| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * কক্সবাজারে ইয়াবা ও আগ্নেয়াস্ত্র সহ মাদক ব্যবসায়ী আটক   * স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ৪০০ মণ আম ধ্বংস   * হুয়াওয়ের সাথে প্যানাসনিকের ব্যবসা স্থগিত   * বিজেপি এগিয়ে ৩৩৯ আসনে, কংগ্রেস ৯০   * ৩২ দলেই হবে কাতার বিশ্বকাপ   * সংগীতশিল্পী খালিদ হোসেনকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা   * টিকিট নিয়ে বিভ্রান্তি, ভোগান্তিতে মানুষ   * গ্যাস সিলিন্ডার লিকেজ থেকে আগুন ধরে একই পরিবারের ৪ জন নিহত   * সঙ্গীতশিল্পী খালিদ হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   * মেক্সিকোতে অপরাধী চক্রের মধ্যে বন্দুকযুদ্ধে নিহত ১০  

   রাজনীতি -
                                                                                                                                                                                                                                                                                                                                 
রাতে দেশে ফিরছেন মির্জা ফখরুল, কাল সংবাদ সম্মেলন

অনলাইন ডেস্ক : ব্যাংকক থেকে চিকিৎসা শেষে বৃহস্পতিবার (২৩ মে) রাতে ঢাকায় ফিরবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দেশে ফিরেই পরের দিন শুক্রবার (২৪ মে) বেলা ১১টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন তিনি।
বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

শায়রুল জানান, বিএনপি মহাসচিব একটি নিয়মিত ফ্লাইটে বৃহস্পতিবার সন্ধ্যায় ব্যাংকক থেকে দেশে ফিরবেন। শুক্রবার বেলা ১১টায় তিনি সংবাদ সম্মেলনে কথা বলবেন। এ সময় দলের স্থায়ী কমিটির সদস্যরাও উপস্থিত থাকবেন।
সম্মেলনের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েই কথা বলবেন মহাসচিব।

এর আগে ১৫ মে চিকিৎসার জন্য স্বস্ত্রীক থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রাতে দেশে ফিরছেন মির্জা ফখরুল, কাল সংবাদ সম্মেলন
                                  

অনলাইন ডেস্ক : ব্যাংকক থেকে চিকিৎসা শেষে বৃহস্পতিবার (২৩ মে) রাতে ঢাকায় ফিরবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দেশে ফিরেই পরের দিন শুক্রবার (২৪ মে) বেলা ১১টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন তিনি।
বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

শায়রুল জানান, বিএনপি মহাসচিব একটি নিয়মিত ফ্লাইটে বৃহস্পতিবার সন্ধ্যায় ব্যাংকক থেকে দেশে ফিরবেন। শুক্রবার বেলা ১১টায় তিনি সংবাদ সম্মেলনে কথা বলবেন। এ সময় দলের স্থায়ী কমিটির সদস্যরাও উপস্থিত থাকবেন।
সম্মেলনের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েই কথা বলবেন মহাসচিব।

এর আগে ১৫ মে চিকিৎসার জন্য স্বস্ত্রীক থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে যান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

খালেদা জিয়াসহ ৫ জনকে প্রাথমিক মনোনয়ন বিএনপির
                                  

অনলাইন ডেস্ক : বগুড়া-৬ (সদর) আসনের উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে প্রাথমিকভাবে মনোনয়ন দেওয়া হয়েছে কারাগারে থাকা দলের চেয়ারপারসন খালেদা জিয়াসহ পাঁচজনকে। তাদের আগামী ২৩ শে মে নির্ধারিত দিনে মনোনয়নপত্র দাখিল করতে বলা হয়েছে। পরে মনোনয়নপত্র প্রত্যাহারের নির্ধারিত সময়ের আগে একজনকে চূড়ান্ত প্রার্থী হিসেবে ঘোষণা করা হবে। 

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান লন্ডন প্রবাসী তারেক রহমান গতকাল মঙ্গলবার বিকেলে স্কাইপের মাধ্যমে এ নির্দেশনা দিয়েছেন বলে বগুড়া জেলা বিএনপি নেতারা জানিয়েছেন।

খালেদা জিয়া ছাড়া প্রাথমিক মনোনয়ন পাওয়া অপর চারজন হলেন- বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক গোলাম মোহাম্মদ সিরাজ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও বগুড়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান, বগুড়া জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ও সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন।
গোলাম মোহাম্মদ সিরাজ গণমাধ্যমকে বলেছেন, এ আসনে প্রার্থী মনোনয়নের জন্য মঙ্গলবার বিকেলে ঢাকার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সভা হয়। সেখানে বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় কেন্দ্রীয় নেতাদের মধ্যে ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ সভায় স্কাইপের মাধ্যমে লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যুক্ত হন। তিনি সবার সঙ্গে কথা বলেন ও সবার মতামতের ভিত্তিতে এ উপ-নির্বাচনে প্রাথমিকভাবে ৫ জনকে মনোনয়নপত্র দাখিল করতে বলেন।

খালেদা জিয়ার আসন হিসেবে পরিচিত বগুড়া-৬ (সদর) আসনে গত বছরের ৩০ ডিসেম্বর নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি নির্বাচিত হলেও নির্ধারিত সময়ের মধ্যে শপথ না নেওয়ায় গত ৩০ এপ্রিল আসনটি শূন্য ঘোষণা করা হয়। এরপর গত ৮ মে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।
আগামী ২৪ জুন বগুড়া-৬ আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ আসনে ক্ষমতাসীন দল মনোনয়ন দিয়েছে বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতাকে।
বিএনপি কয়েকজন দায়িত্বশীল নেতা জানিয়েছেন, সবকিছু ঠিক থাকলে বগুড়া জেলা বিএনপির নবগঠিত কমিটির সভাপতি গোলাম মোহাম্মদ সিরিজই বগুড়া-৬ উপনির্বাচনে দলের চূড়ান্ত প্রার্থী হবেন।

পাটকল শ্রমিকদের উসকানি: রিজভীর ফোনালাপ ফাসঁ
                                  

অনলাইন ডেস্ক : খুলনায় পাটকল শ্রমিকদের আন্দোলনে ‘উসকানি’ মূলক একটা ফোনালাপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক হচ্ছে। ওই ফোনলাপটি বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী এবং দলের খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জুর বলে মহল বিশেষের দাবি।

ওই ফোনালাপের কণ্ঠের সঙ্গে রিজভী এবং মঞ্জুর কণ্ঠের সাদৃশ্য রয়েছে, তবে এ নিয়ে কেউ দায়িত্ব স্বীকার করেনি এবং তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।
রিজভী-মঞ্জুর কথিত ওই ফোনালাপে তিন লাখ টাকা খরচ করে শ্রমিকদের উসকানির বিষয়টি উঠে এসেছে।


ফোনালাপের বিস্তারিত পাঠকদের জন্য তুলে ধরা হলো-

নজরুল ইসলাম মঞ্জু : ফোন দিয়েছিলেন?
রুহুল কবির রিজভী : হ্যাঁ।

নজরুল ইসলাম মঞ্জু : খালিশপুরে আমাদের বিএনপি অফিসে বসে তিনটি স্পট খালিশপুর, খানজাহান আলী থানার দুটি মিল এবং নওয়াপাড়ার দুইটি মিল এখানকার মোট পাঁচটি মিলকে ভাগ করে ৯০ হাজার, ৩০ হাজার এবং ৯৫ হাজার করে মোট তিন লাখ টাকা মিটিং করে দিয়ে আসছি।
রুহুল কবির রিজভী : আচ্ছা ঠিক আছে।

নজরুল ইসলাম মঞ্জু : কিন্তু সমস্যা হচ্ছে কি এখানে যে মঞ্চ আছে সেটা আওয়ামী লীগের। ওখানে শ্রমিক লীগ লেখা আছে। যার কারণে আমরা মঞ্চের দিকে যাই নাই। দূর থেকে কাজ করি আর আলাদা প্রোগ্রাম করি মূল শহরে।
রুহুল কবির রিজভী : সেভাইবেই তো করবেন।

নজরুল ইসলাম মঞ্জু : মঞ্চের ওইখানে অ্যালাউ করে না, গেলে বাজে পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
রুহুল কবির রিজভী : আপনারা একটা কন্ট্রিবিউট করেছেন দ্যাটস এনাফ।

নজরুল ইসলাম মঞ্জু : সেটাই প্রচার করছি আমরা, সেভাবেই জানছে।
রুহুল কবির রিজভী : আপনার সাথে কাল অমিত আর জয়ন্ত থাকবে। আপনি যেখানে যাবেন ওরা সঙ্গে থাকবে। সব বলে দেবেন আপনি।

নজরুল ইসলাম মঞ্জু : আচ্ছা ঠিক আছে।

ভাড়া করা নেতৃত্বে চলছে বিএনপি : তথ্যমন্ত্রী
                                  

অনলাইন ডেস্ক : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি ভাড়া করা নেতৃত্ব চলছে।

কর্নেল অলি বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের দায়িত্ব নিতে চান গণমাধ্যমে প্রকাশিত এমন সংবাদের বিষয়ে সচিবালয়ে নিজ দফতরে সংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘বিএনপি ইতোপূর্বেও ধার করা নেতা দিয়ে চলেছে। ঐক্যফ্রন্ট গঠন করে প্রকৃতপক্ষে বিএনপি জোটের নেতৃত্ব ড. কামাল হোসেন সাহেবদের হাতে তুলে দেয়া হয়ে ছিল। সেটি এখনও বহাল আছে। বিএনপি এখন নতুন করে আবার নেতৃত্ব ভাড়া করবে কিনা সেটি বিএনপিকেই সিদ্ধান্ত নিতে হবে।’
তিনি বলেন, বিএনপি ইতোপূর্বেও নেতা ভাড়া করেছে। কারণ ড. কামাল হোসেনের নেতৃত্বে যে ঐক্যফ্রন্ট সেই ঐক্যফ্রন্টের নেতৃত্বে বিএনপি আছে। প্রকৃতপক্ষে খালেদা জিয়া ও তারেক রহমানের হাতে এখন বিএনপির নেতৃত্ব নেই। তারেক রহমান যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি। দেশের বাইরে থেকে দলকে নেতৃত্ব দেয়া সহজ নয়। সেই কারণেই অতীতে বিএনপির বহু সিদ্ধান্ত বাস্তব সম্মত ছিল না।

বিএনপির নানাবিধ ভুল সিদ্ধান্তের কারণে তারা জনবিচ্ছিন্ন হয়ে গেছে উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, বিএনপির আজকের এই দৈন্যদশা তাদের ক্রমাগত ভুল সিদ্ধান্তের কারণে। তারা প্রথমত গত নির্বাচন অংশগ্রহনের ক্ষেত্রে সিদ্ধান্তহীনতায় ছিল। তারা নির্বাচনে অংশগ্রহন করেও করেনি। নির্বাচনে অংশ নেয়ার পর যেভাবে তৎপর থাকার কথা ছিল, তাদের কোন প্রার্থীর তেমন তৎপরতা ছিল না। এছাড়া মনোনয় বাণিজ্য তো আছেই। তবে মনোনয়ন বাণিজ্য এখানে নয় লন্ডনে হয়েছে। এখানে যেগুলো হয়েছে সেগুলোও লন্ডন পর্যন্ত গেছে।
বিএনপি রাজনৈতিক দৈন্যদশায় পৌঁছেছে বলেই অন্য দলের নেতারা তাদের জন্য ভাড়ায় যেতে ইচ্ছা প্রকাশ করার সাহস পাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

খালেদা জিয়ার অসুস্থতা বিষয়ে মন্ত্রী বলেন, “বিএনপির নেতারা বলছেন, বেগম খালেদা জিয়া হঠাৎ কামড় লেগে জিহ্বায় ঘা হয়ে স্বাভাবিক খাবার খেতে পারছেন না। আমি বঙ্গবন্ধু মেডিকেলের বিশ্ববিদ্যালয় হানপাতালের সঙ্গে কথা বলেছি, তারা বলেছেন খালেদার জিহ্বায় ঘা হয়েছে। সে কারণে তিনি স্বাভাবিক খাবার খেতে পারছিলেন না, তবে এখন অনেকটা ভালো হয়ে গেছে। দু’একদিনের মধ্যে তিনি পরিপূর্ণভাবে ভালো হয়ে যাবে, তিনি স্বাভাবিক খাবার গ্রহন করতে পারবেন। কিন্তু খালেদার অসতর্কতাবশত জিহ্বায় কামড় লেগেছে একটা অনেকেরই হয়। জিহ্বা কামড় লেগে ঘা হয়। কিন্তু এটি এমন কোন রোগ নয় যে একেবারে জীবন শঙ্কা, যেভাবে বিএনপি নেতারা বলছেন। কামড় লেগে ঘা হয়েছে, বেঁচে থাকার বন্য ঝাউ খাচ্ছে এভাবে উপস্থাপন করা অপরাজনীতি।”

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়া আদালত কর্তৃক শাস্তিপ্রাপ্ত। বছরের পর বছর ধরে তার আইজীবীরা আদালতকে বার বার তারিখ পরিবর্তন করে হ্যারেজ করেছে। মামলার ক্ষেত্রে এতো সময় নেয়ার ঘটনা ইতোপূর্বে ঘটেনি। স্বাভাবিক বিচার প্রক্রিয়ায় তার বিচার হয়েছে। বিচারের মাধ্যমে তার শাস্তি হয়েছে। ট্রাইব্যুনালে এই শাস্তি হয়নি। সুতরাং আইনকে প্রভাবিত করার সুযোগ নেই। এগুলো রাজনৈতিক বক্তব্য।
রূপপুরের ঘটনায় অনিয়মের ঘটনায় তদন্ত কমিটি হয়েছে, অভিযোগ প্রমাণিত হলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান। বাসস

জাউ খেয়ে বেঁচে আছেন খালেদা জিয়া: রিজভী
                                  

অনলাইন ডেস্ক : জাউ খেয়ে বেঁচে আছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সোমবার (২০ মে) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এসব কথা বলেন।

রিজভী আরো বলেন, তার মুখে ঘা হয়ে ফুলে গেছে। জিহ্বা নাড়াতে পারছেন না। তিনি শয্যাশায়ী। এই রমজানে জেলে তার অবস্থা বিপজ্জনক পর্যায়ে উপনীত হয়েছে।’

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অভিযোগ করে বলেন, অন্যায়ভাবে ‘গণতন্ত্রের মা’ খালেদা জিয়াকে বন্দি করে গণতন্ত্রকে চূড়ান্তভাবে সমাহিত করেছে এই সরকার। গণতন্ত্রের এই অকাল প্রয়াণে শোক জানাতেও মানুষ ভয় পাচ্ছে। কারণ গুম, খুন, বিচার বহির্ভূত হত্যার রক্তপাতের মাধ্যমে যে পিশাচের রাজত্ব কায়েম হয়েছে, তাতে মানুষ শঙ্কিত।

পাবনার রূপপুর পারমাননিক বিদ্যুৎকেন্দ্রের দুর্নীতি প্রসঙ্গে তিনি বলেন, দেশ যে দুর্নীতিতে ছেয়ে গেছে তার প্রমাণ ব্যাংক বিমা, কয়লা-পাথর, শেয়ার মার্কেট গলধঃকরণের পর এখন রূপপুর আনবিক প্রকল্পের সাগর চুরির খবরে দেশবাসী বিস্মিত। উন্নয়নের কথা বলে রাজনৈতিক উচ্চাভিলাষ বাস্তবায়িত করা হচ্ছে মহাদুর্নীতির উপর ভর করে। প্রকল্পে কর্মরত মালি-চালকের বেতন লাখ টাকার কাছাকাছি, যা শুধু নজীরবিহীনই নয়। এটি একটি জাহাজ মার্কা দুর্নীতিরই দৃষ্টান্ত।

বিএনপির এই মুখপাত্র দাবি করেন, হাজার হাজার কোটি টাকার দুর্নীতির খবরে দুদকের কোনো তৎপরতা নেই। কারণ দুদক বিরোধী রাজনৈতিক নেতাদের দমন এবং ক্ষমতাসীনদের দুর্নীতি মোছার যন্ত্র হিসেবে কাজ করে আসছে। দেশব্যাপী বিভিন্ন সেক্টরে দুর্নীতি ও লুটপাটের যে মহৌৎসব চলছে তাতে ক্ষমতাসীন দলের শীর্ষ নেতারা জড়িত বলেই এগুলোর কোনো বিচার হচ্ছে না। এক্ষেত্রে দুদক নখদন্তহীন নিশ্চল নির্বিকার প্রাণীর ভূমিকা পালন করছে।

সংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা
                                  

অনলাইন ডেস্ক : একাদশ সংসদের সংরক্ষিত নারী আসনে দলের সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে মনোনয়ন দিয়েছে বিএনপি। আজ সোমবার দুপুর ১২টার দিকে নির্বাচন কমিশনে রুমিন ফারহানা মনোনয়নপত্র জমা দিতে যাওয়ার কথা রয়েছে।

একাদশ সংসদে বিএনপির ৫ সদস্য যোগ দেওয়ার পর নিয়ম অনুযায়ী একজন নারী সংসদ সদস্য পাবে বিএনপি। ফলে তফসিল ঘোষণার পর থেকে সংরক্ষিত নারী আসনে বিএনপির কাকে মনোনয়ন দেয়া হবে তা নিয়ে চলছিল জল্পনা-কল্পনা। রুমিন ফারহানাকে মনোনয়ন দেয়ার পর সেই জল্পনা-কল্পনার অবসান ঘটলো।
আইনজ্ঞ হিসেবে রুমিন ফারহানার নিজস্ব পরিচিতি রয়েছে। দেশের গুরুত্বপূর্ণ একটি রাজনৈতিক পরিবারে তার জন্ম ও বেড়ে ওঠা। বামপন্থি রাজনীতিক অলি আহাদের মেয়ে রুমিন ফারহানা বিএনপির কূটনৈতিক উইং শাখায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, গত বুধবার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বিএনপির একটি নারী আসনের জন্য তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ২০ মের মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে। মনোনয়নপত্র বাছাই হবে ২১ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৮ মে ও ভোট ১৬ জুন।

আমরণ অনশনে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা
                                  

অনলাইন ডেস্ক : কেন্দ্রীয় ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর আমরণ অনশন কর্মসূচি শুরু করেছে পদবঞ্চিতরা। আজ দুপুর থেকে নেতাকর্মীরা রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হয়। ছাত্রলীগের সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক উপ সম্পাদক আল মামুন বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে। এর আগে শনিবার রাত আড়াইটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকায় তারা হামলার শিকার হন।

আন্দোলনকারী নেতাকর্মীদের দাবি, কেন্দ্রীয় ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনের জেরে ছাত্রলীগের একটি পক্ষ তাদের ওপর হামলা চালিয়েছে। সূত্র জানায়, আহতদের অধিকাংশই পদবঞ্চিত নেতা। এছাড়া কয়েকজন নারী নেত্রীও হামলার শিখার হয়ে আহত হন।

এর আগে কমিটি নিয়ে সমস্যা সমাধানের জন্য দুই পক্ষ টিএসসিতে আলোচনায় বসে। সেখানে হামলার ঘটনা ঘটলে আলোচনা সভা থেকে বেরিয়ে এসে টিএসসির রাজু ভাস্কর্য এলাকায় অবস্থান নেয় ছাত্রলীগের পদবঞ্চিত নেতারা। সেখানে অবস্থান নিয়ে তারা অনশন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়।

আল মামুন আরও বলেন, গতকাল আমাদের ডাকা হয়েছিল আলোচনার জন্য। সেখানে হামলা করা হয়েছে। এর আগেও মধুর ক্যান্টিনে আমাদের ওপর হামলা করা হয়েছে। আমাদের প্রধানমন্ত্রীর কাছে দাবি। অন্য কেউ আমাদের সমস্যার সমাধান করতে পারবে না। আওয়ামী লীগের অনেক নেতাকে দায়িত্ব দেয়া হয়েছিল, তারা দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

অনশন কর্মসূচিতে উপস্থিত রয়েছেন, ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাবেক উপ-স্কুলছাত্র বিষয়ক সম্পাদক সৈয়দ আরাফাত, আইন অনুষদের সভাপতি তরিকুল হাসান শুভ, উপ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইমদাদ হোসেন সোহাগসহ অনেকে।

নির্বাচনের মত ঐক্যবদ্ধ হয়ে বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র রুখতে হবে : হানিফ
                                  

অনলাইন ডেস্ক : বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি বলেছেন, বিগত নির্বাচনের মত ঐক্যবদ্ধ হয়ে বিএনপি জামায়াতের ষড়যন্ত্র রুখতে হবে।

তিনি বলেন, ‘জামায়াত বিএনপির অনুচরেরা দলের ভেতরে বাইরে, দেশে ও বিদেশে গভীর চক্রান্ত করছে। চক্রান্তের জবাব দিতে হলে ওই সব চক্রান্তকারীদের চিহ্নিত করতে হবে। ওদের চিহ্নিত করে দলকে সুসংগঠিত করতে হবে।’
শনিবার খুলনা ইউনাইটেড ক্লাবে মহানগর আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, জামায়াত শিবিরকে দলে নেয়া যাবে না। স্বাধীনতার পক্ষের কেউ বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে আওয়ামী লীগে যোগদান করতে চাইলে তাকে নেয়া যাবে। তবে কোন জামায়াত শিবিরকে নয়। তাই দলমত নির্বিশেষে দেশ ও জাতির উন্নয়নের স্বার্থে সকল ভেদাভেদ ভুলে গিয়ে একযোগে কাজ করতে হবে।

তিনি দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, অক্টোবরে জাতীয় কাউন্সিলকে সামনে রেখে আগামী সেপ্টেম্বরের মধ্যেই ওয়ার্ড, থানা ও মহানগরের সম্মেলন শেষ করতে হবে। সেভাবেই সকলকে প্রস্তুতি নিতে হবে।
মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর সভাপতিত্বে উদ্বোধকের বক্তব্য রাখেন শেখ হেলাল উদ্দিন এমপি।

সভায় আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এডভোকেট পিযুষ কান্তি ভট্টাচার্য, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, সেখ সালাহ উদ্দিন জুয়েল এমপি, কেন্দ্রীয় নেতা এস এম কামাল হোসেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, মিজানুর রহমান মিজান, আকতারুজ্জামান বাবু এমপি।
এসময়ে মহানগর, থানা, ওয়ার্ড ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও দলীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন। বাসস

আ.লীগকে কীভাবে কথা শোনাতে হয় সে ব্যবস্থা করব: মির্জা আব্বাস
                                  

অনলাইন ডেস্ক : কীভাবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে কথা শোনাতে হয় সে ব্যবস্থা আমরা এক সময় করব বলে হুঁশিয়ারি দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

শনিবার (১৮ মে) রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। খালেদা জিয়ার চিকিৎসা ও মুক্তির দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এভাবে সংবাদ সম্মেলন করে খালেদা জিয়ার মুক্তি জানালে ক্ষমতাসীন দল ব্যবস্থা নেবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মির্জা আব্বাস বলেন, আওয়ামী লীগকে কীভাবে কথা শোনাতে হয় সে ব্যবস্থা আমরা এক সময় করব। এত চিন্তা করে লাভ নেই।
তিনি বলেন, খালেদা জিয়ার প্যারোলে মুক্তি বিএনপি চায় না। তিনি (খালেদা জিয়া) অসুস্থ। তার চিকিৎসা দরকার।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস-চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ আরও অনেকে।

খালেদা জিয়া স্বাভাবিক খাওয়া-দাওয়া করতে পারছেন না : বিএনপি
                                  

অনলাইন ডেস্ক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া স্বাভাবিক খাওয়া-দাওয়া করতে পারছেন না বলে দাবি করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার।

আজ শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন সাবেক এই স্পিকার।

ব্যারিস্টার জমির উদ্দিন বলেন, ‘সর্বশেষ দেশনেত্রীর স্বাস্থ্য পরীক্ষায় জানা গেছে, ইনসুলিন ব্যবহারের পরও ডায়াবেটিস নিয়ন্ত্রণ তো হচ্ছেই না, বরং তা বিপজ্জনক মাত্রায় অবস্থান করছে। এরই মধ্যে তাঁর মুখে ক্ষতের সৃষ্টি হয়েছে। এই ক্ষতের জন্য মুখে প্রচণ্ড ব্যথার সৃষ্টি হয়েছে, যার কারণে তিনি স্বাভাবিক খাওয়া-দাওয়া করতে পারছেন না। জাউ খেয়ে কোনোরকমে জীবনধারণ করছেন সাবেক এই প্রধানমন্ত্রী।’

বিএনপির এই নেতা আরো বলেন, ‘খালেদা জিয়াকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করে এক শোচনীয় পরিণতির দিকে ঠেলে দেওয়া হচ্ছে। তিনি বন্দি হওয়ার অনেক আগে থেকেই নানা রোগ-ব্যাধিতে আক্রান্ত ছিলেন। একজন বর্ষীয়ান নারীর এই নির্জন মানবেতর কারাবাস স্বাস্থ্য ও স্বাভাবিক জীবনযাপনের জন্য কতটা ক্ষতিকারক হতে পারে, তা খালেদা জিয়ার বর্তমান গুরুতর শারীরিক অসুস্থতায় উপলব্ধি করা যায়। কারাগারে অবস্থানকালে তাঁর কক্ষের বাথরুমে পড়ে গিয়ে প্রচণ্ড ব্যথা পেয়েছেন তিনি। নির্জন, নিঃসঙ্গ, নিরাপত্তাহীন পরিবেশের কারণে নিদ্রাহীনতা, উদ্বেগ, বিষণ্ণতাসহ রোগাক্রান্ত হয়ে পড়ার সম্ভাবনা বহুগুণ বৃদ্ধি পেয়েছে তাঁর। বিরূপ, নিপীড়নমূলক পরিবেশ ও অস্বাভাবিক মানসিক চাপের ফলে তাঁর আকস্মিক হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বহুগুণ বেড়েছে।’

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য আরো বলেন, ‘মারাত্মক জীবন-বিনাশী জীবাণু দ্বারা ফুসফুসের সংক্রমণ বা নিউমোনিয়ার সম্ভাবনা বেশ প্রবল হয়ে উঠেছে খালেদা জিয়ার। এ ছাড়া ধারণা করা হয় যে, কারাগারে থাকার সময় সেখানকার পরিবেশের জন্য ভয়ঙ্কর মাত্রার ভিটামিন ডি ও ক্যালসিয়ামের শূন্যতা দেখা দিয়েছে, যা তাঁর হাড়ের জন্য মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে। এমনিতে অনেক আগে থেকেই তিনি বাম কাঁধ ও হাতের ব্যথায় ভুগতেন। এখন সেই ব্যথা ডান কাঁধ ও হাতেও সম্প্রসারিত হয়ে মারাত্মক রূপ ধারণ করেছে। তিনি এখন দুই হাতেই নিদারুণ যন্ত্রণা ভোগ করছেন।’

ক্ষমতাসীন দলের মন্ত্রী ও নেতারা খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে অসত্য ও বিভ্রান্তিকর মন্তব্য করে যাচ্ছেন উল্লেখ করে সাবেক স্পিকার বলেন, ‘এসব শুধু অমানবিকই নয়, নিষ্ঠুর মনুষ্যত্বহীন মনেরও বহিঃপ্রকাশ। কারাগারের দূষণযুক্ত পরিবেশে তাঁর স্বাস্থ্য, সুস্থতা ও জীবন সবই অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘খালেদা জিয়ার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্য একজন বন্দির মানবাধিকারকে অবজ্ঞা করার শামিল।’

ব্যারিস্টার জমির উদ্দিন সরকার আরো বলেন, ‘খালেদা জিয়া দীর্ঘদিন ধরে জটিল নানা রোগে ভুগছেন। এরইমধ্যে তাঁর দুই হাঁটু প্রতিস্থাপন করা হয়েছে। কিছুদিন আগে তিনি লন্ডনে চোখের অপারেশনও সম্পন্ন করেছেন। চিকিৎসকদের পরিভাষায় তিনি একজন বিশেষ পরিচর্যাসাপেক্ষ রোগী। সেই হিসেবে সুচিকিৎসার স্বার্থে তাঁর একান্ত ব্যক্তিগত পরিচর্যার সব সুবিধা নিশ্চিত করা জরুরি, যা সব সভ্য, গণতান্ত্রিক ও মানবিকতাবোধ সম্পন্ন দেশে নিশ্চিত হয়।’

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য আরো বলেন, ‘প্রকৃত ও যথাযথ সেবার অভাবে ক্রমান্বয়ে ঘাড়, মেরুদণ্ড ও নানাবিধ সমস্যায় আক্রান্ত হয়ে পড়েছেন খালেদা জিয়া। তাঁর এই দীর্ঘকালীন অসুস্থতা কেবল দীর্ঘকাল চিকিৎসায় অভিজ্ঞ ও নিয়োজিত ব্যক্তিগত চিকিৎসকদেরই ভালোভাবে জানা আছে। নতুন কোনো চিকিৎসকদলের পক্ষে তাঁর সম্পূর্ণ শারীরিক অবস্থা এক নজরে ও এক নিমেষে অনুধাবন ও নির্ণয় করা একেবারেই অসম্ভব। গভীর উদ্বেগের বিষয় এই যে, খালেদা জিয়ার কোনো সাজাই চূড়ান্তভাবে নিষ্পত্তি হয়নি। এ অবস্থায় জামিন না দিয়ে তাঁকে কারাগারে রাখা সম্পূর্ণরূপে সংবিধান ও মানবাধিকার পরিপন্থী।’

‘এরইমধ্যে কেরানীগঞ্জে আদালত স্থানান্তরের এসআরও জারি করা হয়েছে। এই নির্দেশ কিসের জন্য এবং কার জন্য করা হচ্ছে, তা জনগণের বুঝতে বাকি নেই। দেশ কর্তৃত্ববাদী শাসনে এক মহাশৃঙ্খলের মধ্যে আবদ্ধ হয়েছে বলেই ন্যায়বিচার নিরুদ্দেশ হয়েছে। আর সে কারণে অন্যায় এবং অবিচারের এক চরম বহিঃপ্রকাশের ফলশ্রুতি হচ্ছে দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্তি না দেওয়া। অশুভ উদ্দেশ্যেই কারাগারে আদালত বসানো হচ্ছে।’

বিএনপির এই নেতা আরো বলেন, ‘খালেদা জিয়ার অসুস্থতার যাতে চরম অবনতি না ঘটে, সেজন্য তাঁকে অবশ্যই বিশেষায়িত হাসপাতালে রেখে চিকিৎসা করান। বিশেষায়িত হাসপাতালে রেখে চিকিৎসা করানো অত্যন্ত জরুরি। তাই আমরা অবিলম্বে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং তাঁর পছন্দনীয় হাসপাতালে সুচিকিৎসার জোর দাবি জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলাল প্রমুখ।

বিমানবন্দর থেকে সরাসরি গণভবনে গেলেন কাদের
                                  

অনলাইন ডেস্ক : চিকিৎসা শেষে দেশে ফিরে বিমানবন্দর থেকে সরাসরি গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন দলটির সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গণভবনের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বুধবার সন্ধ্যা ৬টার দিকে ওবায়দুল কাদের বিমানবন্দরে নেমে সংক্ষিপ্ত বক্তব্য দেয়ার পর গণভবনের উদ্দেশে রওনা দেন।

এর আগে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি আবেগভরা কণ্ঠে তার চিকিৎসার জন্য যথাযথ ব্যবস্থা নেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অশেষ কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, তাকে (প্রধানমন্ত্রী) বলা হয় মাদার অব হিউম্যানিটি। তার কাছে আমি অশেষ ঋণে বাঁধা পড়ে গেলাম।

সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তার খোঁজ-খবর রাখায় এবং সুস্থতা কামনায় কোরআন শরিফ পড়ে মোনাজাত করায় বঙ্গবন্ধুর অপর কন্যা শেখ রেহানার কাছেও অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন ওবায়দুল কাদের।

গণভবন থেকে বের হয়ে ওবায়দুল কাদের সরাসরি সংসদ ভবনের বাসায় যান। বাসায় কেউ দেখা করতে আসলে তাদের দেখা করতে দেয়া হচ্ছে না বলে জানা গেছে।

ব্যাংকক গেলেন মির্জা ফখরুল
                                  

অনলাইন ডেস্ক : চিকিৎসার জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে গেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্ত্রী রাহাত আরা বেগমকে নিয়ে বুধবার (১৫ মে) বেলা ১১টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকা ছাড়েন তিনি।


বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসা নেবেন বিএনপি মহাসচিব। হৃদরোগের বিশেষজ্ঞ চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট করা হয়েছে। ২০ মে তার দেশে তিনি দেশে ফিরতে পারেন।

হৃদরোগের চিকিৎসার জন্য সবশেষ গত বছরের ৩ জুন ব্যাংকক যান মির্জা ফখরুল। বিএনপি মহাসচিবের হৃদরোগ ছাড়াও ঘাড়ে ইন্টারনাল ক্যারোটিভ আর্টারিতে জটিলতা রয়েছে। এর চিকিৎসার কোনো ব্যবস্থা বাংলাদেশে না থাকায় ২০১৫ সালে ১৪ জুলাই কারাবন্দি ফখরুলকে বিদেশে যেতে জামিন দেন সুপ্রিম কোর্ট। এরপর কয়েক দফায় তিনি সিঙ্গাপুর, ব্যাংকক ও যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার জন্য যান।

তিনি দেশবাসীর কাছে তার সুস্থতার জন্য দোয়া চেয়েছেন।

আজ সন্ধ্যা ৬টায় দেশে ফিরছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের : হানিফ
                                  

অনলাইন ডেস্ক : সিঙ্গাপুরে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আজ বুধবার সন্ধ্যা ৬টায় দেশে ফিরবেন বলে জানিয়েছেন দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি।

তিনি গতকাল দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর সঙ্গে সহযোগী সংগঠন ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের যৌথসভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

আওয়ামী লীগের অন্যতম মুখপাত্র মাহবুব-উল আলম হানিফ বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পুরোপুরিভাবে সুস্থ রয়েছেন। তিনি আজ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছবেন।

তিনি বলেন, এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা তাকে অভ্যর্থনা জানাবেন। আশা করি, তিনি আবারো আগের মত পরিপূর্ণ সুস্থ্যভাবে দল পরিচালনার কাজে নিজেকে নিয়োজিত করবেন। বাসস

বিএনপি রাজনৈতিকভাবে দেউলিয়া : হানিফ
                                  

অনলাইন ডেস্ক : আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি বলেছেন, বিএনপি রাজনৈতিকভাবে দেউলিয়া হওয়ার জন্য ক্ষণে ক্ষণে তাদের সিদ্ধান্ত পরিবর্তন হয়।

তিনি বলেন, বিএনপি বর্তমানে চরম বিশৃঙ্খল একটি রাজনৈতিক দল। এ দলটি কখনো এখান থেকে, কখনো লন্ডন থেকে, কখনো বা কারাগার থেকে পরিচালিত হয়।

হানিফ বলেন, জনগনের বিরুদ্ধে অবস্থান নেয়া ও আন্দোলনের নামে মানুষ মারার জন্য বিএনপি দেউলিয়া হয়ে গেছে। গণমাধ্যমের ওপর ভর করে দলটি টিকে আছে। এ দলটিকে নিয়ে যত কম মন্তব্য করা যায় ততই ভালো।
মাহবুব-উল আলম হানিফ আজ দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদক মন্ডলীর সঙ্গে সহযোগী সংগঠন ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের এক যৌথসভা শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বগুড়া-৬ আসনের উপনির্বাচনে বিএনপির অংশ নেয়ার সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে এ কথা বলেন।

আগামী ১৭ মে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে কর্মসূচী ঠিক করতে এ যৌথ সভার আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, তথ্য ও গবেষনা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন, বিজ্ঞাণ ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত, মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খানসহ সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

মাহবুব-উল আলম হানিফ বলেন, আগামী ১৭ মে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে রাজধানীর রমনাস্থ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের উদ্যোগে আলোকচিত্র প্রদর্শনী এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, সারাদেশের সকল জেলা ও উপজেলা আওয়ামী লীগের উদ্যোগেও আওয়ামী লীগ এবং সহযোগি ও ভ্রাতৃপ্রতিম সংগঠন দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করবে।
আওয়ামী লীগের অন্যতম এই মুখপাত্র আরো বলেন, এছাড়াও ১৭ মে থেকে ৩১ মে পর্যন্ত দলের ভ্রাতৃপ্রতিম ও সহযোগি সংগঠন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন ও কর্মের ওপর ধারাবাহিকভাবে আলোচনা সভার আয়োজন করবে।
আওয়ামী লীগের জাতীয় সম্মেলন নিয়ে হানিফ বলেন, আগামী অক্টোবরে আওয়ামী লীগের বর্তমান কার্য নির্বাহী সংসদের মেয়াদ শেষ হবে। নির্ধারিত সময় সীমার মধ্যে দলের জাতীয় সম্মেলন সম্পন্ন করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

তিনি বলেন, তৃনমূল থেকে সংগঠনকে ঢেলে সাজানোর জন্য জাতীয় সম্মেলনের আগে দেশের জেলা ও উপজেলা সম্মেলন সম্পন্ন করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। এ লক্ষ্যে ৮টি সাংগঠনিক টিম গঠন করা হয়েছে। ইতোমধ্যে সিলেট, চট্টগ্রাম, খুলনা বিভাগের বেশ কয়েকটি জেলায় বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। বেশ কয়েকটি জেলার সম্মেলনের সময়ও নির্ধারণ করা হয়েছে।

তৃনমূল থেকে সম্মেলন করে জাতীয় সম্মেলন আয়োজন করার জন্যও মেয়াদ শেষ হয়ে যাওয়া সহযোগি সংগঠনগুলোর প্রতি আহবান জানান হানিফ।
আওয়ামী লীগের নেতা-কর্মীদের তথ্য নিয়ে তৈরি ডাটাবেজ তৈরির বিষয়ে হানিফ বলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে দলের ডাটাবেজ তৈরি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে ইতোমধ্যে কার্যক্রম শুরু হয়েছে।

তিনি বলেন, এ লক্ষ্যে ঈদ-উল-ফিতরের পর উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদকদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকে প্রয়োজনীয় সকল নির্দেশনা দেয়া হবে।
দলের ভ্রাতৃপ্রতিম ও সহযোগি সংগঠনের নেতাদেরও অনুরুপ ডাটাবেজ তৈরি করার জন্যও আহবান জানান তিনি। বাসস

ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম
                                  

অনলাইন ডেস্ক : ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই না পাওয়া পদবঞ্চিত নেতারা। মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ আল্টিমেটাম দেন তারা।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের ঢাবি শামসুন্নাহার হলের সভাপতি নিপু ইসলাম তন্বী বলেন, ৪৮ ঘণ্টার মধ্যে `বিতর্কিত` ওই কমিটি ভেঙে না দিলে বিক্ষোভ, অনশনসহ আমরা গণপদত্যাগ করবো।

রোকেয়া হলের সভাপতি লিপি আক্তার বলেন, তদন্ত কমিটি মানি না। যারা হামলা করেছে তাদের দিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শোভন-রাব্বানীর প্রত্যক্ষ নির্দেশে আমাদের ওপর হামলা হয়েছে। আবার তারা হামলাকারীদের দিয়ে তদন্ত কমিটি করেছে। আমরা বিশ্বাস করি যদি বঙ্গবন্ধু কন্যার কাছে সঠিক তথ্য যায় তাহলে তিনি বিতর্কিত এ কমিটি ভেঙে দেবেন।

জসীম উদ্দিন হলের সাধারণ সম্পাদক শাহেদ খান বলেন, আমরা কোনো আওয়ামী লীগ নেতার আশ্বাসে আশ্বস্ত হতে চাই না আর। ডাকসু নির্বাচনের আগেও তারা আমাদের বিভিন্নভাবে আশ্বস্ত করেছিলেন। কিন্তু তারা তাদের ওয়াদা ভঙ্গ করেছেন। আমরা এখন প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে তিনি যে নির্দেশনা দেবেন আমরা তা মেনে নেব অন্য কোনো নেতার নয়।

উল্লেখ্য, সাংগঠনিক নেত্রী ও আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনক্রমে সোমবার ৩০১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে ছাত্রলীগ।

এরপর থেকেই ক্ষুব্ধ নেতাকর্মীরা তাদের প্রতিক্রিয়া জানান। এমনকি মধুর ক্যান্টিনে তাদের মধ্যে মারামারির ঘটনাও ঘটে।

সাজুগুজু করে যাইনি বলে পদ পাইনি
                                  

অনলাইন ডেস্ক : ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে স্থান না পেয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পদবঞ্চিত এক নেত্রী লিখেছেন, সাজুগুজু করে প্রোগ্রামে যেতে পারেননি বলে সহসভাপতি রেজওয়ানুল হক শোভন তাকে পদ দেননি। গতকাল কমিটি ঘোষণার পর জেরিন দিয়া নামে কেন্দ্রীয় কমিটির সাবেক এক সদস্য এ মন্তব্য করেন।

তিনি ফেসবুকে লেখেন, ‘রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং গোলাম রাব্বানী ভাই আপনাদের মধুভর্তি মেয়ে লাগে। বড় বড় প্রোগ্রামে মেয়েদের মুখ না দেখলে তো আপনাদের মন ভরতো না। শোভন ভাই আপনি একদিন আমাকে সবার সামনে বলছিলেন কী রে চেহারা সুন্দর আছে; তো সেজেগুজে আসতে পারো না!

আমি সেজেগুজে আসতে পারি নাই দেখে আমাকে কমিটিতে রাখলেন না? আপনারা যেসব মেয়েকে কমিটিতে রেখেছেন তারা কয়দিন থেকে রাজনীতি করে! আপা কি জানেন? আর নিজে বিবাহিত বলে কমিটিতে দুনিয়ার বিবাহিত মেয়েদের রেখেছেন! আর গোলাম রাব্বানী ভাই আমাকে সবার সামনে বলছিলেন দুইদিনের মেয়ে কেমনে পোস্ট পাইছো বুঝি নাই!


   Page 1 of 49
     রাজনীতি
রাতে দেশে ফিরছেন মির্জা ফখরুল, কাল সংবাদ সম্মেলন
.............................................................................................
খালেদা জিয়াসহ ৫ জনকে প্রাথমিক মনোনয়ন বিএনপির
.............................................................................................
পাটকল শ্রমিকদের উসকানি: রিজভীর ফোনালাপ ফাসঁ
.............................................................................................
ভাড়া করা নেতৃত্বে চলছে বিএনপি : তথ্যমন্ত্রী
.............................................................................................
জাউ খেয়ে বেঁচে আছেন খালেদা জিয়া: রিজভী
.............................................................................................
সংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা
.............................................................................................
আমরণ অনশনে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা
.............................................................................................
নির্বাচনের মত ঐক্যবদ্ধ হয়ে বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র রুখতে হবে : হানিফ
.............................................................................................
আ.লীগকে কীভাবে কথা শোনাতে হয় সে ব্যবস্থা করব: মির্জা আব্বাস
.............................................................................................
খালেদা জিয়া স্বাভাবিক খাওয়া-দাওয়া করতে পারছেন না : বিএনপি
.............................................................................................
বিমানবন্দর থেকে সরাসরি গণভবনে গেলেন কাদের
.............................................................................................
ব্যাংকক গেলেন মির্জা ফখরুল
.............................................................................................
আজ সন্ধ্যা ৬টায় দেশে ফিরছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের : হানিফ
.............................................................................................
বিএনপি রাজনৈতিকভাবে দেউলিয়া : হানিফ
.............................................................................................
ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম
.............................................................................................
সাজুগুজু করে যাইনি বলে পদ পাইনি
.............................................................................................
বাংলাদেশ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা
.............................................................................................
ছাত্রলীগের পদবঞ্চিতদের পেটালেন নতুন কমিটির সদস্যরা
.............................................................................................
ড. কামালের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে কাদের সিদ্দিকীর চিঠি
.............................................................................................
১৫ মে দেশে ফিরছেন ওবায়দুল কাদের
.............................................................................................
আওয়ামী লীগে অনুপ্রবেশকারীদের বের করে দিতে হবে : ড. হাছান মাহমুদ
.............................................................................................
সিঙ্গাপুর নেয়া হলো মওদুদকে
.............................................................................................
ঐক্যফ্রন্ট ছাড়ার আল্টিমেটাম কাদের সিদ্দিকীর
.............................................................................................
হাসপাতালে ভর্তি শিমুল বিশ্বাস
.............................................................................................
বিএনপি তার রাজনৈতিক সহযোগিদের হারাচ্ছে : হাছান মাহমুদ
.............................................................................................
দুর্নীতি ও অপরাজনীতির জন্য বিএনপি জনগণ থেকে বিচ্ছিন্ন : হানিফ
.............................................................................................
ইসলামের খেদমতে এরশাদের অবদান দেশবাসী স্মরণ রাখবে
.............................................................................................
এতিমদের নিয়ে প্রথম দিনের ইফতারে বিএনপি
.............................................................................................
বিএনপি জোট ছাড়লেন পার্থ
.............................................................................................
ভুল সিদ্ধান্তের কারণে বিএনপি বিচ্ছিন্ন দলে পরিণত হয়েছে: ড. হাছান মাহমুদ
.............................................................................................
আওয়ামী লীগকে জনগণের আস্থার প্রতিদান দিতে হবে : মাহবুব উল আলম হানিফ
.............................................................................................
দলের সবাইকে নিয়ে কাজ করতে চাই: জিএম কাদের
.............................................................................................
তারেক-ফখরুলসহ ৬ নেতার বিরুদ্ধে ছিনতাইয়ের মামলা
.............................................................................................
তোফায়েল আহমেদ হাসপাতালে ভর্তি
.............................................................................................
জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের
.............................................................................................
জামিনে মুক্ত হলেন শিমুল বিশ্বাস
.............................................................................................
`ফণি` মোকাবেলায় সরকারের পাশাপাশি প্রস্তুত আওয়ামী লীগ, আতংকিত না হতে সকলের প্রতি হানিফের আহবান
.............................................................................................
জাতীয়তাবাদী আইন ছাত্র ফোরামের মতবিনিময় ও সম্মেলন ২০১৯ অনুষ্ঠিত
.............................................................................................
ঘূর্ণিঝড় মোকাবেলায় সরকারের প্রস্তুতি নেই : রিজভী
.............................................................................................
ওবায়দুল কাদের দুই সপ্তাহ পর দেশে ফিরবেন
.............................................................................................
কোনও চিঠি দেইনি, সময়ও চাইনি: ফখরুল
.............................................................................................
জাতীয় পার্টির কার্যালয়ের তালা ভেঙে ৪৩ লাখ টাকা চুরি
.............................................................................................
বিএনপি জনগণের মতামতকে প্রাধান্য দেয় না: হানিফ
.............................................................................................
নেতাকর্মীদের হতাশ না হওয়ার আহ্বান ফখরুলের
.............................................................................................
রুহুল আমিন হাওলাদারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান চলবে
.............................................................................................
কাদের সিদ্দিকীর বাম চোখে অস্ত্রোপচার
.............................................................................................
এমপি জাহিদকে বিএনপি থেকে বহিষ্কার
.............................................................................................
মর্নিং ওয়াক করছেন ওবায়দুল কাদের
.............................................................................................
কেন্দ্রীয় ১৪ দলের সভা আজ
.............................................................................................
খোলস পাল্টে এলেও জামায়াতের রাজনীতির সুযোগ নেই: হানিফ
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamicsolution IT [01686797756]