| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * তুরস্কে বিমান বিধ্বস্ত   * ঢাকা কলেজ ছাড়লেন আবরারের ছোট ভাই   * চট্টগ্রামে কভার্ড ভ্যান-অটোরিকশা সংঘর্ষে নিহত ২   * সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ বনদস্যু নিহত   * ১০ দিনের রিমান্ডে সম্রাট   * হাগিবিসের তাণ্ডবে মৃত বেড়ে ৬৬   * সম্রাটকে আদালতে নেওয়া হয়েছে   * চাঞ্চল্যকর তুহিন হত্যায় ১০ জনকে আসামি করে মামলা   * মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার পাঁচ আসামির মৃত্যুদণ্ড   * ইসলামপুরে ৫ কোটি টাকার অবৈধ বন্ডেড কাপড় জব্দ  

   তথ্য-প্রযুক্তি -
                                                                                                                                                                                                                                                                                                                                 
মধ্যবিত্তের জন্য আসছে হিরোর নতুন বাইক

তথ্যপ্রযুক্তি ডেস্ক : কেনার পরিকল্পনা থাকলে আর কয়েকদিন অপেক্ষা করুন। মধ্যবিত্তের জন্য নতুন বাইক নিয়ে আসছে হিরো। কয়েকদিন পরই উন্মুক্ত হচ্ছে হিরো স্প্লেন্ডার আই স্মার্ট।

এরই মধ্যে ফাঁস হয়েছে বাইকের একাধিক ফিচার ও স্পেসিফিকেশন।

তথ্য অনুযায়ী, ২০১৯ এর স্প্লেন্ডার আই স্মার্টে থাকবে ১১৩.২ সিসি এর ইঞ্জিন, সিঙ্গেল - সিলিন্ডার, এয়ার কুলড ইঞ্জিনের সঙ্গে ফুয়েল ইঞ্জেকশন টেকনোলজি।

৭,৫০০ আরপিএমতে ৯.১৫ বিএইচপি পাওয়ার উৎপন্ন করে ছুটবে স্প্লেন্ডার আই স্মার্ট। ফিচার ও স্পেসিফিকেশন দেখে বিশেষজ্ঞদের দাবি, তেল বাঁচবে ও মাইলেজ ভালো দেবে এই বাইক।

দুটি ধরনে পাওয়া যাবে এই বাইক, একটি ড্রাম ও একটি ফ্রন্ট ডিস্ক। তবে বাইকটির দাম কেমন হবে সে বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি।

 
মধ্যবিত্তের জন্য আসছে হিরোর নতুন বাইক
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : কেনার পরিকল্পনা থাকলে আর কয়েকদিন অপেক্ষা করুন। মধ্যবিত্তের জন্য নতুন বাইক নিয়ে আসছে হিরো। কয়েকদিন পরই উন্মুক্ত হচ্ছে হিরো স্প্লেন্ডার আই স্মার্ট।

এরই মধ্যে ফাঁস হয়েছে বাইকের একাধিক ফিচার ও স্পেসিফিকেশন।

তথ্য অনুযায়ী, ২০১৯ এর স্প্লেন্ডার আই স্মার্টে থাকবে ১১৩.২ সিসি এর ইঞ্জিন, সিঙ্গেল - সিলিন্ডার, এয়ার কুলড ইঞ্জিনের সঙ্গে ফুয়েল ইঞ্জেকশন টেকনোলজি।

৭,৫০০ আরপিএমতে ৯.১৫ বিএইচপি পাওয়ার উৎপন্ন করে ছুটবে স্প্লেন্ডার আই স্মার্ট। ফিচার ও স্পেসিফিকেশন দেখে বিশেষজ্ঞদের দাবি, তেল বাঁচবে ও মাইলেজ ভালো দেবে এই বাইক।

দুটি ধরনে পাওয়া যাবে এই বাইক, একটি ড্রাম ও একটি ফ্রন্ট ডিস্ক। তবে বাইকটির দাম কেমন হবে সে বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি।

 
আবরারের আইডি ফেসবুকে ‘রিমেম্বারিং’
                                  

অনলাইন ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া একটি পোস্টের জেরে খুন হওয়া বুয়েট শিক্ষার্থী আবরারের আইডি ‘রিমেম্বারিং’ করেছে ফেসবুক।

সোমবার (৭ অক্টোবর) বুয়েটের শের-ই-বাংলা হলের সিঁড়িতে পাওয়া যায় আবরার ফাহাদের মরদেহ।

সকাল পর্যন্তও স্বাভাবিক অবস্থায় ছিল অবরারের ফেসবুক আইডি। সকালের পরে কোনো এক সময়ে ফেসবুকের কাছেও মৃত হয়ে যায় দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার।

সাধারণত কেউ মারা গেলে মৃত ব্যক্তির আইডি মুছে না দিয়ে স্মৃতি সংরক্ষণের জন্য আইডিটি রিমেম্বারিং করে রাখে ফেসবুক কর্তৃপক্ষ।

অন্যদের মতো আবরার ও তার শুভানুধ্যায়ীদের প্রতি ফেসবুকের বার্তা– ‘আমরা আশা করি, যারা অবরারকে ভালোবাসেন তারা আবরারের স্মৃতি ও জীবন স্মরণে এ আইডি পরিদর্শনে স্বাচ্ছন্দ্য বোধ করবেন।’

ভারত ইস্যুতে তিনটি পয়েন্টে লেখা আবরারের শেষ পোস্ট শেয়ার হয়েছে প্রায় চার হাজার বার। আবরারের সেই পোস্টে তার প্রতি ভালোবাসা ও মৃত্যুতে শোক জানানো প্রতিক্রিয়া এসেছে আরও প্রায় দেড় লাখ। তবে এসব কিছু আর ফিরিয়ে দেবে না আবরারকে।

ফেসবুকে নিজ বায়োতে লেখা ‘অনন্ত মহাকালে মোর যাত্রা অসীম মহাকাশের অন্তে’ কথাগুলোর মতোই যেন অনন্তের উদ্দেশে চলে গেলেন আবরার ফাহাদ মুজাহিদ।

 
বিজ্ঞাপনের ৫২ শতাংশ ২০২১ সাল নাগাদ ইন্টারনেটে যাবে
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিজ্ঞাপনের ৫২ শতাংশ ২০২১ সাল নাগাদ ইন্টারনেটে দেয়া হবে বলে জানিয়েছে যুক্তরাজ্যের জেনিথ মিডিয়া।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর ২০১৯) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় জার্মানির ডাটাবেজ কোম্পানি স্ট্যাটিস্টা।

বিশেষ করে ডেস্কটপ ও মোবাইল ফোনের মাধ্যমের বিশ্বব্যাপী অনলাইন ব্যবহারকারীর সংখ্যা বাড়ায় ইন্টারনেটে বিজ্ঞাপনের চাহিদা বেড়েছে।
বিশ্বের প্রায় অর্ধেক মানুষ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সঙ্গে সম্পৃক্ত হয়ে যাবে বলে মনে করছে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন।

এসব অনলাইন মাধ্যম ব্যবহারকারীর কথা বিবেচনায় নিয়ে ইন্টারনেটে বিজ্ঞাপন দেয়ার দিকে ঝুঁকছে বিজ্ঞাপনদাতারা। এক্ষেত্রে সুযোগ সৃষ্টিতেও সচেষ্ট অনলাইন মাধ্যমগুলো।

এ পর্যন্ত ইন্টারনেটে বিজ্ঞাপন দিতে বিজ্ঞাপনদাতাদের অর্থ ব্যয়ের পরিমাণ প্রত্যাশা অনুসারেই বেড়েছে। জেনিথের অনুমান, এই বছর ইন্টারনেটে বিজ্ঞাপন দিতে অর্থ ব্যয়ের পরিমাণ বেড়ে ৪.৭ শতাংশ হবে।
অনলাইন ভিডিও এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণেই ইন্টারনেটে বিজ্ঞাপন দিতে অর্থ ব্যয়ের পরিমাণ বাড়ছে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ফ্রান্সের ভূমিকাও অনস্বীকার্য।

গুগল ছাড়া হুয়াওয়ে!
                                  

অনলাইন ডেস্ক : জার্মানির মিউনিখে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) মেট ৩০ ও মেট ৩০ প্রো মডেলের স্মার্টফোনের ঘোষণা দিয়েছে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এ দুটি ফোনে গুগলের সেবার পরিবর্তে হুয়াওয়ের নিজস্ব মোবাইল সেবাগুলো যুক্ত হয়েছে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্য যুদ্ধের সময় গুগলের সফটওয়্যার ব্যবহার করার সুযোগ পায়নি হুয়াওয়ে। তখন থেকেই তারা নিজস্ব বিকল্পের কথা চিন্তা করছিল। যদিও হুয়াওয়ে সবসময় বলে এসেছে তাদের প্রথম পছন্দ গুগল।

নতুন এ দুটি স্মার্টফোন নিয়ে এবার সেই বিকল্পের পথে চলেছে হুয়াওয়ে। ফোন দুটি অ্যান্ড্রয়েড ১০ ওএসের ভিত্তিতে তৈরি ইএমইউআই ১০ সফটওয়্যারে চলবে।

ওপেন সোর্স প্ল্যাটফর্মের ওপর ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে হুয়াওয়ে তাদের নিজস্ব সেবা তৈরি করেছে। ফলে এতে গুগলের প্লে স্টোরের বদলে হুয়াওয়ে অ্যাপ গ্যালারির সুবিধা পাওয়া যাবে।

আগামী অক্টোবর নাগাদ এ স্মার্টফোন দুটি বিভিন্ন দেশের বাজারে ছাড়বে হুয়াওয়ে।

ফেসবুকের নতুন ফিচার, অনেক সমস্যার সমাধান
                                  

অনলাইন ডেস্ক : পোর্টাল ভিডিও চ্যাটিং ডিভাইসের নতুন মডেল আনল ফেসবুক ইনকরপোরেশন। বুধবার (১৮ সেপ্টেম্বর) নতুন ডিভাইস ঘোষণার মাধ্যমে টিভি স্ট্রিমিং হার্ডওয়্যার খাতে যাত্রা শুরু হলো ফেসবুকের। গত কয়েক বছর ধরে ব্যবহারকারী বৃদ্ধির হার কমে যাওয়া, তথ্য কেলেঙ্কারি ও ফেসবুকের কনটেন্ট সম্পাদনায় পরিবর্তন আনার প্রেক্ষাপটে ব্যক্তিগত যোগাযোগকে প্রাধান্য দিতে ফেসবুকের এ পদক্ষেপ। খবর রয়টার্সের।

প্রাইভেট বা ব্যক্তিগত মেসেজিংয়ের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের মতো সেবাগুলো নিয়ে বিশ্বের অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান ফেসবুক। হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম অ্যাপ মিলিয়ে প্রতি মাসে ২৪০ কোটি মানুষ ফেসবুকের মেসেজিং সেবা ব্যবহার করছে।

ভিডিও কলিংয়ের ক্ষেত্রে আরো গুরুত্ব দিতে পোর্টাল লাইনে হোয়াটসঅ্যাপ কল সুবিধা যুক্ত করছে তারা। এ ছাড়া ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরাও উন্নত করেছে। যুক্তরাষ্ট্রের বাইরে যুক্তরাজ্য, ফ্রান্স ও অস্ট্রেলিয়াতে পোর্টাল ডিভাইস বিক্রি শুরু করবে প্রতিষ্ঠানটি। পোর্টাল ডিভাইসের দাম হবে মডেল ভেদে ১২৯ মার্কিন ডলার ও ১৭৯ মার্কিন ডলার। পোর্টাল টিভি মডেলটির দাম হবে ১৪৯ মার্কিন ডলার।

ফেসবুক আশা করছে তাদের ডিভাইসের সামাজিক ব্যবহারের বিষয়টি এর বিক্রি বাড়াতে সাহায্য করবে। এতে সবাই একসঙ্গে টিভি দেখার পাশাপাশি একই স্ক্রিনে ভিডিও কল করতে পারবেন।

স্যামসাং অ্যাপলের ফোন ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি, আদালতে মামলা
                                  

অনলাইন ডেস্ক : বিশ্বের শীর্ষ দুই মোবাইল ফোন জায়ান্ট কোম্পানি স্যামসাং ও অ্যাপলের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

স্যামসাং এবং অ্যাপলের কিছু ফোন থেকে অতিরিক্ত মাত্রায় রেডিয়েশন নির্গত হওয়ায় ক্যান্সারের ঝুঁকি বাড়ার অভিযোগ এনে দক্ষিণ কোরীয় ও মার্কিন এ দুই কোম্পানির বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে।

গত মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো শহরের ডিস্ট্রিক্ট কোর্টে এ মামলা করেন স্যামসাং এবং অ্যাপলের ১৬ জন স্মার্টফোন ব্যবহারকারী।

এই ফোন দুটি থেকে নির্ধারিত হারের চেয়ে বেশি মাত্রায় ক্ষতিকর রেডিয়েশন নির্গত হওয়ায় ক্যান্সারসহ বেশকিছু স্বাস্থ্য সমস্যা তৈরি হচ্ছে বলে দাবি করা হয়েছে।

এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বজুড়ে স্যামসাং ও অ্যাপলের কোটি কোটি স্মার্টফোন ব্যবহারকারী।

সানফ্রান্সিসকোর নর্দান ডিস্ট্রিক্ট অব ক্যালিফোর্নিয়ার আদালতে দায়েরকৃত মামলার অভিযোগে বলা হয়েছে, কর্তৃপক্ষের নির্ধারিত মাত্রার চেয়ে অতিরিক্ত পরিমাণে ক্ষতিকর রেডিয়েশন নির্গত হচ্ছে অ্যাপল ও স্যামসাংয়ের স্মার্টফোন থেকে।

মামলায় আরও বলা হয়,ব্যবহারকারীরা এ মাত্রা সম্পর্কে জানলে তারা এ দুই কোম্পানির ফোন ব্যবহার করতেন না।

মামলায় অভিযোগকারীরা হলেন- আইনজীবী শিকাগোর ফেগান স্কট, আইওয়ার অ্যান্ডারসন, গোপলিরাড. উইসি, ওয়েস্ট ডেস মোইনেস।

তারা বলেন, অ্যাপল ও স্যামসাং গ্রাহকদের স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে। কোম্পানি দুটির ফোন থেকে উচ্চমাত্রার রেডিও ফ্রিকোয়েন্সি রেডিয়েশন নির্গত হচ্ছে।

মামলার অভিযোগে বলা হয়েছে, বৈদ্যুতিক তরঙ্গ স্থানান্তরের মাধ্যমে অতিরিক্ত রেডিয়েশন নির্গমন করছে স্যামসাং এবং অ্যাপলের স্মার্টফোন।ফলে ফোন ব্যবহারকারীদের মাঝে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যেতে পারে।

এর আগে ২০১৭ সালের জুলাইয়ের এক গবেষণায় বলা হয়, স্মার্টফোন থেকে ক্ষতিকর রেডিয়েশন নির্গতের শীর্ষ অবস্থানে রয়েছে বিশ্বের শীর্ষ তিন মোবাইল ফোন নির্মাতা কোম্পানি। তার মধ্যে দক্ষিণ কোরিয়ার শীর্ষ মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

গবেষকরা বলছেন, স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, ডেস্কটপ থেকে নির্গত হাই ফ্রিকোয়েন্সির ইলেকট্রো-ম্যাগনেটিক রেডিয়েশনের কারণে মানুষের দৃষ্টিশক্তি হারানোর শঙ্কা রয়েছে। এ ছাড়া ক্যান্সারসহ বিভিন্ন ধরনের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে।

আইফোন ইলেভেন সিরিজ দেখুন ছবিতে
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : দীর্ঘ প্রতীক্ষার অবসান। অ্যাপলপ্রেমীদের জন্য সুখবর। আত্মপ্রকাশ করল আইফোন ইলেভেন, আইফোন ইলেভেন প্রো এবং আইফোন ইলেভেন প্রো ম্যাক্স। নতুন আইফোনকে ঘিরে প্রতিবারের মতো এবারও উন্মাদনা তুঙ্গে। বুকিং শুরু হলেও হাতে মিলবে ২০ তারিখের পর।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক জমকালো অনুষ্ঠানে প্রকাশ্যে এল বহু প্রতীক্ষিত এই ফোন। এদিন আত্মপ্রকাশ করল তিনটি মডেল। আইফোন ইলেভেন, আইফোন ইলেভেন প্রো এবং আইফোন ইলেভেন প্রো ম্যাক্স।

আইফোন ইলেভেনের পিছনে রয়েছে ২টি ক্যামেরা। আইফোন ইলেভেন প্রো এবং প্রো ম্যাক্সের পিছনে রয়েছে ওয়াইড অ্যাঙ্গল সেন্সরযুক্ত তিনটি ক্যামেরা।

আইফোন ইলেভেন-এর দাম পড়বে ৬৯৯ মার্কিন ডলার। আইফোন ইলেভেন প্রো ৯৯৯ ডলার। আইফোন ইলেভেন প্রো ম্যাক্স-এর দাম পড়বে ১০৯৯ মার্কিন ডলার।

৬টি রঙে পাওয়া যাবে আইফোন ইলেভেন ফোনগুলি। লাল, কালো, হলুদ, সবুজ, বেগুনি ও সাদা। মেমরি ৬৪, ১২৮ ও ২৫৬ জিবি।

ফোনগুলোর সামনে ও পিছনে ব্যবহার করা কাচ ভীষণ শক্ত। ব্যবহার করা হয়েছে Apple A13 Bionic chip। সেই সঙ্গে আরও উন্নত ব্যাটারি, আরও উন্নত ক্যামেরা।
নতুন ফোনের পাশাপাশি আত্মপ্রকাশ করল নতুন ফাইভ সিরিজ অ্যাপল ওয়াচ, আইপ্যাড, অ্যাপল টিভি প্লাস সহ কিছু গেজেট।

ট্রিপল ক্যামেরার আইফোন ১১ মিলবে ৬৯৯ ডলারেই
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আলোচিত ‘আইফোন ১১’ উন্মোচন করল প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। আগের ধারাবাহিকতায় এবারও নতুন ফোনের তিনটি মডেল উন্মুক্ত করা হলো। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক এটাকে ‘সত্যিকার অর্থেই বিশেষ কিছু’ বলে আখ্যা দিয়েছেন। ২০ সেপ্টেম্বর থেকে এসব সংস্করণ বাজারে কিনতে পাওয়া যাবে।

মঙ্গলবার লঞ্চ হওয়া আইফোন ১১ গত বছরের লঞ্চ হওয়া আইফোন এক্সআরের উত্তরসূরী। এ ফোনে রয়েছে একটি ৬ দশমিক ১ ইঞ্চি লিকুইড রেটিনা ডিসপ্লে। ফোনের ভিতরে রয়েছে একটি এ১৩ বায়োনিক চিপ। আগের থেকে শক্তিশালী এ চিপে ভালো ব্যাটারি ব্যাক আপ পাওয়া যাবে। ফোনটির পেছনে রয়েছে ডুয়াল ক্যামেরা।

ভারতে আইফোন ১১ এর দাম শুরু হচ্ছে ৬৪, ৯০০ টাকা থেকে। বেস ভেরিয়েন্টে থাকছে ৬৪ জিবি স্টোরেজ। মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন ১১ এর দাম শুরু হচ্ছে ৬৯৯ মার্কিন ডলার (প্রায় ৫০,০০০ টাকা) থেকে। ছয়টি রঙে পাওয়া যাবে নতুন আইফোন ১১। মার্কিন যুক্তরাষ্ট্রসহ ৩০টি দেশে আইফোন ১১ প্রি-অর্ডার শুরু হবে ১৩ সেপ্টেম্বর। বিক্রি শুরু ২০ সেপ্টেম্বর।

আইফোন ১১ প্রো ও প্রো ম্যাক্স কালচে সবুজ, ছাই, রূপালি ও সোনালি রঙে পাওয়া যাবে। ধুলো ও পানিরোধী প্রো-তে রয়েছে ৫.৮ ইঞ্চির সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। প্রো ম্যাক্সের ডিসপ্লে হবে সাড়ে ছয় ইঞ্চি।

উভয় সংস্করণের পেছনে থাকছে ট্রিপল ক্যামেরা। ক্যামেরা তিনটিতে থাকবে ১২ মেগাপিক্সেলের একটি ওয়াইড লেন্স, একটি আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ১২ টেলিফটো লেন্স।

নতুন ক্যামেরা ফিচার ‘ডিপ ফিউশন’ ছবি তোলার বাটনে চাপ দেয়ার আগেই ৮টি ছবি তুলবে। আর ছবি তোলার বাটনে চাপ দেয়ার পর সেগুলো একটি ছবিতে পরিণত হওয়ার আগে আরেকটি দীর্ঘ এক্সপোজারের ছবি তুলবে। এতে আরও নিখুঁত হবে ছবি।

আইফোন ১১ প্রো এর দাম শুরু হবে ৯৯৯ ডলার এবং প্রো ম্যাক্স এর দাম শুরু হবে ১০৯৯ ডলার থেকে।

এক্সএস ও এক্সআর এর মতোই আইফোন ১১ প্রো ও আইফোন ১১ এর মূল পার্থক্য ওএলইডি স্ক্রিনেই। অ্যাপল বলছে, আইফোন ১১ প্রো হবে তাদের সবচেয়ে ভালো পারফর্মেন্সের আইফোন। এক্সএস-এর চেয়ে চার ঘণ্টা বেশি এবং এক্সএস ম্যাক্সের চেয়ে পাঁচ ঘণ্টা বেশি চার্জ থাকবে।

আইফোন ১১-তে ৬.১ ইঞ্চি লিকুইড রেটিনা ডিসপ্লে রয়েছে। নতুন আলট্রা-ওয়াইড ও ডুয়েল-লেন্স ক্যামেরা রয়েছে পেছনে। ফোরকে রেজুলেশনের ভিডিও রেকর্ডিং সাপোর্ট করবে এ লেন্স। যুক্ত করা হয়েছে ‘কুইকটেক’ ফিচার এর জনপ্রিয় ‘পোর্ট্রেট মোড’ কাজ করবে পশু-পাখিদের ক্ষেত্রেও। আগের আইফোনগুলোতে শুধু মানুষের ক্ষেত্রে এ মোড কাজ করতো। কম আলোতে ছবি ও ভিডিওর জন্য নতুন ‘নাইট মোড’ ফিচার যুক্ত করা হয়েছে। সামনের ক্যামেরা দিয়ে প্রথমবারের মতো স্লো মোশন ভিডিও রেকর্ড করা যাবে। এটাকে বলা হচ্ছে স্লোফিজ।
আইফোন ১১-এর ব্যাটারি আইফোন এক্সআর-এর চেয়ে এক ঘণ্টা বেশি চার্জ থাকবে। ফলে এটাই এখন আইফোনের সবচেয়ে দীর্ঘস্থায়ী ব্যাটারি। অ্যাপল ঘোষণা দিয়েছে আইফোন ১১-কে তারা বাজারের সবচেয়ে দ্রুতগতির স্মার্টফোনে পরিণত করবে।

১০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত ‘অ্যাপল ইভেন্ট’-এ কোম্পানিটি তাদের নতুন পণ্য উন্মোচন করেছে। এবারই প্রথম ইউটিউবের মাধ্যমে নিজেদের অনুষ্ঠান সম্প্রচার করে অ্যাপল। ফলে ইভেন্টে আমন্ত্রিতরা ছাড়াও অ্যাপল ভক্তরা অনুষ্ঠানটি দেখতে পেরেছেন। নতুন আইফোন ছাড়াও এতে বেশ কয়েকটি পণ্যের নতুন সংস্করণ উন্মোচন করা হয়।

অ্যাপল ওয়াচের সিরিজ ৫ ঘোষণা করা হয়েছে, পাওয়া যাবে ২০ সেপ্টেম্বর থেকে। এটা দীর্ঘক্ষণ বন্ধ করে রাখতে হবে না। বন্ধ করার পরিবর্তে হাল্কা উজ্জ্বল ডিসপ্লে নিয়ে চলতে থাকবে। ব্যাটারিও চলবে সারাদিন। যুক্ত করা হয়েছে বিল্ট-ইন কম্পাস। কাজ করবে ম্যাপের (মানচিত্র) সঙ্গেও। জিপিএস মডেলের দাম শুরু হবে ৩৯৯ ডলার থেকে। আর মোবাইল নেটওয়ার্ক সাপোর্ট করা ওয়াজের দাম শুরু হবে ৪৯৯ ডলার থেকে। পুরনো মডেলের দাম কমিয়ে ১৯৯ ডলার করা হয়েছে।

বহুল প্রতীক্ষিত নতুন অপারেটিং সিস্টেম আইপ্যাডওএস নিয়ে ৩০ সেপ্টেম্বর বাজারে আসবে নতুন আইপ্যাড। এটার ডিসপ্লে হবে ১০ দশমিক ২ ইঞ্চি। থাকবে এ১০ ফিউশন চিপ ও ফ্লিপ কি-বোর্ডের জন্য স্মার্ট কানেক্টর। এটার দাম পড়বে ৩২৯ ডলার।

অ্যাপল টিভি+ উন্মোচিত হবে ১ নভেম্বর। ওই দিন থেকে শতাধিক দেশে এটা পাওয়া যাবে। এটাতেও মাসিক ফি দিয়ে সাবস্ক্রাইবার হওয়া যাবে।

অ্যাপল টিভি+ এর নতুন সিরিয়ালের নাম ঘোষণা করা হয়েছে। এটির নাম ‘সি’।

অ্যাপল আর্কেড যাত্রা শুরু করবে ১৯ সেপ্টেম্বর। একটি পরিবারের সাবস্ক্রিপশন ফি হবে প্রতিমাসে ৪.৯৯ ডলার। এ সেবায় থাকবে শতাধিক গেম। আইফোন, আইপ্যাড, ম্যাক ও অ্যাপল টিভির ব্যবহারকারীরা সাবস্ক্রিপশনের মাধ্যমে এসব খেলতে পারবেন। অন্য মোবাইল ডিভাইস থেকে এ সেবা পাওয়া যাবে না।

ফেসবুক পোস্টে লাইকের সংখ্যা আর দেখা যাবে না!
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ফেসবুকে নিজের পোস্ট ছাড়া অন্য কারও পোস্টে আর দেখা যাবে না লাইক সংখ্যা। এই অপশন তুলে নেয়ার চিন্তাভাবনা করছে ফেসবুক কর্তৃপক্ষ। তাই কোন পোস্টে কত লাইক পড়বে তা জানা যাবে না।

সম্প্রতি সাতটি দেশে ইনস্টাগ্রামের জন্য এই ফিচারের পরীক্ষা চলছে। ইনস্টাগ্রামের মতো সিদ্ধান্তটি ফেসবুকেও চালু হতে পারে।

প্রযুক্তি বিশেষজ্ঞ জেন ম্যানচুন ওং-এর মতে, ফেসবুক পোস্টে কত লাইক পড়েছে তা গোপন রাখার ফিচারের ওপর পরীক্ষা করছে এবং এই ফিচারটি বিশেষ করে অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য সুবিধাজনক হবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানায়, ফেসবুক নিউজফিড পোস্ট থেকে লাইকের সংখ্যা গোপন রাখবে, এতে অনেক ব্যবহারকারীর গোপনীয়তা বজায় থাকবে।

ইনস্টাগ্রামে পরীক্ষার সময় পোস্টদাতা কত লাইক পেলেন, তা জানতে পারেন কিন্তু তার অনুসারীরা তা দেখতে পাননি। তবে এ পরীক্ষার ফল এখনও প্রকাশ করেনি ফেসবুক কর্তৃপক্ষ।

রিমোটে চলবে জীবিত কুকুর!
                                  

অনলাইন ডেস্ক : অনেক জন্য কুকুর পালেন বাড়ি পাহাড়া দেয়ার। অনেকে রশি দিয়ে বেঁধে কুকুরকে নিয়ন্ত্রণ করেন তারা। কিন্তু এখন আর কুকুরকে নিয়ন্ত্রণের জন্য বেঁধে রাখতে হবে না।

রিমোট দিয়ে পোষা কুকুর নিয়ন্ত্রণ করার প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে।

প্রযুক্তি নিয়ে কাজ করা গবেষকরা সম্প্রতি এমন তথ্য জানিয়েছেন। মাধ্যমে মানুষ আর কুকুরের মধ্যে যোগাযোগে এই প্রযুক্তির হ্যাপটিক্সের ব্যবহারের নতুন পথ খুলে গেল।

খবরে বলা হয়েছে, এই প্রযুক্তিতে কুকুরের শরীরে লাগানো ‘ভাইব্রেশন ভেস্ট’-এ রিমোটের মাধ্যমে কমান্ড দেয়া হয়। ওই কুকুর কমান্ড পেয়ে সেই মোতাবেক কাজ করে।

ইসরায়েলের বেনগুরিয়ন ইউনিভার্সিটিতে উদ্ভাবিত এই প্রযুক্তির মাধ্যমে কুকুরের শরীরের ভেস্টে ৪টি ভাইব্রেশন মোটর ব্যবহার করা হয়েছে।এই ভাইব্রেশন মোটর শরীরের পেছনের অংশে ও পাশের দিকে বসানো হবে।

একটি কুকুরের ওপর এই প্রযুক্তি দিয়ে পরীক্ষা চালিয়ে কুকুরটিকে বড় করা হয়েছে দৃষ্টি প্রতিবন্ধীদের পথ প্রদর্শক হিসেবে। এরপর ভাইব্রেশন ভেস্ট-এর কমান্ডে বেশি সাড়া দেয় কুকুরটি।

চমক নিয়ে আইফোন ১১ আসছে সেপ্টেম্বরে
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ব্যতিক্রমী ফিচার নিয়ে সেপ্টেম্বরের ১০ তারিখ আসছে আইফোন ১১

অবশেষে বহুল আলোচিত আইফোন-১১ বাজারে আসছে। সেপ্টেম্বরের ১০ তারিখ একটি ইভেন্টে আইফোন-১১ ও আইফোন-১১ প্রো মডেলের স্মার্টফোন দুটি উন্মোচন করবে বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, স্মার্টফোন শিল্পের বিশেষজ্ঞ এল্ডার মুর্তাজিন নতুন আইফোন সম্পর্কে বেশকিছু পূর্বাভাস দিয়েছেন। তিনি বলেন, এবারের আইফোন হবে ব্যতিক্রমী ফিচারের।
গত সপ্তাহে এক টুইট বার্তায় মুর্তাজিন বলেন, একেবারেই অন্যরকম হতে যাচ্ছে আইফোন-১১ এর ডিজাইন। এই মডেলের গ্লাস হবে মটো জেড-ফোর এর মতো। এছাড়া ডিজাইনে আরও বেশ কিছু পরিবর্তন থাকছে।

সবচেয়ে তাক লাগানোর বিষয়টি হলো- আইফোনের নতুন মডেলে স্কয়ার ক্যামেরা মডিউল থাকছে। শোনা যাচ্ছে, এ-থার্টিন বায়োনিক চিপ এবং আরও উন্নত মানের ফেসআইডি আনছে এই স্মার্টফোন। এছাড়া কমপক্ষে দুটি ওএলইডি মডেল এবং একটি এলসিডি মডেলও আনছে অ্যাপল।
আইফোন-১১ প্রো এবং আইফোন-১১ প্রো ম্যাক্সে থাকছে থার্ড সেন্সর। আলট্রা ওয়াইড এঙ্গেল সাপোর্টের জন্যই মূলত এই থার্ড সেন্সর ব্যবহার করা হয়। এর ফলে ভিডিও ধারণ আগের চেয়েও দুর্দান্ত হবে বলে মনে করা হচ্ছে। নতুন স্মার্টফোনটির অপটিক্যাল জুম ফিচারও হতে চলেছে একেবারেই আপগ্রেডেড।

নতুন ৫ ফিচারে আকর্ষণীয় হচ্ছে হোয়াটসঅ্যাপ
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : প্রতিযোগিতার বাজারে এবার আরও আপডেট ও আকর্ষণীয় ভার্সন আনছে অনলাইন মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। চলতি বছর বা আগামী বছরের শুরুতে গ্রাহকদের জন্য বেশ কয়েকটি নতুন ফিচার যুক্ত করতে যাচ্ছে এ সংস্থাটি। সম্প্রতি ফিংগার প্রিন্ট অথেনটিকেশন সুবিধা আনা হোয়াটয়অ্যাপ কর্তৃপক্ষ বলছে, এখানেই শেষ নয়, ঝুলিতে রয়েছে আরও অনেক কিছু।

ডার্ক মোড
টুইটারের মতো এবার হোয়াটসঅ্যাপেও আসছে ‘ডার্ক মোড’। ২০১৮ সাল থেকে এ ডার্ক মোড আনার প্রস্তুতি শুরু করেছিল হোয়াটসঅ্যাপ। সে সময় বিষয়টি ছড়িয়ে পড়তেই গ্রাহকদের মধ্যেও একটা আগ্রহ তৈরি হয়। তবে তা আর আলোর মুখ দেখেনি। অবশেষে এ ফিচারটি প্রকাশ্যে আনছে হোয়াটসঅ্যাপ।

বুমেরাং ভিডিও
অনেকটা ফেসবুকের পথেই হাঁটছে হোয়াটসঅ্যাপ। ফেসবুক যেভাবে স্টোরিজের মতো ফিচার ব্যবহার করেছে, ঠিক তেমনই এবার ইনস্টাগ্রামের বুমেরাং ভিডিও তৈরির ফিচার ব্যবহার করতে চলেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস সরাসরি ফেসবুকে শেয়ার
হোয়াটসঅ্যাপের নতুন ভার্সনে থাকবে নতুন এ সুবিধা। যেখানে হোয়াটসঅ্যাপে দেয়া স্ট্যাটাস সরাসরি শেয়ার করা যাবে ফেসবুক এবং ইনস্টাগ্রামে। যার ফলে তিনটি অ্যাপের মধ্যে ঘটতে চলেছে দারুণ এক মেলবন্ধন।

গুরুত্ব অনুযায়ী কন্টাক্ট নাম্বার সাজানো
নতুন ভার্সনে গুরুত্ব অনুযায়ী কন্টাক্ট নাম্বার সাজাতে পারবেন গ্রাহকরা। যার ফলে প্রয়োজনীয় নাম্বার পেতে যেমন সুবিধা হবে, তেমনই বন্ধুদের খোঁজও মিলবে চটজলদি।

ভয়েস মেসেজ রিভিউ
ফটোর প্রিভিউয়ের মতো এবার ভিডিও প্রিভিউ পদ্ধতিও আনতে চলেছে হোয়াটসঅ্যাপ।

গুগলে রাজনৈতিক আলোচনা নিষিদ্ধ
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : গুগলের কর্মীরা এখন থেকে কর্মক্ষেত্রে রাজনৈতিক আলোচনা করতে পারবেন না। গুগল কর্তৃপক্ষ তাদের কর্মীদের জন্য নতুন এই নীতি প্রকাশ করেছে।

নীতিমালা অনুযায়ী রাজনৈতিক আলাপ ও সাম্প্রতিক খবর নিয়ে আলোচনায় কঠোরভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এক ব্লগ পোস্টে গুগলের নীতি প্রকাশ করে বলা হয়েছে, যাকে যে কাজের জন্য নিয়োগ দেওয়া হয়েছে, তার সেই কাজ করাই হচ্ছে প্রাথমিক দায়িত্ব। কাজের সময় কাজ বর্হিভূত আলাপ নিয়ে সময় নষ্ট করা যাবে না। কাজেই এখন থেকে গুগলের কর্মীদের কাজের সময় রাজনৈতিক আলাপ বাদ দিতে হবে।

ব্লগ পোস্টে আরও বলা হয়েছে, গুগলে কাজ মানেই ব্যাপক দায়িত্বের কাজ। কোটি কোটি মানুষ গুগলের ওপর মানসম্মত ও নির্ভরযোগ্য পরিষেবার ওপর প্রতিদিন নির্ভর করেন। তাদের আস্থাকে সম্মান জানানো ও নিজেদের পণ্য ও সেবার স্বচ্ছতা ধরে রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ।

গুগলের নতুন নীতিতে কর্মীদের দায়িত্ব নিতে বলা হয়েছে। যিনি যা বলবেন, তার জন্য তিনি দায়ী হবেন। এ ছাড়া কর্মক্ষেত্রে কারও নাম নিয়ে বিদ্রূপ বা ট্রল করা হলে সে বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এ ছাড়া গুগল সম্পর্কে কোনো খারাপ তথ্য দেওয়া যাবে না। গুগলের পণ্য ও সেবা সম্পর্কে কোনো কর্মী ভুয়া তথ্য দিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

স্মার্টফোন ফুল চার্জ হবে ৬ মিনিটে
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বাসে, ট্রেনে ফেসবুকে সময় কাটাতেই চার্জ শেষ। পাওয়ার ব্যাংক দিয়েও যেন প্রত্যাশা অনুযায়ী চার্জ মিলছে না।

এমন বিষয় চিন্তায় রেখে অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোনই বাজারে এনেছে এবার কোয়ালকমের কুইক চার্জার। যাতে অপেক্ষাকৃত কম সময়ে চার্জ হয়ে যাচ্ছে আপনার হ্যান্ডসেটটি।

তবে কোনও কোনও সময় সেটাও যেন দীর্ঘক্ষণই মনে হয়। অবশেষে চার্জিং সমস্যার সমাধান হতে চলেছে। এবার মাত্র ছ’মিনিটেই ফুল চার্জ হয়ে যাবে স্মার্টফোনটি।

ক্যামব্রিজের ইসিয়ন টেকনোলজি লিথিয়াম লোন ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করে এই সাফল্য পেয়েছে। এর মাধ্যমে দ্রুত মোবাইল চার্জ হয়ে যাবে।

ইসিয়ন টেকনোলজির প্রতিষ্ঠাতা ড. জিন ডে লা ভার্পিলিয়ার এই বিশেষ প্রযুক্তি আবিষ্কার করেছেন। এতে ব্যাটারির গ্রাফাইট সম্পূর্ণ অন্য একটি ধাতব পদার্থে পরিণত হয়ে যায়। তাতেই দ্রুত চার্জ হয় ব্যাটারি।

তিনি বলেন, লিথিয়াম ব্যাটারির মূল উপাদান হলো পাউডার। এই বিশেষ পাউডারই মাত্র ছ’মিনিটে আপনার মোবাইল চার্জ করে দিতে পারে। ৪৫ মিনিট সময় লাগে না।

অনেক সময় দেখা যায়, চার্জ করার সময় ব্যাটারি বিস্ফোরণ ঘটে। এক্ষেত্রে সেই ভয়ও নেই। এই নতুন ধাতুতে দ্রুত চার্জ হলেও আগুন লাগার সম্ভাবনা থাকে না।

মোবাইলের পাশাপাশি ইলেকট্রিক গাড়ির জন্যও একই প্রযুক্তি আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটি। যাতে এ ধরনের গাড়িতে চার্জের জন্য বেশি সময় নষ্ট করতে না হয়।

সব ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরুতেই সাধারণের জন্য এই প্রযুক্তি বাজারে আনা হবে।

সুন্দর ছবির ৫ অ্যাপ
                                  

সময় পেলেই সেলফি কিংবা গ্রুপ ছবি। তারপর পোস্ট হয়ে যায় ফেসবুক বা ইন্সটাগ্রামে। স্মার্টফোনে কয়েকটি অ্যাপ থাকলেই আপনার এই ছবিটি হতে পারে আরো সুন্দর।

আজ আপনাকে জানাবো ছবি সম্পাদনার জন্য দরকারি ৫টি অ্যাপের কথা। যা আপনার ছবিকে আরো আকর্ষণীয় করে তুলবে।

প্রিজমা: ছবিকে অন্য নতুনত্ব দেওয়ার জন্য সব থেকে ভালো অ্যাপ এটি। যার সাহায্যে আপনার ছবিকে পেন্টিং, স্কেচের মতো এফেক্ট দেওয়া যায়। এই অ্যাপে অনেকগুলো ফিলটার রয়েছে। প্রিজমা অ্যাপ আইওএস এবং অ্যানড্রয়েড দুই অপারেটিং সিস্টেমেই পাওয়া যায়।

রেট্রিকা: এই অ্যাপেও ব্যবহারকারীরা ছবিতে অনেক ধরনের এফেক্ট দিতে পারবেন। এই অ্যাপের সাহায্যে আপনি সরাসরি ছবি তুলতেও পারবেন। অ্যাপের ফিচারের সাহায্যে আপনি ছবিকে আরও ভালো এডিট করতে পাবেন।

ক্যান্ডি ক্যামেরা: এই অ্যাপের মাধ্যমে আপনি ছবিতে ১০০ এফেক্ট আর ফিল্টার লাগাতে পারবেন। এর ফিল্টারের মধ্যে বিউটি ফিকেশনের মতো এফেক্টও রয়েছে। ফলে আপনার সেলফি আরও ক্লিয়ার আর সুন্দর হয়ে উঠবে।

টেলিপোর্ট ফটো: এই অ্যাপের সব থেকে বিশেষ ফিচার হচ্ছে এর সাহায্যে আপনি নিজের ছবির ব্যাকগ্রাউন্ডও পরিবর্তন করতে পারবেন। এই অ্যাপ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে থাকে। ফলে আপনি ছবির রংও পরিবর্তন করতে পারবেন।

ইউক্যাম মেকাপ: এই অ্যাপে এমন একটি ফিল্টার আছে যার সাহায্যে আপনি ছবিতে মেকআপও করতে পারবেন। ছবিতে লিপস্টিক লাগাতে পারবেন, আইব্রো শেপও বদলে দিতে পারবেন।

বৃষ্টিতে মোবাইল ভিজলে যা করবেন
                                  

এখন বর্ষাকাল। হঠাৎ রোদ, হঠাৎ বৃষ্টি। কোন আগমনী বার্তা ছাড়াই চলে আসছে ঝুম বৃষ্টি। এরমধ্যে বাইরে থাকলে সব থেকে ভয়ংকর বিষয় মোবাইল ভিজে যাওয়া। কারণ মোবাইলে পানি ঢুকলেই শেষ। তাই ভেজা মোবাইল নষ্ট হওয়ার আগেই পদক্ষেপ নেয়া উচিত। এতে করে মোবাইল নষ্ট হওয়া থেকে রক্ষা পেতে পারে।

জেনে নিন বৃষ্টিতে মোবাইল ভিজলে কী করবেন:

১. ফোন বৃষ্টির পানিতে ভিজে গেলে প্রথমে পরিষ্কার করে মুছে ফেলুন ৷ যত বেশি তরল পদার্থ থাকবে তত তাড়াতাড়ি ফোনের বিভিন্ন পার্টস খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে। বেশিক্ষণ থাকলে শর্ট সার্কিট হয়ে যেতে পারে। এতে ফোনে থাকা যাবতীয় তথ্যও নষ্ট হয়ে যেতে পারে।

২. ফোন অন করার আগে ভালো করে মুছে নিন ৷ ফোনের ভিতরের সব কিছু, অর্থাৎ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড তাড়াতাড়ি খুলে ফেলুন। ফোনের খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন। এতে ফোনের ক্ষতি হওয়ার সম্ভাবনা কমে যাবে। ফোনের ভিতরের অংশ পাতলা কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন।

৩. ফোন থেকে সিম কার্ডটি খুলে ফেলুন।এরপর ফোনের ভিতরে ভালো করে মুছে ফেলুন ৷ তারপর সিম কার্ড ইনসার্ট করুন।

৪. ফোনে স্ক্রিন গার্ড লাগানো থাকলে সেটাও খুলে রাখুন।

৫. বৃষ্টিতে ভিজলে শুকানোর জন্য ভুলেও ফোনে হেয়ার ড্রায়ারের প্রয়োগ করবেন না।হেয়ার ড্রায়ারের গরম বাতাসে ভিতরের পার্টসগুলি গলে যেতে পারে ।

৬. বৃষ্টি ভেজা ফোনটি কিছুক্ষণ রোদে রাখুন। যদি কোথাও অল্প পানি থাকে তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।

সূত্র : নিউজ এইট্টিন


   Page 1 of 9
     তথ্য-প্রযুক্তি
মধ্যবিত্তের জন্য আসছে হিরোর নতুন বাইক
.............................................................................................
আবরারের আইডি ফেসবুকে ‘রিমেম্বারিং’
.............................................................................................
বিজ্ঞাপনের ৫২ শতাংশ ২০২১ সাল নাগাদ ইন্টারনেটে যাবে
.............................................................................................
গুগল ছাড়া হুয়াওয়ে!
.............................................................................................
ফেসবুকের নতুন ফিচার, অনেক সমস্যার সমাধান
.............................................................................................
স্যামসাং অ্যাপলের ফোন ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি, আদালতে মামলা
.............................................................................................
আইফোন ইলেভেন সিরিজ দেখুন ছবিতে
.............................................................................................
ট্রিপল ক্যামেরার আইফোন ১১ মিলবে ৬৯৯ ডলারেই
.............................................................................................
ফেসবুক পোস্টে লাইকের সংখ্যা আর দেখা যাবে না!
.............................................................................................
রিমোটে চলবে জীবিত কুকুর!
.............................................................................................
চমক নিয়ে আইফোন ১১ আসছে সেপ্টেম্বরে
.............................................................................................
নতুন ৫ ফিচারে আকর্ষণীয় হচ্ছে হোয়াটসঅ্যাপ
.............................................................................................
গুগলে রাজনৈতিক আলোচনা নিষিদ্ধ
.............................................................................................
স্মার্টফোন ফুল চার্জ হবে ৬ মিনিটে
.............................................................................................
সুন্দর ছবির ৫ অ্যাপ
.............................................................................................
বৃষ্টিতে মোবাইল ভিজলে যা করবেন
.............................................................................................
বাজারে এলো নচ ডিসপ্লের প্রিমো এস৭
.............................................................................................
ল্যাপটপের স্ক্রিন ১ ইঞ্চি !
.............................................................................................
ফেসবুকে প্রেম, ঘনিষ্টতা, অতপরঃ...
.............................................................................................
বাজারে এস-১ নামে ভিভো`র নতুন স্মার্টফোন
.............................................................................................
চাঁদে পা রাখার ৫০ বছর উপলক্ষে গুগলের ডুডল
.............................................................................................
ফেসঅ্যাপের হাতে কোটি মানুষের তথ্য !
.............................................................................................
বাংলাদেশের পণ্য বিদেশে বিক্রি করবে অ্যামাজন
.............................................................................................
প্রফেশনাল নেটওয়ার্কিংয়ের জন্য ‘সার্কেল লাইনার ডটকম’
.............................................................................................
বাল্যবিয়ে প্রতিরোধে অ্যাপ
.............................................................................................
আজ রাতে পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে
.............................................................................................
মঙ্গলবার পূর্ণ সূর্য গ্রহণ
.............................................................................................
স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখতে. . .
.............................................................................................
হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার
.............................................................................................
সেপ্টেম্বরের পর থেকে ফেসবুক-ইউটিউবে হস্তক্ষেপ : জব্বার
.............................................................................................
১৩ মিনিটেই ফুল চার্জ হবে স্মার্টফোন!
.............................................................................................
সিম লাগাতেই শাওমি স্মার্টফোন বিস্ফোরণ
.............................................................................................
বাংলা এসএমএস পাঠানো যাবে ২৫ পয়সায়
.............................................................................................
ডিজিটাল মুদ্রা ‘লিব্রা’ আনছে ফেসবুক
.............................................................................................
সংবাদশিল্প থেকে গুগলের আয় ৪৭০ কোটি মার্কিন ডলার
.............................................................................................
হুয়াওয়ে ফোনে আপডেট দেবে না গুগল, থাকবে না ইউটিউব
.............................................................................................
ফেসবুক ভেঙে ফেললে `বাজার দখলের প্রতিযোগিতা বাড়বে`
.............................................................................................
ল্যাপটপ আনছে রেডমি
.............................................................................................
এখনই ফেসবুক বন্ধ করতে চান সহ-প্রতিষ্ঠাতা
.............................................................................................
বড় ডিসপ্লের সঙ্গে থাকছে শক্তিশালী ব্যাটারি ও মেমোরি
.............................................................................................
চালক ছাড়াই চলবে যাত্রীবাহী বিমান
.............................................................................................
কিভাবে স্মার্টফোনে ইন্টারনেটের খরচ কমাবেন
.............................................................................................
ফোনের আয়ু বাড়াতে...
.............................................................................................
এবার ভারতে বন্ধ হলো টিকটক
.............................................................................................
ব্ল্যাক হোল আসলে দেখতে কেমন?
.............................................................................................
২১ ও ২২ এপ্রিল ‘বিপিও সামিট ২০১৯’ অনুষ্ঠিত হবে
.............................................................................................
অন্ধকারে ঝকঝকে ছবি তোলার মোবাইল ফোন
.............................................................................................
মোবাইল ফোনের বিস্ফোরণ ঠেকাতে করনীয়
.............................................................................................
কপিরাইট আইনের ফাঁদে গুগল ও ইউটিউব
.............................................................................................
গুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamicsolution IT [01686797756]