| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * ট্রাম্পের বিপক্ষে দাঁড়ানোর ঘোষণা দিলেন কার্দাশিয়ানের স্বামী কেনি   * মৃত্যু বেড়ে ২০৫২, মোট শনাক্ত ১৬২৪১৭   * কাতার বিশ্বকাপের চমক ‘রোবট রেফারি’   * শ্রীলঙ্কার কুশল মেন্ডিস গ্রেফতার   * ১ কোটি ১৩ লাখ ছাড়াল আক্রান্ত, মৃত্যু ৫ লাখ ৩৩ হাজার   * করোনায় মৃত্যুর তালিকায় পাঁচে মেক্সিকো   * ২৪ ঘন্টায় অবস্থার অবনতি, করোনায় আক্রান্ত পাক পররাষ্ট্রমন্ত্রী হাসপাতালে ভর্তি   * ভাষাসৈনিক বিচারপতি আনসার আলীর মৃত্যুবার্ষিকী আজ   * ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত   * এবার রাশিয়ার শহর নিজের বলে দাবি চীনের!  

   তথ্য-প্রযুক্তি -
                                                                                                                                                                                                                                                                                                                                 
বন্ধ হচ্ছে অ্যাপল স্টোর

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্বিতীয় দফায় অ্যাপল স্টোর বন্ধ করতে হচ্ছে অ্যাপলকে। যুক্তরাষ্ট্রে ২৫ শতাংশ অ্যাপল স্টোর চালু করেও বন্ধ করেছে তারা। এ ছাড়া যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায়ও একটি করে স্টোর বন্ধ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে অ্যাপল স্টোর রয়েছে ২৭১টি, এর মধ্য ৭৭টি স্টোর বন্ধ হয়ে গেছে। গত সপ্তাহে ৫০টি স্টোর বন্ধ করার পর বুধবার আরো ৩০টি স্টোরে তালা লাগিয়ে দেয় অ্যাপল। ফলে অনলাইনেই চলছে পণ্য বিক্রি। পণ্য মেরামতের জন্য স্টোরে আসার আগে অনলাইনেই বুকিং দিতে হচ্ছে।

বন্ধ হচ্ছে অ্যাপল স্টোর
                                  

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্বিতীয় দফায় অ্যাপল স্টোর বন্ধ করতে হচ্ছে অ্যাপলকে। যুক্তরাষ্ট্রে ২৫ শতাংশ অ্যাপল স্টোর চালু করেও বন্ধ করেছে তারা। এ ছাড়া যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায়ও একটি করে স্টোর বন্ধ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে অ্যাপল স্টোর রয়েছে ২৭১টি, এর মধ্য ৭৭টি স্টোর বন্ধ হয়ে গেছে। গত সপ্তাহে ৫০টি স্টোর বন্ধ করার পর বুধবার আরো ৩০টি স্টোরে তালা লাগিয়ে দেয় অ্যাপল। ফলে অনলাইনেই চলছে পণ্য বিক্রি। পণ্য মেরামতের জন্য স্টোরে আসার আগে অনলাইনেই বুকিং দিতে হচ্ছে।

দুর্বল হয়ে যাচ্ছে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র !
                                  

অনলাইন ডেস্ক : বিশ্বে একের পর এক বিপর্যয় দেখা দিচ্ছে। ২০২০ সাল শুরু না হতেই করোনাভাইরাসের প্রকোপ, যা গোটা বিশ্বকে প্রায় স্তব্ধ করে দিয়েছে। ফের বিশ্বে আসতে পারে নতুন বিপর্যয়। এবার কোনো রোগ বা ঘূর্ণিঝড় নয়। বরং তার চেয়েও আরও বড় দুর্ভোগের খবর জানালো ইউরোপিয়ান স্পেশ এজেন্সি ও তাদের তোলা কিছু স্যাটেলাইট ছবি।

সেই ছবি ও তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানাচ্ছেন, দুর্বল হয়ে আসছে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র। এর ফলাফল হবে ভয়াবহ।

বিজ্ঞানীরা জানান, পৃথিবীর চৌম্বকক্ষেত্র এমন এক ধরনের চৌম্বক ক্ষেত্র যা পৃথিবীর অভ্যন্তরভাগ থেকে শুরু করে মহাশূন্য পর্যন্ত বিস্তৃত। ভূপৃষ্ঠে এর আয়তন ২৫ থেকে ৬৫ মাইক্রোটেসলা। এই শক্তিশালী চৌম্বক ক্ষেত্রের কারণেই মহাবিশ্ব জুড়ে ছড়িয়ে থাকা কোটি ধরনের মহাজাগতিক রশ্মি থেকে রক্ষা পাচ্ছে আমাদের এই পৃথিবী। পৃথিবীর চৌম্বক ক্ষেত্র যদি কোনো দিন শূন্য হয়ে যায় তাহলে এ গ্রহে প্রাণের অস্তিত্ব টিকে থাকাটাই কঠিন হবে।
বিজ্ঞানীরা জানান, দক্ষিণ আমেরিকা ও আফ্রিকা মহাদেশের মধ্যে বিস্তীর্ণ অঞ্চলের চৌম্বক ক্ষেত্র ক্রমান্বয়ে দুর্বল হয়ে পড়ছে।

গবেষকদের ধারণা, ভূচৌম্বক ক্ষেত্র দুর্বল হয়ে যাওয়া পৃথিবীর মেরুর পরিবর্তনের লক্ষণ হতে পারে। গোলমাল হতে পারে ম্যাগনেটিক নর্থ ও ম্যাগনেটিক সাউথের। আজ থেকে ৭ লাখ ৮০ হাজার বছর আগেও একইভাবে একবার পৃথিবীর মেরু পরিবর্তন ঘটেছিল।

বিজ্ঞানীরা বলছেন, প্রাথমিকভাবে মোবাইল, ইন্টারনেট, স্যাটেলাইট কাজ করা বন্ধ হয়ে যেতে পারে। স্তব্ধ হয়ে যেতে পারে মানবসভ্যতা। তবে আশার আলো একটাই, এই ঘটনা ঘটতে লাগবে বহু বছর।

দেশে ইন্টারনেট গ্রাহক ১০ কোটি ছাড়িয়েছে
                                  

অনলাইন ডেস্ক : বাংলাদেশে ইন্টারনেটের গ্রাহক সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

এছাড়া দেশের চারটি মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক সংখ্যাও দেশের মোট জনসংখ্যার কাছাকাছি গিয়ে সাড়ে ১৬ কোটি ছাড়িয়েছে।

বৃহস্পতিবার বিটিআরসির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, চলতি বছরের মার্চ পর্যন্ত দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ১০ কোটি ৩২ লাখ ৫৩ হাজারে উন্নীত হয়েছে।

সংস্থাটির চেয়ারম্যান জহুরুল হক সাংবাদিকদের বলেন,“এটি টেলিযোগাযোগ খাতের একটি সাফল্য। ইন্টারনেট সেবার মান বৃদ্ধির সঙ্গে সঙ্গে গ্রাহকও বাড়ছে। ইন্টারনেট ছাড়া এখন উপায় নেই।”

ইন্টারনেট গ্রাহকের মধ্যে মোবাইল ফোন নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছেন ৯ কোটি ৫১ লাখ ৬৮ হাজার গ্রাহক।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) ও পাবলিক সুইচড টেলিফোন নেটওয়ার্কের (পিএসটিএন) ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছাড়িয়েছে ৮০ লাখ ৮৪ হাজার, যা ফেব্রুয়ারির শেষ নাগাদ ছিল ৫৭ লাখ ৪৩ হাজার।

এক মাসে এ খাতে গ্রাহক বেড়েছে ২২ লাখের বেশি।

বিটিআরসির হিসাবে, মার্চ মাস নাগাদ চারটি মোবাইল ফোন অপারেটরের মোট গ্রাহক সংখ্যা ১৬ কোটি ৫৩ লাখ ৩৭ হাজার।

সাত কোটি ৫৩ লাখ ৩৩ হাজার গ্রাহক নিয়ে শীর্ষে রয়েছে গ্রামীণফোন। তাদের পরে রয়েছে রবি, চার কোটি ৯৭ লাখ ১৮ হাজার গ্রাহক নিয়ে।

বাংলালিংকের গ্রাহক তিন কোটি ৫৩ লাখ ৭৩ হাজার এবং রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটকের গ্রাহক সংখ্যা ৪৯ লাখ ১৩ হাজার।

পৃথিবীর মতো নতুন গ্রহের সন্ধান, ৬১৭ দিনে বছর!
                                  

অনলাইন ডেস্ক : বিশাল বিশ্বব্রহ্মাণ্ডে পৃথিবীর মতো গ্রহ সন্ধানের তোড়জোড় বিজ্ঞানীদের নতুন কিছু নয়। এবার সেই সন্ধানে বড়সড় সাফল্য এসেছে। পৃথিবীর মতোই নতুন গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এর নক্ষত্র আমাদের সূর্যের থেকে ছোট। গ্রহটি সম্ভবত ৬১৭ দিনে তার সূর্যকে প্রদক্ষিণ করে। খবর ইন্ডিপেনডেন্ট ইউকে, জি নিউজের।

অবিকল পৃথিবীর মতো গ্রহটির সন্ধান পেয়েছেন নিউজিল্যান্ডের মহাকাশ বিজ্ঞানীরা। তারা জানান, আবহাওয়া থেকে শুরু করে গ্রহটির সব কিছু পৃথিবীরই মতো। গ্রহটি নিয়ে গবেষণা চালিয়ে তারা দেখেছেন, এতে ৬১৭ দিনে বছর হয়। এর নাম দেয়া হয়েছে- ওজিএলই-২০১৮-বিএলজি-০৬৭৭।

চিলি থেকে টেলিস্কোপে প্রথমে গ্রহটি আবিষ্কার করেন বিজ্ঞানীরা। এরপর তিনটি আইডেন্টিক্যাল টেলিস্কোপ দিয়ে তারা চিলি, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে দেখেন। এরপর বিস্তর গবেষণা শুরু হয়। তারা বলেন, পৃথিবী ও নেপচুনের মধ্যবর্তী কোনো একটি জায়গায় গ্রহটি অবস্থান করছে। এর নক্ষত্র আমাদের সূর্যের থেকে ছোট।

গ্রহটি সম্ভবত ৬১৭ দিনে তার সূর্যকে প্রদক্ষিণ করে। গবেষক দলের প্রধান হেরেরা মার্টিন বলেন, আমরা পৃথিবীর বিভিন্ন প্রান্তে টেলিস্কোপ দিয়ে গ্রহটি দেখছি। নজরে রাখছি গ্রহটির দিনরাত কীভাবে হচ্ছে। গ্রহটির সিস্টেমের বৈশিষ্ট্যগুলো জানতে আমরা কাজ করছি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের ২ বছর
                                  

অনলাইন ডেস্ক : বাংলাদেশের প্রথম কমিউনিকেশন স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের দ্বিতীয় বার্ষিকী আজ। যুক্তরাষ্ট্রের উৎক্ষেপণ কেন্দ্র থেকে ২০১৮ সালের ১২ মে কক্ষপথের উদ্দেশে এই উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট (বিএস-১) কেবল দেশের সবগুলো বেসরকারী টেলিভিশন চ্যানেলকেই সম্প্রচার সুবিধা দিচ্ছে না, পাশাপাশি বিশেষত প্রবাসী বাংলাদেশীদের বিশেষ আগ্রহের কারণে রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)-র সম্প্রচার সুবিধা এপ্রিল মাস থেকে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে পৌঁছে দিচ্ছে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ আজ বাসসকে বলেন, কোভিড-১৯ মহামারীর এই অনাকাঙ্খিত পরিস্থিতির কারণে তারা এবার দিবসটি তেমন ঘটা করে উদযাপন করছেন না।

তিনি বলেন, `যদিও আমরা দিবসটি উদযাপন করছি না, তবে বিসিএসসিএল টিভি সম্প্রচার শিল্পের উন্নতির জন্য কিছু বিষয় নিয়ে কাজ করছে।`
এ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আগামী ২/৩ মাসের মধ্যে দেশের সবগুলো ক্যাবল অপারেটরকে তাদের সব গ্রাহকের কাছে সেট টপ বক্স (এসটিবি) বিতরণ বাধ্যতামূলক করা হবে।

ড. মাহমুদ বলেন, বিসিএসসিএলের ভবিষ্যত পরিকল্পনায় এছাড়াও রয়েছে- তারা দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্য পরামর্শক নিয়োগ করেছেন। তবে, কোভিড-১৯ মহামারী তাদের সেই কাজ আপাতত বন্ধ করে দিয়েছে।
তিনি বলেন, গত ১০ এপ্রিল, থাই উপগ্রহ সিরিজ থাইকোম-৬ এর সহযোগিতায় বিএস-১ বিটিভির উপগ্রহ ভিত্তিক শাখা বিটিভি ওয়ার্ল্ডের মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা করেছে।
বিসিএসসিএল চেয়ারম্যান বলেন, `প্রাথমিকভাবে এটি পরীক্ষামূলক। বিটিভি ওয়ার্ল্ডের সম্প্রচারের ফলাফলের ভিত্তিতে আমরা মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং অন্যান্য অঞ্চলের জন্য দেশের অন্যান্য বেসরকারী টেলিভিশন চ্যানেল চালুর প্রক্রিয়া শুরু করব।

তিনি জানান, দেশের সব টিভি চ্যানেল এখন বিএস-১ পরিষেবার মাধ্যমে সম্প্রচার কার্যক্রম চালাচ্ছে। এছাড়াও, দেশে নিরবচ্ছিন্ন ও সুরক্ষিত ব্যাংকিং পরিষেবা নিশ্চিত করতে সবগুলো ব্যাংকের এটিএ-এর মধ্যে সংযোগ স্থাপনের জন্যও বিএস-১ কাজ করছে। বাসস

ফেসবুকে যেভাবে চালু করবেন `কেয়ার ইমোজি`
                                  

অনলাইন ডেস্ক : নতুন ইমোজি চালু করেছে ফেসবুক যার নাম `কেয়ার ইমোজি`। প্লে স্টোর থেকে ফেসবুক অ্যাপ আপডেট করে নিলেই যে কেউ উপভোগ করতে পারবেন এই ইমোজি।

মহামারী করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে মানুষজন আগের চেয়ে বেশি সামাজিক যোগাযোগ-মাধ্যম নির্ভর হয়ে পড়েছে। পরিস্থিতি বিবেচনায় নতুন রিঅ্যাকশন ইমোজি নিয়ে হাজির হয়েছে ফেসবুক। ফেইসবুক অ্যাপ ও মেসেঞ্জার অ্যাপে নতুন এ ইমোজি ব্যবহার করা যাচ্ছে।

ফেসবুক, মেসেঞ্জারে যোগ করার জন্য এরই মধ্যে হার্টের আদলে একাধিক `কেয়ার` ইমোজি প্রস্তুত করা হয়েছে। কঠিন করোনাকালে বন্ধু-বান্ধব ও পরিবার পরিজনের প্রতি আরও সহজে সহানুভূতি ও সমর্থন জানানোর লক্ষ্যেই এ উদ্যোগ বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

বর্তমানে ফেসবুক ও মেসেঞ্জারে যেসব ইমোজি রয়েছে তাতে লাইক, লাভ, স্যাড, ওয়াও, হাহা ও অ্যাংরি অনুভূতি প্রকাশ করা যায়। এসবের সঙ্গে এবার যোগ হল `কেয়ার` ইমোজি বাটন।

নতুন ইমোজি ব্যবহার করতে চাইলে প্লে স্টোরে গিয়ে ফেসবুক ও মেসেঞ্জার অ্যাপ অ্যাপডেট করে নিন।

বিশ্বব্যাপী সাংবাদিকতা খাতে অনুদান দিচ্ছে গুগল
                                  

অনলাইন ডেস্ক : ফেসবুকের পর কভিড-১৯ করোনাভাইরাস মহামারিতে বিশ্বব্যাপী ক্ষতিগ্রস্ত স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে সহায়তার ঘোষণা দিয়েছে গুগল। বুধবার তারা এ ঘোষণা দিয়েছে। গুগল ঠিক কত পরিমাণের সহায়তা দেবে সে বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য দেয়নি। তবে স্বল্প পরিসরের নিউজরুমের জন্য কয়েক হাজার ডলার ও বড় ধরনের নিউজরুম পরিচালনার জন্য কয়েক লাখ ডলার অনুদান দেবে।

গত মাসে এক ঘোষণায় বিশ্বজুড়ে ক্ষতিগ্রস্থ সংবাদ সংস্থাগুলোকে ১০ কোটি ডলার সহায়তার ঘোষণা দিয়েছে ফেসবুক।

করোনা মহামারিতে লকডাউন, অর্থনৈতিক অচলাবস্থা, গ্রাহক সংখ্যা হ্রাস পাওয়া, কর্মী সংকট সহ নানা কারণে সংবাদপত্রগুলোর ব্যাপক ক্ষতির শিকার হয়েছে। বিশ্বজুড়ে অসংখ্য পত্রিকা মুদ্রন বন্ধ রেখেছে। অসংখ্য পত্রিকা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।
গুগল নিউজের ভাইস প্রেসিডেন্ট রিচার্ড জিনগ্রা বুধবার এক ঘোষণায় বলেন, সবচেয়ে প্রয়োজনীয় সময়গুলোতে মানুষ ও সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ রক্ষায় স্থানীয় সংবাদ একটি অপরিহার্য উপাদান। বর্তমানে এটি লকডাউন, স্কুল ও পার্ক বন্ধ বা কভিড-১৯ দৈনন্দিন জীবনকে কিভাবে প্রভাবিত করছে সেসব বিষয়ে তথ্য সরবরাহে আরও বড় ভূমিকা রাখছে। যেসব স্থানীয় সংবাদমাধ্যম স্থানীয় সম্প্রদায়ের জন্য এই সংকটে মৌলিক তথ্য সরবরাহ করছে সেগুলোকে সহায়তা করবে গুগল।

মোবাইল ফোন জীবাণুমুক্ত রাখতে কি করবেন?
                                  

অনলাইন ডেস্ক : শুধু নিঃশ্বাস বা সংস্পর্শে নয়, করোনাভাইরাস ছড়াতে পারে আপনার মোবাইল ফোনের মাধ্যমেও। এমনই আতঙ্কের কথা শুনিয়েছেন বিজ্ঞানীরা। স্ট্যান্ডফোর্ডের সমীক্ষায় জানা গেছে টয়লেট সিটের থেকেও বেশি জীবাণু থাকে মোবাইল ফোনে।

গবেষকরা জানিয়েছেন, যে কোনো রকম ধাতু, কাচ, প্লাস্টিকে করোনাভাইরাস ৯ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।

কীভাবে সুরক্ষিত রাখবেন মোবাইল ফোনটি

* প্রথমত ফোন সুইচ অফ করে ব্যাক কভার খুলে রাখুন।

* ফোন ধরার আগে এবং পরে হাত ধুয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন।

* অথবা বারবার স্যানিটাইজার ব্যবহার করুন।

* অপনার ফোনে স্ক্রিন গার্ড আছে কিনা সেটা নিশ্চিত করুন।

* মোবাইল ফোন পরিষ্কারের জন্য স্পিরিট মাইক্রোফাইবার কাপড়ে দিয়ে পরিষ্কার করুন।

* শুধু মোবাইলের স্ক্রিনই নয় মোবাইলের বাইরের পেছনের দিকটিও একইভাবে পরিষ্কার করতে হবে।

* ইয়ারবাড দিয়ে চার্জিং পোর্ট ও পেছনের স্পিকার ভালো করে পরিষ্কার করতে হবে।

* প্লাস্টিক এবং সিলিকনের ব্যাককভার ফোনে থাকলে সেটি খুলে নিয়ে গরম পানিতে স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করুন।

* কথা বলার জন্য যতটা সম্ভব ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করুন

* ফোন এবং কভার পরিষ্কার হয়ে গেলে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর মোবাইল ফোনের সুইচ অন করুন।

২৪ ঘণ্টা পর মুছে যাবে টুইট!
                                  

অনলাইন ডেস্ক:
ফ্লিটস (fleets) নামের নতুন একটি ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে টুইটার। এর মাধ্যমে এমন টুইট করা যাবে যা ২৪ ঘণ্টা পর নিজে থেকেই মুছে যাবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধারাটি প্রথমে জনপ্রিয় করে তুলেছিল স্ন্যাপচ্যাট। নতুন এ ফিচার যোগ হলে টুইটার ব্যবহারকারীরা এমন বিষয়ে টুইট করতে পারবেন যা তারা তাদের ওয়ালে স্থায়ীভাবে দেখতে চান না। এসব টুইট অন্যরা রিটুইট করতে পারবে না, পাবলিকলি লাইক কিংবা কমেন্টও করতে পারবে না। সূত্র: ভ্যারাইটি

 
পৃথিবী থেকে হারিয়ে যাবে লিপইয়ার!
                                  

২৯ ফেব্রুয়ারি কারো জন্ম বা বিয়ের মতো ঘটনা ঘটলে প্রায়শই তাদের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। জন্মবার্ষিকী কিংবা বিবাহবার্ষিকীর জন্য এদের অপেক্ষা করতে হয় চার বছর। তবে ভবিষ্যতে এই ধরনের বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে হবে না আর কাউকে। কারণ ২৯ ফেব্রুয়ারি নামে আর কিছু থাকবেই না পৃথিবীতে! অর্থাৎ পৃথিবী থেকে হারিয়ে যাবে লিপইয়ার। যদিও তার জন্য অপেক্ষা করতে হবে আরো ৪০ লাখ বছর।


জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর নিজ অক্ষের চার দিকে ঘূর্ণনের গতি উত্তরোত্তর কমে আসছে। চাঁদ আমাদের ছেড়ে একটু একটু করে দূরে চলে যাচ্ছে। এর ফলে, আমাদের ওপর চাঁদের টান (‘টাইডাল ফ্রিকশন’) কমে যাচ্ছে। তাই একটু একটু করে বেড়ে যাচ্ছে দিনের আয়ু। প্রতি শতাব্দীতে ১৪ মিলিসেকেন্ড করে! পরিণতি হিসেবে পৃথিবী থেকে ২৬ ফেব্রুয়ারি দিনটি হারিয়ে যাবে। নাসার গর্ডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের গবেষণা অনুযায়ী, ৪০ লাখ বছর পরে ২৯ ফেব্রুয়ারি দিনটা আর থাকবে না পৃথিবীতে। থাকবে না চার বছর পর পর তার ফিরে আসার কোনো সম্ভাবনাও।

করোনা আতঙ্কে কর্মীদের বাসায় বসে কাজ করতে বললো টুইটার
                                  

ডেস্ক রিপোর্ট:
করোনা আতঙ্কে বিশ্ব কাঁপছে। ফলে বড় বড় প্রতিষ্ঠানগুলো সাময়িক বন্ধের সিদ্ধান্ত নিলেও মিডিয়া জায়ান্ট টুইটার কর্মীদের জন্য নিয়েছে নতুন পদক্ষেপ। কর্মীদের বাসায় থেকেই কাজ করছে বলছে কর্তৃপক্ষ। এক ব্লগ পোস্টে টুইটার এ বিষয়টি জানিয়েছে। পোস্টে উল্লেখ করা হয়েছে, কিছুদিন কর্মীদের বাসা থেকে কাজ করার সহজ উপায় বের করতে কাজ করছে টুইটার। টুইটারের মানবসম্পদ বিভাগের প্রধান জেনিফার ক্রিস্টি বলেছেন, আমাদের চারপাশে করোনা ভাইরাসের প্রভাব কমিয়ে আনাই আমাদের লক্ষ্য।

এদিকে ফেসবুক এবং গুগলসহ অন্যান্য শীর্ষস্থানীয় প্রযুক্তি সংস্থা মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের অনেক সম্মেলন স্থগিত ও বাতিল করেছে। আয়ারল্যান্ডের ডাবলিনে গুগলের ইউরোপীয় সদর দফতরের কর্মীরা মঙ্গলবার (০৩ মার্চ) বাসা থেকে পরীক্ষামূলকভাবে কাজ করবেন বলে জানানো হয়েছে। তবে সংস্থাটির আট হাজার কর্মী বুধবার আবারো অফিসে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে।

 
ফেসবুকে ভয়েস দিলেই টাকা
                                  

ডেস্ক রিপোর্ট:
সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক অন্যতম। ব্যবহারকারীদের সুবিধার জন্য প্রযুক্তির সাথে তাল মিলিয়ে প্রতিষ্ঠানটি নতুন নতুন অ্যাপ যোগ করছে। তারই জের ধরে গুগল, অ্যামাজন, মাইক্রোসফট ও অ্যাপলের মতো ভয়েস রিকগনিশন বা গলার স্বর চিহ্নিতকরণ অ্যাপ নিয়ে আসছে ফেসবুক। এ প্রযুক্তির উন্নয়নে কিছু ব্যবহারকারীকে টাকাও দেবে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। বৃহস্পতিবার ফেসবুক এ ঘোষণা দিয়ে বলেছে, ফেসবুক তার ভয়েস রিকগনিশন প্রযুক্তির উন্নয়নে কিছু ব্যবহারকারীকে টাকা দেবে। এজন্য প্রতিষ্ঠানটি তার বাজার গবেষণাসংক্রান্ত বিভাগের ‘প্রোনানসিশেন’ নামে এ প্রোগ্রাম চালু করেছে। বলা হয়েছে, ফেসবুকের যে কোনো ব্যবহারকারী অ্যাপে তার বন্ধু তালিকার কোনো বন্ধুর নাম ধরে ডেকে সেটি রেকর্ড করতে পারবেন।

সর্বোচ্চ ১০ জন বন্ধুর নাম ধরে ডেকে রেকর্ড করা যাবে। প্রতি জনের জন্য দু’বার রেকর্ড করা যাবে। ফেসবুক বলছে, প্রতিবার ভয়েস রেকর্ডের মাধ্যমে ভিউপয়েন্ট অ্যাপে ২০০ পয়েন্ট পাওয়া যাবে। এভাবে ১ হাজার পয়েন্ট হলে পেপালের মাধ্যেমে ৫ ডলার ক্যাশ করা যাবে। তবে একজন সর্বোচ্চ ৫ ডলার আয় করতে পারবে। তবে ফেসবুকে এ অ্যাপটি এখনই বাংলাদেশিদের জন্য আসছে না। আপাতত যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরাই সুযোগটি পাচ্ছেন।

ঘরে বসেই পুলিশের সেবা নিন
                                  

নিজস্ব প্রতিবেদক:
দেশের মানুষের জানমাল রক্ষা থেকে শুরু করে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে বাংলাদেশ পুলিশ। এরইমধ্যে গণমুখী পুলিশি সেবা নিশ্চিত করতে বেশ কিছু ই-সেবা চালু করে সংস্থাটি। বাংলাদেশ পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন, অপরাধীদের গ্রেপ্তার, মামলা গ্রহণ, বিচারে সহায়তা, সড়ক শৃঙ্খলা ও ভিআইপি নিরাপত্তা-প্রটোকলসহ অনেক দায়িত্ব পালন করে। করে গোয়েন্দা তথ্য সংগ্রহ ও প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার কাজও।

বাংলাদেশ পুলিশ জঙ্গিবাদ প্রতিরোধে জনগণকে সচেতন করে তোলা, ট্রাফিক আইন মেনে চলতে শিক্ষার্থীসহ অন্যদের আগ্রহী করে তোলা, হেলমেট পরে মোটরসাইকেলে ওঠা – ইত্যাদি বিষয়ে বিভিন্ন সময়ে কার্যক্রম গ্রহণ করে থাকে। আজকের প্রতিবেদনে থাকছে, ঘরেই বসে জনগণ যেসব সেবাগুলো পুলিশ থেকে পাবে। চলুন জেনে নেই :

ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস ৯৯৯

২০১৭ সালের ১২ ডিসেম্বর এই সেবা চালু হয়। পুলিশের অধীনে পরিচালিত একটি জরুরি কল সেন্টার হলো ৯৯৯ জরুরি সেবা। এখান থেকে শুধু পুলিশ নয়, জরুরি প্রয়োজনে ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবাও পাওয়া যায়। দেশের যেকোনো প্রান্ত থেকে যে কেউ এই সেবার জন্য ফোন করতে পারেন। সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা চালু রয়েছে এ সেবা।

মোবাইল অ্যাপ

‘বিডি পুলিশ হেল্পলাইন’ অ্যাপটি গতবছর চালু করা হয়। সেখানে নাম প্রকাশ না করেও অভিযোগ বা মতামত জানানো যায়। এছাড়া সেখানে সব থানার সঙ্গে যোগাযোগের নম্বরও আছে।

হ্যালো সিটি অ্যাপ

‘সিটি’ মানে হচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ‘কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’ ইউনিট। তাদেরকে তথ্য দেয়ার জন্য একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। এই অ্যাপ সম্পর্কে ঢাকা মেট্রোপলিটন পুলিশ বলছে, ‘জঙ্গিবাদ/উগ্রবাদ, সাইবার ক্রাইম, বোমা/ বিস্ফোরক/ অস্ত্র/মাদক, আন্তঃদেশীয় অপরাধ/জালিয়াতি, মোস্ট ওয়ান্টেড ব্যক্তি সর্ম্পকে নিজের পরিচয় গোপন রেখে পুলিশকে তথ্য প্রদান করা যাবে।’

পুলিশের বিরুদ্ধে অভিযোগ

পুলিশ সদরদপ্তরে স্থাপিত ‘আইজিপি’স কমপ্লেন সেল’ ২৪ ঘণ্টাই চালু থাকে। পুলিশ সদস্যের যে কোনো অপেশাদার ও অনৈতিক কর্মকাণ্ড সম্পর্কে এই সেলকে জানানো যায়। সরাসরি, কুরিয়ার সার্ভিস কিংবা ডাকযোগে তথ্য জানানো যায়। এছাড়া ০১৭৬৯-৬৯৩৫৩৫ ও ০১৭৬৯-৬৯৩৫৩৬ মোবাইল নম্বরে এবং complain@police.gov.bd এই ই-মেলেও অভিযোগ জানানো যায়।

ভিকটিম সাপোর্ট সেন্টার

নির্যাতনের শিকার নারী ও শিশুদের আশ্রয় বা থাকার জন্য ঢাকার তেজগাঁও থানা চত্বরে এই সেন্টারটি স্থাপন করা হয়েছে। পুলিশের পাশাপাশি ১০টি বেসরকারি সংস্থা সেখানে আইনি সহায়তাসহ অন্যান্য কাজ করছে।

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

চলতি বছরের জানুয়ারি থেকে অনলাইনে আবেদনের মাধ্যমে ‘পুলিশ ক্লিয়ারেন্স’ সার্টিফিকেট দেয়া শুরু করেছে পুলিশ। ঐ সময় পুলিশ সদর দপ্তরে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, এখন থেকে জনগণ ঘরে বসেই অনলাইন ‘পুলিশ ক্লিয়ারেন্স’ সেবা পাবেন। ইন্টারনেট সংযোগের মাধ্যমে একটি নির্দিষ্ট ফরম পূরণ করে পরে তা সংশ্লিষ্ট শাখা থেকে সংগ্রহ করতে হবে। ফরম পেতে যেতে হবে এই ঠিকানায়- http://pcc.police.gov.bd/en/।

প্রবাসী সহায়তা সেল

বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা দেশে কোনো সমস্যার সমাধানে পুলিশের সাহায্য চাইতে পারেন। এ জন্য পুলিশ সদরদপ্তরে ‘প্রবাসী সহায়তা সেল’ চালু আছে। ফোনে (+৮৮ ০১৭৬৯ ৬৯০০১৯) কিংবা ইমেলে expatriatehelp@police.gov.bd যোগাযোগ করা যাবে।

 
বন্ধ হয়ে পড়েছে স্যামসাংয়ের মোবাইল কারখানা
                                  

এবার করোনা ভাইরাসের প্রভাব পড়েছে বিশ্বের নামকরা মোবাইল ব্র্যান্ড স্যামসাংয়ে। ফলে দক্ষিণ কোরিয়ার এই প্রতিষ্ঠানটির মোবাইল কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। স্যামসাং ইলেকট্রনিক্স জানিয়েছে, দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর গুমির মোবাইল ফ্যাক্টরিতে কর্মরত একজনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। তাই শনিবার থেকে সোমবার সকাল পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে দায়েগু শহরের এক চার্চ থেকে। আর এই শহরটির খুবই কাছে গুমি। বিশ্বে সব স্যামসাং ফোন তৈরির ছোট অংশ এই অঞ্চল। স্যামসাং ভিয়েতনাম এবং ভারতে বেশিরভাগ পণ্য উৎপাদন করে। এক বিবৃতিতে স্যামসাং ইলেকট্রনিক্স জানিয়েছে, সংক্রামিত কর্মচারীর সংস্পর্শে আসা সহকর্মীদেরও কোয়ারেন্টাইন রাখা হয়েছে। সেই সঙ্গে তাদের সম্ভাব্য সংক্রমণের জন্য পরীক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, এই ঘটনা তাদের মোবাইল উৎপাদনে কোনো প্রভাব ফেলবে না। এদিকে দক্ষিণ কোরিয়া জানিয়েছে, দেশটিতে শনিবার করোনা ভাইরাসে আক্রান্ত বেড়ে ৪শ’ ৩৩ জন হয়েছে। উপ-স্বাস্থ্যমন্ত্রী কিম গ্যাং লিপ বলেছেন, করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। দায়েগু শহর এবং আশেপাশ যেখানে হাসপাতালটি অবস্থিত, সে এলাকাকে বিশেষ কেয়ার অঞ্চল ঘোষণা করা হয়েছে।

 
স্মার্টফোন চার্জ হবে ২ মিনিটেই
                                  

ডেস্ক রিপোর্ট:

মাত্র ১০ মিনিটেই বৈদ্যুতিক গাড়ি আর ২ মিনিটেই স্মার্টফোন পুরোপুরি চার্জ হয়ে যাবে আর সেটা সারাদিন চলে যাবে! সেই অসম্ভবকে দ্রুতই সম্ভব হবে বলে মনে করছেন গবেষকেরা।
সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকেরা পরবর্তী প্রজন্মের উপযোগী শক্তি সংরক্ষণ (এনার্জি স্টোরেজ) প্রযুক্তি উদ্ভাবন করেছেন, যার মাধ্যমে দ্রুতগতিতে চার্জ দিয়ে তা দীর্ঘক্ষণ ব্যবহার করা যাবে। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষকেদের উদ্ভাবিত এ প্রযুক্তি প্রমাণের ধারণার পর্যায়ে থাকা অবস্থায় দারুণ সম্ভাবনাময় বলে মনে করা হচ্ছে। বৈদ্যুতিক যানবাহন, ফোন, পরিধানযোগ্য প্রযুক্তিসহ বেশ কয়েকটি ব্যবহারিক ক্ষেত্রে প্রয়োগের সম্ভাবনা রয়েছে। গবেষণা সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘নেচার এনার্জি’ শীর্ষক সাময়িকীতে। এতে বলা হয়েছে, উচ্চশক্তির ও দ্রুতগতির সুপার ক্যাপাসিটরের যে সমস্যা থাকে, নতুন প্রযুক্তিতে তা সমাধান করা গেছে। এতে অল্প জায়গার ভেতর বেশি শক্তি ধরে রাখা সম্ভব ছিল না। গবেষণা প্রবন্ধের লেখক ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষক ঝুয়াংনান লি বলেছেন, আমাদের নতুন সুপার ক্যাপাসিটর পরবর্তী প্রজন্মের শক্তি সংরক্ষণ প্রযুক্তির হিসেবে বর্তমান ব্যাটারি প্রযুক্তির প্রতিস্থাপন বা এর পাশাপাশি ব্যবহার করা হতে পারে। এতে ব্যবহারকারী আরও শক্তি সঙ্গে রাখতে পারবেন।

লি আরও বলেন, তারা এমন উপকরণ নকশা করেছেন, যা তাদের সুপার ক্যাপাসিটরকে একটি উচ্চ শক্তি ঘনত্ব দেয়। এটি দ্রুত চার্জ হওয়া ও চার্জ ছেড়ে দেয়ার ক্ষেত্রে কার্যকর হবে। এ ছাড়া দীর্ঘ সময় চার্জ ধরে রাখতেও পারবে। সাধারণত, এখনকার ব্যাটারি এসব বৈশিষ্ট্যের কোনো একটি পাওয়া যায়। কিন্তু নতুন সুপার ক্যাপাসিটরে উভয় সুবিধাই পাওয়া যায় বলে এটি গুরুত্বপূর্ণ একটি উদ্ভাবন। এ ছাড়া পারফরম্যান্সের কোনো তারতম্য না করেই ওই সুপার ক্যাপাসিটর ১৮০ ডিগ্রি বাঁকানো যায়। এতে কোনো তরল ইলেকট্রোলাইট ব্যবহার করা হয়নি বলে বিস্ফোরণের ঝুঁকিও কম। তাই পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য ও ভাঁজ করা ডিভাইসে এটি ব্যবহার করা যাবে।

 
মঙ্গল ও চাঁদে যাওয়ার জন্য যাত্রী খুঁজছে নাসা!
                                  

ডেস্ক রিপোর্ট:
এবার মঙ্গল ও চাঁদে পাড়ি দিতে চলেছে মহাকাশচারীরা। এর জন্য মার্কিন নাগরিকত্বের পাশাপাশি সম্পর্কিত বিষয়ে মাস্টার ডিগ্রি থাকতে হবে। মাটি থেকে ৪০০ কিলোমিটার উপরে তৈরি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে থাকার জন্য তৈরি থাকতে হবে। যুক্তরাষ্ট্রের স্পেস এজেন্সি নাসা গত মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) মহাকাশে যাত্রার অগ্রিম পদক্ষেপ তৈরি করার ঘোষণা করে দিয়েছে। আপাতত নাসার কাছে ৪৮ জন মহাকাশচারী রয়েছে। নাসার এক কর্মকর্তা জানিয়েছেন, ২০২৪ সালের মধ্যে চাঁদে প্রথম নারী ও অপর একজন মহাকাশচারীকে পাঠাতে চলেছে ৷

প্রতিভাশালী নারী ও পুরুষদের আমরা চাকরি দেব ৷ এর জন্য সায়েন্স, ইঞ্জিনিয়ারিং ও স্টেমে মাস্টার ডিগ্রির সঙ্গে দু’বছরের `STEM` পিএইচডি থাকলে আরও ভাল হয় ৷ আবেদনকারীদের কাছ মেডিকেল ডিগ্রি থাকলে বেশি গুরুত্ব দেওয়া হবে ৷ তিনি আরও জানিয়েছেন, এর পাশাপাশি আবেদনকারীর কাছে ফ্লাইয়িংয়ের দু’বছরের প্রোফেশনাল এক্সপার্টাইজ থাকতে হবে। পাইলটের জন্য কমপক্ষে ১০০০ ঘণ্টার পাইলট ইন কমান্ড টাইম থাকতে হবে।

আবেদনকারীদের দু’ঘণ্টার একটি অনলাইন টেস্ট দিতে হবে। এর জন্য নাসার তরফে ৫৩,৮০০ ডলার থেকে ৭০,০০০ ডলারের মধ্যে বেতন দেওয়া হবে। নাসার তরফে জানানো হয়েছে যে, ২০২১ সালের মধ্যে তারা যোগ্য প্রার্থী পেয়ে যাবেন ৷ এরপর দু’বছরের ট্রেনিং প্রোগ্রাম হিউস্টনে জনসন স্পেস সেন্টারে তাদের পাঠিয়ে দেওয়া হবে।

 

   Page 1 of 11
     তথ্য-প্রযুক্তি
বন্ধ হচ্ছে অ্যাপল স্টোর
.............................................................................................
দুর্বল হয়ে যাচ্ছে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র !
.............................................................................................
দেশে ইন্টারনেট গ্রাহক ১০ কোটি ছাড়িয়েছে
.............................................................................................
পৃথিবীর মতো নতুন গ্রহের সন্ধান, ৬১৭ দিনে বছর!
.............................................................................................
বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের ২ বছর
.............................................................................................
ফেসবুকে যেভাবে চালু করবেন `কেয়ার ইমোজি`
.............................................................................................
বিশ্বব্যাপী সাংবাদিকতা খাতে অনুদান দিচ্ছে গুগল
.............................................................................................
মোবাইল ফোন জীবাণুমুক্ত রাখতে কি করবেন?
.............................................................................................
২৪ ঘণ্টা পর মুছে যাবে টুইট!
.............................................................................................
পৃথিবী থেকে হারিয়ে যাবে লিপইয়ার!
.............................................................................................
করোনা আতঙ্কে কর্মীদের বাসায় বসে কাজ করতে বললো টুইটার
.............................................................................................
ফেসবুকে ভয়েস দিলেই টাকা
.............................................................................................
ঘরে বসেই পুলিশের সেবা নিন
.............................................................................................
বন্ধ হয়ে পড়েছে স্যামসাংয়ের মোবাইল কারখানা
.............................................................................................
স্মার্টফোন চার্জ হবে ২ মিনিটেই
.............................................................................................
মঙ্গল ও চাঁদে যাওয়ার জন্য যাত্রী খুঁজছে নাসা!
.............................................................................................
ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২৫০ কোটি ছাড়াল
.............................................................................................
অ্যাপেল`র নতুন উদ্যোগ শিশুদের স্মার্টফোনের আসক্তি দূর কর‍ার
.............................................................................................
মুজিববর্ষে আসছে অ্যানিমেটেড মুভি ‘শেখ মুজিব আমার পিতা’ : পলক
.............................................................................................
দেশের সকল মানুষকেই আমরা অনলাইনে আনবো: জয়
.............................................................................................
সূর্যগ্রহণ: যা মানবেন যা মানবেন না
.............................................................................................
তিন ক্যামেরার সেরা চার স্মার্টফোন
.............................................................................................
ফেসবুকে ১০ প্রতারক থেকে সাবধান
.............................................................................................
সরকার ফেসবুকের কাছে আরও বেশি তথ্য চাইছে
.............................................................................................
হুয়াওয়ের কর্মীরা কেন এত খুশি?
.............................................................................................
ফেসবুককে ট্রল করে যা বললেন টুইটার প্রধান
.............................................................................................
বদলে গেল ফেসবুকের লোগো
.............................................................................................
যে ৩২ পাসওয়ার্ড ব্যবহার খুবই বিপজ্জনক
.............................................................................................
ফেসবুক আইডি হ্যাক রোধে করণীয় জানালো ডিএমপি
.............................................................................................
পোশাক খাতে রোবট আনছে সম্ভাবনা, সঙ্গে শঙ্কাও
.............................................................................................
ফেসবুকে আঠার মতো লেগে থাকছে মানুষ
.............................................................................................
৫-জি বাস্তবায়নে পূর্ণাঙ্গ প্রস্তাবনা-নীতিমালা হচ্ছে
.............................................................................................
নিজস্ব ইন্টারনেট ব্যবস্থায় পা রাখল রাশিয়া, নতুন আইন পাশ
.............................................................................................
ফিটবিটে গুগলের ২ বিলিয়ন ডলার বিনিয়োগ
.............................................................................................
সিলিকন ভ্যালির বদৌলতে মধ্যপ্রাচ্যে রমরমা দাস ব্যবসা
.............................................................................................
হোয়াটসঅ্যাপেও গোপন নজরদারি!
.............................................................................................
‘১ মিনিটেই নগদ অ্যাকাউন্ট’ কার্যক্রম উদ্বোধন করলেন জয়
.............................................................................................
ফেসবুকের বিরুদ্ধে সাড়ে ৩ হাজার কোটি ডলারের মামলা
.............................................................................................
মধ্যবিত্তের জন্য আসছে হিরোর নতুন বাইক
.............................................................................................
আবরারের আইডি ফেসবুকে ‘রিমেম্বারিং’
.............................................................................................
বিজ্ঞাপনের ৫২ শতাংশ ২০২১ সাল নাগাদ ইন্টারনেটে যাবে
.............................................................................................
গুগল ছাড়া হুয়াওয়ে!
.............................................................................................
ফেসবুকের নতুন ফিচার, অনেক সমস্যার সমাধান
.............................................................................................
স্যামসাং অ্যাপলের ফোন ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি, আদালতে মামলা
.............................................................................................
আইফোন ইলেভেন সিরিজ দেখুন ছবিতে
.............................................................................................
ট্রিপল ক্যামেরার আইফোন ১১ মিলবে ৬৯৯ ডলারেই
.............................................................................................
ফেসবুক পোস্টে লাইকের সংখ্যা আর দেখা যাবে না!
.............................................................................................
রিমোটে চলবে জীবিত কুকুর!
.............................................................................................
চমক নিয়ে আইফোন ১১ আসছে সেপ্টেম্বরে
.............................................................................................
নতুন ৫ ফিচারে আকর্ষণীয় হচ্ছে হোয়াটসঅ্যাপ
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamic Solution IT & Dynamic Scale BD