বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * তথ্যপ্রযুক্তিতে ফ্রান্সের সঙ্গে চুক্তি চায় বাংলাদেশ : পলক   * এনবিআর-কাস্টমসের হয়রানির বিষয় মন্ত্রিসভায় তোলা হবে: নানক   * ঢাকাকে বাসযোগ্য করতে সব প্রতিশ্রুতি রক্ষা করবো: মেয়র আতিক   * মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায়   * জাতির পিতার সমাধিতে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর শ্রদ্ধা   * হজ যাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর   * জবি শিক্ষার্থী তিথির পাঁচ বছরের কারাদণ্ড   * ফের তাপপ্রবাহের আভাস   * সন্ত্রাস করলে কোনো ছাড় নয়: বিএনপিকে কাদের   * এসএসসির ফল: সারাদেশে ৮ শিক্ষার্থীর আত্মহত্যা, হাসপাতালে ৩  

   আন্তর্জাতিক -
                                                                                                                                                                                                                                                                                                                                 
মেক্সিকো-গুয়েতেমালা সীমান্তের কাছে ৬.৪ মাত্রার ভূমিকম্প

মেক্সিকো-গুয়েতেমালা সীমান্তের কাছে ছয় দশমিক চার মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় রোববার (১২ মে) সকালের দিকে ভূমিকম্পটি আঘাত হানে।

ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির গভীরতা ছিল ৭৫ কিলোমিটার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে মেক্সিকোর ন্যাশনাল সিভিল প্রোটেকশন এজেন্সি জানিয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

তবে গুয়েতেমালায় বেশ কিছু ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। দেশটির দুর্যোগ এজেন্সি কনরেড কুয়েটজালতেনাঙ্গো ও সান মার্কো বিভাগে কাঠামোগত ক্ষতির কথা জানিয়েছে। তাছাড়া একটি ভূমিধসেরও ঘটনা ঘটেছে।

মার্কিন সুনামি সতর্কীকরণ ব্যবস্থা ও মেক্সিকোর নৌবাহিনী জানিয়েছে, এই ভূমিকম্প থেকে সুনামির কোনো ঝুঁকি নেই।

সূত্র: রয়টার্স

মেক্সিকো-গুয়েতেমালা সীমান্তের কাছে ৬.৪ মাত্রার ভূমিকম্প
                                  

মেক্সিকো-গুয়েতেমালা সীমান্তের কাছে ছয় দশমিক চার মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় রোববার (১২ মে) সকালের দিকে ভূমিকম্পটি আঘাত হানে।

ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির গভীরতা ছিল ৭৫ কিলোমিটার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে মেক্সিকোর ন্যাশনাল সিভিল প্রোটেকশন এজেন্সি জানিয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

তবে গুয়েতেমালায় বেশ কিছু ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। দেশটির দুর্যোগ এজেন্সি কনরেড কুয়েটজালতেনাঙ্গো ও সান মার্কো বিভাগে কাঠামোগত ক্ষতির কথা জানিয়েছে। তাছাড়া একটি ভূমিধসেরও ঘটনা ঘটেছে।

মার্কিন সুনামি সতর্কীকরণ ব্যবস্থা ও মেক্সিকোর নৌবাহিনী জানিয়েছে, এই ভূমিকম্প থেকে সুনামির কোনো ঝুঁকি নেই।

সূত্র: রয়টার্স

ইসরায়েলে সরকার পতনের ডাক
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে থাকা ইসরায়েলি জিম্মিদের পরিবারের সদস্যরা সরকার পতনের ডাক দিয়েছেন। শনিবার (১১ মে) তেল আবিবে একটি জরুরি সংবাদ সম্মেলন করেন। সেখান থেকে সব ইসরায়েলিকে রাস্তায় নেমে আসার এবং নেতানিয়াহুর সরকারকে ক্ষমতাচ্যুত করার আহ্বান জানান তারা।

আজ শনিবার হামাস এক ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ করেছে। তারা জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলায় এই জিম্মি নিহত হয়েছেন। তার মৃত্যুর সংবাদ প্রকাশের পরই অন্যান্য জিম্মিদের পরিবারের সদস্যরা সংবাদ সম্মেলন করেন।

এতে তারা বলেন, ইসরায়েলি সেনারা গাজার যেসব অঞ্চল দখল করেছিল সেখানে হামাস আবারও পুনর্গঠিত হচ্ছে।

চলমান যুদ্ধে কোনো কৌশল নেই; ইসরায়েলের উত্তরাঞ্চল এখন জ্বলছে। অপরদিকে দক্ষিণাঞ্চল শুটিং রেঞ্জে পরিণত হয়েছে।

যেসব মানুষকে সীমান্ত এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে তাদের পুরোপুরি উপেক্ষা করা হয়েছে। এই বিপর্যয় শুধুমাত্র বেড়ে চলছে। যদি আমরা এই পথে চলতে থাকি তাহলে আমরা শুধুমাত্র জিম্মিদের হারাব না, পুরো ইসরায়েলকে হারাব।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর তীব্র সমালোচনা করেছেন জিম্মিদের পরিবারের সদস্যরা। তারা দাবি করেছেন, শুধুমাত্র নেতানিয়াহুর কারণে জিম্মি চুক্তি হচ্ছে না।

তারা বলেছেন, নেতানিয়াহু শুধুমাত্র জিম্মিদের ফিরিয়ে আনতে বাধা দিচ্ছেন না। তিনি ইসরায়েলকে সাফল্যও পেতে দিচ্ছেন না। হামাসের কাছ থেকে আমাদের জিম্মিদের মুক্ত করতে আমাদের নেতানিয়াহুর কাছ থেকে মুক্ত হতে হবে।

তারা ইসরায়েলি অন্যান্য মন্ত্রীদের উদ্দেশ্য করে বলেছেন, গানজ, আইসেনকোট, গ্যালান্ট এবং লিকুড পার্টির বিবেকবান যেসব নেতা আছেন— হামাসের সুড়ঙ্গে আমাদের জিম্মিরা যেন না পচে, দ্রুত সময়ে জিম্মি চুক্তিতে পৌঁছাতে, নাশকতা এবং জিম্মিদের পরিত্যাগ করার অপরাধ থামাতে— আপনাদের প্রতি আহ্বান জানাচ্ছি এই সরকারের পতন ঘটান।

তারা আরও বলেছেন, এই সরকার জিম্মিদের নিয়ে কোনো পরোয়া করে না। এটি দেশকে একটি বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে, এই সরকারের সঙ্গে সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিন। এই যুদ্ধ থামাতে এবং জিম্মিদের বাঁচাতে সবাই বাইরে বের হন।

জিম্মিদের পরিবারের সদস্যরা জানিয়েছেন, তারা এখন আন্দোলন শুরু করবেন এবং জিম্মিরা যতদিন না ফিরবে ততদিন আন্দোলন চলবে।

সূত্র: আলজাজিরা

জিম্মিরা মুক্তি পেলে আগামীকালই যুদ্ধবিরতি সম্ভব গাজায় : বাইডেন
                                  

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাস যদি নিজেদের কব্জায় থাকা জিম্মিদের সবাইকে আজ মুক্তি দেয়, তাহলে আগামীকাল থেকেই যুদ্ধবিরতি সম্ভব গাজায়। শুক্রবার রাজধানী ওয়াশিংটনের সিয়াটলে এক জনসভায় এ কথা বলেছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘হামাস যদি (আজ) সব জিম্মিকে ছেড়ে দেয়, তাহলে আগামীকালই গাজায় যুদ্ধবিরতি সম্ভব। ইসরায়েলের কর্মকর্তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা বলেছেন, গাজায় যুদ্ধবিরতি এখন পুরোটাই হামাসের ওপর নির্ভর করছে। যদি হামাস (আজ) জিম্মিদের ছেড়ে দেয়, তাহলে আজ থেকেই গাজায় ইসরায়েলি অভিযান বন্ধ করা হবে এবং আগামীকাল থেকে আনুষ্ঠানিক যুদ্ধবিরতি ঘোষণা করা হবে।’

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করে নির্বিচারে গুলি চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা করে হামাস যোদ্ধারা, সেই সঙ্গে জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় আরও ২৪০ জনকে।

হামাসের অতর্কিত সেই হামলার জবাবে সেই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। সেই অভিযানে এ পর্যন্ত নিহত হয়েছেন ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি এবং গোটা গাজা উপত্যকা কার্যত পরিণত হয়েছে ধ্বংস্তূপে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক প্রচেষ্টায় গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর গাজায় অস্থায়ী বিরতি ঘোষণা করেছিল হামাস এবং ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। সে সময় ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি দেড়শ’ ফিলিস্তিনির বিপরীতে জিম্মিদের মধ্যে থেকে ১০৮ জনকে মুক্তি দিয়েছিল হামাস।

বিরতির পর ফের পুর্ণমাত্রায় যুদ্ধ শরু হয় হামাস ও আইডিএফের মধ্যে। এই যুদ্ধের তিন মধ্যস্থতাকারী দেশ কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র গত কয়েক মাস ধরে বেশ কয়েক বার চেষ্টার পরও এখন পর্যন্ত গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতি আনতে সফল হতে পারেনি। তাই বাকি ১৩২ জন জিম্মির ভাগ্যে কী ঘটছে, বা তাদের মধ্যে কয়জন এখন পর্যন্ত বেঁচে আছেন— তা এখনও অজানা।

জিম্মিদের ফিরিয়ে আনতে গত কয়েক দিন ধরে ব্যাপক আন্দোলন শুরু হয়েছে ইসরায়েলে।

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরায়েলি বাহিনীর অভিযান নিয়ে আপত্তি জানিয়েছিলেন বাইডেন। কিন্তু ইসরায়েলের যুদ্ধকালীন সরকার তাতে কর্ণপাত না করে চলতি মাসের প্রথম সপ্তাহে রাফায় অভিযান শুরু করে।

এই নিয়ে টানাপোড়েনের জেরে সম্প্রতি ইসরায়েলে অস্ত্র সরবরাহ পাঠানোয় স্থগিতাদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

সূত্র : এএফপি

জাতিসংঘের সনদ ছিঁড়ে ফেললেন ইসরায়েলি রাষ্ট্রদূত
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদের সমর্থনে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব পাস করার ঠিক আগে জাতিসংঘের সনদ ছিঁড়ে ফেলেছেন ইসরায়েলি রাষ্ট্রদূত গিলাদ এরদান। খবর এনডিটিভি।

সাধারণ সভায় ভোটাভুটিতে ফিলিস্তিনের পক্ষে ভোট দেয় ১৪৩টি দেশ। বিপক্ষে ভোট দেয় আমেরিকা ও ইসরাইলসহ ৯টি দেশ। পক্ষে ভোট দেয় ইসরাইলের মিত্র ভারতও। ভোটদান থেকে বিরত থাকে ২৫টি দেশ। অধিকাংশ ভোট নিয়ে প্রস্তাবটি পাস হয়ে যায়।

ভোটের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেন, আজকের এই দিনটা কালো দিন হিসেবে লেখা থাকবে।

ইসরাইলি রাষ্ট্রদূত এরদান এই প্রস্তাবটিকে জাতিসংঘ সনদের একটি ‘স্পষ্ট লঙ্ঘন’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, এটি গত মাসে নিরাপত্তা পরিষদে মার্কিন ভেটোকে নস্যাৎ করেছে। একটা আয়না দেখাতে চাই আপনাদের।

জাতিসংঘে সন্ত্রাসবাদের বিরুদ্ধে অনেক বড় বড় কথা বলা হয়। এমন একটা দেশকে সদস্যপদের জন্য সমর্থন জানানো হল যারা সন্ত্রাসবাদকে মদত দেয়। জঙ্গিদের আশ্রয় দেয়। সন্ত্রাসবাদ নিয়ে যে সনদ তা আপনারাই আজকে ছিড়ে ফেললেন। আমি তারই প্রতিচ্ছবি।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজও রেজ্যুলেশনর পাসের নিন্দা করে বলেছেন, এটি একটি অযৌক্তিক সিদ্ধান্ত। যা জাতিসংঘের পক্ষপাতের দিকটি তুলে ধরেছে।

জাতিসংঘে ফিলিস্তিনিদের মর্যাদা বাড়ানোর সিদ্ধান্ত হামাস সন্ত্রাসীদের জন্য পুরষ্কার।

অপরদিকে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর বলেছেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষ নিরাপত্তা পরিষদের পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য অনুরোধ করবে।

এর আগে যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছে, নিরাপত্তা পরিষদে এ ধরনের অনুরোধে ভেটো দেবে। ফিলিস্তিনকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়ার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবকে বাধা দিতে ভেটো ক্ষমতা ব্যবহার করে যুক্তরাষ্ট্র।

কানাডায় দাবানল, সতর্কতা জারি
                                  

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার আলবার্টায় ফোর্ট ম্যাকমুরেতে ছড়িয়ে পড়েছে দাবানল। এরই মধ্যে দাবানলটি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। ফলে সেখানের নাগরিকদের সরিয়ে নিতে সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। দাবানল মৌসুম সামনে রেখে এটাই তাদের প্রথম পদক্ষেপ।

এক বিজ্ঞপ্তিতে আলবার্টার সরকার জানিয়েছে, ফোর্ট ম্যাকমুরে ফরেস্টে দাবানলের ঝুঁকি অনেক। তাছাড়া শনিবার সেখানে তীব্র বাতাসের আশঙ্কা করা হচ্ছে।

২০১৬ সালের দাবানলের সময় ফোর্ট ম্যাকমুরে থেকে ৯০ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়। বন্ধ রাখা হয়েছিল তেলের উৎপাদন।

এরই মধ্যে কানাডার কেন্দ্রীয় সরকার দাবানলের ঝুঁকির কথা জানিয়েছে। বলা হয়েছে, এ বছর স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি থাকবে।
গত বছর দাবানলের ক্ষেত্রে ভয়াবহ পরিস্থিতি দেখেছে কানাডা। ২০২৩ সালে দেশটিতে সাড়ে ছয় হাজারের বেশি দাবানলের ঘটনায় পুড়ে যায় ১৫ মিলিয়ন হেক্টর এলাকা, যা বার্ষিক গড়ের তুলনায় সাত গুণ বেশি ছিল। এতে অন্তত ৯ ফায়ারফাইটার মারা যান। বাড়ি থেকে সরিয়ে নেওয়া হয়েছিল দুই লাখ ত্রিশ হাজারের মতো মানুষকে।

সূত্র: রয়টার্স

ইউক্রেনের পাঁচটি গ্রাম দখলের দাবি রাশিয়ার
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের পাঁচটি ও দোনেৎস্কের একটি গ্রাম দখল করেছে রাশিয়া। শনিবার (১১ মে) এক সংবাদ সম্মেলনে এমন দাবি করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদন থেকে জানা গেছে, মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী খারকিভে দখলকৃত গ্রামগুলো হলো- বোরিসিভকা, ওগির্তসেভ, প্লেটেনিভকা, পাইলনা ও স্ট্রিলেচা। আর দোনেৎস্ক অঞ্চলের দখলকৃত গ্রামের নাম কেরামিক। এএফপি সাংবাদিকরা বলেছেন, তারা লোকজনকে ব্যাগবোঝাই ভ্যান ও গাড়িতে করে সীমান্ত এলাকা থেকে পালিয়ে একটি অভ্যর্থনা কেন্দ্রে পালিয়ে আসতে দেখেছেন।

শুক্রবার (১০ মে) ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়া হঠাৎ করেই খারকিভ অঞ্চলে আক্রমণ শুরু করেছে। শনিবার ইউক্রেনের সামরিক কমান্ড জানায়, বিমানবাহিনীর সহায়তা নিয়ে রুশ সেনারা এই অঞ্চলে প্রবেশ করেছেন। এই খারকিভ থেকেই দুই বছর আগে সরে যেতে বাধ্য হয়েছিল রুশ বাহিনী।

শনিবার রাতে দেওয়া এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, আমাদের সেনারা খারকিভ অঞ্চলের সীমান্ত এলাকার গ্রামগুলোতে পাল্টা আক্রমণ চালাচ্ছেন। রাশিয়ার পরিকল্পনা ব্যাহত করাটাই এখন আমাদের প্রধান লক্ষ্য।

খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগুবভ জানিয়েছেন, খারকিভের সীমান্ত এলাকায় ভারী লড়াই হয়েছে ও সেখান থেকে অন্তত ১ হাজার ৭৭৫ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। এর আগে গভর্নর জোর দিয়ে বলেছিলেন, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম খারকিভ শহরে রাশিয়ার স্থল অভিযানের কোনো হুমকি নেই।

তিনি আরও জানান, সীমান্তের কাছাকাছি ভোভচানস্ক শহরে বিমান হামলায় ৫০ ও ৪৮ বছর বয়সী দুই ইউক্রেনীয় নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও দুজন। সিনেগুবভের শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ভোভচানস্ক শহরের একটি বহুতল ভবনের একটি অংশ ভেঙে গেছে।

সূত্র: এএফপি

কুয়েতে ভেঙে দেওয়া হলো পার্লামেন্ট, সংবিধানের কিছু অনুচ্ছেদ স্থগিত
                                  

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়েছে। দেশটির আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ টেলিভিশনে এই ঘোষণা দিয়েছেন। একইসঙ্গে সংবিধানের কিছু অনুচ্ছেদও স্থগিত করেছেন তিনি।

শনিবার (১১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, কুয়েতের আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ শুক্রবার এক টেলিভিশন ভাষণে বলেছেন, তিনি পার্লামেন্ট ভেঙে দিয়েছেন। এছাড়া আমির কিছু সাংবিধানিক অনুচ্ছেদকে চার বছরের বেশি সময়ের জন্য স্থগিত করেছেন। এই সময়ের মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়ার সমস্ত দিক অধ্যয়ন করা হবে।

এদিকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার পর ন্যাশনাল অ্যাসেম্বলির ক্ষমতা আমির এবং দেশটির মন্ত্রিসভা গ্রহণ করবে বলে উপসাগরীয় এই দেশটির রাষ্ট্রীয় টিভি জানিয়েছে।

শুক্রবার টেলিভিশনে দেওয়া ভাষণে আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ বলেছেন, ‘কুয়েত ইদানীং কিছু কঠিন সময়ের মধ্য দিয়ে গেছে ... যার ফলে দেশকে বাঁচাতে এবং দেশের সর্বোচ্চ স্বার্থ সুরক্ষিত করার জন্য কঠিন সিদ্ধান্ত নিতে দ্বিধা বা বিলম্বের কোনো সুযোগ নেই।’

রয়টার্স বলছে, কুয়েতের আইনসভা অন্যান্য উপসাগরীয় রাজতন্ত্রের দেশগুলোর আইনসভা বা অনুরূপ সংস্থাগুলোর চেয়ে বেশি প্রভাব বিস্তার করে থাকে এবং কয়েক দশক ধরে রাজনৈতিক অচলাবস্থার কারণে দেশটিতে এর আগেও মন্ত্রিসভায় রদবদল এবং পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘটনা ঘটেছে।

আফগানিস্তানে আকস্মিক বন্যায় একদিনে দুই শতাধিক মানুষের মৃত্যু
                                  

 

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের বাঘলান প্রদেশে আকস্মিক বন্যায় একদিনে দুইশরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছে, গতকাল শুক্রবার বাঘলানে অস্বাভাবিক ভারী বৃষ্টিপাত হয়। এতে সেখানে আকস্মিক বন্যার (ফ্ল্যাশ ফ্লাড) সৃষ্টি হয়। এই বন্যায় কয়েক হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে এবং ইতোমধ্যে ২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আরও হতাহতের আশঙ্কা রয়েছে।


শুধুমাত্র বাগলানি জাদিদ বিভাগে ১ হাজার ৫০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে এবং ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছ বলে জানিয়েছে আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

তবে তালেবান সরকারের পক্ষ থেকে ৬২ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে।

আফগানিস্তানের আরও কয়েকটি প্রদেশে ভারী বৃষ্টিপাতের কারণে এভাবে আকস্মিক বন্যার সৃষ্টি হয়েছে। দেশটির সরকার জানিয়েছে শনিবার উত্তরাঞ্চলের তাকহার প্রদেশে বন্যায় ২০ জন প্রাণ হারিয়েছেন।

শুক্রবারের বৃষ্টিতে বাদাকশান প্রদেশ, মধ্যাঞ্চলের ঘোর প্রদেশ এবং পশ্চিমাঞ্চলের হেরাতেও বিভিন্ন অবকাঠামো ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

আফগানিস্তানে গত শীত মৌসুমটি শুষ্ক ছিল। ফলে সেখানে যে পরিমাণ বৃষ্টি হচ্ছে এই বৃষ্টি মাটি শুষে নিতে পারছে না। দেশটি জলবায়ু পরিবর্তনের ব্যাপক হুমকিতে ছিল। যার ফলাফল এখন বাস্তবে দেখা যাচ্ছে।

আফগানিস্তান পৃথিবীর অন্যতম একটি গরিব দেশ। বিজ্ঞানীদের মতে, এমন বড় প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলার জন্য দেশটি প্রস্তুত নয়। গত চার দশক আফগানিস্তানে যুদ্ধ-বিগ্রহ লেগে ছিল। এ কারণে দেশটির অর্থনীতি অন্যান্য দেশের তুলনায় অনেকটাই দুর্বল।

সূত্র: এএফপি

জলবায়ু পরিবর্তনের চেয়ে অভিবাসন নিয়ে বেশি আতঙ্কিত ইউরোপ
                                  

জলবায়ু পরিবর্তনের চেয়ে অভিবাসন নিয়ে বেশি আতঙ্কিত ইউরোপ, বিশেষ করে জার্মানি। তাই বর্তমানে জার্মানরা অভিবাসী সংখ্যা কমাতেই সবচেয়ে বেশি আগ্রহী। সম্প্রতি ডেনমার্কভিত্তিক সংস্থা ‘অ্যালায়েন্স অব ডেমোক্রেসিস ফাউন্ডেশন`র এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

সংস্থাটির গবেষণায় দেখা গেছে, প্রতি চারজন ইউরোপীয়র মধ্যে একজন মনে করেন, সরকারের শীর্ষ অগ্রাধিকারের তালিকায় ‘অভিবাসন কমানোর’ বিষয়টি থাকা উচিত। ২০২২ সালের আগে এমন মনে করা ইউরোপীয়র সংখ্যা ছিল প্রতি পাঁচজনে একজন।

এদিকে, জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ প্রকাশ করা মানুষের সংখ্যা কমতে শুরু করেছে বলে উঠে এসেছে। গবেষণার ফলাফল বলছে, ২০২৪ সালে প্রথমবারের মতো বেশিরভাগ ইউরোপীয়র কাছে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের চেয়ে অভিবাসন কমানো বেশি অগ্রাধিকার পেয়েছে। আর এই তালিকায় সবার উপরে আছে জার্মানি।

২০২২ সালে প্রতি চারজন জার্মান নাগরিকের একজন অর্থাৎ ২৫ শতাংশ জার্মান বলেছিলেন, অভিবাসন কমানো তাদের মূল অগ্রাধিকার। ২০২৪ সালে এই হার ৪৪ শতাংশ হয়েছে। অন্যদিকে, আর ২০২২ সালে প্রতি তিনজনের মধ্যে একজন অর্থাৎ ৩৩ শতাংশ জার্মান জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন ছিলেন। এখন সেই হার ২৫ শতাংশেরও নিচে নেমে গেছে।

অন্যদিকে, বিশ্বের প্রায় অর্ধেক মানুষ মনে করেন, তাদের সরকার অল্প কিছু মানুষের স্বার্থ রক্ষায় কাজ করছে। গণতান্ত্রিক, অগণতান্ত্রিক উভয় দেশের ক্ষেত্রেই এ কথা প্রযোজ্য। গত চার বছরে এমন উপলব্ধি সবচেয়ে বেশি ছিল লাতিন আমেরিকায়। এশিয়ায় ছিল সবচেয়ে কম। আর ২০২০ সাল থেকে ইউরোপে এই ধারণা ক্রমেই বেড়েছে, বিশেষ করে জার্মানিতে৷

জানা গেছে, গবেষণাটি বিশ্বের ৫৩টি দেশে চালানো হয়। সেগুলোর মধ্যে গণতান্ত্রিক দেশ ছাড়াও স্বৈরতান্ত্রিক দেশও আছে। এসব দেশে বিশ্বের মোট জনসংখ্যার ৭৫ শতাংশের বেশি মানুষ বাস করেন। গবেষণার মাধ্যমে গণতন্ত্র, সরকারের অগ্রাধিকার, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে জানার চেষ্টা করা হয়।

গবেষণার ফলাফলে জানা গেছে, বিশ্বব্যাপী সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখা হচ্ছে যুদ্ধ ও সহিংসতাকে। এরপর রয়েছে দারিদ্র, ক্ষুধা। তারপর রয়েছে জলবায়ু পরিবর্তন।

ইউক্রেনের স্টেট গার্ডের প্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের স্টেট গার্ডের প্রধানকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ওই বাহিনীর দুজন সদস্যের বিরুদ্ধে ইউক্রেনের রাষ্ট্রপ্রধানকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

শুক্রবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের শুরুতে জেলেনস্কি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের হত্যার ষড়যন্ত্র উদঘাটন করে ইউক্রেনের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা স্টেট সিকিউরিটি সার্ভিস (এসবিইউ)।

আর এরপর বৃহস্পতিবার স্টেট গার্ডের সাবেক নেতা সের্হি রুডকে বরখাস্ত করেন জেলেনস্কি। অবশ্য রুডের উত্তরসূরির নাম এখনও ঘোষণা করা হয়নি।

দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এসবিইউ এর আগে বলেছিল, ইউক্রেনের রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর মাঝে রাশিয়ার নিয়োগ করা এজেন্টদের গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতরা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও অন্যান্য জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের অপহরণ এবং হত্যার ষড়যন্ত্র করেছিলেন।

এসবিইউয়ের প্রধান ভাসিল মালিউক বলেন, মঙ্গলবার পঞ্চম মেয়াদে শপথ নেওয়ার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্যর্থ হত্যাকাণ্ডের ষড়যন্ত্রটি ‘উপহার’ হিসেবে দেওয়ার জন্য নির্ধারণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

এসবিইউ বলেছে, অভিযুক্ত ওই দুই ব্যক্তি ছিলেন স্টেট গার্ডের কর্নেল। প্রেসিডেন্ট জেলেনস্কিকে প্রথমে জিম্মি করার এবং পরে তাকে হত্যা করার পরিকল্পনা করেছিলেন তারা। জেলেনস্কি ছাড়াও তারা ইউক্রেনের গোয়েন্দা প্রধান ভ্যাসিল মালিউক, প্রশাসনের প্রধান কিরিল বুদানভ এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা করেছিল।


রাশিয়া অবশ্য এসবিইউর এই অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে এসবিইউ অভিযোগ করেছে, অভিযুক্ত ওই দুই কর্নেল রাশিয়ার নিরাপত্তা পরিষেবা এফএসবি-তে সংবেদনশীল তথ্য পাচার করেছে।

ব্রাজিলে ভয়াবহ বন্যা, মৃত্যু বেড়ে ১০০
                                  

অনলাইন ডেস্ক : ব্রাজিলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে। বুধবার (৮ মে) পর্যন্ত স্থানীয় প্রশাসনের হিসাবে মৃত্যু ১০০ ছুঁয়েছে।

নিখোঁজ রয়েছেন ডজেনখানেক। তাদের অনেকেই মারা গেছেন বলে ধারণা করছে স্থানীয় সিভিল ডিফেন্স এজেন্সি।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ভারি বৃষ্টিপাতের কারণে রিও গ্রান্দে দো সুল রাজ্যের ৪০০টি পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে। ১ লাখ ৬০ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। তাদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

আর্জেন্টিনা ও উরুগুয়ে সীমান্তবর্তী রাজ্যটিতে গত সোমবার থেকে ভারি বৃষ্টি হচ্ছে। এতে তলিয়ে গেছে শহরের রাস্তাঘাট। পানির নিচে নিচু এলাকার বাড়িঘর। সেতু, নদী, খাল একাকার। কিছু এলাকায় ভূমিধসের ঘটনাও ঘটে। এখনো অনেক অঞ্চলে ভূমিধসের শঙ্কা রয়েছে।

এ ছাড়া গুয়াইবা নদীর পানি বিপৎসীমার ওপরে বইছে। এতে তীরে ভাঙন দেখা দিয়েছে। তাই এর আশপাশের এলাকা থেকে নতুন করে লোকজনকে সরানো হচ্ছে।

ব্রাজিলের প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলায় ন্যাশনাল সেন্টার বলেছে, রাজ্যের দক্ষিণ অংশ আরও ভয়াবহ বন্যার উচ্চঝুঁকির মধ্যে ছিল। কিন্তু ভারি বৃষ্টি কমায় তা থেকে নিস্তার পাওয়া গেছে।

ওই এলাকায় বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। বন্ধ রাখা হয়েছে বিদ্যুতের মতো পরিষেবাগুলো। এ ছাড়া পথঘাট ক্ষতিগ্রস্ত হওয়ায় উদ্ধারকাজ খুব কঠিন হয়ে পড়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা দফায় দফায় বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছেন। তিনি জানান, দুর্গত এলাকায় উদ্ধারকাজে খুব গুরুত্ব দেওয়া হচ্ছে। ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন নিয়ে তার মন্ত্রিসভা পরিকল্পনা করছে বলে জানান তিনি।

এর আগে এক বক্তব্যে তিনি দুর্যোগের পূর্বপ্রস্তুতির ওপর জোর দেন। আশ্বাস দেন, ভবিষ্যতে কী ঘটতে যাচ্ছে তা অনুমান করে আগে থেকেই ব্যবস্থা নেওয়া হবে। বন্যাকবলিত অঞ্চলে সর্বাত্মক উদ্ধার অভিযান অব্যাহত রাখা হবে বলে জানান প্রেসিডেন্ট।

ভারতে কমছে হিন্দুদের সংখ্যা, বেড়েছে মুসলিম : রিপোর্ট
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের হিন্দুদের সংখ্যা ৮ শতাংশ কমেছে। বেড়েছে সংখ্যালঘু জনসংখ্যা। দেশটিতে লোকসভা নির্বাচন চলাকালীন এই রিপোর্ট প্রকাশ করেছে প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদ। ১৯৫০ থেকে ২০১৫ পর্যন্ত ভারতের জনসংখ্যার ভিত্তিতেই এই রিপোর্ট প্রকাশ করা হয়।

এতে দেখা গেছে, ৬৫ বছরে ভারতে হিন্দুদের সংখ্যা কমে গেছে। ১৯৫০ সালে ভারতের নাগরিক ছিলেন ৮৪ শতাংশ হিন্দু। পরের ৬৫ বছরে এই চিত্রটা পালটে গেছে। ২০১৫ সালের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ৮ শতাংশ কমেছে হিন্দুর সংখ্যা।

এই ৬৫ বছরে ভারতে সব ধর্মীয় সংখ্যালঘুদের বৃদ্ধি হয়েছে বলে জানানো হয়েছে ওই রিপোর্টে। ১৯৫০ সালে সেই সময়ে ভারতে ছিলেন ৯.৮৪ শতাংশ মুসলিম। মুসলিমদের সংখ্যা প্রায় ৪০ শতাংশ বেড়েছে ৬৫ বছরে। ২০১৫ সালের পরিসংখ্যান অনুযায়ী ভারতের জনসংখ্যার ১৪.১৫ শতাংশ মুসলিম। শিখ জনসংখ্যা ১.২৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১.৮৫। বৃদ্ধির হার ৬.৫৮ শতাংশ। এছাড়া খ্রিষ্টান জনসংখ্যা ৫.৩৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৫ সালের পরিসংখ্যান বলছে, ভারতে খ্রিষ্টান জনসংখ্যার হার ২.২৪ থেকে ২.৩৬ শতাংশ হয়েছে।

এই পরিসংখ্যান তুলে ধরে রিপোর্টে বলা হয়েছে, ভারতে সংখ্যালঘুরা সুরক্ষিত রয়েছে। শুধু তাই নয়, যথেষ্ট উন্নতি করেছেন তারা।

এদিকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ধর্মীয় সংখ্যালঘুদের সংখ্যা কমেছে। সেখানে ভারতে বেড়েছে সংখ্যালঘুদের সংখ্যা।

গাজার আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবরের সন্ধান, ৪৯ লাশ উদ্ধার
                                  

আন্তর্জাতিক ডেস্ক : টানা সাত মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলছে ইসরায়েলি আগ্রাসন। ইসরায়েলি বর্বর এই হামলা নিরলসভাবে চলছে এবং এরই মধ্যে গাজার আল-শিফা হাসপাতালে মিলেছে তৃতীয় গণকবরের সন্ধান।

এই গণকবর থেকে এখন পর্যন্ত প্রায় ৪৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বাতাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি মেডিকেল দলগুলো গাজা শহরের আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবর আবিষ্কার করেছে বলে বুধবার গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে।

মিডিয়া অফিস এক বিবৃতিতে বলেছে, ‘এখন পর্যন্ত প্রায় ৪৯ জনের লাশ গণকবর থেকে উত্তোলন করা হয়েছে এবং আরও লাশের খোঁজে অনুসন্ধানের প্রচেষ্টা এখনও চলছে।’

আনাদোলু বলছে, গাজা উপত্যকায় এখন পর্যন্ত কমপক্ষে সাতটি গণকবর পাওয়া গেছে। অন্যদিকে গত সাত মাসেরও বেশি সময় ধরে ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডটিতে নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

ইসরায়েলি এই আক্রমণের ফলে গত বছরের ৭ অক্টোবর থেকে ৩৪ হাজার ৮০০ জনেরও বেশি লোক নিহত এবং আরও ৭৮ হাজার ৪০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

গাজার মিডিয়া অফিস জানিয়েছে, আল-শিফা হাসপাতালে তিনটি গণকবর, দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের নাসের হাসপাতালে তিনটি এবং উত্তর গাজার কামেল আদওয়ান হাসপাতালে একটি গণকবর পাওয়া গেছে।

এতে আরও বলা হয়, সাতটি গণকবর থেকে এখন পর্যন্ত অন্তত ৫২০টি লাশ উদ্ধার করা হয়েছে।

এমন অবস্থায় ফিলিস্তিনি এই ভূখণ্ডটিতে ইসরায়েলের মারাত্মক আক্রমণ বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে হস্তক্ষেপ করার আহ্বান জানিয়েছে গাজা উপত্যকা শাসনকারী দল হামাস।

গোষ্ঠীটি এক বিবৃতিতে বলেছে, নতুন গণকবরের আবিষ্কার ‘আমাদের জনগণ এবং চিকিৎসাখাতের বিরুদ্ধে অপরাধী দখলদার সেনাবাহিনীর বর্বরতার নতুন প্রমাণ’।

হামাস আরও বলেছে, ‘(ইসরায়েলি) দখলদারিত্ব তাদের নির্মূল ও বাস্তুচ্যুতির পরিকল্পনা অর্জনের জন্য (গাজায়) মানুষের জীবনের ভিত্তি ধ্বংস করতে চায়।’

ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই গোষ্ঠীটি সমস্ত মানবাধিকার গোষ্ঠীকে ইসরায়েলের ‘এই অপরাধ নথিভুক্ত করার পাশাপাশি দেশটির দুর্বৃত্ত সত্তা ও অপরাধী নেতাদের জবাবদিহি করতে আন্তর্জাতিক অপরাধ আদালত এবং অন্যান্য উপযুক্ত আদালতে সেগুলো পাঠানোর আহ্বান জানিয়েছে।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন।

এছাড়া আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত হয়েছে। চলতি বছরের জানুয়ারিতে এই আদালতের অন্তর্বর্তীকালীন এক রায়ে বলা হয়েছে, ইসরায়েল গাজায় গণহত্যা করছে।

সেসময় ওই রায়ে ইসরায়েলকে এই ধরনের কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

রাফায় দফায় দফায় ইসরায়েলের হামলা, নিহত ৫৫
                                  

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিরতি আলোচনা অব্যাহত থাকা সত্ত্বেও গাজার দক্ষিণাঞ্চলীয় রাফায় দফায় দফায় হামলা চালিয়েছে ইসরায়েল। গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় আরও ৫৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। বুধবার (৮ মে) এসব কথা জানায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ এবং হামাসের যুদ্ধবিরতি চুক্তি মেনে নেওয়ার ঘোষণা উপেক্ষা করে মঙ্গলবার মিসর সীমান্তবর্তী রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয় ইসরায়েলি বাহিনী। পরে রাফার পূর্ব ও মধ্যাঞ্চলসহ গাজার বিভিন্ন এলাকায় দফায় দফায় হামলা চালানো হয়।

এদিকে যুদ্ধবিরতির আলোচনায় অংশ নিতে মিসরের রাজধানী কায়রোয় অবস্থান করছে ইসরায়েল ও হামাস প্রতিনিধিদল। তবে বার্তা সংস্থা রয়টার্সকে একজন ইসরায়েলি কর্মকর্তা জানিয়েছেন, আলোচনায় সমঝোতার তেমন ইঙ্গিত দেখা যাচ্ছে না।

মঙ্গলবার রাত থেকে শুরু করে বুধবার সকাল পর্যন্ত রাফাসহ গাজার বিভিন্ন এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েল। বিধ্বস্ত গাজা নগরীর একটি অ্যাপার্টমেন্ট ভবনে এক হামলায় একই পরিবারের সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকজন। আল-আহলি হাসপাতাল এসব কথা জানিয়েছে।

ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, মধ্য রাফার কয়েকটি আবাসিক ভবনে গোলাবর্ষণ করেছে ইসরায়েলি বাহিনী। এতে এসব ভবনে আগুন ধরে যায়। অগ্নিনির্বাপণ দল ছুটে গেলেও অব্যাহত গোলাবর্ষণের কারণে আগুন নেভাতে তাদের হিমশিম খেতে হয়।

এক বিবৃতিতে রাফাসহ গাজার ১০০টি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। বিবৃতিতে বলা হয়েছে, রাফার পূর্বাঞ্চলে চালানো হামলায় হামাস যোদ্ধা নিহত ও তাদের সামরিক স্থাপনা ধ্বংস হয়েছে।

ইসরায়েলের হামলার মুখে মরিয়া হয়ে রাফা ছাড়ছেন ফিলিস্তিনিরা। তাদের অনেকেই দেইর আল-বালাহ এলাকায় তাঁবু টানিয়ে আশ্রয় নিয়েছেন।

ভারতে ক্যানসার রোগীর সংখ্যা বাড়ছে
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে দ্রুতগতিতে বাড়ছে ক্যানসার রোগীর সংখ্যা। এ কারণে বহুজাতিক স্বাস্থ্যসেবা গ্রুপ অ্যাপোলো হসপিটালসের এক প্রতিবেদনে দেশটিকে ‘বিশ্বের ক্যানসার রাজধানী` হিসেবে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, ২০২৫ সালের মধ্যে ভারতে ক্যানসার রোগীর সংখ্যা বেড়ে ১৫ লাখ ৭০ হাজার হতে পারে। ২০২০ সালে এই সংখ্যাটি ছিল ১৪ লাখের মতো।

ভারতে নারীরা স্তন, সার্ভিকাল ও ডিম্বাশয়ের ক্যানসারে বেশি আক্রান্ত হচ্ছেন। আর পুরুষেরা আক্রান্ত হচ্ছেন ফুসফুস, মুখ ও প্রোস্টেট ক্যানসারে।

অ্যাপোলো হসপিটালসের প্রতিবেদনে জানানো হয়, অন্য দেশের তুলনায় ভারতীয়রা অল্প বয়সেই কয়েক ধরনের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। যেমন- ভারতে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার গড় বয়স ৫৯ বছর। চীনে সেটি ৬৮, যুক্তরাষ্ট্রে ৭০ ও যুক্তরাজ্যে ৭৫।

ভারতে প্রতি বছর গড়ে ১০ লাখ মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। এদের মধ্যে চার শতাংশই শিশু। অথচ মাত্র ৪১ শতাংশ সরকারি হাসপাতালে পেডিয়াট্রিক অনকোলজি বিভাগ রয়েছে বলে জানিয়েছেন মুম্বাইয়ের এমআরআর শিশু হাসপাতালের পেডিয়াট্রিক অনকোলজিস্ট রুচিরা মিসরা।

ভারতের পাবলিক হেলথ ফাউন্ডেশনের সাবেক সভাপতি কে. শ্রীনাথ রেড্ডি বলেন, ক্যানসারে আক্রান্ত হওয়ার ঘটনা ও মৃত্যু বাড়ছে। আগামী দুই দশকে এটি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। অতি-প্রক্রিয়াজাত খাবার খাওয়া, বায়ুদূষণ এবং জলবায়ু পরিবর্তনের কারণে অতিবেগুনি রশ্মির মুখোমুখি হওয়াসহ নানা কারণে ভারতে ক্যানসার রোগী বাড়ছে বলে মনে করেন তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে স্বাস্থ্য স্ক্রিনিংয়ের কম হার। এটি বাড়ানোর পরামর্শ দিয়েছেন তারা।

অ্যাপোলো হসপিটালসের প্রতিবেদনে ক্যানসারের পাশাপাশি অন্যান্য রোগের তথ্যও তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে প্রতি তিনজনের একজন প্রি-ডায়াবেটিক, তিনজনের দুইজন প্রি-হাইপারটেনসিভ এবং ১০ জনের একজন ডিপ্রেশনে ভুগছেন। ক্যানসার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কার্ডিওভাসকুলার রোগ এবং মানসিক স্বাস্থ্য সমস্যাগুলো এখন এতটাই প্রচলিত যে, সেগুলো ‘গুরুতর স্তরে’ পৌঁছে গেছে।

সূত্র: ডয়েচে ভেলে

হায়দরাবাদে ভারী বৃষ্টিতে দেওয়াল ধস, শিশুসহ প্রাণ গেলো ৭ জনের
                                  

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের হায়দরাবাদে ভারী বৃষ্টিতে দেওয়াল ধসে চার বছরের শিশুসহ অন্তত সাতজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৭ মে) সন্ধ্যার পর ব্যাপক বৃষ্টি নেমেছিল তেলেঙ্গানার শহরটিতে। এতে বাচুপল্লি এলাকায় একটি নির্মাণাধীন ভবনের দেওয়াল ধসে পড়লে এই দুর্ঘটনা ঘটে।

বাচুপল্লি পুলিশ জানিয়েছে, নিহতরা সবাই অভিবাসী শ্রমিক। তাদের বাড়ি উড়িষ্যা ও ছত্তীসগড়ে। ধ্বংসস্তূপ সরিয়ে বুধবার ভোর নাগাদ সবার মরদেহ উদ্ধার করে কর্তৃপক্ষ।

বৃষ্টি সংক্রান্ত আরেকটি দুর্ঘটনায় রাজ্যের বেগমপেট এলাকায় আরও দু’জনের মৃত্যু হয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, বুধবার সকালে একটি ড্রেন থেকে তারা ৩৫ থেকে ৪০ বছর বয়সী দু’জনের মরদেহ উদ্ধার করে।

বেগমপেটের পুলিশ পরিদর্শক সি রামাইয়া বলেছেন, নিহতরা উড়িষ্যার বাসিন্দা। বৃষ্টির মধ্যে কোনোভাবে তারা এসআর নগরের ড্রেনে পড়ে গিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। মরদেহগুলো ময়নাতদন্তের জন্য সরকারি হাসপাতালে পাঠানো হয়েছে।

মঙ্গলবার দিনভর তেলেঙ্গানার বিভিন্ন এলাকায় তুমুল বৃষ্টিপাত হয়। এতে বহু জায়গায় বৃষ্টির পানি জমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। হায়দরাবাদের বেশ কিছু রাস্তায় পানি জমে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।

গ্রেটার হায়দরাবাদ পৌরসভা জানিয়েছে, বেশ কিছু গাছ রাস্তার ওপর ভেঙে পড়ায় দুর্ভোগ আরও বাড়ে। রাস্তা থেকে পানি সরাতে নামাতে হয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

ভারতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী ১২ মে পর্যন্ত দক্ষিণের তামিলনাড়ু, পুদুচেরি, অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, কেরালা এবং কর্ণাটকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে বজ্রবিদ্যুৎ এবং ঝোড়ো হাওয়া বইতে পারে।

সূত্র: এনডিটিভি, দ্য ওয়াল


   Page 1 of 579
     আন্তর্জাতিক
মেক্সিকো-গুয়েতেমালা সীমান্তের কাছে ৬.৪ মাত্রার ভূমিকম্প
.............................................................................................
ইসরায়েলে সরকার পতনের ডাক
.............................................................................................
জিম্মিরা মুক্তি পেলে আগামীকালই যুদ্ধবিরতি সম্ভব গাজায় : বাইডেন
.............................................................................................
জাতিসংঘের সনদ ছিঁড়ে ফেললেন ইসরায়েলি রাষ্ট্রদূত
.............................................................................................
কানাডায় দাবানল, সতর্কতা জারি
.............................................................................................
ইউক্রেনের পাঁচটি গ্রাম দখলের দাবি রাশিয়ার
.............................................................................................
কুয়েতে ভেঙে দেওয়া হলো পার্লামেন্ট, সংবিধানের কিছু অনুচ্ছেদ স্থগিত
.............................................................................................
আফগানিস্তানে আকস্মিক বন্যায় একদিনে দুই শতাধিক মানুষের মৃত্যু
.............................................................................................
জলবায়ু পরিবর্তনের চেয়ে অভিবাসন নিয়ে বেশি আতঙ্কিত ইউরোপ
.............................................................................................
ইউক্রেনের স্টেট গার্ডের প্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি
.............................................................................................
ব্রাজিলে ভয়াবহ বন্যা, মৃত্যু বেড়ে ১০০
.............................................................................................
ভারতে কমছে হিন্দুদের সংখ্যা, বেড়েছে মুসলিম : রিপোর্ট
.............................................................................................
গাজার আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবরের সন্ধান, ৪৯ লাশ উদ্ধার
.............................................................................................
রাফায় দফায় দফায় ইসরায়েলের হামলা, নিহত ৫৫
.............................................................................................
ভারতে ক্যানসার রোগীর সংখ্যা বাড়ছে
.............................................................................................
হায়দরাবাদে ভারী বৃষ্টিতে দেওয়াল ধস, শিশুসহ প্রাণ গেলো ৭ জনের
.............................................................................................
এবার ইসরায়েলকে শাসালেন বাইডেন
.............................................................................................
জেল হতে পারে ট্রাম্পের
.............................................................................................
মালদ্বীপ থেকে ভারতের অর্ধেকের বেশি সেনা সরেছে
.............................................................................................
ইসরায়েলের গাজা ক্রসিং বন্ধ করা ‘অগ্রহণযোগ্য’ : যুক্তরাষ্ট্র
.............................................................................................
যুদ্ধবিরতি আলোচনার আগে গাজায় ইসরায়েলি হামলা, একই পরিবারের নিহত ৭
.............................................................................................
নিজেদের সব করোনা টিকা প্রত্যাহার করছে অ্যাস্ট্রাজেনেকা
.............................................................................................
ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ৯০, নিখোঁজ শতাধিক
.............................................................................................
ইসরায়েলে বোমা পাঠানো বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র
.............................................................................................
দক্ষিণ আফ্রিকায় বহুতল ভবনধস, এখনো নিখোঁজ ৪৮
.............................................................................................
লোকসভা নির্বাচনে ভোট দিলেন মোদী
.............................................................................................
সীমান্তে ইসরায়েলি ট্যাঙ্ক, রাতভর রাফায় বিমান হামলা
.............................................................................................
রাফাহের ৬ লাখ শিশুর জন্য কোথাও যাওয়া নিরাপদ নয়: ইউনিসেফ
.............................................................................................
পুলিৎজার পেল রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস
.............................................................................................
ভারতে লোকসভা নির্বাচনের ৩য় দফার ভোটগ্রহণ শুরু
.............................................................................................
খাদ্যের অভাবে ঘাস ও বাদামের খোসা খাচ্ছে সুদানের মানুষ
.............................................................................................
পশ্চিমবঙ্গে ঝড় ও বজ্রপাতে ৭ জনের মৃত্যু
.............................................................................................
গাজায় যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হয়েছে হামাস
.............................................................................................
এখনই গাজা যুদ্ধের অবসান ঘটালে ক্ষমতায় থাকবে হামাস : নেতানিয়াহু
.............................................................................................
রাফাহতে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলা, ২১ ফিলিস্তিনি নিহত
.............................................................................................
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
.............................................................................................
ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক
.............................................................................................
হামাসের রকেট হামলায় ৩ ইসরায়েলি সেনা নিহত
.............................................................................................
রেকর্ড সংখ্যক হাজির সমাগমের প্রস্তুতি নিচ্ছে সৌদি
.............................................................................................
চীনের রকেটে চড়ে চাঁদে যাচ্ছে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট
.............................................................................................
অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু
.............................................................................................
নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ২৫
.............................................................................................
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত
.............................................................................................
তৃণমূল ১৫ আর কংগ্রেস ৫০ আসনও পাবে না : মোদি
.............................................................................................
৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন
.............................................................................................
শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩
.............................................................................................
ব্রাজিলে প্রবল বর্ষণে নিহত ৩৯, নিখোঁজ ৭০
.............................................................................................
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
.............................................................................................
পাকিস্তানে বাস খাদে পড়ে তিন নারীসহ নিহত ২০
.............................................................................................
গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৬২২ ফিলিস্তিনি নিহত
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Dynamic Scale BD