| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * ব্রহ্মপুত্রে বাঁধ দিচ্ছে চীন, পানি সংকটের আশঙ্কা ভারতে   * চূড়ান্ত ফল প্রকাশ, ৯৪% কার্যকর মডার্নার ভ্যাকসিন   * সাপাহারে বে-সরকারি ক্লিনিকে অভিযান, অর্থদন্ড ৭৫ হাজার টাকা   * ভাস্কর্যকে মূর্তির সাথে তুলনা বিভ্রান্তি-উস্কানির অপচেষ্টা মাত্র : তথ্যমন্ত্রী   * ২৩ পৌরসভায় বিএনপির মনোনয়ন পেলেন যারা   * ৯৯৯-এ ফোন করে মিথ্যা তথ্য দিলে শাস্তি   * ঢাকা রিপোর্টার্স ইউনিটির নির্বাচনে নোমানী সভাপতি, মশিউর সাধারণ সম্পাদক নির্বাচিত   * কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উদ্যোগে ২ দিন ব্যাপী জনসচেতনতামূলক কার্যক্রমের সূচনা   * কাঁচা খেজুররস খেতে সতর্কতা !   * করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে  

   তথ্য-প্রযুক্তি -
                                                                                                                                                                                                                                                                                                                                 
ইউটিউবে আসছে অডিও বিজ্ঞাপন

আইটি ডেস্ক : বিশ্বের জনপ্রিয় ভিডিওশেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব নতুন বিজ্ঞাপন ফরম্যাটের ঘোষণা দিয়েছে। যারা ইউটিউবে দেখার চেয়ে বেশি শোনেন, তাদের জন্যই এ বিজ্ঞাপন।

এর ফলে বিজ্ঞাপনদাতারা আরও নির্দিষ্টভাবে বিজ্ঞাপন প্রদান করতে পারবেন। অডিও বিজ্ঞাপন নামের এ বিজ্ঞাপন ফরম্যাট সম্পর্কে বিস্তারিত এক ব্লগ পোস্টে জানান হয়েছে। সেখানে বলা হয়েছে, অডিও বিজ্ঞাপন হল সেসব ভিডিও’র জন্য, যেগুলো দর্শকরা দেখার চেয়ে বেশি শুনে থাকেন।

তবে মজার বিষয় হল, এটি বিজ্ঞাপনগুলো শুধু অডিও হবে- এমন নয়। বিজ্ঞাপনগুলো এমন হবে, এটির অডিও সবচেয়ে ভালোভাবে যোগাযোগ তৈরি করতে পারবে; ভিজ্যুয়াল সাইডে থাকছে ছবি কিংবা সাধারণ অ্যানিমেশন।

পরীক্ষামূলকভাবে অডিও বিজ্ঞাপন ক্যাম্পেইন চালিয়ে ৭৫ শতাংশের বেশি বিজ্ঞাপন অধিক ব্র্যান্ড সচেতনতা তৈরি করতে পেরেছে বলে দাবি করছে ইউটিউব।

ইউটিউবে আসছে অডিও বিজ্ঞাপন
                                  

আইটি ডেস্ক : বিশ্বের জনপ্রিয় ভিডিওশেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব নতুন বিজ্ঞাপন ফরম্যাটের ঘোষণা দিয়েছে। যারা ইউটিউবে দেখার চেয়ে বেশি শোনেন, তাদের জন্যই এ বিজ্ঞাপন।

এর ফলে বিজ্ঞাপনদাতারা আরও নির্দিষ্টভাবে বিজ্ঞাপন প্রদান করতে পারবেন। অডিও বিজ্ঞাপন নামের এ বিজ্ঞাপন ফরম্যাট সম্পর্কে বিস্তারিত এক ব্লগ পোস্টে জানান হয়েছে। সেখানে বলা হয়েছে, অডিও বিজ্ঞাপন হল সেসব ভিডিও’র জন্য, যেগুলো দর্শকরা দেখার চেয়ে বেশি শুনে থাকেন।

তবে মজার বিষয় হল, এটি বিজ্ঞাপনগুলো শুধু অডিও হবে- এমন নয়। বিজ্ঞাপনগুলো এমন হবে, এটির অডিও সবচেয়ে ভালোভাবে যোগাযোগ তৈরি করতে পারবে; ভিজ্যুয়াল সাইডে থাকছে ছবি কিংবা সাধারণ অ্যানিমেশন।

পরীক্ষামূলকভাবে অডিও বিজ্ঞাপন ক্যাম্পেইন চালিয়ে ৭৫ শতাংশের বেশি বিজ্ঞাপন অধিক ব্র্যান্ড সচেতনতা তৈরি করতে পেরেছে বলে দাবি করছে ইউটিউব।

শীত রুখতে ইলেকট্রিক গেজেট !
                                  

অনলাইন ডেস্ক : কুয়াশায় মোড়ানো সকাল, শিশির ভেজা ঘাস আর হিমেল হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। গ্রাম বাংলায় বেশ আগে ভাগেই এসে গেছে শীত। শীতের তীব্রতায় ঠাণ্ডা পানিতে গোসল করতে গিয়ে পেতে হয় বেগ। ঠাণ্ডা পানি খাওয়ার কথা মনে হলেও দাঁত শিরশির করে ওঠে। এমনকি ঠাণ্ডা পানির ব্যবহারে সর্দি, কোল্ড এলার্জির মতো সমস্যা দেখা দেয়। এমন সব সমস্যার ইনস্ট্যান্ট সমাধান হতে পারে ইলেকট্রিক গেজেট। চলুন জেনে নিই কোন গেজেটগুলো আপনার শীত ভীতিকে দূরে রাখতে সহায়তা করবে।

ফ্লাস্ক

যাদের সবসময় পানি ব্যবহার করতে হয় বা পান করতে হয়, কিন্তু ঠাণ্ডা পানি ব্যবহারে সমস্যা রয়েছে; বিশেষ করে, ছোট শিশু, বয়স্ক মানুষজন কিংবা শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে যাদের তারা ব্যবহার করতে পারেন ফ্লাস্ক। পানি গরম করে দীর্ঘ সময় ব্যবহার করা যেতে পারে। এমনকি চা বানিয়ে খাওয়ার জন্যও দারুণ ব্যবহার উপযোগী পণ্য এটি। এটি অনেকটা ইলেকট্রিক কেটলির মতো কাজ করে। দেশে বিভিন্ন ব্র্যান্ডের ফ্লাস্ক পাওয়া যায়। মান ভেদে ৫০০ থেকে শুরু করে ২ হাজার টাকা নন ব্র্যান্ড এবং ব্র্যান্ডেরগুলো ধারণক্ষমতা অনুযায়ী ১ হাজার ৫০০ থেকে ৮ হাজার টাকা দাম পর্যন্ত দাম হতে পারে।

রুম হিটার

সন্ধ্যা রাতে শীত কিছুটা কম হলেও গভীর রাতে শীত বেড়ে যায়। রুম গরম রাখতে ব্যবহার করতে পারেন রুম হিটার। ইলেকট্রিক এই হিটার থেকে গরম বাতাস বের হয় যা রুমকে উষ্ণ রাখে। শীত থেকে বাঁচতে এই গেজেটটি হতে পারে আপনার পরিবারের জন্য অতি প্রয়োজনীয়। নোভা থেকে ৩ থেকে ৫ হাজার টাকায় কেনা যাবে। এছাড়া হিটাচি, মিয়াকো, নোভিনা, ওয়ালটনের মতো ব্র্যান্ড থেকেও বাজার যাচাই করে সংগ্রহ করতে পারেন আপনার কাঙ্ক্ষিত পণ্য।

ইলেকট্রিক কেটলি

দৈনন্দিন নানা কাজে পানির ব্যবহার অপরিহার্য। কিন্তু শীতে ঠাণ্ডা পানির ব্যবহার যারা একেবারেই এড়িয়ে চলতে চান তারা ইলেকট্রিক কেটলি কিনে নিতে পারেন। এক লিটার থেকে শুরু করে ১০ লিটার পর্যন্ত ধারণক্ষমতা সম্পন্ন কেটলি পাওয়া যাচ্ছে বাজারে।

ইনস্ট্যান্ট ওয়াটার হিটার

সকালের অফিস কিংবা নানা প্রয়োজনে ঠাণ্ডা পানিতে গোসল অনেকটা বাধ্য হয়েই করতে হয়। তাদের জন্য অন্তত এটি হতে পারে আদর্শ পণ্য। বিদ্যুৎ সংযোগ, স্থান দেয়াসহ নানা কারণে যারা গিজার লাগাতে পারেন না তারা বাথরুমে শাওয়ারে ব্যবহার করুন ইনস্ট্যান্ট ওয়াটার হিটার। চাইলে ট্যাপের সঙ্গেও লাগাতে পারেন। যা মান ভেদে ৭০০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে কেনা যায়।

গিজার

হিটারের চেয়ে ফ্লাট কিংবা বাসা বাড়ির পানির ট্যাংকিতে গিজারের ব্যবহারই বেশি। এতে নির্দিষ্ট সময় নিয়ে পানি গরম করতে হয়। নিজে লাগাতে না পারলে বিক্রেতা প্রতিষ্ঠানগুলো লোক দিয়ে সার্ভিস দিয়ে থাকে।

এসব ইলেক্ট্রনিক পণ্য ঢাকাসহ সারাদেশের সুপার মার্কেট, ইলেকট্রিক মার্কেট, ইলেকট্রিক শোরুমগুলোতে পাওয়া যাবে। এর বাইরে অনলাইন থেকে কিনতে চাইলে দারাজ, আলিবাবা, অ্যামাজন, ইভ্যালি, প্রিয়শপসহ বিভিন্ন ই-কমার্স সাইট থেকেও হোম ডেলিভারি নেয়া যাবে। তবে ইলেকট্রিক যে কোন পণ্য ও তার ব্যবহারে সচেতন হওয়া অপরিহার্য।

নতুন ফিচার নিয়ে টুইটার
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : চলতি বছর মার্চ মাসে প্রথমবার লঞ্চ হয়েছিল Twitter Fleets। এবার সেই ফিচারের সুবিধা পাবেন বিশ্বের সব টুইটার ব্যবহারকারী। সম্প্রতি এক ঘোষণায় এ কথা জানিয়ে দিল Twitter। এর পাশাপাশি ভয়েস কনভার্সেশনের রুমের জন্য `Spaces` নামে একটি ফিচার ডেভেলপের কথাও জানানো হয়েছে।

Snapchat বা অন্যান্য অ্যাপে স্টোরি আপলোডের মতো এবার Twitter-এও একটি আলাদা ট্যাবের সাহায্যে কোনো ফটো, লেখা বা ভিডিও পোস্ট করা যাবে। যা একদিন অর্থাৎ ২৪ ঘণ্টা পর নিজে থেকেই মুছে যাবে। এই বিশেষ ফিচারটির নাম হল Twitter Fleets। একটি ব্লগপোস্টে Twitter Fleets সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে Twitter-এর তরফে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, Twitter Fleets-এর মাধ্যমে ব্যবহারকারীরা আরও বেশি করে নানা কথোপকথনে অংশগ্রহণ করতে পারবেন। মূলত `মোমেন্টারি থটস` শেয়ারিংয়ের ফিচার এটি। এতে অনেকটা বেশি স্বচ্ছন্দ অনুভব করবেন মানুষজন। বিশেষ করে Twitter-এ যারা নতুন, তারা এই Twitter Fleets-থেকে বাড়তি সুবিধা উপভোগ করতে পারবেন। তাদের ইতস্ততভাব কমবে। বেশি ভাবনা-চিন্তা না করে তারা তাদের ধ্যান-ধারণা শেয়ার করতে পারবেন। কারণ একদিন পরই এই পোস্টগুলো মুছে যাবে।

এই ফিচারটি ভারতে এসেছিল জুন মাসে। বর্তমানে শুধুমাত্র Android ও iOS অ্যাপেই রয়েছে। তবে ওয়েব-ইউজাররা কবে থেকে এই Twitter Fleets-এর সুবিধা পাচ্ছেন, সে বিষয়ে এখনো কিছুই জানা যায়নি। এ ক্ষেত্রে Twitter Fleet আপলোড করতে হলে ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে।

প্রথমে অ্যাপের উপরের বাম দিকের কোণে `+` সাইনটি খুঁজে বের করতে হবে। তারপর Snapchat, WhatsApp, Instagram, Facebook বা LinkedIn-এর মতোই টেক্সট, ফটো, GIF আপলোড করা যাবে।

ইতিমধ্যেই Spaces ভয়েস চ্যাটরুমের উপর কাজ শুরু করে দিয়েছে Twitter। এ বিষয়ে Twitter-এর প্রোডাক্ট ডিজাইনার মায়া পেটারসন জানিয়েছেন, এই ফিচার ডেভেলপ করার পিছনে একটি আলাদা উদ্দেশ্য রয়েছে। এই ফিচারের সাহায্যে পাবলিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মধ্যেও ব্যক্তিগত কথোপকথনের জন্য একটি নিরাপদ জায়গা বা সেফ স্পেস তৈরি করা যাবে।

প্রযুক্তিবিদদের মতে, Spaces ফিচারে একসঙ্গে বেশ কয়েকজন অংশগ্রহণ করতে পারবেন। এমনকি এই কথোপকথনে অংশ নেওয়ার জন্য আবেদনও জানাতে পারবেন Twitter ইউজাররা। এই সবের পাশাপাশি এই চ্যাটরুমে কারা অংশ নিয়েছেন, কারা কথা বলছেন, সেই বিষয়টিও দেখতে পাবেন ব্যবহারকারীরা।

এ নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদনও প্রকাশিত হয়েছে Verge-এ। মায়া পেটারসন আরও জানিয়েছেন, এই ফিচার মূলত একটি ছোট গ্রুপ ও সীমিতসংখ্যক ব্যবহারকারীর জন্যই উপলব্ধি হবে। এই ফিচারে Tweet সংযুক্ত করার পাশাপাশি ট্রান্সক্রিপশন দেখার সুযোগও রয়েছে।

প্রসঙ্গত, জুন মাসে প্রথমবার Voice Tweets ফিচারের কথা জানিয়েছিল সংস্থা। যা ১৪০ সেকেন্ডের অডিও সংশ্লিষ্ট ট্যুইটে জুড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে এই ফিচারটি কবে থেকে কাজ শুরু করবে, সেই বিষয়ে স্পষ্টভাবে এখনও কিছুই জানা যায়নি।

নতুন সংযোজন জিমেইলে
                                  

অনলাইন ডেস্ক : মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলের জিমেইলে স্মার্ট ফিচার এবং পার্সোনালাইজেশনের ক্ষেত্রে নতুন সেটিংয়ের মাধ্যমে গ্রাহককে ডেটার ওপর আরও নিয়ন্ত্রণ এবং ভালো অভিজ্ঞতা দেয়ার ঘোষণা দিয়েছে।

গুগল স্মার্ট ফিচার নিয়ে আসছে শিগগিরই। আগামী কয়েক সপ্তাহের মধ্যে নতুন এ সেবা ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হবে। নতুন এ ফিচারের মধ্যে থাকবে স্মার্ট কম্পোজ ও স্মার্ট রিপ্লাই। গুগলের জিমেইল, চ্যাট ও মিটে এ নতুন ফিচার যুক্ত হবে।

এ ছাড়াও এ ফিচারের মাধ্যমে জিমেইল, মিট এবং চ্যাটিংয়ের ডেটা নিয়ন্ত্রণ করতে পারবেন। এই ডেটার মাধ্যমে এ সেবা এবং অন্যান্য গুগল সেবায় `স্মার্ট ফিচার` সুবিধা পাবেন গ্রাহক।

গুগলের পণ্য ব্যবস্থাপক মালিকা মানোহারান বলেছেন, `ভাবুন, জিমেইলে ট্যাবড ইনবক্স, স্মার্ট কম্পোজ এবং স্মার্ট রিপ্লাই গুগল অ্যাসিস্ট্যান্ট আপনাকে বিলের কথা স্মরণ করিয়ে দিচ্ছে এবং গুগল ম্যাপস-এ রেস্টুরেন্টের বুকিং।` আলাদাভাবে এ স্মার্ট ফিচারগুলোর ক্ষমতা নতুন কিছু নয়। বিবৃতিতে মানোহারান বলেছেন, `এখানে নতুন বিষয় হল ডেটা প্রক্রিয়াকরণে স্পষ্ট পছন্দ, যার মাধ্যমে এগুলো সম্ভব হচ্ছে।`

জুমে আনলিমিটেড ভিডিও কল ২৬ নভেম্বর
                                  

অনলাইন ডেস্ক : কোভিডের এ সময়ে বিশ্বব্যাপী ব্যাপকভাবে জনপ্রিয়তা পাওয়া ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম জুম।

পরিবার-প্রিয়জনদের সঙ্গে অনলাইনে সংযুক্ত থাকতে এবার `থ্যাংকসগিভিং` দিবসে বিশেষ সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানটি। জানা গেছে, এদিনে ফ্রি অ্যাকাউন্টে আনলিমিটেড ভিডিও কলের সুবিধা দিবে জুম। এর ফলে ৪০ মিনিটের যে সীমাবদ্ধতা সেটি থাকছে না।

২৬ নভেম্বর মধ্যরাত থেকে ২৭ নভেম্বর ভোর ৬টা (ইটি সময়) পর্যন্ত এ সুবিধা পাবেন গ্রাহকরা। ফলে এ সময়ের মধ্যে একটি কলে যতক্ষণ ইচ্ছা কথা বলা যাবে। জুমের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে ঘোষণা দেয়া হয়েছে।

ফেসবুকে চালু হলো ভ্যানিস মোড
                                  

অনলাইন ডেস্ক : অনেকেই আছেন যারা বর্তমানে বাঁচতে চান। অতীতে কী করেছেন, কী বলেছেন তা নিয়ে খুব একটা মাথা ঘামাতে চান না। তাদের কথা মাথায় রেখে ১২ নভেম্বর `ভ্যানিস মোড` চালু করেছে ফেসবুক। এর ফলে মন খুলে কথা বলা যাবে মেসেঞ্জারে। সম্প্রতি যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে এ সুবিধা চালু করা হয়েছে। এখনো এ সুবিধা যেসব দেশ বা অঞ্চলে চালু হয়নি, ক্রমান্বয়ে সেখানেও এটি চালু করা হবে।

ভ্যানিস মোড দুই ফেসবুক ব্যবহারকারীর মধ্যকার চ্যাটের সময় কাজ করবে। তবে তার জন্য ভ্যানিস মোডটি অন করতে হবে। ভ্যানিস মোড চালু থাকলে মেসেঞ্জারে কোনো বার্তা একবার পড়ার পর এবং চ্যাট ছেড়ে উঠার পরপরই তা স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে। ভ্যানিস মোড থেকে চাইলে ফেসবুক ব্যবহারকারী নিজের ইচ্ছেমতো নিয়মিত চ্যাটেও ফিরতে পারবেন।

ইনস্টাগ্রামেও এ সুবিধাটি চালু করা হবে বলে জানিয়েছে ফেসবুক।

বাজারে এলো রিয়েলমি সি১৫ কোয়ালকম এডিশন
                                  

সংবাদ বিজ্ঞপ্তি 

তরুণদের পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি ৬,০০০ মিলিঅ্যাম্পিয়ারের মেগা ব্যাটারির সঙ্গে ১৮ ওয়াট কুইক চার্জের সি১৫– কোয়ালকম এডিশন নিয়ে এসেছে। জ্যামিতিক গ্রেডিয়েন্ট ডিজাইনের সি১৫– কোয়ালকম এডিশনের ফোনটিতে আছে অক্টাকোর প্রসেসর, ৬.৫-ইঞ্চি এলসিডি ফুলস্ক্রিন ও আল্ট্রা-ওয়াইড কোয়াড ক্যামেরা এবং এর ৪ জিবি র্যা ম+৬৪ জিবি রম ভ্যারিয়েন্টটির বাজারমূল্য হচ্ছে মাত্র ১২,৯৯০ টাকা এবং ৪ জিবি র্যা ম এবং ১২৮ জিবি রম ভ্যারিয়েন্টটির বাজার মূল্য মাত্র ১৪,৪৯০ টাকা।

তরুণ স্মার্টফোন ব্যবহারকারীদের প্রতিদিনের প্রযুক্তিগত চাহিদা পূরণ করার লক্ষ্যে কাজ করে দ্রুততম সময়ে ৫ কোটি গ্রাহক অর্জন করেছে রিয়েলমি। কোয়ালকম এডিশনের মেগা ব্যাটারির রিয়েলমি সি১৫ এর সম্পূর্ণ চার্জে দিবে ৪৪ ঘন্টা নিরবচ্ছিন্ন কল টাইম এবং ৪৮ দিন পর্যন্ত স্ট্যান্ডবাই টাইম। ১৮ ওয়াটের কুইক চার্জে মাত্র ৩০ মিনিটে ২৮ শতাংশ পর্যন্ত চার্জ নিতে সক্ষম এই ফোন।

রিয়েলমি সি১৫– কোয়ালকম এডিশনের আছে ৬.৫-ইঞ্চি মিনি ড্রপ ডিসপ্লে এবং এর স্ক্রিন-টু-বডি রেশিও ৮৮.৭ শতাংশ যা দিবে চমৎকার ভিউইং অভিজ্ঞতা। তরুণদের লাইফস্টাইলের সঙ্গে খাইয়ে নিবে এর দুটি নান্দনিক রং– মেরিন ব্লু ও সিগাল সিলভার।

রিয়েলমি সি১৫– কোয়ালকম এডিশন শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৬০ চিপসেট, অক্টাকোর প্রসেসর ও ৪ গিগাবাইট এলপিডিডিআর৪এক্স র্যা মে ১.৮ গিগাহার্টজ পর্যন্ত গতিতে কাজ করা যায়, যা দৈনন্দিন কাজে বা গেমিং-এ দুর্দান্ত পারফরমেন্স নিশ্চিত করবে। বাংলাদেশে ৬৪ গিগাবাইট এবং ১২৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজের ২টি ভ্যারিয়েন্ট পাওয়া যাবে যা ট্রিপল কার্ড স্লটের মাধ্যমে ২৫৬ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।

১৩ মেগাপিক্সেলের প্রধান ওয়াইড ক্যামেরার অ্যাপারচার এফ/২.২। ৮ মেগাপিক্সেলের ১১৯-ডিগ্রি আল্ট্রা-ওয়াইড ক্যামেরায় বিশাল ফিল্ড অব ভিউ পাওয়া যাবে। পাশাপাশি ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ও রেট্রো লেন্সের স্পেশাল ইফেক্টে তোলা যাবে চমৎকার সব পোর্ট্রেট। এছাড়াও সি ১৫– কোয়ালকম এডিশনের নাইটস্কেপ মোডে অসাধারণ ডিটেইলে রাতের ছবিতে তোলা যাবে। এছাড়া ৮ মেগাপিক্সেলের ওয়াইড ফ্রন্ট ক্যামেরায় তোলা যাবে প্রাণবন্ত গ্রুপ সেলফি। ৩০ ফ্রেমে ১০৮০ পিক্সেলে ভিডিওর পাশাপাশি ক্যামেরায় আছে টাইম-ল্যাপ্স, এইচডিআর ও প্যানোসেলফি’র সুবিধা।

স্মার্টফোন বাজারে সফলভাবে স্থান করে নেওয়ার পাশাপাশি এআইওটি জগতেও দারুণভাবে পদচারণা শুরু করে রিয়েলমি ইতোমধ্যে ৫০টিরও বেশি এআইওটি পণ্য বাজারে নিয়ে এসেছে। ব্র্যান্ডটি তাদের স্মার্টফোন এবং এআইওটি পণ্যের মেলবন্ধনে ‘১+৪+এন’ পণ্য কৌশলের পূর্ণ বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে যেখানে কেন্দ্রীয় পণ্য হিসেবে একটি স্মার্টফোন, চারটি ক্যাটাগরির আইওটি পণ্য এবং আসন্ন ‘এন’ বা অসংখ্য এআইওটি এবং লাইফস্টাইল পণ্যের সমন্বয়ে কার্যকরী একটি ইকোসিস্টেম তৈরি করবে রিয়েলমি।

১১ নভেম্বর ২০২০ তারিখ থেকে দারাজে রিয়েলমি সি১৫– কোয়ালকম এডিশনের ৪ জিবি + ৬৪ জিবি ভ্যারিয়েন্টটি স্পেশাল প্রাইজে প্রি-বুকিং শুরু হবে। এছাড়া ১১.১১ রিয়েলমি সুপার ফ্যান ফেস্টে রিয়েলমি সি১২, রিয়েলমি ৭প্রো-সহ রিয়েলমি স্মার্টফোনে চমৎকার অফার উপভোগ করতে পারবেন ফ্যানরা। বিস্তারিত জানতে ক্লিক: https://www.daraz.com.bd/shop/realmebangladesh

১৮ নভেম্বর থেকে পিকাবু’তে রিয়েলমি সি১৫– কোয়ালকম এডিশনের ৪ জিবি + ১২৮ জিবি ভ্যারিয়েন্টটি স্পেশাল প্রাইজে প্রি-বুকিং শুরু হবে। প্রি-বুকিং এর জন্যে ক্লিক করুন: https://pkb.bz/realme। শিগগিরই দুটি ভ্যারিয়েন্টই দেশব্যাপী পাওয়া যাবে। কেনার জন্য বিস্তারিত জানতে ক্লিক: https://realmebd.com/brandshop/

বাজারে ফিরছে নকিয়া ৬৩০০
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : এক সময়ের তুমুল জনপ্রিয় মুঠোফোন ব্র্যান্ড নকিয়া যেন নিজেকে হারিয়ে খুঁজছে। ইতিমধ্যে তারা ৩৩১০ সহ বেশ কয়েকটি পুরোনো মডেলের রিব্র্যান্ডিং করেছে। সেই ধারাবাহিকতায় এবার নকিয়াপ্রেমীদের কাছে ফিরছে ৬৩০০ এবং ৮০০০ মডেল দুটি।

সম্প্রতি এই দুটি ফোন রিব্র্যান্ডিংয়ের আভাস মিলেছে স্ক্যান্ডিনেভিয়ান মোবাইল নেটওয়ার্ক অপারেটর `তেলিয়া`র ওয়েবসাইটে। নতুন করে ফিরে আসা এই ফোন দুটির নাম হতে পারে নকিয়া ৬৩০০ ৪জি এবং নকিয়া ৮০০০ ৪জি। এছাড়া আপাতত ফোন দুটির বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ফোন দুটিতে থাকছে ওয়াইফাই কলিং সুবিধা।

উল্লেখ্য, স্টেইনলেস স্টিল বডির ৬৩০০ মডেলটি ছিল নকিয়ার তুমুল জনপ্রিয় ফোনগুলোর একটি। ২০০৬ সালে প্রথমবারের মতো বাজারে এসেছিল এই ফোন। তখনকার দিনে এর পেছনে ছিল ২ মেগাপিক্সেলের ক্যামেরা; এটি পরিচালিত হতো এস৪০ অপারেটিং সিস্টেমে।

সম্প্রতি নকিয়া তাদের `এক্সপ্রেস মিউজিক` সিরিজের ফোন নকিয়া ৫৩১০ রিব্র্যান্ডিং করে বাজারে ছাড়ে। এই ফোনে এখনও রয়েছে ডেডিকেটেড মিউজিক কন্ট্রোল বাটন।

নতুন ফিচার নিয়ে হোয়াটসঅ্যাপ
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : সোশ্যাল মিডিয়ার মধ্যে অত্যন্ত জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। যা সাধারণ মানুষের পাশাপাশি কর্ম ক্ষেত্রেও ব্যবহার করা হয়ে থাকে। তবে গ্রাহকদের আকর্ষণের জন্য একের পর এক আপডেট নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

যা যথেষ্ট সুবিধা দিয়েছে সাধারণ মানুষকে। তবে এবারে জানা গেছে এক নয়া তথ্য। গ্রাহকদের জন্য তারা আনতে চলেছে ডিসঅ্যাপারিং ম্যাসেজ। এই নতুন ফিচারের ফলে মনে করা হচ্ছে সুবিধা হবে সাধারণের।

ইতোমধ্যে হোয়াটসঅ্যাপ এর এই নতুন আপডেট নিয়ে দেখা গেছে আগ্রহ। এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ এ চ্যাটের ম্যাসেজ অল্প কিছুক্ষণের জন্য দেখা যাবে। তার পরে নিজে থেকে অদৃশ্য হয়ে যাবে।

জানানো হয়েছে ইউজারেরা দ্রুত এই ফিচার ব্যবহার করতে পারবেন। এর ফলে ৭ দিনের সময় থাকবে। আর তারপরে নিজে থেকে ম্যাসেজ অদৃশ্য হয়ে যাবে। নির্দিষ্ট চ্যাটের ক্ষেত্রে যে কেউ এই ফিচার ব্যবহার করতে পারবেন। তবে গ্রুপের ক্ষেত্রে গ্রুপ অ্যাডমিন এই সুবিধা নিতে পারবেন বলে মনে করা হচ্ছে।

তবে এই ফিচার ব্যবহার করতে হলে নতুন ম্যাসেজের ক্ষেত্রেই করা হবে। অর্থাৎ পুরনো মেসেজের ক্ষেত্রে এই ফিচার কার্যকরী হবে না বলে মনে করা হচ্ছে। জানানো হয়েছে এটি মিডিয়া ফাইলের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে।

ইতোমধ্যে করোনা পরবর্তী সোশ্যাল মিডিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। আর সেই কারণে এবারে হোয়াটসঅ্যাপ এই নতুন ফিচার নিয়ে এসেছে। পাশাপাশি অফিসিয়াল মেসেজের ক্ষেত্রেও এটি গুরুত্ব পূর্ণ ভূমিকা নেবে।

ফেসবুক ভাসছে কাঞ্চনজঙ্ঘা!
                                  

পঞ্চগড়ের কাঞ্চনজঙ্ঘা এখন তেঁতুলিয়া ছাপিয়ে শুভ্রতা ছড়াচ্ছে নেট দুনিয়ায়। যার অপরুপ দৃশ্য ঘুরছে ফেসবুকের পাতায় পাতায়। অনেকেই নানা রকম প্রশংসায় ভাসাচ্ছে বরফ আচ্ছাদিত কাঞ্চনজঙ্ঘাকে। এই পর্বতশৃঙ্গের নজর আটকে যাওয়া মনোরম দৃশ্য দেখতে কে না চায়? তাই, করোনা পরিস্থিতিতেও পর্যটকদের ভিড় এখন উত্তরের সীমান্ত পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। তবে কেউ কেউ না যেতে পারলেও কাঞ্চনজঙ্ঘার রঙে নিজেদের রাঙিয়ে নিচ্ছেন, কেউবা ফেসবুকে ছবি ও লেখার মধ্যদিয়ে কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য ট্রল করছেন।

দেখা যাচ্ছে, ফেসবুকে নিজেদের টাইমলাইনে কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্যের সাথে কৃত্রিমভাবে নিজেদের ভালো লাগা শেয়ার করছেন। কাঞ্চনজঙ্ঘাকে ট্রল করতে গিয়ে কেউ কেউ ফটোশপ করে নিজেকে জুড়ে দিচ্ছেন কাঞ্চনজঙ্ঘার সাথে, আবার কেউ কেউ সৌন্দর্যমণ্ডিত কাঞ্চনজঙ্ঘাকে তুলে আনছেন দালান-কোটার ঢাকার শহরে। আর যারা ইতিপূর্বে সেখানে গিয়েছেন তারা কাঞ্চনজঙ্ঘাকে ঘিরে পুরনো স্মৃতি আওড়াচ্ছেন।

সুদীপ্ত সাঈদ নামে একজন লিখেছেন, `আহ! কাঞ্চনজঙ্ঘা! অভূতপূর্ব.... তোমার দেখা পেয়ে আমার জীবন ধন্য..!` রাকিব কিশোর নামে আরেকজন তার ফেসবুকে লিখেছেন, `কাঞ্চনজঙ্ঘা আমার কাছে আর দশটা সাদা পাহাড়ের মতোই, আলাদা কিছু না। কিন্তু কাঞ্চনজঙ্ঘা যে একটা আবেগের নাম সেটা বুঝেছিলাম প্রথম যেবার সান্দাকফু যাই; হোটেলের দুইটা ভারী লেপ গায়ে জড়িয়ে তীব্র বাতাসের মধ্যে ভোর সাড়ে চারটায় কাঁপতে কাঁপতে বাইরে এসে দেখি ফ্রান্সের এক লোক গায়ে সামান্য একটা জ্যাকেট জড়িয়েই একটানা তাকিয়ে আছে উত্তরের দিকে! তার কাছে গিয়ে আমিও উত্তরের দিকে তাকালাম, একটা কালো অটল পাহাড়ের সারি ওই দূরে। সেখান থেকে চোখ না সরিয়েই লোকটা জানালো এটা তার ৫১ তমবার সান্দাকফু আসা!`

মাহবুব মোর্শেদ নামে একজন লিখেছেন, `পঞ্চগড় থেকে কাঞ্চনজঙ্ঘা প্রায় শীতেই দেখা যায়। ১৯৯৫ সালে আমি প্রথম দেখেছি। তখন পঞ্চগড়ে থাকতাম। প্রথমবার সকালে বাসার বারান্দা থেকে দেখতে পেয়ে বেশ ভাল লেগেছিল।` সাংবাদিক মাহতাব হোসেন তারই লেখা উপন্যাস থেকে লিখেছেন, `পূবের আলো এসে ঠিকরে পড়তেই ঝকঝমকিয়ে উঠল কাঞ্চনজঙ্ঘা। আহা সৌন্দর্য, আহা; একদিকে সূর্য উঠছে আর অন্যদিকে গনগনে আগুনে উত্তপ্ত হয়ে থাকা সোনার মতো পাহাড়চূড়া, স্বর্ণাভ কাঞ্চনজঙ্ঘা। চোখ ভিজে গেল সমুদ্রের। বুকের ভেতর প্রবাহিত হলো এমন এক ধরনের পদার্থ যে যে প্রবাহের কম্পমান অনুভূতি ভাষায় প্রকাশ করার ক্ষমতা নেই, কাঞ্চনজঙ্ঘার এমন রূপ প্রকাশের বিশেষণ জানা নেই সমুদ্রের। হঠাৎ করেই মনে পড়ল শান্তার মুখ। কেন? সেটাও জানে না সমুদ্র। সামনে সোনায় মোড়ানো কাঞ্চনজঙ্ঘা, এক বিস্ময়কর সৌন্দর্য দৃশ্যমান। এমন সৌন্দর্যের কাছে নতজানু হয়ে কৃতজ্ঞতা জানানো যায়। প্রায় দশমিনিটের মতো কাঞ্চনজঙ্ঘা দৃশ্যমান ছিল। এরপরে মেঘে মিলিয়ে যায়। হারিয়ে গেল কাঞ্চনজঙ্ঘা। মনে হয় আকাশের গায়ে ত্রিমাত্রিক ছবি এঁকে দিয়ে গিয়েছিল কেউ তারপর সেই ছবি সাদাকালো রঙ দিয়ে ঢেকে দিলো। বড়ই বিচিত্র।`

ফিরোজ আল সাবাহ নামে একজন তেঁতুলিয়া গিয়ে লিখেছেন, `হেমন্ত! গতকাল হরাইজনের কাছাকাছি তারকাদের ঝিকিমিকি দেখেই মনে হচ্ছিলো দেখা দেবে কাঞ্চনজঙ্ঘা! হলোও তাই। দোটানায় না ভুগে মাঝরাতেই তেঁতুলিয়া আসাটা ব্যর্থ হয়নি।` জিহাদী ইসলাম নূর নামে আরেকজন সেখানে বেড়াতে গিয়ে ফেসবুকে লিখেছেন, `গতকাল খুব স্পষ্টভাবেই কাঞ্চনজঙ্ঘা দেখা গিয়েছিল। এটা তেঁতুলিয়া যাওয়ার পথেই। আজ আকাশ অনেক মেঘলা তাই দেখার সম্ভবনা খুবই কম। আগামীতে কখন দেখা যাবে সেটা আসলে নির্ভর করছে আবহাওয়ার ‍উপর। যদি আপনারা কেউ আসতে চান তাহলে অবশ্যই আবহাওয়া সম্পর্কে কারো কাছে জেনে নিয়ে তবেই আসবেন।`

উল্লেখ্য, দুই মেরু রেখার বাইরে সবচেয়ে বেশি বরফ ধারণ করে রেখেছে হিমালয় পর্বতমালা। আর সূর্যের সব রঙেই যেন নিজের মধ্যে ধারণ করে রেখেছে হিমালয়ের সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘা। তাই সূর্যের আলো বাড়ার সঙ্গে ক্ষণে ক্ষণে পাল্টাতে থাকে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘার রুপ। প্রথমে টুকটুকে লাল রঙ দেখা গেলেও সেই রং লাল থেকে পাল্টে গিয়ে কমলা রঙের হয় তারপর হলুদ রঙ হয়ে সর্বশেষ সাদা দেখা যায় কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য।

কাঞ্চনজঙ্ঘা দেখতে অনেকেই যেতে চায় তেঁতুলিয়া। সেপ্টেম্বর মাসের শেষ থেকে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে দেখা যায় কাঞ্চনজঙ্ঘা। এখন সেই কাঙ্খিত সময়। এই সময় বেড়াতে যেতে পারেন উত্তরের দুয়ার বলে খ্যাত হিমালয় কন্যা আমাদের তেঁতুলিয়ায় নয়নাভিরাম দৃশ্য দেখতে।

চলতি সপ্তাহে ভোর বেলা হাঁটতে হাঁটতে বা সকালের চা খেতে খেতে কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্য দেখে মুগ্ধ হচ্ছে পর্যটকরা। আকাশে মেঘ আর কুয়াশা না থাকায় বর্তমানে প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত দেখা মিলছে এই বরফের পাহাড়ের। প্রতি বছর নভেম্বরের শুরুর দিকে আকাশ পরিষ্কার থাকলে কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও এবার অক্টোবরের শেষের দিকে দেখা গেছে অপরুপ কাঞ্চনজঙ্ঘার মনোরম দৃশ্য।

ওয়াইফাই ৬-এর গতি ৪ গুণ বেশি
                                  

আইটি ডেস্ক : সময় এখন পঞ্চম প্রজন্মের ইন্টারনেট তথা মোবাইল কমিউনিকেশনের। টেলিকম কোম্পানিগুলো ধীরে ধীরে ৪জি থেকে ৫জি নেটওয়ার্ক আপগ্রেডের কাজ করছে।

ঠিক একইভাবে আপগ্রেডেশনের পথে এগোচ্ছে ওয়াইফাই কানেকশনও। এতদিন ছিল ওয়াইফাই ৫। আসছে পরবর্তী সংস্করণ ওয়াইফাই ৬। ইতোমধ্যে বাজারে বেশ কিছু ডিভাইস এসেছে যেগুলোর ওয়াইফাই ৬ কানেকটিভিটি রয়েছে। ওয়াইফাইয়ের নতুন সংস্করণ সম্পর্কে অনেকেরই ধারণা কম। ওয়াইফাই ৬ আসলে ওয়াইফাই ৫-এর একটি আপগ্রেডেড ভার্সন।

এর নেটওয়ার্ক ক্যাপাসিটি ওয়াইফাই ৫-এর চেয়ে কমপক্ষে ৪ গুণ বেশি। তার সঙ্গে এটি ইউজারদের অত্যন্ত দ্রুতগতি দিয়ে থাকে। একাধিক ডিভাইসে যোগ করলেও ওয়াইফাই খুব ভালোভাবে কাজ করে এবং তা স্পিডও দেয় খুবই দ্রুত।

দশম জেনারেশনের ইনটেল চিপসেটযুক্ত ল্যাপটপ ওয়াইফাই ৬ সাপোর্ট করে। যে ল্যাপটপে ইনটেলের গিগ প্লাস টেকনোলজি রয়েছে, সেখানে ইন্টারনেট স্পিড ওয়াইফাই স্পিড ৬ রাউটারের সঙ্গে দ্বিগুণ হয়ে যাবে। এ ছাড়া গ্যালাক্সি এস ১০, নোট ১০ ও আইফোন ১১ ইত্যাদি ডিভাইস ওয়াইফাই ৬ সাপোর্ট করে। কিছুদিনের মধ্যেই আরও অন্যান্য প্রায় সব ডিভাইসে সাপোর্ট করবে ওয়াইফাই ৬।

ডাউনলোড না করেও ব্যবহার করা যাবে ইনস্টাগ্রাম
                                  

অনলাইন ডেস্ক : ব্যবহারকারীদের সুবিধার্থে প্রতিদিনই কিছু না কিছু ফিচার আনে ফেসবুক কিংবা ইনস্টাগ্রাম। ব্যবহারকারীরা যাতে এই সোশ্যাল প্ল্যাটফর্মে এসে কোনওভাবেই একঘেয়ে অনুভব না করেন, তার জন্য সচেতন মার্ক জাকারবার্গের সংস্থা। কারণ ব্যবহারকারীদের সুবিধা বাড়ালেই বাড়বে সংস্থার প্রতিপত্তি।

আর তাই এবার একসুতোয় বেঁধে দেওয়া হল ফেসবুক ও ইনস্টাগ্রামকে। মানে এখন থেকে এক হয়ে গেল মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের মেসেজ। অর্থাৎ আপনার কাছে যে কোনও একটি অ্যাপ থাকলেই দুই প্ল্যাটফর্মে করা মেসেজই দেখে নিতে পারবেন। আলাদা করে আর অ্যাপ ডাউনলোড করারও প্রয়োজন হবে না।

ফেসবুকের অংশ ইনস্টাগ্রামকে নতুন প্রজন্মের মধ্যে জনপ্রিয় করে তুলতে নানা ধরনের ফিচার এনেছে সংস্থাটি। কখনও আপডেট হয়েছে স্টোরি দেওয়ার ফিচারটি, আবার কখনও জুড়েছে ক্যালেন্ডার কিংবা ম্যাপের মতো ফিচার। টিকটক বিদায় নেওয়ার পর ভিডিও তৈরির জন্য ব্যবহারকারীদের ‘রিলস’ উপহার দিয়েছিল ইনস্টাগ্রাম। আর এসব কারণেই বর্তমান জনপ্রিয়তার শিখরে পৌঁছে গেছে এই সোশ্যাল প্ল্যাটফর্মটি। সেটির ব্যবহার আরও খানিকটা বাড়াতেই এবার মেসেঞ্জারের সঙ্গে জুড়ে দেওয়া হল সরাসরি মেসেজকে।

নতুন এই ফিচারটি আসার ইঙ্গিত ইনস্টাগ্রাম আগেই দিয়েছিল। তারা জানিয়েছিল, এবার ফেসবুক বন্ধুদের সঙ্গে যোগাযোগ হবে আরও সহজ। ইনস্টাগ্রাম অ্যাপ ডাউনলোড না করেই সেলফি স্টিকার তৈরি করা যাবে। বন্ধুদের সঙ্গে চ্যাট করা যাবে। ফেসবুকের অবশ্য বক্তব্য, ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখেই দু`টিকে জুড়ে দেওয়া হয়েছে। এতে অ্যাপের প্রাইভেসিতেও কোনও প্রভাব পড়বে না।

সঙ্কটে সৌমিত্র, দেয়া হলো ভেন্টিলেশনে
                                  

বিনোদন ডেস্ক : গভীর সঙ্কটে সৌমিত্র চট্টোপাধ্যায়। ভেন্টিলেশনে রাখা হয়েছে। রক্তে অনুচক্রিকার পরিমাণের কিছুটা উন্নতি হয়েছে। তবে চিকিৎসকদের উদ্বেগে রেখেছে কিডনির অবস্থার অবনতি। রক্তে ইউরিয়ার পরিমাণ অনেকটাই বেশি।

চিকিৎসকেরা জানিয়েছেন, প্রবীণ অভিনেতার এক্স রে রিপোর্টে নতুন প্যাচ দেখা দিয়েছে। আশঙ্কা, সেকেন্ডারি নিউমোনিয়া সংক্রমণের। অশীতিপর সৌমিত্র গত ২১ দিন ধরে মিন্টো পার্কের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।

আইসিইউতে তিনি রয়েছেন ১৮ দিন। বয়স এবং কো-মর্বিডিটি তার চিকিৎসার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। রক্তে হিমোগ্লোবিন এবং অনুচক্রিকার পরিমাণ কম থাকায় আগেই করা হয়েছে ব্লাড ট্রান্সফিউশন। সেই সঙ্গে চিকিৎসকদের চিন্তায় রেখেছে তার শরীরে সোডিয়াম, পটাশিয়ামের তারতম্য।

করোনা আক্রান্ত অবস্থায় সৌমিত্রকে হাসপাতালে ভর্তি করা হয়। গত সপ্তাহে তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। চিকিৎসাতেও সাড়া দিতে থাকেন তিনি। কিন্তু সম্প্রতি তার শারীরিক অবস্থা আবার সঙ্কটজনক হয়ে পড়ে। রক্তে অক্সিজেনের পরিমাণে তারতম্য হওয়ায় মাঝে মাঝেই বায়োপ্যাপ সাপোর্ট দেয়া হয়েছে ইতিমধ্যেই।

জটিলতা বাড়িয়েছে মস্তিষ্কে সংক্রমণ অভিঘাত (কোভিড এনসেফ্যালোপ্যাথি) এবং স্নায়বিক অবস্থা। এই পরিস্থিতিতে তার চেতনার মাত্রা ক্রমশ নামছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তন্দ্রাচ্ছন্ন অবস্থায় রয়েছেন তিনি।

নতুন করে স্নায়ুরোগ সংক্রান্ত জটিলতা দেখা না গেলেও প্রবীণ শিল্পীর উদ্বেগজনক স্নায়বিক অবস্থা চিন্তায় রেখেছে চিকিৎসকদের। তাদের বক্তব্য, আচ্ছন্ন চেতনায় মস্তিষ্কে সংক্রমণের অভিঘাতে রোগীর বয়স ও আনুষঙ্গিক রোগগুলিই বিপজ্জনক হতে পারে।

হাসপাতালের দাবি, স্নায়ুরোগ বিশারদসহ সব চিকিৎসক সৌমিত্রর চেতনা ফেরাতে ইনটিউবেশনের উপরে নির্ভর করছেন।

৫ দিন ইন্টারনেটের গতি ধীর থাকতে পারে
                                  

আইটি ডেস্ক : সাবমেরিন কেবলের জরুরি মেরামত কাজের জন্য দেশের ইন্টারনেটের গতিতে কিছুটা সমস্যা ঘটতে পারে। কোনো কোনো ক্ষেত্রে ইন্টারনেটের গতি কিছুটা কম পেতে পারেন গ্রাহকেরা। আগামী ৫ দিন এই সমস্যায় ভুগতে পারে গ্রাহকরা।

ইতিমধ্যে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর কেউ কেউ তাদের গ্রাহকদের বিষয়টি জানিয়েছে।

আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ অংশে কোনো মেরামত হচ্ছে না। ভারতের চেন্নাই হয়ে সিঙ্গাপুরের সঙ্গে সংযুক্ত গেটওয়েতে একটি সাবমেরিন কেবল আছে। যেটি পরিচালনা করে ভারতীয় এয়ারটেল। সেখানেই মেরামত চলছে। আজ সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত এই মেরামত কাজ চলার কথা। বাংলাদেশের যেসব দেশের আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) ব্যবহার করে, তারা কিছুটা ধীরগতির মুখে পড়তে পারে। তবে অন্যান্য ফেইজ ব্যবহারকারীদের সমস্যা হবে না।

ইমদাদুল হক আরও বলেন, মাঝে মধ্যে সাবমেরিন কেবল `সি-মি-উই-৪`মেরামতের প্রয়োজন পড়ে। এ কারণে বিকল্প হিসেবে কেউ কেউ চেন্নাই হয়ে বিকল্প পথে সিঙ্গাপুর যান। সেখানে কিছু কিছু সার্কিট মেরামত হচ্ছে। এতে ঘুরে যেতে হবে। ফলে কেউ কেউ কিছুটা ধীরগতির মুখে পড়তে পারেন। তবে ইন্টারনেট সুবিধা অব্যাহত থাকবে।

শিগগিরই আসছে `গ্যালাক্সি এস২১`, ফিচারের তথ্য ফাঁস
                                  

অনলাইন ডেস্ক : সাশ্রয়ী দামে নতুন ৪টি মডেলে বাজারে এলো অ্যাপলের বহুল প্রতীক্ষিত স্মার্টফোন `আইফোন ১২`।

ফাইভজি নেটওয়ার্কে কাজ করা অ্যাপলের প্রথম হ্যান্ডসেট এটি। যে কারণে করোনাকালেও ব্যাপক সাড়া ফেলেছে `আইফোন ১২`।

আর এবার `আইফোন ১২` কে টেক্কা দিতে নির্ধারিত সময়ের আগেই আসছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান `স্যামসাং` -এর ফ্ল্যাগশিপ সিরিজের নতুন স্মার্টফোন `গ্যালাক্সি এস২১`।

যদিও স্যামসাং কর্তৃপক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

তবে তথ্য ফাঁস হয়েছে, প্রতিবছর সাধারণত ফেব্রুয়ারি মাসে গ্যালাক্সি এস সিরিজের নতুন ফোন উদ্বোধন করে স্যামসাং। তবে এবার সেই সময়ের অনেক আগেই বাজারে `গ্যালাক্সি এস২১` ছাড়বে তারা।

প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে নতুন এই স্মার্টফোনের বিভিন্ন ফিচারের তথ্য ফাঁস হয়েছে।

ওয়েবসাইট অ্যান্ড্রয়েড সেন্ট্রাল জানিয়েছে, গ্যালাক্সি এস২১ স্মার্টফোনে পাঞ্চ হোল ডিসপ্লে বা ইনফিনিটি ও-ডিসপ্লে থাকবে। এর পেছনে কোয়াড ক্যামেরা সেটআপ থাকতে পারে। স্মার্টফোনটির নকশায় কিছুটা পরিবর্তন থাকবে। এতে ইউএসবি টাইপ-সি, স্পিকার গ্রিল ও মাইক থাকবে পেছনের দিকে। ডান পাশে পাওয়ার ও ভলিউম বাটন দেখা যাবে। এ ফোনের দুই পাশ সামান্য বাঁকানো হতে পারে।

এতে স্যামসাং ফ্ল্যাগশিপ স্ন্যাপড্রাগন চিপসেট ও বাড়তি র‍্যাম যুক্ত করা হবে। এতে ৬ দশমিক ২ ইঞ্চি মাপের ডিসপ্লে থাকবে। মোট তিনটি সংস্করণে ফোনটি বাজারে আসবে। এর মধ্যে আলট্রা সংস্করণে থাকবে এস-পেন ব্যবহারের সুবিধা।

স্যামসাং ইতিমধ্যে নতুন ফোনটির উৎপাদন শুরু করে দিয়েছে। আগামী জানুয়ারি মাসেই এর ঘোষণা দিয়ে দিতে পারে প্রতিষ্ঠানটি।

হোয়াটসঅ্যাপ ওয়েবেও ভিডিও কল
                                  

তথ্য-প্রযুক্তি ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ওয়েব অ্যাপে যুক্ত হচ্ছে ভয়েসকল ও ভিডিওকলের ফিচার। পরবর্তী সংস্করণ ২.২০৪৩.৭-এ ফিচার দুটি আনতে কাজ করছে হোয়াটসঅ্যাপ।

শুধু প্রাইভেট চ্যাটে নয়, গ্রুপ চ্যাটেও অডিও-ভিডিওকল দেয়া যাবে। ফিচারটি উন্মুক্ত হলে, সার্চ বাটনের পাশে অডিও-ভিডিওকলের বাটন দেখা যাবে। ওয়েবটা ইনফোতে প্রকাশিত কিছু স্ক্রিনশটে এ তথ্য জানা গেছে।

আরও জানা গেছে, কল এলে পপআপ উইন্ডো দেখা যাবে। এতে কল ধরার বা কেটে দেয়ার অপশন থাকবে। করোনাভাইরাস ছড়ানোর পর ভিডিওকলিং অ্যাপের ব্যবহার বেড়ে যায়। সামাজিক যোগাযোগ রক্ষার্থে মানুষ এখন অডিও-ভিডিওকলের ওপর অন্য যে কোনো সময়ের তুলনায় বেশি নির্ভরশীল। তাই ফোনের মতো হোয়াটসঅ্যাপ ওয়েবেও কল করার সুবিধা আনছে হোয়াটসঅ্যাপ।


   Page 1 of 14
     তথ্য-প্রযুক্তি
ইউটিউবে আসছে অডিও বিজ্ঞাপন
.............................................................................................
শীত রুখতে ইলেকট্রিক গেজেট !
.............................................................................................
নতুন ফিচার নিয়ে টুইটার
.............................................................................................
নতুন সংযোজন জিমেইলে
.............................................................................................
জুমে আনলিমিটেড ভিডিও কল ২৬ নভেম্বর
.............................................................................................
ফেসবুকে চালু হলো ভ্যানিস মোড
.............................................................................................
বাজারে এলো রিয়েলমি সি১৫ কোয়ালকম এডিশন
.............................................................................................
বাজারে ফিরছে নকিয়া ৬৩০০
.............................................................................................
নতুন ফিচার নিয়ে হোয়াটসঅ্যাপ
.............................................................................................
ফেসবুক ভাসছে কাঞ্চনজঙ্ঘা!
.............................................................................................
ওয়াইফাই ৬-এর গতি ৪ গুণ বেশি
.............................................................................................
ডাউনলোড না করেও ব্যবহার করা যাবে ইনস্টাগ্রাম
.............................................................................................
সঙ্কটে সৌমিত্র, দেয়া হলো ভেন্টিলেশনে
.............................................................................................
৫ দিন ইন্টারনেটের গতি ধীর থাকতে পারে
.............................................................................................
শিগগিরই আসছে `গ্যালাক্সি এস২১`, ফিচারের তথ্য ফাঁস
.............................................................................................
হোয়াটসঅ্যাপ ওয়েবেও ভিডিও কল
.............................................................................................
জুম থেকে উপার্জনের সুযোগ
.............................................................................................
বন্ধ হচ্ছে না ইন্টারনেট
.............................................................................................
ফেসবুক মেসেঞ্জার এলো নতুন রূপে
.............................................................................................
বাংলাদেশে অপো এফ১৭ ও এনকো ডব্লিউ৫১`র যাত্রা শুরু
.............................................................................................
স্থায়ীভাবে বাড়ি থেকে কাজ করবেন মাইক্রোসফট কর্মীরা
.............................................................................................
বদলে যাচ্ছে জি-মেইলের লোগো
.............................................................................................
ইন্টারনেট থেকে আয়ের উপায়
.............................................................................................
চলতি মাসেই আসছে আইফোন ১২
.............................................................................................
অ্যান্ড্রয়েড আপডেটে খুশি নন ব্যবহারকারীরা
.............................................................................................
উইকিপিডিয়া নতুন সংস্করণে আসছে
.............................................................................................
ফ্ল্যাগশিপ ফিচারে রিয়েলমি সি সেভেন্টিন
.............................................................................................
অক্টোবরে বাজারে আসছে আইফোন ১২
.............................................................................................
হোয়াটসঅ্যাপে নতুন ফিচার
.............................................................................................
পুরনো ল্যাপটপ ডেস্কটপের বদলে নতুন
.............................................................................................
শিগগিরই আসছে আইফোন ১২, করোনায় কমেছে দাম
.............................................................................................
বাংলাদেশি নিয়োগ দিল ফেসবুক
.............................................................................................
অনলাইন লেনদেনে সর্বোচ্চ সতর্কতার নির্দেশ
.............................................................................................
অক্টোবরে আসবে পিক্সেল ৫
.............................................................................................
ইউটিউব-ইনস্টাগ্রাম-টিকটকের ৩৫ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস
.............................................................................................
এক হচ্ছে ইনস্টাগ্রাম মেসেঞ্জার
.............................................................................................
সাবমেরিন কেবল জটিলতায় ইন্টারনেট সেবায় ধীরগতি
.............................................................................................
ফেসবুকে থেকে অনুদান পেতে আবেদনের পদ্ধতি
.............................................................................................
উল্কাপিণ্ড থেকে মিলবে ৫ হাজার কোটি টাকা
.............................................................................................
সূর্যের আশ্চর্যজনক দৃশ্য অবাক করলো সবাইকে!
.............................................................................................
কম্পিউটার মাউসের সহ-উদ্ভাবক বিল ইংলিশ আর নেই
.............................................................................................
শরীরের তাপমাত্রা মাপা যাবে এই স্মার্টফোন দিয়েই
.............................................................................................
মঙ্গল গ্রহেল পথে সংযুক্ত আরব আমিরাতের ‘মিশন হোপ’
.............................................................................................
অনলাইন থেকে গরু কিনবেন যেভাবে
.............................................................................................
বজ্রপাতের ৩০ মিনিট আগেই সাবধান করবে এই অ্যাপ!
.............................................................................................
সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
.............................................................................................
বন্ধ হচ্ছে অ্যাপল স্টোর
.............................................................................................
দুর্বল হয়ে যাচ্ছে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র !
.............................................................................................
দেশে ইন্টারনেট গ্রাহক ১০ কোটি ছাড়িয়েছে
.............................................................................................
পৃথিবীর মতো নতুন গ্রহের সন্ধান, ৬১৭ দিনে বছর!
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamic Solution IT & Dynamic Scale BD