দ্বাদশ ওভারে বাংলাদেশের অপেক্ষার অবসান ঘটান তাইজুল।

আফগান ওপেনার ইব্রাহিম জাদরানকে সরাসরি বোল্ড করে নিজের টেস্ট ক্যারিয়ারের এ মাইলফলকে পৌঁছান বাংলাদেশের এই বাঁ-হাতি স্পিনার। ইনিংসের ১৩তম ওভারের দ্বিতীয় বলে তাইজুলের করা বলের লাইন মিস করে সরাসরি বোল্ড হয়ে যান ইব্রাহিম, বনে যান তাইজুলের শততম শিকার।

এর মাধ্যমে বাংলাদেশের পক্ষে ১০০ উইকেটে দ্রুততম বোলার হয়ে যান তাইজুল। উইকেটের এ সেঞ্চুরি করতে তার প্রয়োজন পড়ল ২৫টি টেস্ট ম্যাচের ৪৪টি ইনিংস। তার আগে বাংলাদেশের পক্ষে ১০০’র বেশি উইকেট শিকার করেছেন মোহাম্মদ রফিক ও সাকিব আল হাসান। এর মধ্যে সাকিব ২৮ ও রফিক খেলেছিলেন ৩৩টি ম্যাচ।

এরপর দ্বিতীয় উইকেটও আসে তাইজুলের হাত ধরেই। দ্বিতীয় উইকেটে রানের গতি বাড়িয়েছিলেন তিনে নামা রহমত শাহ। আরেক ওপেনার ইব্রাহিম জাদরান খেলে যাচ্ছিলেন টেস্ট মেজাজে। দুজনের জুটিতে দলীয় পঞ্চাশের দিকে ছুটছিল আফগানরা।

কিন্তু ২৫তম ওভারে আর মনোযোগ ধরে রাখতে পারেননি ডানহাতি এ ওপেনার। উইকেট ছেড়ে বোলারের মাথার ওপর দিয়ে বড় শট খেলতে গিয়ে তিনি ধরা পড়েছেন লংঅফে দাঁড়ানো মাহমুদউল্লাহ রিয়াদের হাতে। ৪৮ রানের মাথায় আউট হওয়ার আগে ৬৯ বল খেলে ৩ চারের মারে ২১ রান করেছেন ইব্রাহিম।

শুরুর ধীর গতির ব্যাটিং পাশ কাটিয়ে তৃতীয় উইকেটে সাবলীলভাবে খেলতে শুরু করেছিলেন রহমত শাহ এবং হাশমতউল্লাহ শহিদি। মেহেদী মিরাজ, নাঈম হাসানদের বাজে বলগুলোকে সপাটে পাঠাচ্ছিলেন বাউন্ডারির বাইরে। ঠিক তখনই তুরুপের তাসটা খেলেন অধিনায়ক সাকিব।

মধ্যাহ্ন বিরতির ঠিক আগে তিনি ডেকে নেন দলের অভিজ্ঞতম খেলোয়াড় ও ডানহাতি অফস্পিনার মাহমুদউল্লাহ রিয়াদকে। যিনি একদমই হতাশ করেননি অধিনায়ককে। নিজের চতুর্থ বলেই সাজঘরে পাঠিয়ে দিয়েছেন চার নম্বরে নামা হাশমতউল্লাহকে। অফ স্টাম্পের বাইরের বলে কাট করতে গিয়ে প্রথম স্লিপে থাকা সৌম্য সরকারের হাতে ধরা পড়েন তিনি।

শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ৭৭ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেলো আফগানিস্তান। উইকেটে ৩১ রান নিয়ে থাকেন কেবল রহমত শাহ।

দ্বিতীয় সেশনে আফগানিস্তান খেললো প্রায় ৩৬ ওভার। কিন্তু তাতে কোনো লাভই হলো না বাংলাদেশের বোলারদের। সাতজন বোলার ব্যবহার করেছেন সাকিব। একটা উইকেট তবু পড়লো না। উল্টো সেঞ্চুরির ধারপ্রান্তে দাঁড়িয়ে রহমত শাহ। সেঞ্চুরি করতে পারলে তিনি হয়ে যাবেন আফগানিস্তানের পক্ষে প্রথম সেঞ্চুরিয়ান।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
                                  

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের বিপক্ষে প্রথমবার টেস্টে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। দুই দলের স্পিনকে মূল অস্ত্র বানিয়ে চট্টগ্রামের মাঠে নামছে বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) সকাল ১০টায়। একমাত্র টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান।

সকাল ১০টায় ম্যাচটি সরাসরি সম্প্রচার বিটিভি ও গাজী টিভি। দুই দলের এই লড়াইয়ে বাংলাদেশের স্পিন শক্তি হিসেবে মাঠে নামছেন, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান। অন্যদিকে আফগানরা লড়বে রশিদ খান, মোহাম্মদ নবি ও জহির খানকে নিয়ে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্পিন শক্তির জমজমাট লড়াইয়ের প্রত্যাশা ক্রিকেট বিশ্লেষকদের।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, সামুমিনুল হক, তাইজুল ইসলাম, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, দমান ইসলাম, নাঈম হাসান।

আফগানিস্তান দল: রশিদ খান (অধিনায়ক), মোহাম্মদ নবী, ইব্রাহিম জাদরান, আসগর আফগান, ইহসানউল্লাহ, আফসার জাজাই (উইকেটরক্ষক), হাসমতউল্লাহ শহীদী, ইয়ামিন আহমাদজাই, কায়েস আহমেদ, রহমত শাহ, জহির খান।

উন্মোচিত হলো কাতার বিশ্বকাপের লোগো
                                  

স্পোর্টস ডেস্ক : `দ্য গ্রেটেস্ট শো অন টার্ফ`- ফুটবল বিশ্বকাপের পরবর্তী আসর বসবে কাতারে। সে উপলক্ষে নানান আয়োজনের পরিকল্পনা হাতে নিয়েছে দেশটি। এরই মধ্যে তারা উন্মোচন করেছে বিশ্বকাপের লোগো। টুর্নামেন্টের ২২তম আসরের জন্য সুদৃশ্য এক লোগোই উন্মোচন করে দেশটি।

মঙ্গলবার স্থানীয় সময় রাত ৮টা ২২ মিনিটে আনুষ্ঠানিকভাবে লোগো উন্মোচন করেন আয়োজকরা। বড় বড় সব বিল্ডিংয়ে লেজার প্রজেকশনের মাধ্যমে একযোগে সারা দেশে উন্মোচিত হয় এ লোগো। বুর্জ দোহা, কাতারা কালচারাল ভিলেজ, মিনিস্ট্রি অব ইন্টেরিয়র, সৌক ওয়াকিফসহ নানান উঁচু স্থাপনা ব্যবহার করা হয় এ কাজে।

লোগোর ডিজাইনটি মূলত সারা বিশ্বকে এক সুতোয় গেঁথে রাখার প্রতিকী চিত্রের দিকেই ইঙ্গিত করে। একইসঙ্গে স্থানীয় আরব সংস্কৃতি এবং সৌন্দর্য্যকে খেলার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে এ লোগোতে।

৮টি বাঁক রাখা হয়েছে লোগোতে। যা কি-না বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজনের ৮টি অদ্ভুত সুন্দর স্টেডিয়ামের দিকেই ইঙ্গিত দেয়। এছাড়া এই ৮টি বাঁকের মাধ্যমে মরুভূমির টিলার প্রতিও আলোকপাত করা হয়েছে।

বিশ্বকাপের ট্রফির আকৃতির সঙ্গে খানিক মিল রেখেই করা হয়েছে লোগোটি। তবে এটি করার মূল অনুপ্রেরণা এসেছে শীতকালে গায়ে পরার উলের শাল থেকে। আরব অঞ্চলে শীতকালে এই শাল হয়ে ওঠে সবার সাধারণ পরিধেয়। তাই এ আকৃতিতেই করা হয়েছে বিশ্বকাপের লোগোটি।

ইউএস ওপেনে শততম জয় সেরেনার
                                  

স্পোর্টস ডেস্ক : মাত্র ১৪ বছর বয়সে পেশাদার টেনিস শুরু করেন যুক্তরাষ্ট্রের মিশিগানে কৃষ্ণাঙ্গ পরিবারে জন্ম নেয়া সেরেনা জামেকা উইলিয়ামস। এরপর থেকেই নিজেকে চিনিয়েছেন টেনিস দুনিয়ায়। শুধু টেনিসের নয়, বিশ্ব ক্রীড়াক্ষেত্রেই নিজের আলাদা জায়গা করে নিয়েছেন সেরেনা।

২৩টি গ্র্যান্ড-স্ল্যাম শিরোপা জিতে উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি মর্যাদাকর শিরোপার মালিক বনেছেন ২০১৭ সালে। সব মিলিয়ে ৭২টি শিরোপা নিয়ে সর্বকালের তালিকায় পঞ্চম এ মার্কিন টেনিস কন্যা।
বয়স ৩৭ বছর পেরিয়েছে। কিন্তু থামার কোনও লক্ষণ নেই। বরং ২৪তম গ্র্যান্ড-স্ল্যামের পথে বীর দর্পে এগিয়ে চলেছেন ফ্লোরিডার পাম বিচ গার্ডেনসে আবাস গাড়া সেরেনা। ইউএস ওপেনের নারী এককে সেমিফাইনালে উঠে গেছেন সেরেনা উইলিয়ামস।

কোয়ার্টার ফাইনালে চীনের ওয়াং কিয়াংকে সরাসরি সেটে হারিয়েছেন সেরেনা। নিউইয়র্ক সিটির আর্থার অ্যাশ স্টেডিয়ামে ৬-১ ও ৬-০ গেমে জয় তুলতে মাত্র ৪৪ মিনিট সময় লাগে সেরেনা উইলিয়ামসের। টুর্নামেন্টের অষ্টম বাছাই সেরেনা একেবারে বিধ্বস্ত করেন অষ্টাদশ বাছাই ওয়াং কিয়াংকে।

ইউএস ওপেনে এটা শততম জয়ের রেকর্ড সেরেনার। তাঁর এ কীর্তি দেখতে গ্যালারিতে হাজির ছিলেন টাইগার উডস ও অ্যাডাম স্কটের মত তারকা গলফার, অ্যামি শুমার, ভেনেসা উইলিয়ামস ও কুইন লতিফার মতো হলিউড অভিনেতারা।
সব গ্র্যান্ড-স্ল্যাম মিলিয়ে সর্বকালের সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ডও দখলে রেখেছেন সেরেনা উইলিয়ামস। সপ্তম ইউএস ওপেন শিরোপার আশায় থাকা সেরেনা শেষ চারে এলিনা সভিতোলিনার মুখোমুখি হবেন।

স্বাগতিকদের বিদায় করে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ
                                  

স্পোর্টস ডেস্ক : নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে বাংলাদেশের সেমিফাইনালের টিকিট একপ্রকার নিশ্চিতই ছিলো, বাকি ছিলো গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার আনুষ্ঠানিকতা। সেটি সারতে কোনো ভুল করেনি সালমা খাতুনের দল। দারুণ জয় দিয়ে অপরাজিত থেকেই শেষ চারের টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশের মেয়েরা।

মঙ্গলবার গ্রুপের শেষ দিনে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্বাগতিক স্কটল্যান্ডকে ১৩ রানে হারিয়েছে বাংলাদেশ। এ ম্যাচটি স্কটল্যান্ডের জন্য ছিলো বাঁচামরার লড়াই। কেননা নিজেদের তিন ম্যাচ থেকে ২টি জিতে আগেই কাজ সেরে রেখেছিল পাপুয়া নিউগিনি (পিএনজি)। ফলে দুই ম্যাচে ১ জয় পাওয়া স্কটিশদের জন্য এটি ছিল ডু অর ডাই ম্যাচ।

সে ম্যাচে জিততে পারেনি স্বাগতিকরা। বারবার বৃষ্টির বাধায় ম্যাচের দৈর্ঘ্য শেষতক কমে আসে ৮ ওভারে। ডাকওয়ার্থ লুইস মেথড পদ্ধতিতে স্কটল্যান্ডের সামনে লক্ষ্য বেঁধে দেয়া হয় ৬৩ রানের। কিন্তু ৪৯ রানেই থেমে যায় স্কটিশদের ইনিংস। ১৩ রানের জয়ের মাধ্যমে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। একইসঙ্গে নিশ্চিত হয় পিএনজির সেমিফাইনালের টিকিট।

বৃষ্টির কারণে ম্যাচের শুরুতেই কমে যায় ওভার, নির্ধারণ করা হয় ইনিংসপ্রতি ১৭ ওভার করে। যেখানে টস হেরে ব্যাট করতে নামেন দুই টাইগ্রেস ওপেনার মুরশিদা খাতুন ও সানজিদা ইসলাম। সানজিদা ৪ রান করে আউট হলেও, মুরশিদার ব্যাট থেকে আসে ২৬ রান।

পরে নিগার সুলতানা জ্যোতি ৩৭ বলে ৩৫ ও ফারজানা হক পিঙ্কি ২২ বলে ২৩ রানের ইনিংস খেললে নির্ধারিত ১৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ১০৪ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। কিন্তু এরপরই নামে বৃষ্টি। ফলে স্কটল্যান্ডকে পুনঃনির্ধারিত টার্গেট দেয়া হয় ৮ ওভারে ৬৩ রান।

এ রান তাড়া করতে নেমে কখনোই ঠিক সুবিধাজনক অবস্থানে ছিল না স্কটিশ নারীরা। নাহিদা আকতার, ফাহিমা খাতুন, খাদিজা তুল কুবরাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮ ওভারে ৬ উইকেট হারিয়ে ৪৯ রানের বেশি করতে পারেনি স্কটল্যান্ড।

বাংলাদেশের পক্ষে ১টি করে উইকেট শিকার করেন নাহিদা আকতার, রিতু মনি ও খাদিজা তুল কুবরা। উইকেট না পেলেও ২ ওভার বোলিং করে মাত্র ৮ রান খরচ করেন ফাহিমা।

এদিকে ‘বি’ গ্রুপ থেকে সেমিফাইনালের টিকিট পেয়েছে থাইল্যান্ড ও আয়ারল্যান্ড। বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় সেমিতে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বি গ্রুপের রানারআপ আয়ারল্যান্ডকে। আগামীকাল (বৃহস্পতিবার) হবে সেমিফাইনাল ম্যাচটি।

ভারতীয় পেসার শামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
                                  

স্পোর্টস ডেস্ক : স্ত্রী হাসিন জাহানের করা মামলায় ভারতীয় পেসার মোহাম্মদ শামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন দেশটির আদালত। ভারতের আলিপুরের অতিরিক্ত মুখ্য দায়রা আদালত এ আদেশ দিয়েছেন এবং ১৫ দিনের মধ্যে আত্মসমর্পণ করতে বলা হয়েছে শামিকে। এই মামলায় গ্রেফতারি পরোয়ানা পেয়েছেন তার ভাই হাসিদ আহমেদও।

গত বৃহস্পতিবার শামির স্ত্রী হাসিন জাহানের আইনজীবী অর্নিবাণ গুহ ঠাকুরতা আদালতের কাছে শামির গ্রেফতারি পরোয়ানা অথবা সমন জারি করার আবেদন করেন। তাঁর দাবি, বিচার প্রক্রিয়া চলাকালীন শামি কোনও দিনই হাজির হননি। সোমবার সেই আবেদনের প্রেক্ষিতেই শর্তসাপেক্ষে ভারতীয় এই পেসারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়।

এই মুহূর্তে ভারতীয় দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছেন শামি। ক্যারিবীয়দের বিপক্ষে সদ্য শেষ হওয়া জ্যামাইকা টেস্টেও বল হাতে দেখা গেছে তাকে। সেখানে থেকেই শুনলেন দুঃসংবাদ।

যেহেতু দেশের হয়ে বিদেশে খেলতে গেছেন। তাই আদালত শর্তসাপেক্ষে গ্রেফতারি পরোয়ানা দিয়েছেন। তিনি দেশে ফেরার ১৫ দিনের মধ্যেই তাকে আদালতে হাজির হওয়ার জন্য নির্দেশ দিয়েছেন বিচারক। যদি সেটা না করেন, তবেই জারি হবে এই গ্রেফতারি পরোয়ানা।

প্রসঙ্গত, শামির স্ত্রী হাসিন জাহানই তার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা করেছেন। যার মধ্যে রয়েছে স্ত্রী নির্যাতন, পরকীয়া, বিষ খাইতে হত্যার চেষ্টাসহ নানা ধরনের অভিযোগ।


   Page 1 of 45
     খেলাধুলা
তৃতীয় ও চতুর্থ ম্যাচে বাদ পড়লেন সৌম্য
.............................................................................................
বিপিএলে থাকতে চায় ঢাকা ডায়নামাইটস
.............................................................................................
আফিফকে প্রধানমন্ত্রীর অভিনন্দন
.............................................................................................
আবারও অস্ট্রেলিয়ার অধিনায়ক হবেন স্মিথ!
.............................................................................................
পাকিস্তানে লঙ্কান ক্রিকেটারদের ওপর সন্ত্রাসী হামলার হুমকি
.............................................................................................
মার্টিনেজের হ্যাটট্রিকে বড় জয় আর্জেন্টিনার
.............................................................................................
বৃষ্টি থেমেছে, লাঞ্চের পর খেলা শুরু
.............................................................................................
বৃষ্টির কারণে আজ খেলা না-ও হতে পারে
.............................................................................................
পাহাড়সম লক্ষ্য পেল বাংলাদেশ
.............................................................................................
টানা দুই বলে দুই উইকেট সাকিবের
.............................................................................................
হতাশাতেই কাটলো বাংলাদেশের দ্বিতীয় সেশন
.............................................................................................
টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
.............................................................................................
উন্মোচিত হলো কাতার বিশ্বকাপের লোগো
.............................................................................................
ইউএস ওপেনে শততম জয় সেরেনার
.............................................................................................
স্বাগতিকদের বিদায় করে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ
.............................................................................................
ভারতীয় পেসার শামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
.............................................................................................
বিশ্বকাপ বাছাইয়ে বড় জয়ে শুরু বাংলাদেশের
.............................................................................................
বেলের জোড়া গোলে স্বস্তির ড্র রিয়ালের
.............................................................................................
ছেলের বাবা হলেন রুবেল
.............................................................................................
রিয়াল কোচ জিদানই চান না নেইমারকে দলে নিতে
.............................................................................................
অবিশ্বাস্য ম্যাচের নায়ক বেন স্টোকস
.............................................................................................
২য় ম্যাচেই হোঁচট খেলো রিয়াল মাদ্রিদ
.............................................................................................
বিপিএল লস প্রজেক্ট: নাফিসা কামাল
.............................................................................................
চার লক্ষ্য নিয়ে কাজ শুরু করছেন ডোমিঙ্গো
.............................................................................................
নিষেধাজ্ঞা মাথায় নিয়েই জিম্বাবুয়ের বিশ্বকাপ প্রস্তুতি শুরু
.............................................................................................
টাইগারদের কন্ডিশনিং ক্যাম্প শুরু
.............................................................................................
অবসরের জন্য সময় চাইলেন মাশরাফি
.............................................................................................
ডোমিঙ্গোই হলেন টাইগারদের হেড কোচ
.............................................................................................
কোচের ইন্টারভিউ দিতে আসছেন হেসন
.............................................................................................
হ্যাজার্ডের প্রথম গোলে রিয়ালের জয়
.............................................................................................
বিশ্বচ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশের লজ্জা দিল ভারত
.............................................................................................
নতুন অধিনায়কের নাম জানালেন পাকিস্তান কোচ
.............................................................................................
ইনজুরির কথা বলে কানাডায় লিগ খেলছেন রাসেল
.............................................................................................
এবার বড় শাস্তি পেলো মেসি
.............................................................................................
গেইল ঝড়ে উন্মাতাল কানাডা
.............................................................................................
ঢাকা ছেড়ে রংপুরে সাকিব
.............................................................................................
ফিল্ডিংয়ে বাংলাদেশ
.............................................................................................
শিগগিরই মাদ্রিদে ফিরবো : রোনালদো
.............................................................................................
স্পিন শক্তি বাড়িয়ে শ্রীলঙ্কায় আসছে নিউজিল্যান্ড
.............................................................................................
বাংলাদেশকে হারিয়েই চার বছরের আক্ষেপ ঘোচাল শ্রীলঙ্কা
.............................................................................................
শুরুতেই তামিম-সৌম্যর বিদায়
.............................................................................................
মালিঙ্গার রাজকীয় বিদায়ের ম্যাচে বাংলাদেশের হার
.............................................................................................
বাংলাদেশকে ৩১৫ রানের লক্ষ্য দিল শ্রীলঙ্কা
.............................................................................................
ধোনির জার্সিও তুলে রাখবে ভারত
.............................................................................................
বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার দল চূড়ান্ত
.............................................................................................
আর্জেন্টাইন অধিনায়ক মেসি নিষিদ্ধ
.............................................................................................
২৮৩ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ দল
.............................................................................................
আর মাত্র এক ম্যাচ বাকি মালিঙ্গার
.............................................................................................
বিপিএল মাতাবেন ইংলিশ অধিনায়ক মরগান
.............................................................................................
উইন্ডিজ সফরে যাচ্ছেন না ধোনি
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamicsolution IT [01686797756]