| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশন শুরু ১৪ নভেম্বর   * আগামীকাল প্রেসক্লাব কোলকাতায় `বঙ্গবন্ধু সংবাদ কেন্দ্র` উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী   * শীতে ত্বক ও পা ফাটা রোধে এখনই যা করবেন   * ২০২২ সালের পর উন্মুক্ত স্থানে বর্জ্য থাকবে না: তাপস   * আফগান ইস্যুতে ইরানে ছয় দেশের বৈঠক   * অভিমান করে হাঁটছিলেন রেললাইনে, বাঁশঝাড়ে নিয়ে ধর্ষণ   * গুলশানের দগ্ধ ৩ জন শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে   * এসএসসি পরীক্ষায় নজরদারি থাকবে ফেসবুক-টুইটারে   * বিদ্যালয়ের শিক্ষার্থীদের এক সপ্তাহের মধ্যেই টিকাদান   * জাতীয় প্রয়োজনে সেনাবাহিনী সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকবে  

   সারা দেশ -
                                                                                                                                                                                                                                                                                                                                 
পাটুরিয়ায় ১৭ ট্রাকসহ ডুবলো ফেরি

জেলা প্রতিনিধি : মানিকগঞ্জের পাটুরিয়ায় ট্রাকসহ ‘আমানত শাহ’ নামে একটি রোরো ফেরি ডুবে গেছে। বুধবার (২৭ অক্টোবর) সকাল পৌনে ১০টার দিকে ৫ নম্বর ফেরি ঘাট পন্টুনে এ দুর্ঘটনা ঘটে।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানা বলেন, ঘাট থেকে যানবাহন নিয়ে পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে এটি নোঙর করে ফেরিটি। এরপর ফেরি থেকে ২-৩ তিনটি যানবাহন নামার পরই ফেরিটি ডুবে যায়।

তিনি বলেন, ফেরিতে ১৭ ট্রাক, মোটরসাইকেল ও কয়েকটি ছোট যান ছিল। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

পাটুরিয়ায় ১৭ ট্রাকসহ ডুবলো ফেরি
                                  

জেলা প্রতিনিধি : মানিকগঞ্জের পাটুরিয়ায় ট্রাকসহ ‘আমানত শাহ’ নামে একটি রোরো ফেরি ডুবে গেছে। বুধবার (২৭ অক্টোবর) সকাল পৌনে ১০টার দিকে ৫ নম্বর ফেরি ঘাট পন্টুনে এ দুর্ঘটনা ঘটে।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন সুলতানা বলেন, ঘাট থেকে যানবাহন নিয়ে পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে এটি নোঙর করে ফেরিটি। এরপর ফেরি থেকে ২-৩ তিনটি যানবাহন নামার পরই ফেরিটি ডুবে যায়।

তিনি বলেন, ফেরিতে ১৭ ট্রাক, মোটরসাইকেল ও কয়েকটি ছোট যান ছিল। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

নিত্যপণ্যের বাজারে অভিযান: ১০৪ প্রতিষ্ঠানকে জরিমানা
                                  

অনলাইন ডেস্ক : ঢাকাসহ সারা দেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ভেজালবিরোধী অভিযান পরিচালিত হয়েছে। অভিযানকালে ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত থাকার অপরাধে ১০৪টি প্রতিষ্ঠানকে সাত লাখ ৪৩ হাজার টাকা টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২৬ অক্টোবর) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয় বলে অধিদপ্তর সূত্র জানিয়েছে।

এদিন বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন ভোক্তা অধিদপ্তর কর্তৃক ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান কার্যক্রম পরিচালিত হয়। ঢাকা মহানগরীর গুলশান-১ ও গুলশান-২ এলাকায় অধিদপ্তরের ৪টি টিমের অভিযানে বাজারে বিভিন্ন নিত্যপণ্যের দাম, মূল্য তালিকা, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ ইত্যাদি পর্যবেক্ষণ করা হয়।

এসময় ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়। পাশাপাশি সুপারশপ, ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসি ও রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করে অননুমোদিত খাদ্যপণ্য ও ওষুধ সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণসহ ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে পাঁচটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

সারা দেশে অধিদপ্তরের ৪১টি টিম বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে।আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করে।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও ভোক্তা সহনীয় রাখতে সারাদেশে অধিদপ্তরের তদারকি কার্যক্রম অব্যাহত রয়েছে। ভোক্তাস্বার্থ সমুন্নত রাখতে নিত্যপণ্যসহ অন্যান্য সকল পর্যায়ের ব্যবসায়ীদের আইন মেনে ও নীতি-নৈতিকতা বজায় রেখে ব্যবসা কার্যক্রম পরিচালনার আহ্বানও জানান তিনি।

সূত্র: জাগোনিউজ২৪.কম

কক্সবাজারের চকরিয়া ও পেকুয়া উপজেলায় ১৬ ইউপিতে আ.লীগের প্রার্থী ঘোষণা : দুই নারী পেল নৌকা
                                  

আবু সায়েম, কক্সবাজার : আসন্ন তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার চকরিয়া ও পেকুয়া উপজেলার ১৬টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ।

এবার চকরিয়া উপজেলা দুটি ইউনিয়নে প্রথম বারের মতো দুইজন নারীকে নৌকা প্রতীক দেওয়া হয়েছে। এনিয়ে নারী ভোটারদের মাঝে উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে।
মঙ্গলবার ( ২৬ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় এটি চূড়ান্ত করা হয়।
সুত্রে জানা গেছে, সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তৃতীয় ধাপে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলায় ১০ ইউপি ও পেকুয়া উপজেলার ৬ ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২৮ নভেম্বর এসব ইউপিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
এর আগে গত ১৪ অক্টোবর এসব ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। ভোটগ্রহণ হবে ২৮ নভেম্বর।
চকরিয়া উপজেলার ১০ টি ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকে চেয়ারম্যান প্রার্থীরা হলেন- পূর্ব বড়ভেওলা ইউনিয়নে (শহীদ আওয়ামী লীগ নেতা নাছির উদ্দিন নোবেলের সহধর্মিণী) ফারহানা আফরিন মুন্না, বদরখালী ইউনিয়নের নুর হোসেন আরিফ, ভেওলা মানিক চর ইউনিয়নে মো. শহীদুল ইসলাম, কৈয়ারবিল ইউনিয়নে জন্নাতুল বকেয়া, সাহারবিল ইউনিয়নে মহসিন বাবুল, পশ্চিম বড়ভেওলা ইউনিয়নে সিরাজুল ইসলাম চৌধুরী, ঢেমুসিয়া ইউনিয়নে এসএম মঈন উদ্দিন আহম্মেদ চৌধুরী, কোনাখালী ইউনিয়নে জাফর আলম সিদ্দিকী, লক্ষ্যাচর ইউনিয়নে মহি উদ্দীন মো. আওরঙ্গজেব, কাকারা ইউনিয়নে শওকত ওসমান এবং পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নে আবুল কাশেম, উজানটিয়া ইউনিয়নে এম শহীদুল ইসলাম চৌধুরী, মগনামা ইউনিয়নে মো. নাজেম উদ্দীন, পেকুয়া সদর ইউনিয়নে জহিরুল ইসলাম, রাজাখালী ইউনিয়নে মো. নজরুল ইসলাম, শীলখালী ইউনিয়নে মো. কাজিউল ইনসান।
এবার চকরিয়া উপজেলা দুটি ইউনিয়নে প্রথম বারের মতো দুইজন নারীকে নৌকা প্রতীক দেওয়া হয়েছে। এনিয়ে নারী ভোটারদের মাঝে উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে।
পূর্ব বড় ভেওলা ইউনিয়ন থেকে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকে চেয়ারম্যান প্রার্থী ফারহানা আফরিন মুন্না বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাকে দলীয় মনোনয়ন দিয়েছেন বলে আমি কৃতজ্ঞ। জনগণ আমার পক্ষে রয়েছে। আল্লাহর রহমতে আমি জয়ের ব্যাপারে আশাবাদী।

উন্নয়নের ধারা বজায় রাখতে ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে নৌকা প্রতীককে বিজয়ী করার অনুরোধ জানান। এছাড়া পূর্ব বড় ভেওলার ইউনিয়নের উন্নয়নে অসমাপ্ত কাজ সম্পন্ন করতে নৌকা প্রতীকে চেয়ারম্যান নির্বাচিত হতে চান তিনি।

বনবিভাগের অভিযানে ঝিনুক ও বালি বোঝাই ডাম্পার আটক
                                  

আবু সায়েম, কক্সবাজারঃ কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আওতাধীন স্পেশাল টিমের অভিযানে মেরিন ড্রাইভ সড়ক থেকে অবৈধভাবে পাচারকালে ঝিনুক বোঝাই ট্রাক ও কক্সবাজার বাসস্ট্যান্ড এলাকা হতে বালি বোঝাই ডাম্পার জ্বব্দ করা হয়েছে।

২৬ অক্টোবর ( মঙ্গলবার) কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আওতাধীন স্পেশাল টিমের ওসি ও শহর রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহার নেতৃত্বে ও অন্যান্য বনকর্মীদের সহযোগিতায় অভিযান চালিয়ে সাগর থেকে অবৈধভাবে উত্তোলিত ঝিনুক পাচারকালে ঝিনুক ভর্তি ট্রাক আটক করা হয়।

অপর অভিযানে, কক্সবাজার বাসস্ট্যান্ড এলাকায় সংরক্ষিত বনাঞ্চলের পাহাড় কেটে অবৈধভাবে উত্তোলিত বালি পাচারকালে বালিভর্তি ডাম্পার আটক করা হয়েছে।
স্পেশাল টিমের ওসি সমীর রঞ্জন সাহা বলেন,গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে পাহাড় কেটে বালি পাচারের দায়ে বালি বোঝাই ডাম্পার আটক পূর্বক রেঞ্জ হেফাজতে নিয়ে আসা হয়েছে। অপরদিকে সাগর থেকে অবৈধভাবে উত্তোলিত ঝিনুক পাচারকালে ঝিনুক সহ ট্রাক জব্দ করা হয়েছে। সংশ্লিষ্ট আসামী ও জড়িতদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করা হবে।
কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সারওয়ার আলম বলেন,অবৈধ বালু পাচারকারী , সরকারি বন ভূমি জবরদখলকারী সিন্ডিকেটসহ পাহাড় খেকোদের বিরুদ্ধে বন বিভাগ সজাগ ও সতর্ক রয়েছেন।তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সরকারি বন ভূমি উদ্ধার, অবৈধ বালু উত্তোলন রোধসহ সরকারি সম্পদ ও বনজ সম্পদ রক্ষার্থে বন বিভাগের প্রাত্যহিক অভিযান অব্যাহত থাকবে।

গোপালগঞ্জে ব্যবসায়ী হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড
                                  

গোপালগঞ্জের মুকসুদপুরে ব্যবসায়ী দুলাল শেখ হত্যাকাণ্ডে পাঁচজনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। আসামীদের সবাই পলাতক রয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) দুপুরে অতিরিক্ত দায়রা জজ মো. আব্বাস উদ্দীন এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- মুকসুদপুর উপজেলার ভট্টাচার্য কান্দি গ্রামের মো. মান্নান শেখের ছেলে ফক্কার শেখ, মুছা শেখের ছেলে মো. মেহেদী হাসান শেখ, গোহালা গ্রামের শংকর সাহার ছেলে সুমন সাহা, একই গ্রামের মো. কাঞ্চন ফকিরের ছেলে মো. কাওছার ফকির এবং শ্রীজিতপুর গ্রামের সিরাজ মোল্লার ছেলে মো. আল আমিন মোল্লা।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন সহকারী পাবলিক প্রসিকিউটর মো. শহিদুজ্জামান খান এবং আসামী পক্ষে মামলাটি পরিচালনা করেন আইনজীবী মুন্সী মো. আতিয়ার রহমান এবং মোহাম্মদ আবু তালেব শেখ।

মামলার বিবরণে জানা যায়, ২০১২ সালের ২ জুন রাতে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা দুলাল শেখকে কুপিয়ে হত্যা করে কুমার নদীতে ফেলে দেন। পরদিন নদী থেকে পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে। ওই দিনই মুকসুদপুর থানায় পাঁচজনকে আসামি করে নিহতের স্ত্রী সুলতানা বেগম একটি হত্যা মামলা করেন।

দীর্ঘ শুনানি শেষে মঙ্গলবার এ রায় ঘোষণা করেন বিচারক।

চট্টগ্রামে করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ৯
                                  

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা দাঁড়ালো এক হাজার ৩২১ জনে। একই সময়ের মধ্যে আক্রান্ত হিসেবে শনাক্ত হন নয়জন। এর মধ্য দিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ দুই হাজার ১৭২ জনে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এক হাজার ৩৭৪ জনের নমুনা পরীক্ষায় নয়জনের দেহে করোনার জীবাণু শনাক্ত হয়। এতে পরীক্ষার তুলনায় সংক্রমণের হার শূন্য দশমিক ৬৫ শতাংশ। শনাক্তদের মধ্যে ছয়জন নগরের ও তিনজন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় ফৌজদারহাট বিআইটিআইডি ল্যাবে দুজন, চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি ল্যাবে একজন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে দুজন ও মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে চারজনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়।

বিয়ে বাড়িতে মাংস বেশি খাওয়া নিয়ে সংঘর্ষ, নববধূকে তালাক দিলেন বর
                                  

অনলাইন ডেস্ক : চুয়াডাঙ্গা সদর উপজেলার বদরগঞ্জ গ্রামের দশমিপাড়ায় বিয়ে বাড়িতে মাংস বেশি খাওয়াকে কেন্দ্র করে সংঘর্ষের জের ধরে নববধূকে তালাক দিয়েছেন বর।

রোববার (২৪ অক্টোবর) বিয়ের রাতেই দুপক্ষের সমঝোতার ভিত্তিতে বিয়েবিচ্ছেদের সিদ্ধান্ত হয়।

এর আগে রোববার সন্ধ্যায় বিয়ে বাড়িতে মাংস বেশি খাওয়াকে কেন্দ্র করে বরপক্ষ এবং কনেপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এ ঘটনায় বরপক্ষের তিনজনকে পিটিয়ে আহত করে কনেপক্ষের লোকজন।

কুতুবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহম্মেদ হাসানুজ্জামান জানান, ২০১৯ সালে দশমী পাড়ার রহিম আলীর সৌদিপ্রবাসী ছেলে সবুজ আলীর সঙ্গে মোবাইল ফোনের মাধ্যমে একই গ্রামের নজরুল ইসলামের মেয়ে সুমি খাতুনের বিয়ে হয়। বিয়ের পর থেকে সুমি বাবার বাড়িতেই থাকতেন।

এদিকে, সবুজ আলী ১৫ দিন আগে দেশে ফেরেন। রোববার বিকেলে আনুষ্ঠানিকভাবে নববধূকে তুলে আনতে যায় বরপক্ষ। বিয়ের আনুষ্ঠানিকতা শেষে বিকেল ৫টার দিকে বরপক্ষের লোকজনকে খেতে দেওয়া হয়। বর সবুজ আলীর সঙ্গে খেতে বসেন তার বন্ধুসহ আত্মীয়-স্বজনরা।


খাওয়া শেষ হওয়ার আগ মুহূর্তে বরপক্ষের লোকজন মাংস চাইলে কনেপক্ষের লোকজন দিতে না অস্বীকৃতি জানালে উভয়পক্ষের বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা শুরু হলে কনেপক্ষের লোকজন বরপক্ষের তিনজনকে লাঠি দিয়ে মারপিট করে। এতে তারা গুরুতর আহত হন।

কনের বাবা নজরুল ইসলাম বলেন, ‘ভাত না খেয়ে দফায় দফায় শুধু মাংস চাচ্ছিলেন বরপক্ষের লোকজন। এ নিয়ে দুপক্ষের কথাকাটাকাটি হয়। একপর্যায়ে মারামারি বেধে যায়। পরে রাতেই দুপক্ষের সমঝোতার ভিত্তিতে বিয়েবিচ্ছেদের সিদ্ধান্ত হয়।’

ভালুকায় শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কার
                                  

অনলাইন ডেস্ক : ময়মনসিংহের ভালুকা উপজেলার ধামশুর হালিমুন্নেছা চৌধুরাণী মেমোরিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে চলাচলের অনুপযোগী একটি সড়ক সংস্কার করা হয়েছে। রবিবার ও সোমবার দুই দিন বিদ্যালয়ের (স্কাউট) শিক্ষার্থীরা বিদ্যালয়ের অর্থায়নে ইটের সুরকি ফেলে রাস্তা সংস্কার করেন।

ঢাকা ময়মনসিংহ মহাসড়ক থেকে ধামশুর হালিমুন্নেছা চৌধুরাণী মেমোরিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ে যাতায়াতের রাস্তাটি খানাখন্দে ভরা। জনসাধারণের চলাচলে অনুপযোগী হয়ে পড়ে।

ওই বিদ্যালয় থেকে পিএস (প্রেসিডেন্টস স্কাউট) অ্যাওয়ার্ড প্রাপ্ত স্কাউট শিক্ষার্থী সুমাইয়া জামান স্নিগ্ধা বলেন, আমরা যে কোনো কল্যাণমূলক কাজ করতে সর্বদাই প্রস্তুত। আমাদের বিদালয়ে যাতায়াতের রাস্তাটি চলাচল অনুপোযোগী হয়ে পড়ে। তাই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারা নীনা স্যারের সহযোগিতা ও দিক নির্দেশনায় আমরা রাস্তাটি সংস্কার করেছি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা স্কাউটসের সাধারণ সম্পাদক আনোয়ারা নীনা বলেন, আমাদের বিদ্যালয়ের চলাচলের রাস্তাটি ভারী বালি বোঝাই ট্রাক যাতায়াত করায় চলাচলে অনুপোযোগী হয়ে যায়। আমার বিদ্যালয়ের স্কাউট শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে রাস্তাটি সংস্কার করার ব্যবস্থা করি।

তিনি আরো বলেন, বিদ্যালয়ের স্কাউট শিক্ষার্থীরা সমাজ সেবামূলক কাজ করে ১৫ জন শিক্ষার্থী বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড পেয়েছে।

বনবিভাগের অভিযানে অবৈধ বাশঁ বোঝাই জীপ গাড়ি জব্দ
                                  

আবু সায়েম, কক্সবাজারঃ কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন স্পেশাল টিমের অভিযানে চট্টগ্রাম - কক্সবাজার মহাসড়কের চকরিয়া ব্রীজের উপর থেকে অবৈধভাবে পরিবহনকালে মিতিংগা বাশঁ বোঝাই ২ টি জীপ গাড়ি জব্দ করা হয়েছে। জব্দকৃত মিতিংগা প্রজাতির বাঁশের পরিমাণ ১৪০০।

২৫ অক্টোবর ( সোমবার) রাত ২ টায় কক্সবাজার উত্তর বনবিভাগের স্পেশাল টিমের ওসি ও শহর রেঞ্জ কর্মকর্তা একেএম আতা এলাহীর নেতৃত্বে অভিযান চালিয়ে এসব অবৈধ বাঁশ বোঝাই ২ টি জীপ গাড়ি আটক করা হয়।

স্পেশাল টিমের ওসি ও শহর রেঞ্জ কর্মকর্তা একেএম আতা এলাহী বলেন,গোপন সংবাদের ভিত্তিতে বনজদ্রব্য পাচারকারীরা সংরক্ষিত বনাঞ্চলে পানের বরজ স্থাপনের নিমিত্তে অবৈধভাবে পরিবহনকালে তাদের গতিরোধ করে ১৪০০ মিতিংগা প্রজাতির বাঁশ ও পরিবহনে নিয়োজিত ২ টি জীপ গাড়ি জব্দ করা হয়। পরবর্তীতে জীপ গাড়িসহ অবৈধ বাঁশ ও সরঞ্জাম রেঞ্জ হেফাজতে নিয়ে আসা হয়েছে।পাচারকারীরা সংরক্ষিত বনাঞ্চলে পানের বরজ স্থাপনে ব্যবহারের জন্য এসব বাঁশ মহেশখালীর উদ্দেশ্যে পাচার করার জন্য নিয়ে যাচ্ছে।কিন্তু বনবিভাগের প্রাত্যহিক অভিযানের অংশ হিসেবে অভিযান পরিচালনা করে অবৈধ বাঁশ ও পরিবহনে নিয়োজিত জীপ গাড়ি জব্দ করা হয়।আটককৃত মিনি ট্রাক ও বাঁশের আনুমানিক সিজার মূল্য প্রায় ১০ লক্ষ ৯০ হাজার টাকা।সংশ্লিষ্ট
জড়িত আসামিদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করা হবে।
কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন সরকার বলেন,অবৈধ বালু পাচারকারী , সরকারি বন ভূমি জবরদখলকারী সিন্ডিকেটসহ পাহাড় খেকোদের বিরুদ্ধে বন বিভাগ সজাগ ও সতর্ক রয়েছেন।তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সরকারি বন ভূমি উদ্ধার, অবৈধ বালু উত্তোলন রোধসহ সরকারি সম্পদ ও বনজ সম্পদ রক্ষার্থে বন বিভাগের প্রাত্যহিক অভিযান অব্যাহত থাকবে।

চট্টগ্রামে করোনা শনাক্তের হার শূন্য দশমিক ১৯
                                  

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা দাঁড়ালো এক হাজার ৩২০ জনে। এ সময়ের মধ্যে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হন চারজন। এর মধ্য দিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা এক লাখ দুই হাজার ১৬৩ জন।

সোমবার (২৫ অক্টোবর) সকালে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে দুই হাজার ২০ জনের নমুনা পরীক্ষায় চারজনের দেহে করোনার জীবাণু শনাক্ত হয়। এতে পরীক্ষার তুলনায় সংক্রমণের হার শূন্য দশমিক ১৯ শতাংশ। আবার শনাক্তদের মধ্যে তিনজন নগরের এবং একজন রাউজান উপজেলার বাসিন্দা।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাব, ইমপেরিয়াল হাসপাতাল ল্যাব এবং ইপিক হেলথ কেয়ার ল্যাবে একজন করে মোট চারজনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়।

পদ্মায় মা ইলিশ ধরতে নেমে জরিমানা গুনলেন ৯ জেলে
                                  

জেলা প্রতিনিধি : ফরিদপুরের চরভদ্রাসনে নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীতে ইলিশ শিকারের দায়ে নয় জেলেকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৩ অক্টোবর) বিকেল থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত এ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আসাদুর রহমান।

অভিযান শেষে গোপালপুর ফেরিঘাটে আদালত বসিয়ে তাদের জরিমানা করা হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা এস এম মাহমুদুল হাসান এ তথ্য জানিয়েছেন।

জরিমানা দিয়ে ছাড়া পাওয়া জেলেরা হলেন- সদরপুর উপজেলার ঢেউখালী ইউনিয়নের চর বলাশিয়া গ্রামের ওয়াহেদ মোল্যা (৫৩), নূর আলম(১৯), রাজু খালাসী (২৭), সোহেল ফকির (১৯) নারিকেলবাড়িয়া ইউনিয়নের কারাল কান্দি গ্রামের শাহবুদ্দীন শেখ (২৪), আনোয়ার শেখ (৩০), চর নাসিরপুর ইউনিয়নের শেখ শাহজালাল (৩২), বাবুল কারাল (৩০) এবং পাবনা জেলার কৃষ্ণ হাওলাদার।

তাদের প্রত্যেককে এক হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়া তাদের কাছ থেকে ২৫ কেজি ইলিশ মাছ ও ৪৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয় এবং ইলিশ মাছ ধরার জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

ফেনীতে পুকুরে ডুবে স্কুলছাত্রীর মৃত্যু
                                  

জেলা প্রতিনিধি : ফেনীর সোনাগাজীতে পুকুরের পানিতে ডুবে হাজেরা ফারজানা হ্যাপী (১৫) নামে নবম শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। রোববার (২৪ অক্টোবর) দুপুরের দিকে উপজেলার ছড়াইতকান্দি গ্রামে এ ঘটনা ঘটে।

ফারজানা হ্যাপী ওই গ্রামের মল্লিক বাড়ির আনোয়ার হোসেনের মেয়ে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, দুপুরের দিকে ফারজান হ্যাপী বাড়ির পাশের পুকুরের পানিতে সাঁতার কাটছিল। এ সময় পুকুরে পড়ে থাকা একটি গাছের ডালে সে আটকা পড়ে ডুবে যায়। তাৎক্ষণিক তাকে উদ্ধার করে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজেদুল ইসলাম পলাশ বলেন, ফারজানা হ্যাপী সোনাগাজী বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী ছিল। এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা করা হয়েছে।

সিংড়ায় পুকুরে বিষ দিয়ে মাছ নিধন ৬লাখ টাকা ক্ষতি
                                  

সিংড়া (নাটোর) সংবাদদাতা : নাটোরের সিংড়ায় পুকুরে বিষ দিয়ে মাছ নিধনের ঘটনা ঘটেছে। গভীর রাতে উপজেলার ভোগা গ্রামের একটি পুকুরে দুষ্কৃতিকারীরা বিষ দিয়ে এই ঘটনা ঘটিয়েছে বলে জানা গেছে। আর এতে প্রায় ৬লাখ টাকা ক্ষতি হয়েছে। এবিষয়ে সিংড়া থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন ক্ষতিগ্রস্থ মৎস্যচাষী গোলাম মোস্তফা। যার নম্বর: ৮৯৩।

থানার জিডি সুত্রে জানা যায়, বুধবার ভোরে সিংড়া উপজেলার ভোগা গ্রামের মেহেদী মৎস্য এন্ড ডেইরি ফার্ম এর ১.২৭ একর এর একটি পুকুরে কে বা কাহারা বিষ প্রয়োগ করে। এতে পুকুরে চাষকৃত সিলভার, ব্রিকেট, রুই, হাংরী, কাতলা, গ্লাসকাপ সহ বিভিন্ন প্রজাতি মাছ মরে ভেসে ওঠে। পরে লোকমুখে খবর পান ওই মৎস্যচাষী।
ক্ষতিগ্রস্থ মৎস্যচাষী গোলাম মোস্তফা বলেন, তাকে অর্থিক ভাকে ক্ষতিগ্রস্থ করতেই রাতে পরিকল্পিত ভাবে কোন দুষ্কৃতিকারী এই ঘটনা ঘটিয়েছে। তিনি আর্থিক ভাবে প্রায় ৬লাখ টাকা ক্ষতিগ্রস্থ হয়েছেন।
সিংড়া থানার পুলিশ পরিদর্শক মো. রফিকুল ইসলাম বলেন, এবিষয়ে থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে। বিষয়টি তদন্তের জন্য থানার উপ-পরিদর্শক (এসআই) কে দায়িত্ব দেয়া হয়েছে। বিষয়টি তদন্ত চলছে।

সিএনজি-মোটরসাইকেল সংঘর্ষে প্রাণ গেলো যুবকের
                                  

জেলা প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে সিএনজি ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে হৃদয় (২১) নামে এক যুবক নিহত হয়েছেন। এ সময় অনিক (১৯) নামে একজন আহত হয়েছেন।

রোববার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার রহনপুর নিমতলা এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত যুবক উপজেলার কাশিপুর গ্ৰামের নাসিম রেজার ছেলে। আহত যুবক একই এলাকার ফকিরপাড়া গ্ৰামের আজিজুর রহমানের ছেলে।

নিহতের আত্মীয় বেলাল উদ্দিন জানান, রোববার সকাল সাড়ে ৯টার দিকে অনিককে সঙ্গে নিয়ে হৃদয় মোটরসাইকেলযোগে গোমস্তাপুর থেকে রহনপুরে যাচ্ছিলেন। তারা নিমতলায় পৌঁছালে সামনের দিক থেকে আসা একটি সিএনজির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেলচালক হৃদয় (২১) ঘটনাস্থলেই মারা যান ও আরোহী অনিক গুরুতর আহত হন। পরে অনিককে উদ্ধার করে গোমস্তাপুর মহানন্দা ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা শেষে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

গোমস্তাপুর থানার উপ-পরিদর্শক (এসআই) জালাল উদ্দিন বলেন, দুর্ঘটনার খবর শুনে ঘটনাস্থলে গিয়েছিলাম। নিহতের পরিবারের কোনো অভিযোগ না থাকায় লাশের সুরতহাল শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরও বলেন, এ ঘটনায় সিএনজিচালক পলাতক রয়েছেন। আর সিএনজিটিকে জব্দ করে থানায় আনা হয়েছে।

ভূমিকম্পে কেঁপে উঠলো তাইওয়ান
                                  

আন্তর্জাতিক ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ান। চায়না আর্থকোয়াক নেটওয়ার্ক সেন্টার (সিইএনসি) জানিয়েছে, তাইওয়ানের পূর্বাঞ্চলীয় ইলান কাউন্টিতে ভূমিকম্প আঘাত হেনেছে।

স্থানীয় সময় রোববার সকালে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২।

সিইএনসি জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ৮১ কিলোমিটার রেকর্ড করা হয়েছে।

রাজশাহী মেডিকেলে আরও ২ জনের মৃত্যু
                                  

জেলা প্রতিনিধি : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় দুজনের মৃত্যু হয়েছে। করোনার উপসর্গ নিয়ে তারা মারা যান।

রোববার (২৪ অক্টোবর) সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় রামেকে নতুন ভর্তি হয়েছেন আটজন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ জন। সন্দেহজনক রোগী ৩৪ জন, করোনায় আক্রান্ত আটজন ও উপসর্গ নিয়ে ১২ জন রামেকে ভর্তি আছেন।

রামেক পরিচালক আরও বলেন, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের পিসিআর মেশিনে ৬৯টি নমুনা পরীক্ষায় একজন ও মেডিকেল কলেজের পিসিআর মেশিনে ১৮৮ জনের নমুনা পরীক্ষায় সাতজনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় রাজশাহীতে শনাক্তের হার ২ দশমিক ৭৮ শতাংশ।


   Page 1 of 315
     সারা দেশ
পাটুরিয়ায় ১৭ ট্রাকসহ ডুবলো ফেরি
.............................................................................................
নিত্যপণ্যের বাজারে অভিযান: ১০৪ প্রতিষ্ঠানকে জরিমানা
.............................................................................................
কক্সবাজারের চকরিয়া ও পেকুয়া উপজেলায় ১৬ ইউপিতে আ.লীগের প্রার্থী ঘোষণা : দুই নারী পেল নৌকা
.............................................................................................
বনবিভাগের অভিযানে ঝিনুক ও বালি বোঝাই ডাম্পার আটক
.............................................................................................
গোপালগঞ্জে ব্যবসায়ী হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড
.............................................................................................
চট্টগ্রামে করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ৯
.............................................................................................
বিয়ে বাড়িতে মাংস বেশি খাওয়া নিয়ে সংঘর্ষ, নববধূকে তালাক দিলেন বর
.............................................................................................
ভালুকায় শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কার
.............................................................................................
বনবিভাগের অভিযানে অবৈধ বাশঁ বোঝাই জীপ গাড়ি জব্দ
.............................................................................................
চট্টগ্রামে করোনা শনাক্তের হার শূন্য দশমিক ১৯
.............................................................................................
পদ্মায় মা ইলিশ ধরতে নেমে জরিমানা গুনলেন ৯ জেলে
.............................................................................................
ফেনীতে পুকুরে ডুবে স্কুলছাত্রীর মৃত্যু
.............................................................................................
সিংড়ায় পুকুরে বিষ দিয়ে মাছ নিধন ৬লাখ টাকা ক্ষতি
.............................................................................................
সিএনজি-মোটরসাইকেল সংঘর্ষে প্রাণ গেলো যুবকের
.............................................................................................
ভূমিকম্পে কেঁপে উঠলো তাইওয়ান
.............................................................................................
রাজশাহী মেডিকেলে আরও ২ জনের মৃত্যু
.............................................................................................
রোহিঙ্গা ক্যাম্পে ৬ খুনের ঘটনায় মামলা, গ্রেফতার ১০
.............................................................................................
খুললো পায়রা সেতু
.............................................................................................
আজ খুলে দেওয়া হচ্ছে পায়রা সেতু
.............................................................................................
বরগুনায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
.............................................................................................
বারবাকিয়া রেঞ্জের পৃথক অভিযানে বালিভর্তি ডাম্পার সহ সেগুন ও গর্জন কাঠ জব্দ
.............................................................................................
হবিগঞ্জে ভুয়া কবিরাজ আটক
.............................................................................................
ইকবাল ৭ দিনের রিমান্ডে
.............................................................................................
মুহিবুল্লাহ হত্যা: `কিলিং স্কোয়াড`-এর সদস্য গ্রেফতার
.............................................................................................
মায়ের সঙ্গে নদীতে গোসলে নেমে শিশু নিখোঁজ
.............................................................................................
ফরিদপুরে লরির ধাক্কায় ভ্যানচালকের মৃত্যু
.............................................................................................
পীরগঞ্জে হামলা-অগ্নিসংযোগের অন্যতম হোতা গ্রেফতার
.............................................................................................
মগবাজার ক্রসিংয়ে ট্রেন লাইনচ্যুত, দুই পাশে জটলা
.............................................................................................
কুমিল্লায় পুজামন্ডপ ঘটনায় জড়িত সন্দেহভাজন ইকবাল কক্সবাজারে আটক
.............................................................................................
চকলেটের প্রলোভন দেখিয়ে শিশুকে ধর্ষণ দোকানির
.............................................................................................
রামেক হাসপাতালে একদিনে ৪ জনের মৃত্যু
.............................................................................................
উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ৭
.............................................................................................
ভারতে পাচার ১৯ বাংলাদেশি নারীকে বেনাপোলে হস্তান্তর
.............................................................................................
বেগমগঞ্জে মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানে ক্ষতিগ্রস্থদের মাঝে এমপি একরামের ৮ লক্ষ্য টাকা অনুদান
.............................................................................................
আমি ভোট দিতে চাই এই সংগ্রাম জামায়াতকে সঙ্গে নিয়ে দাবি আদায় করবো
.............................................................................................
ধামরাইয়ে বৃদ্ধা মাকে রাস্তায় ফেলে দিল সন্তানরা
.............................................................................................
সুনামগঞ্জে খালের পানিতে ডুবে শিশুর মৃত্যু
.............................................................................................
বিপৎসীমার ওপরে তিস্তার পানি, হাজারো পরিবার পানিবন্দি
.............................................................................................
বরগুনায় কীটনাশক খেয়ে বৃদ্ধের মৃত্যু
.............................................................................................
তিস্তার পানি বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপরে, আকস্মিক বন্যা
.............................................................................................
মমেক হাসপাতালে ২ জনের মৃত্যু
.............................................................................................
সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সারাদেশে `সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা` কর্মসূচি পালিত
.............................................................................................
৩৫ লাখ টন খাদ্য মজুতের লক্ষ্যে কাজ করছে সরকার
.............................................................................................
ময়মনসিংহ মেডিকেলে আরও ২ জনের মৃত্যু
.............................................................................................
রাজশাহীতে পানিতে ডুবে প্রাণ গেলো শিশুর
.............................................................................................
শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি
.............................................................................................
কুড়িগ্রামে বিষপানে শিক্ষিকার আত্মহত্যা
.............................................................................................
সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
.............................................................................................
সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩
.............................................................................................
ইলিশ নিধনের অপরাধে ৭ জেলেকে কারাদণ্ড, ৩ জেলেকে জরিমানা
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamic Solution IT Dynamic Scale BD & BD My Shop