বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * অপহরণের পর ধর্ষণ, পলাতক আসামি গ্রেফতার   * ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল   * ঢামেকের ইনজেকশন বিক্রি করে দিচ্ছিলেন ২ নার্স, হাতেনাতে ধরা   * দেশে ৩৪ লাখ শিশু রাস্তায় জীবনযাপন করছে : গবেষণা   * অপরিপক্ক তরমুজে সয়লাব বাজার, বিক্রি হচ্ছে চড়া দামে   * হিলিতে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৫০ টাকা   * ঢাকায় কমেছে বেগুন-লেবু-শসার দাম   * গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০   * রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক   * সাংবাদিকদের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী  

   রাজধানী -
                                                                                                                                                                                                                                                                                                                                 
রাজধানীতে বিপুল প্যাথেডিনসহ তিনজন গ্রেফতার

অনলাইন ডেস্ক : রাজধানীতে অভিযান চালিয়ে বিপুল নকল প্যাথেডিনসহ ইনজেকশন তৈরি চক্রের তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

সোমবার অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে ডিবির একটি সূত্র নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, চক্রটি এসব নকল ইনজেকশন বিভিন্ন হাসপাতালসহ অনেকের কাছে বিক্রি করত। অপারেশনের সময় এসব নকল প্যাথেডিন ব্যবহার করায় রোগীর মৃত্যু ঝুঁকি বাড়ে। এমন একটি চক্রের তিনজনসহ বিপুল নকল প্যাথেডিন ইঞ্জেকশন ও তৈরির বিভিন্ন মালামাল জব্দ করা হয়েছে।

আজ সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানাবেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ।

রাজধানীতে বিপুল প্যাথেডিনসহ তিনজন গ্রেফতার
                                  

অনলাইন ডেস্ক : রাজধানীতে অভিযান চালিয়ে বিপুল নকল প্যাথেডিনসহ ইনজেকশন তৈরি চক্রের তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

সোমবার অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে ডিবির একটি সূত্র নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, চক্রটি এসব নকল ইনজেকশন বিভিন্ন হাসপাতালসহ অনেকের কাছে বিক্রি করত। অপারেশনের সময় এসব নকল প্যাথেডিন ব্যবহার করায় রোগীর মৃত্যু ঝুঁকি বাড়ে। এমন একটি চক্রের তিনজনসহ বিপুল নকল প্যাথেডিন ইঞ্জেকশন ও তৈরির বিভিন্ন মালামাল জব্দ করা হয়েছে।

আজ সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত জানাবেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ।

ঢামেকের ইনজেকশন বিক্রি করে দিচ্ছিলেন ২ নার্স, হাতেনাতে ধরা
                                  

অনলাইন ডেস্ক : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ভবন থেকে গোপনে সরিয়ে নিয়ে সরকারি ওষুধ বিক্রি করার অভিযোগ উঠেছে ২ নার্স ইনচার্জের বিরুদ্ধে। তাদের হাতেনাতে আটক করে জিজ্ঞাসাবাদ করেছে হাসপাতাল প্রশাসন। এ সময় তাদের কাছ থেকে বেশকিছু ইনজেকশন, সিরিঞ্জ ও স্যালাইন জব্দ করা হয়।

অভিযুক্তরা হলেন, হাসপাতালের মেডিসিন ভবনের ৮০২ নম্বর ওয়ার্ডের নার্স ইনচার্জ ফারজানা আক্তার ও সহকারী ইনচার্জ জেসমিন আক্তার।

সোমবার (১৮ মার্চ) দুপুর আড়াইটার দিকে দুজনকে আটক করে ইনজেকশনসহ হাসপাতালের পরিচালকের রুমে নিয়ে যাওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে পরিচয় গোপন রাখার শর্তে ৮০২ নম্বর ওয়ার্ডের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যরা জানান, গোপন তথ্যের ভিত্তিতে জানতে পারি সরকারি ওষুধ কয়েকজন নার্সের সহযোগিতায় বিক্রি করা হচ্ছে। আমাদের সন্দেহ হলে এক রোগীর প্লাস্টিকের বালতি চেক করে তাতে প্রায় ১২ হাজার টাকার বিক্রয়-নিষিদ্ধ সরকারি ইনজেকশন পাওয়া যায়। সেখানে ছিল মেরোপেনেম ইনজেকশন, মেট্রো ইনজেকশন, ডিসটিল ওয়াটার, সিরিঞ্জ ও স্যালাইন সেট। ওই রোগীর এক স্বজন জানান, ৮০২ নম্বর ওয়ার্ডের নার্স ইনচার্জ ফারজানা ও সহকারী ইনচার্জ জেসমিন আক্তার ১২ হাজার টাকার বিনিময়ে ইনজেকশনগুলো বিক্রি করেন।

আনসার সদস্যরা জানান, অভিযুক্ত ২ জনকে হাসপাতালের প্রশাসনিক ভবনে পরিচালকের রুমে নিয়ে যাওয়া হয়। এরপর কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না তা জানা যায়নি।

এ বিষয়ে বক্তব্যের জন্য ৮০২ নম্বর ওয়ার্ডের নার্সের ইনচার্জ ফারজানা ও সহকারী ইনচার্জ জেসমিন আক্তারের মুঠোফোনে কল দিলে তারা ফোন রিসিভ করেননি।

জানতে চাইলে হাসপাতালের নার্সের সেবা তত্ত্বাবধায়ক কারিমা খাতুন মুঠোফোনে বলেন, এ বিষয়ে আমি কিছু বলতে পারব না। আপনি পরিচালককে জিজ্ঞেস করুন।

এদিকে অন্য একটি সূত্রে জানা যায়, অভিযুক্ত ওই দুই নার্সকে দায়িত্বরত আনসার সদস্যরা হাসপাতালের পরিচালকের কক্ষে রেখে আসার কিছুক্ষণ পর ওই দুই নার্স পরিচালকের কক্ষ থেকে বেরিয়ে ঢামেক হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক কারিমা খাতুনের কক্ষে গিয়ে মুচলেকা লিখে পরিচালকের কাছে জমা দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের কয়েকজন নার্স বলেন, প্রায়ই এমন ঘটনা ঘটে ঢামেকে। সরকার যেখানে গরিব, অসহায় রোগীদের জন্য ওষুধ ও ইনজেকশন ফ্রি করেছেন সেখানে কিছু অসাধু নার্স সামান্য টাকার বিনিময়ে সেগুলো রোগীর কাছেই বিক্রি করে দিচ্ছেন। এগুলো লজ্জাজনক ব্যাপার। এ চক্রে শুধু হাসপাতালের নার্সরা নয়, এর সঙ্গে ওয়ার্ড বয় এবং মেডিসিন স্টোরের বেশ কয়েকজন কর্মী জড়িত আছে।

তারা আরও বলেন, এর আগেও ওষুধ চুরিতে জড়িত মেডিসিন স্টোরের ফার্মাসিস্ট, ওয়ার্ড বয় ও নার্সকে আটক করা হয়েছিল। তাদের মধ্যে র‍্যাব দুজনকে বিপুল পরিমাণ সরকারি ওষুধসহ আটক করেছিল। পরে তাদের মামলা দিয়ে শাহবাগ থানায় হস্তান্তর করা হয়।

এ বিষয়ে জানতে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামানকে মুঠোফোনে খুদে বার্তা পাঠালেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, এর আগে ২০২২ সালের ২৮ অক্টোবর ৭০১ নম্বর ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স বিপ্রজিত মণ্ডলের বিরুদ্ধে সরকারি ওষুধ বিক্রির অভিযোগ পাওয়া যায়। সে সময় তিনি এ রকম ভুল আর হবে না বলে মুচলেকা দেন।

রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক
                                  

ঢাকা: রাজধানীতে ত্রাস সৃষ্টিকারী কিশোর গ্যাংয়ের গ্রুপ লিডারসহ ২০ সদস্যকে দেশীয় অস্ত্রসহ আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৩।

আটকরা হলো-কিশোরগ্যাং ‘ফয়েজ-আরাফাত’ গ্রুপের ৭ জন, ‘সিয়াম’ গ্রুপের ৪ জন, ‘অনিক’ গ্রুপের ৪ জন ও ‘কুনিপাড়া স্কোয়াড’ গ্রুপের ৫ জন।

সোমবার (১৮ মার্চ) দুপুরে র‌্যাব-৩ এর স্টাফ অফিসার (মিডিয়া) সহকারী পুলিশ সুপার মো. শামীম হোসেন বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, রোববার (১৭ মার্চ) সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত রাজধানীর কদমতলী ও হাতিরঝিল থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়।

কিশোর গ্যাংয়ের আটক সদস্যরা হলো- মো. ইয়াসিন আরাফাত (১৮), রাশেদ হাজারী (২২), মোঃ রাসেল ইসলাম (১৯), মো. তামিম মিয়া (২০), রাতুল হাসান (১৮), মমিনুল ইসলাম হৃদয় (২১), মো. রাকিব (২০), সাইফুল ইসলাম সিয়াম (১৯), আশিকুল ইসলাম স্বাধীন (১৯), মোঃ ফয়সাল হোসেন রাব্বি (২০), মো. নাঈম (১৯), মো. হাসান আহমেদ অনিক (২০), মো. আমিনুল ইসলাম (১৯), মো. রাফিন (১৮), মো. আল আমিন (১৮), মো. রনিউজ্জামান (২০), মো. রাকিব (২০), মোহন মিয়া (২২), মো. নাঈম মিয়া (২০) এবং নাহিদ (১৮)।

অভিযানে তাদের কাছ থেকে ১টি চাপাতি, ১টি ছুরি, ১টি শাবল, ৩টি ছোরা, ১টি হাসুয়া, ৪টি চাকু, ২টি ক্ষুর, ২টি হেক্সোব্লেড, ২৫ পুরিয়া গাঁজা, ৬টি মোবাইল এবং চাঁদা উত্তোলনের ৪ হাজার ৫৪০ উদ্ধার করা হয়।

র‌্যাবের এ কর্মকর্তা জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার আসামিরা জানায়, রাজধানীর শ্যামপুর ও কদমতলী এলাকায় ফয়েজ-আরাফাত কিশোরগ্যাং গ্রুপে প্রায় ১৫-২০ জন সক্রিয় সদস্য রয়েছে। ফয়েজ-আরাফাত গ্রুপটি সন্ত্রাসী মো. ইয়াসিন আরাফাত ও তার ফুফাতো ভাই ফয়েজের নেতৃত্বে দীর্ঘদিন ধরে পরিচালিত হয়ে আসছিল। এর মধ্যে এ গ্রুপের অন্যতম হোতা আরাফাত এ অভিযানে আটক হয় এবং ফয়েজ বর্তমানে রিহ্যাব সেন্টারে আছে। আটক ফয়েজ-আরাফাত গ্রুপের সদস্যরা রাজধানীর শ্যামপুর ও কদমতলী এলাকায় চাঁদাবাজি, ছিনতাই, মাদক ব্যবসা, ইভটিজিং, মারধর, ডাকাতিসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত।

 

এছাড়া হাতিরঝিল এলাকায় সিয়াম এবং অনিক গ্রুপ দুইটি দীর্ঘদিন ধরে সন্ত্রাসী সাইফুল ইসলাম সিয়াম এবং হাসান আহমেদ অনিকের নেতৃত্বে পরিচালিত হয়ে আসছে। তারা রাজধানীর হাতিরঝিল এবং এর আশপাশের এলাকায় সাইলেন্সারবিহীন মোটরসাইকেল দ্বারা বিকট শব্দ করে জনমনে আতঙ্ক সৃষ্টি করতো। এ গ্রুপের সন্ত্রাসীরা পথচারীদের আকস্মিকভাবে ঘিরে ধরে চাপাতিসহ ধারালো অস্ত্রের ভয় দেখিয়ে অর্থ ও মূল্যবান সামগ্রী ছিনতাই করে দ্রুত পালিয়ে যেতো। তারা বিভিন্ন সময় চাঁদাবাজিসহ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হাতিরঝিল এলাকাসহ আশপাশ এলাকায় দেশীয় ধারালো অস্ত্র দিয়ে মারামারিসহ বিভিন্ন ধরণের সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করতো। এছাড়া তারা মাদক সেবনসহ সংশ্লিষ্ট এলাকায় মাদক ব্যবসার সঙ্গেও জড়িত ছিল।

তিনি জানান, রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে গ্রেপ্তার কুনিপাড়া স্কোয়াড গ্রুপটি হাতিরঝিল ও এর আশপাশের এলাকায় হোতা রনিউজ্জামানের নেতৃত্বে পরিচালিত হয়ে আসছে। হোতা রনিউজ্জামান অনলাইনভিত্তিক অবৈধ বিটকয়েন ব্যবসার সঙ্গে জড়িত। টেলিগ্রামে নোটকয়েন নামক ফিচার ব্যবহার করে বিটকয়েনের মাধমে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা অনলাইন জুয়ারিদের সঙ্গে জুয়া খেলতো। এ গ্রুপের সদস্যরা ওই এলাকায় দীর্ঘদিন ধরে চাঁদাবাজি, ছিনতাই এবং বিভিন্ন মানুষকে হুমকি, মারধরসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক কার্যক্রম করে আসছে। এছাড়াও তারা রনিউজ্জামানের নেতৃত্বে বিভিন্ন এলাকায় টাকার বিনিময়ে ভাড়াটিয়া সন্ত্রাসী হিসেবে বিভিন্ন ধরণের সন্ত্রাসী কার্যক্রম করতো।

আটক কিশোরগ্যাং সদস্যরা পেশায় অটোরিকশা চালক, ভাঙ্গারি ব্যবসায়ী, দিনমজুর, দোকানের কর্মচারী, নির্মাণ শ্রমিক, পুরাতন মালামাল ক্রেতা, সবজি বিক্রেতা হলেও মূল পেশার আড়ালে তারা মূলত রাজধানীর বিভিন্ন এলাকায় বিভিন্ন ধরনের অপরাধে জড়িত ছিল। আটকদের মধ্যে ১০ জনের বিরুদ্ধে রাজধানীসহ দেশের বিভিন্ন থানায় চুরি, ডাকাতির চেষ্টা, অপহরণ পূর্বক মুক্তিপণ আদায়, মারামারি, ছিনতাই, চাঁদাবাজি, মাদক, দস্যুতা, অস্ত্র ও হত্যা চেষ্টাসহ একাধিক মামলা রয়েছে।

আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

সারা দেশে ১ দিনের জন্য রেস্তোরাঁ বন্ধের হুমকি
                                  

অনলাইন ডেস্ক : দেশের রেস্টুরেন্ট খাতের বিনিয়োগ ও কর্মসংস্থানকে রক্ষা করার জন্য সবার সহযোগিতা চেয়েছে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি। অন্যথায় রেস্তোরাঁ ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় আগামী ২০ মার্চ (বুধবার) মানববন্ধন করার ঘোষণা দিয়েছেন তারা। একইসঙ্গে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হবে বলেও জানানো হয়।

এরপরও সমস্যার সমাধান না হলে প্রতীকী হিসেবে ১ দিনের জন্য সারা দেশে সব রেস্তোরাঁ বন্ধের কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে। তবে প্রয়োজন হলে পরবর্তীতে পর্যায়ক্রমে অনির্দিষ্টকালের জন্য সব রেস্তোরাঁ বন্ধ করে দেওয়া হবে।

সোমবার (১৮ মার্চ) বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এই কর্মসূচির ঘোষণা দেন সংগঠনটির মহাসচিব ইমরান হাসান।

সম্প্রতি বেইলি রোডের অগ্নিকাণ্ডের পর সরকারি বিভিন্ন সংস্থার অভিযানকে নৈরাজ্য আখ্যা দিয়ে এর প্রতিবাদে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মহাসচিব ইমরান হাসান বলেন, রমজান মাসে সিলগালা নাটক বন্ধ করুন। সরকারি সকল সংস্থার নিজ নিজ দায়িত্ব পালনে অবহেলার দায় ব্যবসায়ীদের উপর চাপানো হচ্ছে। ঢালাওভাবে রেস্তোরাঁ সেক্টরটিকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। সিলিন্ডারের কারণে শ্রমিক কর্মচারীদের গ্রেপ্তার কারা হয়েছে। অনেক কাগজ-ডকুমেন্ট থাকার পরও রাজউক অনধিকার চর্চা করছে। স্বাধীন দেশে এটা কোনোভাবে কাম্য নয়।

সরকারি বিধি অনুযায়ী কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ করতে হলে কমপক্ষে ৬ মাস পূর্বে নোটিশ প্রদান করতে হবে। সময় বেধে দিতে হয় কিন্তু বিনা নোটিশে রেস্তোরাঁ বন্ধ করে দেওয়া হচ্ছে।

সংগঠনটির মহাসচিব বলেন, এই প্রথম আমরা রাজউকের এফ ১ ও এফ ২ বিষয়টি শুনেছি। রাজউক যে নৈরাজ্য চালাচ্ছে তা কোনোভাবেই কাম্য নয়। রাজউকের এফ ১ ও এফ ২ এর নামে যে নৈরাজ্য চলছে তা সঠিক নয়। রাজউক যে উদ্দেশ্যে ভবন নির্মাণের অনুমতি দিয়েছিল, সেইভাবে যদি ভবনটি ব্যবহার না হয় তাহলেও আইন অনুযায়ী কমপক্ষে ১২ মাসের সময় দিয়ে নোটিশ দিতে হবে।

রেস্তোরাঁ সেক্টরটি ক্ষতিগ্রস্ত সেক্টর উল্লেখ করে তিনি বলেন, করোনাকালীন সময়ে সরকারি কোনো প্রণোদনা বা কোনো রকমের সহায়তা আমরা পাইনি। এর পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য ব্যবসায়ীকভাবে এই সেক্টরটি পিছিয়ে পরে। অনেক চেষ্টা করে ঘুরে দাড়াতে চাচ্ছে এই সেক্টরটি কিন্তু হঠাৎ অগ্নিকাণ্ডের ঘটনায় আবার ভয়াবহ সঙ্কটে এই সেক্টর। রমজানের মধ্যেও শ্রমিক কর্মচারীদের গ্রেপ্তার ও রেস্তোরাঁ অভিযান বন্ধ হয়নি। এছাড়া নীতিবাচক প্রচার-প্রচারণার প্রেক্ষিতে রেস্তোরাঁয় গ্রাহক আসা কমে গেছে। রাতারাতি এই সেক্টর গড়ে উঠেনি। নানা ধরনের লাইসেন্স বা অনুমতি নিয়ে এবং সরকারকে ভ্যাট, ট্যাক্স দিয়ে এই সেক্টর গড়ে উঠেছে।

প্রায় ১২টি সংস্থা রেস্তোরাঁ শিল্পটি মনিটরিং করে জানিয়ে তিনি বলেন, আমরা বিজিএমইএ এর আদলে রেস্তোরা সেক্টরকে যুগোপোযুগী ও কর্মমুখী করে এগিয়ে নিতে চাই। এখন সময় এসেছে রোস্তোরাঁয় হয়রানি বন্ধ করে খুলে দেওয়ার। রেস্তোরাঁ যদি বন্ধ থাকে তাহলে রেস্তোরাঁর মালিক কিভাবে কর্মকর্তা ও কর্মচারীদেরকে বেতন ভাতা ও বোনাস প্রদান করবে? আইনি নোটিশ, গ্রেপ্তার ও প্রতিষ্ঠান বন্ধের মাধ্যমে রেস্তোরাঁ সেক্টরে যে অবিচার ও জুলুম চলছে তা অবিলম্বে বন্ধ করতে হবে। এই পরিস্থিতিতে সঙ্কট উত্তরণের কোনো নির্দেশনা না দিয়ে গ্রেপ্তার ও রেস্তোরাঁ বন্ধের মাধ্যমে কোনো সুফল বয়ে আসবে না। ফায়ার সেফটি ও নিরাপদ খাদ্যের বিষয়ে এসওপি প্রদান করা যেতে পারে।

সঙ্কট সমাধানে বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন টাস্কফোর্স গঠন করার প্রস্তাব দিয়ে ইমরান হাসান বলেন, এ সঙ্কট উত্তোরণের রাস্তা বের করতে হবে। মাথা ব্যথা হয়েছে বলে মাথা কাটা যাবে না। ঝুঁকিপূর্ণ ও অতি ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করা যেতে পারে। বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন টাস্কফোর্স গঠন করা যেতে পারে। টাস্কফোর্স এর মাধ্যমে অগ্নিকাণ্ডের কারণগুলো চিহ্নিত করতে হবে। সে অনুযায়ী টাস্কফোর্স নির্দিষ্ট একটি এসওপি তৈরি করবে। দেশের সব রেস্টুরেন্ট সেবাকে একটি সংস্থার অধীনে এনে লাইসেন্স প্রদান করা যেতে পারে।

তিনি বলেন, আমরা একই ব্যবসার জন্য একাধিক সংস্থার নিকট যেতে চাই না, এতে আমাদের খরচ ও হয়রানি দুটাই বৃদ্ধি পায়।

একইসঙ্গে সঙ্কট সমাধানে প্রধানমন্ত্রীর সহযোগিতা প্রত্যাশার কথাও বলেন তারা।

এর আগে গত ৫ মার্চ এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছিল, রাজধানীতে কয়েকদিনের অভিযানে প্রায় ৪০টির মতো রেস্তোরাঁ বন্ধ করে দেওয়া হয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার জন্য তার কার্যালয়ে সংগঠনটি চিঠি পাঠিয়েছে বলেও জানানো হয়।

গত ২৯ ফেব্রুয়ারি রাজধানী ঢাকার বেইলি রোডের একটি রেস্টুরেন্ট ভবনে আগুন লাগার ঘটনা ঘটে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডে কমপক্ষে ৪৬ জন নিহত হয়েছেন। এছাড়া গুরুতর আহত হয়েছেন আরও অন্তত ২২ জন।

হোটেল-রেস্তোরাঁর সামনে ইফতার বিক্রি, নেই স্বাস্থ্যবিধি
                                  

ঢাকা: রোজা শুরু হওয়ায় রাজধানীর অধিকাংশ হোটেল-রেস্তোরাঁর বিক্রি প্রায় বন্ধ। বিক্রি কমতে কমতে পৌঁছেছে প্রায় শূন্যের কোঠায়।

বিকেলে ইফতার বিক্রি তাদের প্রধান ব্যবসাতে পরিণত হয়েছে। হোটেল বা রেস্তোরাঁর বাইরে বিক্রি হচ্ছে বাহারি ইফতার। কিন্তু মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। খোলা অবস্থায় বিক্রি হচ্ছে এসব ইফতার।
রোববার (১৭ মার্চ) পাঁচ রোজায় রাজধানীর মিরপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

আরও দেখা গেছে, তেলে ভাজা বা চিনির তৈরি এসব বাহারি ইফতার ব্যস্ত সড়কের ধারে খোলা বিক্রি হচ্ছে। রাস্তার ধুলাবালিসহ ময়লা উড়ে পড়ছে ইফতারে। এ বিষয়ে সচেতনতা যেমন মালিক-কর্মচারীদের নেই, নেই গ্রাহকদেরও। ইফতারের সময় এসেছে তাই কিনছেন এসব খাদ্য পণ্য। হোটেল মালিক বা দোকান কর্মচারী কোনোভাবে কাগজের প্যাকেটে ইফতারি রোজাদারে হাতে দিতে পারলেই দায়িত্ব শেষ। স্বাস্থ্যবিধির কোনো বালাই নেই। তারপরও রোজাদাররাও লাইন ধরে এসব ইফতারি কিনছেন।


মিরপুর ২ নম্বর মোড়ে কথা হয়, রোজদার রনির সঙ্গে। তিনিসহ খোলা ইফতার অনেকে লাইন ধরে কিনছেন। তাকে জিজ্ঞেস করা হয়, এভাবে ব্যস্ত সড়কের পাশে খোলা ইফতার কিনছেন, এতে ধুলাবালিসহ আবর্জনা এসে পড়ছে সেটা কি দেখছেন? এতে তো সুখও হতে পারে!

ক্রেতা রনি কোনো কথা বলেন না। কয়েক সেকেন্ড পর মুচকি হেসে রনি বলেন, সবাই কিনছে তো তাই আমিও কিনছি।

নিম্নবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত ও মধ্যবিত্ত তুলনামূলক কম আয়ের পেশাজীবী মানুষ রাস্তার ধারের খোলা এসব ইফতার কিনছেন। এসব ক্রেতাকে টার্গেট করে হোটেলগুলো চটকদার নানা স্বাদের ইফতার বিক্রি করছে।

বিষয়টি নিয়ে কথা হয় মিরপুর-২ নম্বরে অবস্থিত পূর্ণিমা রেস্টুরেন্টের ম্যানেজারের সঙ্গে। তিনি খুব ব্যস্ত ইফতারির দাম নিতে। ইফতার পণ্যের দামের রসিদ লিখতে লিখতে তিনি বলেন থাকেন, বলেন, বলেন-দ্রুত বলেন। সময় কম।

আপনি তো সড়কের পাশে খোলা ইফতার বিক্রি করছেন। এগুলো তো ঢেকে রেখে বিক্রি করতে পারেন! এগুলো হাইজেনিক না।

এ কথা শুনে হোটেল ম্যানেজার লেখা বন্ধ করে কিছুটা থেমে বলেন, ও-ঢাকাই ছিল। এখন আবার ঢাকছি; বলেই চিৎকার করে কর্মচারীকে ইফতার ঢাকতে বলেন।

পাশের ন্যাশনাল হোটেল অ্যান্ড রেস্টুরেন্টেরও একই অবস্থা। হোটেলের বাইরে বাহারি পদের ইফতার মেলে বিক্রি করছে। এ হোটেলটিরও একই অবস্থা। মুরগির রোস্ট, হালিম, পেঁয়াজু, ডিম চপ, ছোলাসহ বিভিন্ন পদের খোলা ইফতার বিক্রি করছে। খোলা খাদ্য বিক্রি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর-এ বিষয়ে দোকানদার বা গ্রাহক কারোই ভ্রুক্ষেপ নেই।

একই অবস্থা মিরপুর-১০, কাজীপাড়া, ফার্মগেট, মগবাজারে দেখা যায়। মাঝারি মানের এসব হোটেলের মূল বেচাকেনা কমে যাওয়ায় দোকানের বাইরে এসব খোলা ইফতার বিক্রি করছে।

তবে গলির ফুটপাতে কয়েকজন ক্ষুদ্র ব্যবসায়ীকে দেখা যায় পলিথিনে ইফতার ঢেকে বিক্রি করছে।

বিষয়টি নিয়ে মিরপুরের কাজীপাড়ার চা বিক্রেতা আনসার আলীর সঙ্গে কথা হয়। রোজায় তারও চা বিক্রি কমে গেছে। স্ত্রীকে সঙ্গে নিয়ে রাস্তার ধারে আলুর চপ ও বেগুনি ভেজে বিক্রি করছেন। সঙ্গে মুড়ি ও ছোলাও রয়েছে।

তিনি বলেন, ইফতার ঢেকে রাখলে রাস্তার ধুলাবালি পড়বে না, ভালো থাকবে। তা না হলে খোলা ইফতার বিক্রি করলে, আর তা মানুষ খেলে মানুষের পেটের অসুখ হতে পারে।

তবে আনসার আলীর মতো সবাই না, মিরপুর-১০ এ সেনপাড়া, শেওড়াপাড়া বা তালতলাতে রমজানের এসব খণ্ডকালীন ইফতার বিক্রেতা কোনো রকম নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ না করেই ইফতার পণ্য তৈরি করছে এবং রাস্তার ধারে বিক্রি করছেন।

গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ আরও ২ জনের মৃত্যু
                                  

গাজীপুরের কালিয়াকৈরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আরিফুল ইসলাম (৪০) ও মহিদুল ইসলাম (২৫) নামে দগ্ধ আরও দুইজনের মৃত্যু হয়েছে।

রোববার ভোর ৫টা ও সকাল পৌনে ৭টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তারা।

ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক ডা. মো. তরিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, দগ্ধ আরিফুল নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিউ) রোববার ভোর ৫টার দিকে এবং মহিদুল পৌনে ৭টার দিকে মারা যান।

এ নিয়ে এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো পাঁচজনে।

এর আগে শনিবার (১৬ মার্চ) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় দগ্ধ শিশু তাইবা (৩) মারা যায়। তারও আগে শুক্রবার (১৫ মার্চ) বেলা ১১টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মো. সোলেমান মোল্লা (৪৫) নামে একজনের মৃত্যু হয়।

১৩ মার্চ সন্ধ্যা পৌনে ৬টার দিকে কালিয়াকৈরের তেলিরচালা এলাকায় একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়। এতে দগ্ধ হন অন্তত ৩৫ জন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, তেলিরচালা এলাকার শফিক খান তার বাসার জন্য একটি গ্যাস সিলিন্ডার কিনে আনেন। পরে সিলিন্ডারটি চুলার সঙ্গে লাগানোর সময় গ্যাস বের হতে থাকে। এক পর্যায়ে তিনি এটি রাস্তায় ফেলে দেন।

এসময় সেখানে একটি মাটির চুলার আগুন থেকে সিলিন্ডারে আগুন লেগে বিস্ফোরণ ঘটে। পরে রাস্তায় থাকা প্রায় ৩০-৩৫ জন দগ্ধ হন। স্থানীয়রা তাদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে তাদের ঢাকায় পাঠানো হয়।

৫৯৫ টাকা কেজি গরুর মাংস কিনতে খলিলের দোকানে ভিড়
                                  

নিজস্ব প্রতিবেদক : সাধারণত বাজারে গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা থেকে ৭৮০ টাকায়। সেখানে রমজান মাস উপলক্ষ্যে মাত্র ৫৯৫ টাকায় মাংস বিক্রি করছেন রাজধানীর আলোচিত ব্যবসায়ী খলিল। ফলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বাজারে কম দামে মাংস কিনতে ক্রেতাদের লম্বা লাইন লেগেছে রাজধানীর শাহজাহানপুরের খলিল গোস্ত বিতানে।

শনিবার (১৬ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে শাহজাহানপুরে নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে কথা হয় আলোচিত ব্যবসায়ী খলিলের সঙ্গে। আলাপকালে খলিল বলেন, কম দামে মাংস বিক্রি করতে গিয়ে তিনি লোকসানে পড়ছেন। কিন্তু রমজান উপলক্ষ্যে লোকসান দিয়ে মাংস বিক্রি করে যাবেন। গতকাল শুক্রবার ৫০টি গরু বিক্রি হয়েছে।

তিনি বলেন, আজ ইফতারের আগ পর্যন্ত মাংস বিক্রি হবে। ৩৫টি গরুর মাংস বিক্রির পরে দোকান বন্ধ করে দেওয়া হবে। আগামী ২০ রমজান পর্যন্ত কম দামে বিক্রি চলবে। তারপর আর বিক্রি করার পরিকল্পনা নেই।

তার মাংসের দোকানে ৪০ জন কর্মচারী কাজ করছেন বলেও উল্লেখ করে খলিল বলেন, রমজানের পরে আগের দামে ৬৯৫ টাকায় গরুর মাংস বিক্রি হবে।

কম দামে গরুর মাংস ক্রয় করতে সকাল থেকে খলিলের মাংসের দোকানে ভিড় জমায় সাধারণ মানুষ। আজও মাংস ক্রয় করতে শতাধিক মানুষের ভিড় দেখা যায়।

মো. আব্দুল মতিন নামে এক ক্রেতা বলেন, ৬৯৫ টাকায় আমি এখান থেকে গরুর মাংস ক্রয় করেছি। তখন দেখেছি মাংসের মান ভালো ছিল। এখন রমজান উপলক্ষ্যে আরও ১০০ টাকা কমিয়ে ৫৯৫ টাকা করা হয়েছে। এখন মাংসের মান কেমন সেটা বলতে পারছি না। তবে, আমাদের মতো মধ্যবিত্তের পক্ষে ৮০০ টাকা দিয়ে মাংস কিনে খাওয়া প্রায় অসম্ভব। সেখানে এই ব্যবসায়ী দাম কমানোর কারণে পরিবারকে মাসে ২-৩ দিন গরুর মাংস খাওয়াতে পারি।

মোহাম্মদ হোসেন নামে আরেক ক্রেতা বলেন, খলিল যদি কম দামে মাংস বিক্রি করতে পারে, অন্য ব্যবসায়ীরা কেন দাম কমাতে পারছে না? সেটা সরকারকে খুঁজে বের করতে হবে। আমাদের মতো বয়স্ক মানুষের পক্ষে এইভাবে লাইনে দাঁড়িয়ে মাংস ক্রয় করা তো কষ্টকর। এখন সব জায়গায় যদি এই দামে (৫৯৫ টাকায়) মাংস বিক্রি হতো তাহলে তো এতো লম্বা লাইন হতো না।

তিনি আরও বলেন, দাম যেহেতু কম, তাই মাংসের মানও কিছুটা কম হতে পারে। এতে দোষের কি আছে।

এদিকে খলিল শুধু গরুর মাংস নয় খাসির মাংসও বিক্রি করছেন। তবে, গরুর মাংস কেনার জন্য ক্রেতাদের যে লম্বা লাইন সেটি নেই খাসির মাংস ক্রয় করার জন্য। কারণ গরুর মাংসের তুলনায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে খাসির মাংস।

দোকানের এক কর্মচারী জানান, এগারো শত টাকায় খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে। সেখানে প্রায় অর্ধেক দামে গরুর মাংস বিক্রি হচ্ছে। তাই খাসির দোকানে ক্রেতাদের ভিড় নেই।

অস্বাস্থ্যকর বায়ু নিয়ে ঢাকা আজ পঞ্চম স্থানে
                                  

বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে থাইল্যান্ডের চিয়াং মাই। দূষণ মাত্রার দিক থেকে তালিকায় আজ রাজধানী ঢাকার অবস্থান পঞ্চম। শনিবার (১৬ মার্চ) সকাল ৮টা ১৮ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা চিয়াং মাইয়ের বায়ুর মানের স্কোর হচ্ছে ২২৯ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর হচ্ছে ১৯৩ অর্থাৎ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে চীনের বেইজিং এবং শহরটির স্কোর হচ্ছে ১৮৫। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

দূষণের তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৭১ অর্থাৎ এখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত বেড়ে ২
                                  

গাজীপুরের কালিয়াকৈরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ আরও একজন মারা গেছেন। শনিবার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। নিহতের নাম মনসুন (৪৫)। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ালো দুজনে।

এর আগে ১৩ মার্চ সন্ধ্যা পৌনে ৬টার দিকে কালিয়াকৈরের তেলিরচালা এলাকায় একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়। এতে কমপক্ষে দগ্ধ হন ৩৫ জন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, তেলিরচালা এলাকার শফিক খান তার বাসার জন্য একটি গ্যাস সিলিন্ডার কিনে আনেন। পরে সিলিন্ডারটি চুলার সঙ্গে লাগানোর সময় গ্যাস বের হতে থাকে। এক পর্যায়ে তিনি এটি রাস্তায় ফেলে দেন। এসময় সেখানে একটি মাটির চুলার আগুন থেকে সিলিন্ডারে আগুন লেগে বিস্ফোরণ ঘটে। পরে রাস্তায় থাকা প্রায় ৩০-৩৫ জন দগ্ধ হন। স্থানীয়রা তাদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে তাদের ঢাকায় পাঠানো হয়।

তাদের মধ্যে ৩২ জনকে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

এদের কেউই শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, ভর্তি রোগীদের অন্তত ১৬ জনের শতকরা ৮০ শতাংশ দগ্ধ।

রাজধানীতে প্রেসে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট
                                  

অনলাইন ডেস্ক : রাজধানীর পাটুয়াটুলি ঘি পট্টিতে একটি প্রেসে আগুন লাগার ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট কাজ করছে। আর ফায়ার সার্ভিসকে সহযোগিতা করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শুক্রবার (১৫ মার্চ) রাত ৯টা ৩৮ মিনিটে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিস সদরদপ্তরের মিডিয়া সেল কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন বলেন, আজ রাত ৯টা ৩৮ মিনিটে রাজধানীর পাটুয়াটুলি ঘি পট্টিতে একটি প্রেসে আগুন লাগার সংবাদ পাওয়া যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে।

তিনি বলেন, প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। এছাড়া হতাহতের কোনো সংবাদও পাওয়া যায়নি।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার কে.এন.রায় নিয়তি বলেন, পাটুয়াটুলি ঘি পট্টিতে একটি প্রেসে অগ্নিকাণ্ড ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস কাজ করছে। আর সার্বিক নিরাপত্তায় ফায়ার সার্ভিসকে সহযোগিতা করছে পুলিশ।

বিজয় সরণিতে প্রাইভেটকারের ওপর বালুবাহী ট্রাক, চালক উদ্ধার
                                  

অনলাইন ডেস্ক : রাজধানীর বিজয় সরণিতে বালুবাহী ট্রাকের নিচে প্রাইভেট কারে আটকে পড়া ব্যবসায়ীকে উদ্ধার করা হয়েছে। ফায়ার সার্ভিস, পুলিশ ও পথচারীদের এক ঘণ্টার শ্বাসরুদ্ধকর চেষ্টায়, তাকে জীবিত উদ্ধার করা হয়। পরিবারের সদস্যরা জানান, গাজীপুরে নিজের ফ্যাক্টরি থেকে ধানমন্ডির বাসায় ফিরছিলেন ওই ব্যবসায়ী।

মঙ্গলবার দিবাগত রাত দেড়টার দিকে বিজয় সরণি সিগনালে এ দুর্ঘটনা ঘটে। তেজগাঁও ফায়ার সার্ভিস স্টেশনের লিডার মো. শহিদুল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

গাড়ির ভেতরে চাপা পড়া মানুষটির বাঁচার লড়াই। গাড়ির চারপাশে ফায়ার সার্ভিস আর শত মানুষের চেষ্টা তাকে বাঁচানোর।

শ্বাসরুদ্ধকর এই লড়াই এক ঘণ্টারও বেশি সময়ের। একদিকে দুমড়ে মুচড়ে যাওয়া গাড়ি অন্যদিক গাড়ির ওপর বালুর স্তূপ, উদ্ধার কাজকে জটিল করে তোলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিজয় সরণি মোড়ে দ্রুত গতিতে আসা বালুবাহী ট্রাকটি চাপা দেয় প্রাইভেট কারটিকে। বালু আর ট্রাকের নিচে আটকা পড়েন চালকের আসনে থাকা গাড়ির মালিক নিজেই। সোয়া এক ঘণ্টার চেষ্টায় জীবিত উদ্ধার করে তাকে হাসপাতালে পাঠানো হয়।

পরিবারের সদস্যরা জানান, প্রকৌশলী সোহেল রানা গাজীপুরের নিজের ফ্যাক্টরি থেকে ধানমন্ডির নিজ বাসায় ফিরছিলেন।

ফায়ার সার্ভিস জানায়, খবর পাওয়া মাত্রই তারা এসে উদ্ধার কাজ শুরু করে।

ট্রাকটি শুধু প্রাইভেটকারটিকেই চাপা দেয়নি। সিগনালের পুলিশ বক্সটিও ধাক্কা দিয়ে দুমড়ে মুচড়ে দিয়েছে। ঘটনার পরই পালিয়ে গেছে ট্রাকের চালক।

স্থানীয়রা জানান, গুরুত্বপূর্ণ এই সিগনালে রাতে ট্রাফিক পুলিশ থাকে না। নেই কোনো সিগনাল বাতিও, যার কারণে প্রায়ই ঘটছে দুঘর্টনা।

ঢাকার বায়ু আজ অস্বাস্থ্যকর
                                  

বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। অন্যদিকে, রাজধানী ঢাকা রয়েছে সাত নম্বরে। বুধবার (১৩ মার্চ নভেম্বর) সকাল ৮টা ৩৩ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে থাকা লাহোরের স্কোর ২৯৪ অর্থাৎ সেখানকার বাতাস খুবই অস্বাস্থ্যকর। এরপর রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ১৯৮ অর্থাৎ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর।

তৃতীয় অবস্থানে রয়েছে ইরাকের বাগদাদ। এই শহরটির স্কোর ১৭১ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

চতুর্থ অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। পঞ্চমে ইরানের তেহরান এবং ষষ্ঠ অবস্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন।

সপ্তম অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা এবং এই শহরটির স্কোর ১৬০ অর্থাৎ এখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

ঢাকায় পুলিশের অভিযানে গ্রেপ্তার ২৩
                                  

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৩ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

মঙ্গলবার (১২ মার্চ) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএমপি জানায়, রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৩ জনকে গ্রেপ্তার করেছে ডিএমপির বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ৯২৪ পিস ইয়াবা, ৫৫ গ্রাম হেরোইন, ২০৭ বোতল ফেনসিডিল ও ৫৩ কেজি ১০০ গ্রাম গাঁজা জব্দ করা হয়।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে গতকাল সোমবার সকাল ৬টা থেকে আজ (মঙ্গলবার) সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৪টি মামলা রুজু হয়েছে।

উত্তরায় কাঁচাবাজারের অগ্নিকান্ড
                                  

অনলাইন ডেস্ক : রাজধানীর উত্তরা ১১ নং সেক্টরের কাঁচাবাজারে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। সোমবার (১১ মার্চ) দিনগত রাত ২টা ৪৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে তার আগেই বেশকিছু দোকান পুড়ে ছাই হয়ে যায়।

রাত ২টা ৪৫ মিনিটে ফায়ার সার্ভিসের ঢাকা স্টেশনের ডিউটি অফিসার রাকিবুল ইসলাম জানান, রাত ২টা ৫ মিনিটে ফায়ার সার্ভিস আগুন লাগার খবর পায়। এরপর ২টা ১০ মিনিটে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট পৌঁছায়।

আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট। তবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে প্রাণ গেল সিএনজি চালকের
                                  

অনলাইন ডেস্ক : রাজধানীর শ্যামপুরের ধোলাইপাড় গোল চত্বর এলাকায় অজ্ঞান পার্টির কবলে পড়ে মো. মফিজ (৫২) নামে এক সিএনজি অটোরিকশাচালকের মৃত্যু হয়েছে।

রোববার (১০ মার্চ) রাত ১১টার দিকে এ ঘটনাটি ঘটে। রাত পৌনে ১২টায় অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আনা হলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মফিজ টাঙ্গাইল সদরের রাঙ্গা চিড়া গ্রামের করিম বেপারীর ছেলে। শ্যামপুর এলাকায় ভাড়া বাসায় থাকতেন তিনি।

সিএনজি অটোরিকশার মালিক আল আমিন বলেন, মফিজ আমার গাড়িটি ভাড়ায় চালাতেন। আজ রাতে ধোলাইপাড় গোল চত্বরের এক ফলের দোকানদার আমার সিএনজিতে লেখা মোবাইল নম্বর দেখে ফোন দিয়ে জানায় আমার গাড়ির ড্রাইভার নাকি সিএনজির ভেতরে অচেতন হয়ে পড়ে আছে। পরে আমি দ্রুত সেখানে গিয়ে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে এলে চিকিৎসক জানান মফিজ আর বেঁচে নেই।

তিনি আরও বলেন, আমার ধারণা প্রতারক চক্রের সদস্যরা তাকে কিছু খাইয়ে অচেতন করে গাড়িতে ফেলে রেখে গেছে। চালকের আসন ভেতর থেকে ছিটকিনি দিয়ে আটকানো থাকায় গাড়িটি নিয়ে যেতে পারেনি তারা।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া জানান, মরদেহটি হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানা পুলিশকে জানানো হয়েছে।

রাজধানীতে ছুরিকাঘাতে শিক্ষার্থী নিহত
                                  

রাজধানীর উত্তর মুগদায় ছুরিকাঘাতে পিয়াস ইকবাল নুর (২৩) নামে এক শিক্ষার্থী নিহত হয়েছেন। তিনি কবি নজরুল কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। এ ঘটনায় তার বন্ধু শামীম (২৪) নামে আরও একজন গুরুতর আহত হয়েছেন।

বৃহস্পতিবার (৭ মার্চ) রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় নুরকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত নুরের বাবা ইকবাল হোসেন জানিয়েছেন, কবি নজরুল কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নুর রাতে মুগদা লিটন এঞ্জেল গলিতে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে গুরুতর আহত হন। খবর পেয়ে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেলে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে।

 


   Page 1 of 80
     রাজধানী
রাজধানীতে বিপুল প্যাথেডিনসহ তিনজন গ্রেফতার
.............................................................................................
ঢামেকের ইনজেকশন বিক্রি করে দিচ্ছিলেন ২ নার্স, হাতেনাতে ধরা
.............................................................................................
রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক
.............................................................................................
সারা দেশে ১ দিনের জন্য রেস্তোরাঁ বন্ধের হুমকি
.............................................................................................
হোটেল-রেস্তোরাঁর সামনে ইফতার বিক্রি, নেই স্বাস্থ্যবিধি
.............................................................................................
গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ আরও ২ জনের মৃত্যু
.............................................................................................
৫৯৫ টাকা কেজি গরুর মাংস কিনতে খলিলের দোকানে ভিড়
.............................................................................................
অস্বাস্থ্যকর বায়ু নিয়ে ঢাকা আজ পঞ্চম স্থানে
.............................................................................................
গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত বেড়ে ২
.............................................................................................
রাজধানীতে প্রেসে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট
.............................................................................................
বিজয় সরণিতে প্রাইভেটকারের ওপর বালুবাহী ট্রাক, চালক উদ্ধার
.............................................................................................
ঢাকার বায়ু আজ অস্বাস্থ্যকর
.............................................................................................
ঢাকায় পুলিশের অভিযানে গ্রেপ্তার ২৩
.............................................................................................
উত্তরায় কাঁচাবাজারের অগ্নিকান্ড
.............................................................................................
রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে প্রাণ গেল সিএনজি চালকের
.............................................................................................
রাজধানীতে ছুরিকাঘাতে শিক্ষার্থী নিহত
.............................................................................................
দক্ষ পেশাদার তৈরির কাজ স্কুল থেকেই শুরু করা জরুরি
.............................................................................................
গুলশানে কাচ্চি ভাইকে লাখ টাকা জরিমানা
.............................................................................................
ধানমন্ডির কেয়ারি ক্রিসেন্ট সিলগালা, পুলিশ হেফাজতে ৩
.............................................................................................
ধানমন্ডিতে গুঁড়িয়ে দেওয়া হলো রুফটপ রেস্টুরেন্ট
.............................................................................................
সকাল থেকে ঢাকাতে মেঘলা আকাশ
.............................................................................................
মানবজমিনের ২৬ তম জমকালো ভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
.............................................................................................
রাজধানী ঢাকার পোস্তগোলা সেতুতে যান চলাচল বন্ধ, ভোগান্তিতে হাজার হাজার মানুষ
.............................................................................................
বেইলি রোডে ভয়াবহ আগুনে ৪৬ জনের মৃত্যু এ মৃত্যুর শেষ কোথায়
.............................................................................................
রাজধানীর ১০ এলাকায় আজ ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না
.............................................................................................
রাজধানীর যেসব এলাকায় মঙ্গলবার ৩ ঘণ্টা গ্যাস থাকবে না
.............................................................................................
সাংবাদিক মাসুদুর রহমান ইন্তেকাল করেছেন
.............................................................................................
বোরহানউদ্দীন ইউসুফের ‘কালের কোলাহল’র প্রকাশনা অনুষ্ঠান
.............................................................................................
ছুটির দিনেও বাবুবাজার ব্রিজে যানবাহনের দীর্ঘ সারি
.............................................................................................
১৫শ স্বেচ্ছাসেবী নিয়ে খালে নামলেন মেয়র আতিক
.............................................................................................
ছুটির দিনে জমজমাট বইমেলা
.............................................................................................
কামরাঙ্গীরচরে প্লাস্টিক কারখানায় আগুন, ২ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে
.............................................................................................
রাজধানীর শেওড়ায় ট্রাকচাপায় টুপি ব্যবসায়ী নিহত
.............................................................................................
বিদ্যুৎস্পৃষ্টে যুবক নিহত
.............................................................................................
সপ্তাহে একদিন বন্ধ থাকবে ধানমন্ডি লেক
.............................................................................................
বইমেলার ১২তম দিনে এলো নতুন ১১৫ বই
.............................................................................................
ঢাকা মেডিকেল রিপোর্টার্স ইউনিটির সভাপতি মাসুদ, সম্পাদক আমানত
.............................................................................................
রাজধানীতে ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো যুবকের
.............................................................................................
১৫ ফেব্রুয়ারি থেকে পাঁচ দিন বন্ধ থাকবে পোস্তগোলা ব্রিজ
.............................................................................................
পুরান ঢাকায় জুতার কারখানায় অগ্নিকাণ্ড
.............................................................................................
মেট্রোরেলে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি অবান্তর, যুক্তি নেই : ওবায়দুল কাদের
.............................................................................................
সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার হবে, হতাশার কিছু নেই: আইনমন্ত্রী
.............................................................................................
ঢাকা প্রেস ক্লাবের নবনির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত
.............................................................................................
বইমেলায় ২য় দিনে এসেছে ৩১ নতুন বই
.............................................................................................
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩২
.............................................................................................
সবুজবাগে অবৈধ বেতারযন্ত্রসহ গ্রেপ্তার ১
.............................................................................................
ডেমরায় নির্মাণ শ্রমিকের মৃত্যু
.............................................................................................
রাত সাড়ে ৮টার পর বইমেলায় প্রবেশ কারা যাবে না
.............................................................................................
বরিশালে খুন করে ঢাকায় আত্মগোপন, ৬ বছর পর আসামি গ্রেপ্তার
.............................................................................................
সড়ক দুর্ঘটনার তথ্য আর প্রকাশ করবে না ‘নিরাপদ সড়ক চাই’
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Dynamic Scale BD