| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * ঢাকায় সু-প্রভাত বাস চলবে না : আতিকুল   * মোজাম্বিকে ঝড়ে ১ হাজারের বেশি লোকের মৃত্যু   * সন্ত্রাসীর নাম মুখে দিতে নারাজ নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী   * নাটোরে মার্কেটে আগুন   * দুর্ঘটনা ঘটানো বাসের রুট পারমিট বাতিলের দাবি   * রংপুরে বাস-কাভার্ডভ্যানের সংঘর্ষে নিহত ৩   * মোশাররফ রুবেলের সফল অস্ত্রোপচার সম্পন্ন   * রাঙ্গামাটিতে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা   * রাজধানীতে বাসচাপায় বিইউপির ছাত্র নিহত, সড়ক অববোধ   * ডিএসইতে লেনদেন ও সূচক কমেছে  

   তথ্য-প্রযুক্তি -
                                                                                                                                                                                                                                                                                                                                 
বাংলাদেশের জাতীয় শিশু দিবসে গুগলের ডুডল

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশেষ দিনে বিভিন্ন দেশের জন্য হোমপেজে আলাদা ডুডল দিয়ে থাকে গুগল। বাংলাদেশের জাতীয় শিশু দিবস উপলক্ষ্যেও একটি বিশেষ ডুডল বানিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন।

ডুডলে দেখা যাচ্ছে- সবুজ প্রকৃতির ওপর স্থাপিত একটি নেটওয়ার্কের ওপরে শিশুরা খেলছে। এদের কেউ নেটওয়ার্ক বেয়ে ওপরে উঠছে, কেউ বসে আনন্দ করছে, আবার কেউ সেটি বেয়ে নিচে নেমে আসছে। আর একজনকে দেখা যাচ্ছে বসে বই পড়তে। ডুডলটিতে গুগলের ইংরেজি বানানে ব্যবহৃত বর্ণগুলো দিয়ে বানানো হয়েছে শিশুদের অবয়ব।

শনিবার দিবাগত রাত ১২টার পর থেকে সার্চ ইঞ্জিনটি এটি চালু করেছে।

২০১৩ সালে বাংলাদেশের ৪৩তম স্বাধীনতা দিবসে গুগল বাংলাদেশের জন্য প্রথম ডুডল তৈরি করে।

প্রসঙ্গত, ১৯৯৬ সাল থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনটি (১৭ মার্চ) জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

বাংলাদেশের জাতীয় শিশু দিবসে গুগলের ডুডল
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশেষ দিনে বিভিন্ন দেশের জন্য হোমপেজে আলাদা ডুডল দিয়ে থাকে গুগল। বাংলাদেশের জাতীয় শিশু দিবস উপলক্ষ্যেও একটি বিশেষ ডুডল বানিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন।

ডুডলে দেখা যাচ্ছে- সবুজ প্রকৃতির ওপর স্থাপিত একটি নেটওয়ার্কের ওপরে শিশুরা খেলছে। এদের কেউ নেটওয়ার্ক বেয়ে ওপরে উঠছে, কেউ বসে আনন্দ করছে, আবার কেউ সেটি বেয়ে নিচে নেমে আসছে। আর একজনকে দেখা যাচ্ছে বসে বই পড়তে। ডুডলটিতে গুগলের ইংরেজি বানানে ব্যবহৃত বর্ণগুলো দিয়ে বানানো হয়েছে শিশুদের অবয়ব।

শনিবার দিবাগত রাত ১২টার পর থেকে সার্চ ইঞ্জিনটি এটি চালু করেছে।

২০১৩ সালে বাংলাদেশের ৪৩তম স্বাধীনতা দিবসে গুগল বাংলাদেশের জন্য প্রথম ডুডল তৈরি করে।

প্রসঙ্গত, ১৯৯৬ সাল থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনটি (১৭ মার্চ) জাতীয় শিশু দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

বিশ্বজুড়ে হঠাৎ বন্ধ ফেসবুক
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই বুধবার রাত ১০ টার পর থেকে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সমস্যার দেখা দিয়েছে। অনেক ব্যবহারকারীরাই ঢুকতে পারছেন না নিজেদের আইডি তে। পাসওয়ার্ড দিয়ে লগইন করলে ইরর লেখা ভেসে আসছে। 

বিবিসি’র এক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ সময় রাত ১০টা থেকে এই সমস্যার শুরু।

ফেইসবুক কর্তৃপক্ষ বলেছে, ফেসবুক ও আমাদের অন্য অ্যাপ ব্যবহারে সমস্যা পোহাচ্ছেন কিছু ব্যবহারকারী। সমস্যাটি সমাধানে কাজ চলছে।

ডাউন ডিটেক্টরের মানচিত্র অনুযায়ী, এশিয়া ও আমেরিকা, যুক্তরাজ্য এবং উত্তর ইউরোপ জুড়ে অনেক দেশেই এই সমস্যা বেশি হচ্ছে। এছাড়াও প্রভাব পড়ে আফ্রিকার কয়েকটি দেশেও।

মেসেঞ্জারে ডার্ক মোড চালু করবেন যেভাবে
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : অবশেষে মেসেঞ্জারে যােগ হল ডার্ক মোড। দেখে নিন কীভাবে ডার্ক মোড ব্যবহার করবেন-

ফেসবুক মেসেঞ্জারের ডার্ক মুড চালু করতে হবে সুন্দর একটি ইমোজির মাধ্যমে। হ্যাঁ, ঠিকই পড়েছেন। আপাতত একটি ইমোজি পাঠিয়েই ডার্ক মোড ফিচারের সুবিধা পাবেন। বিশেষ কোনও অপশনের পরিবর্তে ইমোজির সাহায্যে চালু করার কারণেই মূলত এটাকে গোপন ফিচার বলা হচ্ছে।

আপনি ডার্ক মোড চালু করতে চাইলে প্রথমেই মেসেঞ্জার অ্যাপ আপডেট করতে হবে। এরপর মেসেঞ্জারে গিয়ে যেকোনও একটি চ্যাটে ক্লিক করতে হবে। সেখানে মেসেজ লেখার জায়গায় পাঠাতে হবে একটি অর্ধেক চাঁদের ইমোজি। সেটি পাঠানো হলেই মেসেঞ্জারের ওপর থেকে ঝাঁকে ঝাঁকে অ্যানিমেটেড চাঁদ নেমে আসবে। তারপরই সেটিংসে গিয়ে এই ডার্ক মোডটি চালু করার অপশন আসবে। সেখানে গিয়েই আপনি ডার্ক মোড চালু করুন।

প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে ব্যাপকভাবে আলোচিত হচ্ছে মেসেঞ্জারের ডার্ক মোড। অবশেষে চলতি মাসেই মেসেঞ্জারে নতুন এই সুবিধাটি চালু করলো বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

ফেসবুক ম্যাসেঞ্জারে ডার্ক মোড!
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইউটিউবের পর এবার ফেসবুক ম্যাসেঞ্জারে আসছে ডার্ক মোড ফিচার। এরই মধ্যে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীদের জন্য এই ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে ফেসবুক।

জানা গেছে, ব্যবহারকারীরা অ্যাপের মি সেকশনে ‘ডার্ক মোড’ ফিচার দেখতে পাবেন। ব্রাইটনেস বাড়িয়ে ফিচারটি পরীক্ষা করার সময় চোখে বেশি আলো পড়তে পারে।

ব্যাটারি সাশ্রয়ের অন্যতম বড় বাধা স্ক্রিনের উজ্জ্বলতা বা হোয়াইট মোড। স্ক্রিন কালারও ব্যাটারি খরচ করে বেশি। এমন চিন্তা করে গত বছর এফ৮ কনফারেন্সে এমন ফিচার আনার ঘোষণা দিয়েছিল ফেসবুক।

এর আগে গেল ফেব্রুয়ারিতে ম্যাসেঞ্জারে পাঠানো মেসেজ ১০ মিনিটের মধ্যে ডিলিট করার সুবিধা চালু করে ফেসবুক।

এবার দেশের বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি এস ১০ ও ১০‍ প্লাস
                                  

অনলাইন ডেস্ক : দেশের বাজারে নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস ১০ আনছে স্যামসাং। গতকাল মঙ্গলবার নতুন এই স্মার্টফোন গ্রামীণফোনের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে দেশের বাজারে উন্মুক্ত করেছে স্যামসাং বাংলাদেশ।

স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, গ্যালাক্সি এস ১০ সিরিজের ফোনগুলোতে এইচডিআর ১০+ ফিচার রয়েছে যাতে বেজেলহীন সিনেমাটিক ইনফিনিটি ডিসপ্লে ব্যবহারের অভিজ্ঞতা দেবে। একে পরবর্তী প্রজন্মের স্ক্রিন প্রযুক্তি বলা হয়। অ্যামোলেড স্ক্রিনে আলট্রা সনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ছাড়াও এতে আছে মোবাইল ওয়্যারলেস পাওয়ার শেয়ার প্রযুক্তি, যা ওয়্যারলেস চার্জিং সুবিধাযুক্ত যেকোনো স্মার্টফোন এবং পরিধানযোগ্য ডিভাইসে চার্জ সরবরাহ করতে পারবে।

গ্যালাক্সি এস ১০ ও গ্যালাক্সি এস ১০ প্লাসে রয়েছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ও ১৬ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড লেন্সের সমন্বয়ে ৩টি রিয়ার প্রো-গ্রেড ক্যামেরা। বাজারে গ্যালাক্সি এস ১০ ই, গ্যালাক্সি এস ১০ ও গ্যালাক্সি এস ১০ প্লাসের দাম যথাক্রমে ৭৪ হাজার ৯০০ টাকা, ৮৯ হাজার ৯০০ টাকা ও ৯৯ হাজার ৯০০ টাকা।

এবার ভাঁজযোগ্য স্মার্টফোন প্রদর্শন করলো হুয়াওয়ে
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : এবার ভাঁজযোগ্য স্মার্টফোন প্রদর্শন করলো হুয়াওয়ে। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, স্যামসাং ভাঁজযোগ্য স্মার্টফোন প্রদর্শনের এক সপ্তাহের মধ্যেই একই ধরনের ফোন প্রদর্শন করলো চীনা প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ে বার্সেলোনায় অনুষ্ঠিত এক ইভেন্টে তাদের ভাঁজযোগ্য স্মার্টফোনটি প্রদর্শন করেছে। এ সময় ইভেন্টে আসা দর্শনার্থীদের খুব কাছ থেকে এই ফোন পর্যবেক্ষণের সুযোগ দিয়েছে তারা যা স্যামসাং কর্তৃপক্ষ দেয়নি।

হুয়াওয়ের ভাঁজযোগ্য স্মার্টফোনের নাম মেইট-এক্স। ভাঁজ করা অবস্থায় এবং ভাঁজ ছাড়া- এই দুটি অবস্থাতেই স্যামসাংয়ের চেয়ে আকারে বড় হবে হুয়াওয়ের স্মার্টফোনটি। একইসঙ্গে তুলনামূলকভাবে এটি বেশ সরুও হবে।

তবে স্যামসাং ফোল্ড-এর মতো এতে কোনও সেকেন্ড ডিসপ্লে থাকবে না। আনফোল্ড অবস্থায় মেইট-এক্সের স্ক্রিনের আকার হবে ৮ ইঞ্চি। অন্যদিক ফোল্ড বা ভাঁজ করার পর একপাশে স্ক্রিনের আকার হবে ৬ দশমিক ৮ ইঞ্চি এবং অন্যপাশে ৬ দশমিক ৬ ইঞ্চি।

টুইটারের সহ-প্রতিষ্ঠাতার পদত্যাগ
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : পরিচালনা বোর্ড থেকে পদত্যাগ করলেন মাইক্রোব্লগ টুইটারের সহ-প্রতিষ্ঠাতা এবং সাবেক সিইও ইভান উইলিয়ামস। শুক্রবার এক টুইটে তিনি এ ঘোষণা দেন।

ওই টুইটে তিনি বলেন, টুইটারে ১২টি বছর খুবই অসাধারণ কেটেছে। আমি থাকাকালীন সময়ে প্রতিষ্ঠানটি যা অর্জন করতে পেরেছে তাতে আমি গর্বিত। অন্য প্রজেক্টে বেশি সময় বরাদ্দ করলেও আমার শেকড় টুইটারেই থাকবে।

চলতি সপ্তাহেই আনুষ্ঠানিক ভাবে পদত্যাগ করবেন উল্লেখ করে তিনি বলেন, আমার সকল সহকর্মীকে ধন্যবাদ। আশাকরি টুইটার আরো ভালো করবে।

২০০৭ সালে জ্যাক ডরসি ও বিজ স্টোনের সঙ্গে মিলে ইভান উইলিয়াম টুইটার প্রতিষ্ঠা করেন। ২০০৮-১০ পর্যন্ত তিনি টুইটারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

কিছু করতে পারবে না যুক্তরাষ্ট্র: হুয়াওয়ে প্রধান
                                  

আন্তর্জাতিক ডেস্ক : চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান রেন ঝেংফি বলেছেন, তার কোম্পানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যতই প্রচারণা চালাক না কেন তারা এ কোম্পানিকে কিছুই করতে পারবে না।

সম্প্রতি সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে এ দাবি করেন চীনের সবচেয়ে বড় টেলি-কোম্পানিটির প্রতিষ্ঠাতা রেন ঝেংফি। তিনি বলেন, আমাদের প্রযুক্তি অত্যন্ত উন্নত হওয়ায় যুক্তরাষ্ট্র আমাদের কোনও ক্ষতি করতে পারবে না।

বর্তমানে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর কড়া সমালোচনার মুখে রয়েছে হুয়াওয়ে। পাশ্চাত্য এ টেলি-কোম্পানিটিকে সন্দেহের চোখে দেখে থাকে। সম্প্রতি মার্কিন সরকার অভিযোগ তুলেছে, গুপ্তচরবৃত্তির চেষ্টা চালিয়েছে হুয়াওয়ে। এ নিয়ে পশ্চিমা দেশগুলো হুয়াওয়ে ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করছে বলে জানা গেছে।

রেন ঝেংফি’র মেয়ে মেং ওয়াংঝু হুয়াইয়ের প্রধান অর্থ ও নির্বাহী কর্মকর্তা। কিছুদিন আগে তাকে কানাডায় আটক করা হয়। পরে অবশ্য তিনি মুক্তি পেয়েছেন। কিন্তু এ ঘটনাকে ‘রাজনৈতিক উদ্দেশ্যমূলক’ হিসেবে দেখছেন হুয়াওয়ের প্রতিষ্ঠাতা।

এদিকে হুয়াওয়ে এবং মেংয়ের বিরুদ্ধে অর্থ পাচার, ব্যাংক জালিয়াতি এবং বাণিজ্যিক গোপনীয়তা চুরির অভিযোগে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্র। তবে এ ব্যাপারে নিজেদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে হুয়াওয়ে।

ফেসবুকে ভেরিফায়েড হলো বাংলা উইকিপিডিয়া
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ফেসবুকের ভেরিফায়েড হলো বাংলা উইকিপিডিয়ার পেইজ। ২০১২ সালের ৩ এপ্রিল খোলা এই পেইজে শনিবার ব্লু ব্যাজ দেয় ফেসবুক।

ইন্টারনেট ব্যবহারকারীদের সাথে বাংলা উইকিপিডিয়ার পরিচয় করিয়ে দিতে এবং বাংলা উইকিপিডিয়া সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতেই ফেসবুকে বাংলা উইকিপিডিয়ার উপস্থিতি। উইকিপিডিয়ার মূলনীতিই যেহেতু এমন একটি পৃথিবী যেখানে সমস্ত জ্ঞানে সবার উন্মুক্ত প্রবেশাধিকার থাকবে। তাই এ মাধ্যমেও বাংলা ভাষায় মুক্ত জ্ঞান ছড়িয়ে দিতে বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পেইজের যাত্রা শুরু হয়।

বিভিন্ন সময়ে ফেসবুকে বাংলা উইকিপিডিয়ার নামে বিভিন্ন ভুয়া পেইজ এবং সেগুলো থেকে মানহীন ও অপ্রাসঙ্গিক তথ্য শেয়ার করার হতো। অফিসিয়াল পেইজটি ভেরিফায়েড হওয়ার কারণে তা বন্ধ হবে বলে মনে করছেন প্রশাসকরা।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ার পেইজে ৭৩ হাজার অনুসারী রয়েছে। ঠিকানা: www.facebook.com/bnwikipedia

নতুন স্মার্ট জুতা আনল শাওমি
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : টের পর স্মার্ট জুতা ব্যবসায় আগেই নাম লিখিয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি। এবার পুরুষদের জন্য ইলেক্ট্রনিক স্পোর্টস শু-এর দ্বিতীয় সংস্করণ নিয়ে এলো তারা।

এই জুতায় এমন সব যন্ত্রাংশ আছে যা দিয়ে কত পথ অতিক্রম করা হয়েছে, কতটা পরিশ্রম হয়েছে এমন সব তথ্য পাওয়া যাবে। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, নতুন জুতায় আগের থেকে আরও ভালো সেন্সর ব্যবহার করা হয়েছে। ফলে আরও নিখুঁত তথ্য দেবে এই জুতা। এছাড়া এর সঙ্গে শাওমির ‘মি ফিট’ অ্যাপের লিংক করিয়ে জানা যাবে ব্যবহারকারীর স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় তথ্য।

আপাতত শাওমির ক্রাউড ফান্ডিং প্ল্যাটফর্মে এই জুতা পাওয়া যাবে। পরবর্তীতে অনলাইনে ও রিটেইল মার্কেটেও নিয়ে আসা হবে এটি। এই জুতার দাম নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৪৯৯ রুপি। শাওমি দাবি করছে, এই জুতাগুলো ধাক্কা, হোঁচট ও পা পিছলে যাওয়ার ঝুঁকি কমাবে।

শুধু তাই নয়, এসব জুতা পরিষ্কার করাও সহজ। ওয়াশিং মেশিনেও পরিষ্কার করা যাবে এগুলো। জানা গেছে, কালো, ধূসর ও নীল এই তিন রঙে শাওমির নতুন স্মার্টজুতা পাওয়া যাবে।

পাসওয়ার্ড চেকআপ সেবা আনল গুগল
                                  

প্রযুক্তি ডেস্ক : আপনার অনলাইন অ্যাকাউন্ট সবসময় নিরাপদ রাখতে ক্রোম ব্রাউজারে নতুন একটি এক্সটেনশন নিয়ে এসেছে গুগল। ‘পাসওয়ার্ড চেকআপ’ নামক এই এক্সটেনশন আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড নিরাপদ কিনা তা যাচাই করার সুবিধা দেবে।

অনলাইন প্ল্যাটফর্ম এমন একটি জায়গা, যা কোনো সময় আপনার জন্য বিপজ্জনক হতে পারে। এখানে ম্যালওয়্যার এবং ফিশিং ই-মেইলের মাধ্যমে আপনার তথ্য চুরি করতে হ্যাকাররা সদা তৎপর। অনলাইনে আপনাকে নিরাপদ রাখলে গুগল সবসময়ই চেষ্টা করছে এবং নতুন চেষ্টা হচ্ছে, ‘পাসওয়ার্ড চেকআপ’ নামক ক্রোম এক্সটেনশন।

গুগল তাদের সিকিউরিটি ব্লগ পোস্টে জানিয়েছে, পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশনটি আপনার পাসওয়ার্ড যাচাই করবে অনলাইনে ফাঁস হওয়া ঝুঁকিপূর্ণ পাসওয়ার্ডের ডাটাবেজ থেকে। ‍গুগলের ডেটাবেজে থাকা ৪০০ কোটির বেশি অনিরাপদ পাসওয়ার্ডের মধ্যে আপনার পাসওয়ার্ড রয়েছে কিনা, তা যাচাই করবে পাসওয়ার্ড চেকআপ।

এ সুবিধা পেতে ক্রোম ব্রাউজারে এক্সটেনশনটি ইনস্টল করতে হবে। ইনস্টল করা যাবে https://bit.ly/2SdzO8W লিংক থেকে। ইনস্টল হওয়ার পর ব্রাউজার বারে পাসওয়ার্ড চেকআপ আইকন তৈরি হবে। এরপর আপনি যখনই কোনো ওয়েবসাইটে লগইন করবেন, তখন তা আপনার জন্য নিরাপদ কিনা তা চেক করে জানাবে গুগল। যদি আপনার লগইন তথ্য ঝুঁকিপূর্ণ ডেটাবেজে না থাকে তাহলে আপনি নিশ্চিন্তে সাইটটি ব্যবহার করতে পারবেন। কিন্তু যদি ঝুঁকিপূর্ণ ডেটাবেজে থাকে তাহলে আপনি সতর্কতামূলক নোটিফিকেশন পাবেন। যেখানে গুগল আপনাকে পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দেবে। আপনার বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টগুলোর মধ্যে কোনো অ্যাকাউন্টের পাসওয়ার্ড অনিরাপদ হিসেবে দেখতে পেলে, নোটিফিকেশনের মাধ্যমে তৎক্ষণাৎ জানাবে গুগল।

আপনার ইউজার নেম ‘এনক্রিপশন’ প্রযুক্তির মাধ্যমে এক্সটেনশনটি গুগলের ডাটাবেজে পাঠাবে। সুতরাং আপনার অ্যাকাউন্টের তথ্য গুগল জেনে নিবে, এমন আশঙ্কা নেই।

তথ্যসূত্র : মেকইউজঅব

যেসব ছবির কারণে আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হতে পারে
                                  

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ব্যক্তিগত তথ্য চুরি করতে হ্যাকাররা বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করে। বলা হয়, এখনকার হ্যাকাররা অনেক স্মার্ট। ফলে তাদের তথ্য চুরির ধরনও আলাদা। অবশ্য হ্যাকিং ঠেকাতে গুগলও এখন আগের চেয়ে অনেক বেশি সক্রিয়। এজন্য নানা ধরনের প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি গুগল নতুন একটি ত্রুটির সন্ধান পেয়েছে যা অ্যান্ড্রয়েড ফোন হ্যাক করতে হ্যাকারদের সহায়তা করতে পারে। নতুন এই ত্রুটি হলো ছবি বা ইমেজ। প্রতিষ্ঠানটি বলছে, যদি আপনি স্মার্টফোনে পিএনজি ফরম্যাটের বিভিন্ন পোষা প্রাণী বা একটু ভিন্ন ধরনের ছবি পান তাহলে বুঝতে হবে এগুলো আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক করতে পারে।
তবে সব পিএনজি ফরম্যাটই যে আপনার স্মার্টফোনের ক্ষতি করবে, ব্যাপারটি সেরকম নয়। কিছু পিএনজি ইমেজকে হ্যাকাররা সহায়ক হিসেবে ব্যবহার করে। বিশেষ করে অ্যান্ড্রয়েড সেভেন থেকে নাইন ভার্সনে এই সমস্যা বেশি দেখা যায়।
ইতোমধ্যে এ বিষয়ে গ্রাহকদের সতর্ক করেছে গুগল। এ ধরনের ছবি স্মার্টফোনে দেখলে সেটা ওপেন না করতে এবং সঙ্গে সঙ্গে ডিলিট করে দেয়ার পরামর্শ দিয়েছে তারা। তা নাহলে হ্যাকাররা গ্রাহকদের স্মার্টফোনের তথ্যে প্রবেশের সুযোগ পাবে এবং সব তথ্য চুরি করবে।

ম্যাসেঞ্জারে নতুন সুবিধা
                                  

তথ্য প্রযুক্তি ডেস্ক : সামাজিক মাধ্যম ফেসবুক তাদের ম্যাসেঞ্জার ব্যবহারকারীদের জন্য নতুন সুবিধা যুক্ত করেছে। এ সুবিধার মাধ্যমে অন্যকে পাঠানো বার্তা মুছে ফেলা যাবে।

ফেসবুকের এক ব্লগ পোস্টে জানানো হয়েছে, এখন থেকে বার্তা পাঠানোর পর ডিলিট করতে চাইলে দুইটি ক্যাটাগরিতে ডিলিট করা যাবে। ‘Remove for Everyone’ ও ‘Remove for You’ এই দুটি অপশন থেকে নিজের পছন্দ বেছে নিতে হবে।

বার্তাটি যদি সবার থেকে মুছে ফেলতে চান বা আপনি চান বার্তাটি যাকে পাঠানো হয়েছে তিনিও না দেখতে পান তাহলে ‘Remove for Everyone’ পছন্দ করে মুছে ফেলতে হবে। আর যদি শুধু আপনি না দেখতে চান তাহলে ‘Remove for You’ পছন্দ করতে হবে।

তবে ম্যাসেঞ্জারের এই সুবিধাটি ব্যবহার করতে হলে বার্তা পাঠানোর ১০ মিনিটের মধ্যেই সেটি করতে হবে। ১০ মিনিট পার হয়ে গেলে আর ‘Remove for Everyone’ অপশনটি কাজ করবে না।

চিংড়ি ভুনা
                                  

গরম ভাতের সাথে চিংড়ি ভুনা খেতে কার না ভাল লাগে। আর সেটা যদি হয় নবাবি স্টাইলে রান্না, তাহলে তো কথাই নেই। কিন্ত এই ধরণের চিংড়ি রান্না নিয়ে ভাবছেন। কিন্ত রান্না করতে পারছেন, আপনাদের এই জটিল সমস্যাকে সহজ করতে আমরা নিয়ে এসেছি কিছু সহজ উপায়। চলুন জেনে নেয়া যাক.....

যা যা লাগবে:
চিংড়ি-আধা কেজি, পেঁয়াজ কুঁচি-১কাপ, আদা বাটা-১ চা চামচ, রসুন বাটা-১ চা চামচ, মরিচ গুঁড়া-১ চা চামচ, হলুদ গুঁড়া-১ চা চামচ, জিরা গুঁড়া-আধা চামচ, ধনিয়া গুঁড়া-আধা চা চামচ, টমেটো সস-১ চা চামচ, লবণ-স্বাদমত, তেল-পরিমাণমত।

প্রস্তুত প্রণালি:
প্রথমেই চিংড়ির মাথা ফেলে দিন ও খোসা ছাড়িয়ে ভালভাবে পরিষ্কার করে নিন। একটি পাত্রে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে এলে তাতে পেঁয়াজ কুঁচি দিয়ে নাড়ুন। পেঁয়াজ কুঁচি বাদামি হয়ে এলে তাতে একে একে আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া ও লবণ যোগ করে ভালভাবে কষিয়ে নিন। কষানোর পর এর সাথে চিংড়ি যোগ করুন। পরিমাণমত পানি দিন এবং ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। পানি শুকিয়ে এলে টমেটো সস যোগ করুন। পাঁচ/ছয় মিনিট পর চুলা থেকে নামিয়ে ফেলুন।

পরিবেশন: গরম গরম চিংড়ি ভুনা পরিবেশন করুন ভাত, পোলাও বা খিচুড়ির সাথে। পরিবেশনের আগে একটু লেবু, পেঁয়াজ কুঁচি, কাঁচা মরিচ, ধনিয়া পাতা ইত্যাদি দিয়ে সাজিয়েও নিতে পারেন আপনার ইচ্ছেমত।

২ এপ্রিল বন্ধ হচ্ছে গুগল প্লাস
                                  

নানা জল্পনা কল্পনার পর অবশেষে আগামী ২ এপ্রিল আনুষ্ঠানিকভাবে বন্ধ হচ্ছে গুগলের সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস।

নিম্ন ব্যবহারকারী এবং ‘সফল পণ্য’ হিসেবে চালু রাখার চ্যালেঞ্জের কারণে গুগল গত বছর জানিয়েছিল যে চলতি বছরের এপ্রিল নাগাদ তারা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমটি বন্ধ করে দেবে।

ব্যবহারকারীরা ৪ ফেব্রুয়ারি থেকে গুগল প্লাসে নতুন প্রোফাইল, পেজ, কমিউনিটি ও ইভেন্ট তৈরি করতে পারবেন না।

ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতিপক্ষ হিসেবে ২০১১ সালের জুনে গুগল প্লাস যাত্রা শুরু করে। সার্চ ইঞ্জিন গুগল সামাজিক মাধ্যমে নিজেদের জায়গা করে নেয়ার চতুর্থ প্রচেষ্টা হিসেবে গুগল প্লাস তৈরি করে।

ব্যবহারকারীরা গুগল প্লাসে থাকা তথ্য কীভাবে ডাউনলোড ও সংরক্ষণ করবেন তার দিকনির্দেশনা প্রকাশ করেছে গুগল। সেই সাথে প্রতিষ্ঠানটি জানিয়েছে এ কাজ অবশ্যই এপ্রিলের আগে শেষ করতে হবে।

গুগল ফটোতে ব্যাকআপ রাখা ফটো ও ভিডিও মুছে যাবে না বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

হ্যাপি বার্থডে ফেসবুক!
                                  

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকের ১৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি ফেসবুকের যাত্রা শুরু হয় এর সহ-প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের হাত ধরে।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির ডরম রুমে ‘দ্য ফেসবুক’ নামে শুরু হওয়া এ ওয়েবসাইটের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৩২ কোটি (২০১৮ সালের চতুর্থ প্রান্তিকের হিসাব অনুযায়ী)।

মূলত হার্ভার্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অনলাইনে এক জায়গায় আনার পরিকল্পনা থেকে শুরু হয় ফেসবুকের যাত্রা।

চলতি বছরের ১ ফেব্রুয়ারির এক হিসাব মতে, ১৫ বছর শেষে বর্তমানে প্রতিষ্ঠানটির বাজারমূল্য ৪৭২.৯৩ বিলিয়ন মার্কিন ডলার (৪৭ হাজার ২৯৩ কোটি ডলার)।

ফেসবুকের সদর দফতর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ম্যানলো পার্কে অবস্থিত। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে ফেসবুক নিষিদ্ধ।

২০১৮ সালে ফেসবুকের মোট মুনাফা ছিল ২২ দশমিক ১ বিলিয়ন ডলার, যা ২০১৭ সালের চেয়ে ৩৯ শতাংশ বেশি। ব্যবহারকারী বৃদ্ধি পেয়েছে ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে; তবে যুক্তরাষ্ট্র আর কানাডায় ব্যবহারকারী সংখ্যা অপরিবর্তীত ছিল।

ক্ষতিকর কন্টেন্ট ছড়ানোয় ভূমিকা রাখা এবং তথ্যের গোপনীয়তা রক্ষা না করা সংক্রান্ত কেলেঙ্কারি সত্ত্বেও গতবছর ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।


   Page 1 of 6
     তথ্য-প্রযুক্তি
বাংলাদেশের জাতীয় শিশু দিবসে গুগলের ডুডল
.............................................................................................
বিশ্বজুড়ে হঠাৎ বন্ধ ফেসবুক
.............................................................................................
মেসেঞ্জারে ডার্ক মোড চালু করবেন যেভাবে
.............................................................................................
ফেসবুক ম্যাসেঞ্জারে ডার্ক মোড!
.............................................................................................
এবার দেশের বাজারে আসছে স্যামসাং গ্যালাক্সি এস ১০ ও ১০‍ প্লাস
.............................................................................................
এবার ভাঁজযোগ্য স্মার্টফোন প্রদর্শন করলো হুয়াওয়ে
.............................................................................................
টুইটারের সহ-প্রতিষ্ঠাতার পদত্যাগ
.............................................................................................
কিছু করতে পারবে না যুক্তরাষ্ট্র: হুয়াওয়ে প্রধান
.............................................................................................
ফেসবুকে ভেরিফায়েড হলো বাংলা উইকিপিডিয়া
.............................................................................................
নতুন স্মার্ট জুতা আনল শাওমি
.............................................................................................
পাসওয়ার্ড চেকআপ সেবা আনল গুগল
.............................................................................................
যেসব ছবির কারণে আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হতে পারে
.............................................................................................
ম্যাসেঞ্জারে নতুন সুবিধা
.............................................................................................
চিংড়ি ভুনা
.............................................................................................
২ এপ্রিল বন্ধ হচ্ছে গুগল প্লাস
.............................................................................................
হ্যাপি বার্থডে ফেসবুক!
.............................................................................................
দৈনিক মারা যান ৮ হাজার ফেসবুক ব্যবহারকারী
.............................................................................................
পোষা প্রাণির জন্য `স্মার্ট টয়লেট`
.............................................................................................
ফোর জি ও থ্রি জি মোবাইল ইন্টারনেট বন্ধ
.............................................................................................
স্মার্টফোন থেকে হারিয়ে গেছে যেসব ফিচার
.............................................................................................
আপত্তিকর গানের কর্তন সাপেক্ষে ছাড়পত্র পাচ্ছে ‘বয়ফ্রেন্ড’
.............................................................................................
মিয়ানমারের কয়েকশ অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক
.............................................................................................
চাঁদের অদেখা অংশে আলু ও ফুলের বীজ নিয়ে যাচ্ছে চীন
.............................................................................................
অত্যাধুনিক সব ফিচারে আসছে অপো আর১৭ প্রো
.............................................................................................
ডিএসএলআরে তোলা ছবিকে নিজেদের বলল স্যামসাং!
.............................................................................................
০১৪ নম্বর সিরিজ চালু করল বাংলালিংক
.............................................................................................
বিপিএলের ভেন্যু থেকে বাদ এম এ আজিজ স্টেডিয়াম!
.............................................................................................
চার হাজারে ফোরজি ফোন দিচ্ছে রবি
.............................................................................................
৬ মাসে ১৫০ কোটি ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ
.............................................................................................
নতুন তিন ফোন আনছে নকিয়া
.............................................................................................
অ্যাস্ট্রোফটোগ্রাফি নিয়ে কর্মশালা অনুষ্ঠিত
.............................................................................................
কৃত্রিম সূর্য তৈরি করল চীন!
.............................................................................................
অসুখী হতাশা বাড়াচ্ছে স্মার্টফোন
.............................................................................................
দেশের বাজারে আসছে অপো এ৭
.............................................................................................
সংবাদ উপস্থাপনায় রোবট আনলো চীন
.............................................................................................
ফেসবুকে আয়ের সুবিধা
.............................................................................................
ফোর্বসের শীর্ষ ব্র্যান্ডের তালিকায় ৭৯তম হুয়াওয়ে
.............................................................................................
ফেসবুক হ্যাকড, পোস্ট উধাওয়ের অভিযোগ
.............................................................................................
নীরবতা ভেঙে ক্ষমা চাইলেন জাকারবার্গ
.............................................................................................
প্রযুক্তি রপ্তানিকারক দেশ হবে বাংলাদেশ: জয়
.............................................................................................
প্রধানমন্ত্রী সোফিয়াকে পাশে রেখে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন করলেন
.............................................................................................
গুগল ম্যাপসে ভিডিও সুবিধা
.............................................................................................
স্মার্টফোনে অব্যবহৃত 5 ফিচার
.............................................................................................
আসছে ৪০০ জিবির মেমোরি কার্ড!
.............................................................................................
আবারও মেয়ের বাবা হলেন জুকারবার্গ
.............................................................................................
অনলাইনে ব্যাপক হয়রানির শিকার মালয়েশিয়ার মুসলিম নারীরা
.............................................................................................
হ্যাকারদের এবারের টার্গেট বড় বড় জাহাজ কোম্পানি
.............................................................................................
গুগলে বাংলায় ভয়েস সার্চের সুবিধা
.............................................................................................
চীনে জনপ্রিয় তিনটি সামাজিক যোগাযোগ নেটওয়ার্কের বিরুদ্ধে তদন্ত শুরু
.............................................................................................
ক্যান্সার চিকিৎসায় সাহায্য করবে স্বর্ণ: গবেষণা
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamicsolution IT [01686797756]