| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
শিরোনাম : * শিক্ষাসনদ ও মালামাল গায়েব, কারাগারে ছাত্রাবাসের মালিক   * করোনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৩২ দেশের ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ   * আবারও হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা   * বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড আজ   * সৌদিতে করোনায় পাঁচ শতাধিক বাংলাদেশির মৃত্যু, আক্রান্ত প্রায় ২০ হাজার   * ট্রাম্পের বিপক্ষে দাঁড়ানোর ঘোষণা দিলেন কার্দাশিয়ানের স্বামী কেনি   * মৃত্যু বেড়ে ২০৫২, মোট শনাক্ত ১৬২৪১৭   * কাতার বিশ্বকাপের চমক ‘রোবট রেফারি’   * শ্রীলঙ্কার কুশল মেন্ডিস গ্রেফতার   * ১ কোটি ১৩ লাখ ছাড়াল আক্রান্ত, মৃত্যু ৫ লাখ ৩৩ হাজার  

   রাজধানী -
                                                                                                                                                                                                                                                                                                                                 
রামেক হাসপাতালে হাইফ্লো অক্সিজেন মিটার দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে হাইফ্লো অক্সিজেন মিটার দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। শনিবার তার পক্ষ থেকে দুইটি হাইফ্লো অক্সিজেন মিটার (অপটিফ্লো নোজাল হাইফ্লো অক্সি থেরাপি মেশিন) রামেক হাসপাতালের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাবা মোহাম্মদ শামসুদ্দিন। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ নওশাদ আলী, বারিন্দ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. বিকে দাম, উপাধ্যক্ষ ডা. সুজিত কুমার ভদ্র প্রমুখ।
 
এর আগেও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পক্ষ থেকে রাজশাহী সিটি কর্পোরেশনসহ সরকারি বিভিন্ন অফিসে, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রদান করা হয়েছে। যার মধ্যে ছিল পিপিই, মাস্ক, হ্যান্ড গ্লাবস, হ্যান্ড সেনিটাইজার।

রামেক হাসপাতালে হাইফ্লো অক্সিজেন মিটার দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী
                                  

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে হাইফ্লো অক্সিজেন মিটার দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। শনিবার তার পক্ষ থেকে দুইটি হাইফ্লো অক্সিজেন মিটার (অপটিফ্লো নোজাল হাইফ্লো অক্সি থেরাপি মেশিন) রামেক হাসপাতালের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাবা মোহাম্মদ শামসুদ্দিন। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ নওশাদ আলী, বারিন্দ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. বিকে দাম, উপাধ্যক্ষ ডা. সুজিত কুমার ভদ্র প্রমুখ।
 
এর আগেও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পক্ষ থেকে রাজশাহী সিটি কর্পোরেশনসহ সরকারি বিভিন্ন অফিসে, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রদান করা হয়েছে। যার মধ্যে ছিল পিপিই, মাস্ক, হ্যান্ড গ্লাবস, হ্যান্ড সেনিটাইজার।

‘বাংলার বস ও সম্রাটের’ দাম ৮০ লাখ
                                  

আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে হৃষ্টপুষ্ট করা দুটি বিশালাকার ষাঁড় নিয়ে স্বপ্ন বুনছেন যশোরের মণিরামপুরের খামারি আসমত আলী গাইন। তিনি দুটি ষাঁড়ের নাম রেখেছে বাংলার বস ও বাংলার সম্রাট। খামারি আসমত তাদের দাম হাঁকিয়েছেন ৮০ লাখ টাকা। আর বাংলার বস ও বাংলার সম্রাটকে দেখতে প্রতিদিনই খামারে ভিড় করছেন উৎসক ব্যাপারী ও দর্শণার্থীরা। মণিরামপুর উপজেলার হুরগাতি গ্রামের খামারি আসমত আলী গাইন জানান, বড় হাতির সমান ‘বাংলার বস’ এর দাম নির্ধারণ করা হয়েছে ৫০ লাখ টাকা। ব্যাপারীরা ৩০ লাখ পর্যন্ত দাম উঠিয়েছেন। আর বাংলার সম্রাটের দাম ৩০ লাখ টাকা চাইলেও ব্যাপারীরা দাম বলেছে ১৫ লাখ টাকা।

আসমত আলীর দাবি, এ বছর কোরবানিতে এর চেয়ে বড় গরু আর পাওয়া যাবে না। কোরবানির আগে গরু দুটি ঢাকায় নিতে পারলে আশানুরুপ দামেই বিক্রি করতে পারবেন।
তিনি আরো জানান, ২৫ বছর ধরে তিনি গরু পালন করছেন। মীম ডেইরি ফার্ম নামের খামারে তিনি গাভী পালন করে আসছেন। গতবছর কোরবানির ঈদের কয়েকদিন আগে যশোর হাইকোর্ট মোড়ের খামারি মুকুলের কাছ থেকে ‘বাংলার বস’ নামে গরুটিকে ১৭ লাখ টাকায় কেনেন। আর ‘বাংলার সম্রাটকে কেনেন ৮ লাখ টাকায়। এরপর সুষম খাদ্য, উপযুক্ত চিকিৎসা, নিয়মিত পরিচর্যা শুরু করেন। গরু দুটির দিনে দু’বার মোট ৮০ থেকে ৯৫ কেজি খাদ্য খাওয়ানো হয়।

আসমত আলী গাইন আরও জানান, বাংলার বস নামে গরুটি ফ্রিজিয়ান জাতের। বর্তমানে তার ওজন ২৬’শ কেজি অর্থাৎ প্রায় ৬৫ মণ। আর সম্রাটের ওজন ২ হাজার কেজি অর্থাৎ ৫০ মণ। তিনি বলেন, করোনার কারণে ব্যাপারীরা সঠিক দাম বলছে না। ফলে গরু দুটি বিক্রির জন্য ঢাকায় নিয়ে যাবেন। আশানুরুপ দাম না পেলে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বিক্রি করবেন। কারণ তার গরু প্রাকৃতিক উপায়ে পালন করা।

আসমত ক্ষোভের সাথে বলেন, এত বড় বড় গরু পালন করলেও এ পর্যন্ত প্রাণিসম্পদ অফিসের কোনো সহযোগিতা পাননি। এমনকি কোনোদিন তারা খামারও পরিদর্শন করেনি।
এ প্রসঙ্গে মণিরামপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুজার সিদ্দিকী বলেন, প্রাণিসম্পদ অফিসের লোকজনের সাথে খামারির নিয়মিত যোগাযোগ হয়।

এবারেও রাজকুমারকে নিয়ে মাতামাতি, দাম ২০ লাখ
                                  

গত বছরের কোরবানির ঈদের আগে কক্সবাজার অঞ্চলের পশুর হাট মাতিয়েছিল সুঠামদেহী ষাঁড় ‘রাজকুমার’। একাধিক বাজারে এই গরু নিয়ে যাওয়া হলেও আশানুরূপ দাম না পাওয়ায় বিক্রি করতে পারেননি মালিক। ওই সময় রাজকুমারের ওজন ছিল প্রায় ২৫ মণ। তবে আরো একবছর লালন-পালন করায় এবার গরুটির ওজন দাঁড়িয়েছে ৩০ মণে অর্থাৎ ১২০০ কেজিতে।

করোনা পরিস্থিতিতে এবারের কোরবানির পশুর হাট আদৌ জমবে কী-না সেই শঙ্কা থাকলেও ঈদ ঘনিয়ে আসার আগে থেকেই চারিদিকে ‘রাজকুমার’কে নিয়ে চলছে মাতামাতি।

মালিক আবু ওবাইদ বাদল এবার গরুটির দাম হাঁকাচ্ছেন ২০ লাখ টাকা। গতবছর হাঁকিয়েছিলেন ১৫ লাখ টাকার মতো।

তবে ইতোমধ্যে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্তের অনেক ক্রেতাই এই রাজকুমারকে ১০ লাখ টাকায় কেনার দর দিয়েছেন। কিন্তু তিনবছর ধরে এই গরুকে লালন-পালনসহ সার্বিক হিসেবে এই দামে গরুটি বিক্রি করলে তার যথেষ্ট লোকসান হবে বলে জানিয়েছেন মালিক।

রাজকুমারের মালিক আবু ওবাইদ বাদলের বাড়ি কক্সবাজারের চকরিয়া উপজেলার পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের দরবেশ কাটা গ্রামে। তিনি কৃষিকাজের পাশাপাশি নিজের জায়গায় গড়ে তুলেছেন বাদল ডেইরি ফার্ম। সেই ফার্মে বর্তমানে গরুর সংখ্যা ৪৪টি।

আবু ওবাইদ বাদলের দাবি, তাঁর এই ‘রাজকুমার’ জেলার মধ্যে সর্বোচ্চ ওজনের গরু। এই পরিমাণ ওজনের গরু জেলার মধ্যে আর নেই। কোনপ্রকার শরীরবর্ধক ওষুধ প্রয়োগ না করেই খড়, ভূসি, কমলা, মাল্টা, চিড়া, সয়াবিন গোটা, গুঁড়সহ দেশীয় প্রজাতির খাবার খাইয়ে গরুটিকে লালন-পালন করেছেন। বিদ্যুৎচালিত চারটি পাখা দিয়ে সার্বক্ষণিক গরুটিকে শীতল বাতাসও দেওয়া হয়। নিজে ছাড়াও রাজকুমারের দেখভাল করতে একজন কর্মচারীও নিয়োজিত রয়েছেন। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দীও প্রতিনিয়ত রাজকুমারের খোঁজ রাখেন এবং নানা পরীক্ষা-নিরীক্ষা করে থাকেন।

মালিক আবু ওবাইদ বাদল কালের কণ্ঠকে বলেন, ‘গতবছর কোরবানির পশুর হাটে রাজকুমারকে বিক্রি করা যায়নি আশানুরূপ দাম না পাওয়ায়। এবারের করোনাকালে গরুটি নিয়ে চিন্তায় আছি, সঠিকমূল্যে বিক্রি করতে পারবো কী-না। এর পরও আমি প্রস্তুত রয়েছি এবার রাজকুমারকে বিক্রি করে দিতে।

তিনি বলেন, চকরিয়ার ঐতিহ্যবাহী ইলিশিয়ার পশুর হাটে ‘রাজকুমার’কে তোলা হবে। যদি উচিৎমূল্যে বিক্রি করতে পারি, তাহলেই আমার এতদিনের পরিশ্রমের স্বার্থকতা আসবে।’

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুপন নন্দী কালের কণ্ঠকে বলেন, ‘রাজকুমার’ হলেষ্টিন ফ্রিজিয়ান প্রজাতির গরু। এটিকে প্রতিনিয়ত দেখভাল করা হয় আমার দপ্তর থেকে। মালিককেও নিয়মিত নানা পরামর্শ দেওয়া হয়।’

ডেঙ্গু নিয়ন্ত্রণে ১০ দিনের চিরুনি অভিযান চালাবে ডিএনসিসি
                                  

ডেঙ্গুর প্রকোপ থেকে নগরবাসীকে সুরক্ষা দিতে এবার বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। শনিবার (০৪ জুলাই) থেকে ঢাকা উত্তরের সব ওয়ার্ডে এক যোগে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হবে। এটিকে চিরুনি অভিযান বলেও সংজ্ঞায়িত করা হয়েছে। ১০ দিনব্যাপী এ অভিযান শুক্রবার (০৩ জুলাই) ব্যতিত প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরিচালিত হবে। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এসব তথ্য জানান।

মেয়র জানান, চিরুনি অভিযান পরিচালনার উদ্দেশে প্রতিটি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করা হয়েছে। আবার প্রতিটি সেক্টরকে ১০টি সাবসেক্টরে ভাগ করা হয়। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের ১টি সেক্টরে অর্থাৎ ১০টি সাবসেক্টরে চিরুনি অভিযান পরিচালনা করা হবে। এভাবে আগামী ১০দিনে সমগ্র ডিএনসিসিতে চিরুনি অভিযান সম্পন্ন করা হবে।

প্রতিটি সাবসেক্টরে ডিএনসিসির ৪ জন পরিচ্ছন্নতাকর্মী ও ১ জন মশক নিধনকর্মী, অর্থাৎ প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন ৪০ জন পরিচ্ছন্নতাকর্মী ও ১০ জন মশককর্মী ডিএনসিসির আওতাধীন বিভিন্ন বাড়ি, স্থাপনা ও প্রতিষ্ঠানে গিয়ে কোথাও এডিস মশার লার্ভা আছে কিনা, কিংবা কোথাও তিন দিনের বেশি পানি জমে আছে কিনা, কিংবা ময়লা-আবর্জনা আছে কিনা, যা এডিস মশার বংশবিস্তারে সহায়ক, তা পরীক্ষা করবেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, চিরুনি অভিযান চলাকালে ডিএনসিসির ৩ জন কীটতত্ববিদ, স্বাস্থ্য বিভাগ ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা দিকনির্দেশনা দেবেন। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তর থেকে ৯ জন কীটতত্ববিদ এবং ৬ জন চিকিৎসক ডিএনসিসির সাথে কাজ করবেন।

চিরুনি অভিযান চলাকালে যেসব বাড়ি বা স্থাপনায় এডিস মশার লার্ভা কিংবা এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যাবে, তার ছবি, ঠিকানা, মোবাইল নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য তাৎক্ষণিকভাবে একটি অ্যাপে সংরক্ষণ করা হবে। এর ফলে চিরুনি অভিযান শেষে ডিএনসিসির কোন কোন এলাকায় এডিস মশা বংশবিস্তার করে তার একটি ডাটাবেস তৈরি হবে। ডাটাবেস অনুযায়ী পরবর্তীতেও তাদেরকে মনিটর করা হবে।

চিরুনি অভিযানের সাথে সাথে এডিস মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে মোবাইল কোর্টও পরিচালিত হবে। অভিযান সর্বাত্মকভাবে সফল করতে ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর, গণমাধ্যম কর্মী এবং ডিএনসিসির সর্বস্তরের জনগণকে আহবান জানান মেয়র।

নগরবাসীর প্রতি আহ্বান জানিয়ে মেয়র বলেন, ’আপনার বাড়ি বা স্থাপনার ভেতরে, বাইরে, আশেপাশে কোথাও পানি জমে থাকলে এক্ষুনি ফেলে দিন। তিন দিনের জমা পানি ফেলে দিন। ডেঙ্গু থেকে আপনি সুরক্ষিত থাকুন আপনার পরিবারকেও সুরক্ষিত রাখুন।’

শনিবার থেকে ওয়ারীর ৪১নং ওয়ার্ড লকডাউন
                                  

শনিবার (৪ জুলাই) থেকে লকডাউনে যাচ্ছে রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ারীর ৪১নং ওয়ার্ড। এরই মধ্যে স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় সড়ক ও স্থান নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। প্রস্তুতির অংশ হিসেবে সকাল থেকেই বাঁশের বেড়া দিয়ে বেরিকেট তৈরির কাজ করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। লকডাউন করা ১৫টি রাস্তার মধ্যে এলাকার বাসিন্দাদের বের হওয়া ও ঢোকার জন্য ২টি গেট তৈরি করা হচ্ছে। মোট ২শ` জন স্বেচ্ছাসেবক কাজ করবে লকডাউন হওয়া এলাকায়।
 
এদিকে, রেড জোন এলাকা হওয়ায় করোনা টেস্টের জন্য সেখানে অস্থায়ী বুথ তৈরি করছে স্বাস্থ্য অধিদপ্তর। করোনা সংক্রমণরোধ করার জন্য রেড জোন ভিত্তিক লকডাউনের অংশ হিসেবে ২১ দিনের জন্য লকডাউন করা হচ্ছে ওয়ারীর ৪১ নম্বর ওয়ার্ড।

‘খাদ্যে ভেজালকারীরা জরিমানা নিয়ে আর প্রশ্ন তুলতে পারবে না’
                                  

আগে যখন বিভিন্ন কম্পানির ভেজাল পণ্যের ওপর জরিমানা করা হতো, তখন তারা সরকারের বিরুদ্ধে মামলা ঠুকে দিত। তাদের যুক্তি ছিল, আমরা তাদের খাদ্যসামগ্রীর যথাযথ মান পরীক্ষা করেছি কিনা বা করলেও পরীক্ষায় তার সঠিক প্রতিফলন হয়েছে কিনা? ফলে এরকম অনেকগুলো মামলা এখনো ঝুঁলে আছে। কিন্তু আজকের এই ল্যাবের উদ্বোধনের ফলে এখন থেকে খাদ্যে ভেজালকারীরা তাদের মানহীন পণ্যের বিরুদ্ধে আরোপিত জরিমানা নিয়ে আর কোনোধরনের প্রশ্ন উত্থাপন করতে পারবে না।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বঙ্গবাজারে আধুনিক খাদ্য পরীক্ষাগার উদ্বোধনের পরে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এই মন্তব্য করেন।

এ সময় ডিএসসিসি মেয়র বলেন, এই ল্যাবটা আন্তর্জাতিকভাবে অ্যাক্রিডিটেড ল্যাব৷ ফলে এখন থেকে আমরা যেকোনো পণ্যের মান সঠিকভাবে নিরূপণ করতে পারব এবং ভেজাল পণ্যের বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ করতে পারব। তাই ঢাকাবাসীর জনস্বাস্থ্য তথা স্বাস্থ্যকর খাদ্য নিশ্চিত করতে এই আধুনিক খাদ্য পরীক্ষাগারটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মেয়র তাপস আরো বলেন, যেকোনো খাদ্যসামগ্রীর মাণ নির্ণয়ের জন্য সিটি করপোরেশনকে দায়িত্ব প্রদান করা হয়েছে কিন্তু খাদ্যসামগ্রীর মাণ নির্ণয়ে আমাদের স্বয়ং-সম্পূর্ণতা ছিল না। আজকের এই ল্যাবের শুভ উদ্বোধনের মাধ্যমে আমরা মাণ নির্ণয়ের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলাম।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম এ সময় বলেন, চিকিৎসাবিজ্ঞান বলছে, মানুষের ইমিউনিটি বাড়লে, ভাইরাস সহজেই তাকে কাবু করতে পারে না। আর মানুষের ইমিউনিটি নির্ভর করে ফুড-সাইকেলের ওপর। খাদ্য ভেজাল থাকলে মানুষ সহজেই ছোট-খাটো ভাইরাসে আক্রান্ত হয়। মন্ত্রী এ সময় উদাহরণ দিয়ে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে অধিকাংশ মানুষ প্রক্রিয়াজাত খাবার খাওয়ায় তাদের ইমিউনিটি ফল করেছিলো (কমে গিয়েছিলো)। ফলে যুদ্ধের চাইতেও যুদ্ধপরবর্তী সময়ে ছোট-খাটো ভাইরাসের আক্রমণে অনেক বেশি মানুষ মারা গিয়েছিল।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ডিএসসিসি`র প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মোঃ ইমদাদুল হক, ডিএসসিসি`র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শরীফ আহমেদ অন্যান্যদের মধ্যে এ সময় বক্তব্য রাখেন। ডিএসসিসি সচিব আকরামুজ্জামানসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে এডিবির অর্থায়নে স্থানীয় সরকার বিভাগের আওতায় "আরবান পাবলিক এন্ড এনভায়রনমেন্টাল হেলথ সেক্টর ডেভেলপমেন্ট" প্রকল্পের অধীনে ৭টি সিটি কর্পোরেশনে এই আধুনিক খাদ্য পরীক্ষাগার নির্মাণ করা হচ্ছে। আজকে উদ্বোধন হওয়া আধুনিক পরীক্ষাগারটি তারই একটি।

নতুন নিয়মে চলাচলে নিষেধাজ্ঞা রাত ১০টা থেকে ভোর ৫টা
                                  

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাড়ির বাইরে চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞার সময় বেড়েছে তিন ঘণ্টা। নতুন নিয়মে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জনসাধারণের বাইরে চলাচল করতে নিষেধ করা হয়েছে। গতকাল মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের নতুন নির্দেশনায় বলা হয়েছে, রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন ব্যতীত (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, ওষুধ ক্রয়, চিকিৎসা, মরদেহ দাফন/সৎকার ইত্যাদি) বাসস্থানের বাইরে আসা যাবে না।

এছাড়া অন্যান্য সময়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। এতে বলা হয় ‘বাসস্থানের বাইরে মাস্ক পরিধান করা, পারস্পরিক দূরত্ব বজায় রাখা ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।’ এর আগের নির্দেশনায় রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাড়ির বাইরে আসা নিষেধ ছিল।

লকডাউনের ২১ দিন পর খুলল পূর্ব রাজাবাজার
                                  

টানা ২১ দিন লকডাউনের পর মঙ্গলবার (৩০ জুন) রাতে খুলে দেওয়া হয়েছে রাজধানীর পূর্ব রাজাবাজার। তবে চলাচলে নিয়ন্ত্রণ থাকবে। মানতে হবে স্বাস্থ্যবিধিও। এক ভিডিও বার্তার মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি জানান, আজ থেকে আবারো স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারবেন রাজাবাজারের বাসিন্দারা।

করোনাভাইরাস সংক্রমণ রোধে গত ১০ জুন থেকে ১৪ দিনের জন্য পূর্ব রাজাবাজারে পরীক্ষামূলক লকডাউন শুরু হয়। পরে আরও সাতদিন লকডাউনের মেয়াদ বাড়ানো হয়।

দোকানপাট খোলা রাখার সময় বাড়ল, সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা
                                  


করোনাভাইরাস সংক্রমণ রোধে ১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দোকানপাট খোলা রাখা যাবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। আজ মঙ্গলবার সন্ধ্যার পর কালের কণ্ঠকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, যেভাবে সীমিত পরিসরে কর্মকাণ্ড চলছে সেভাবেই আগামী ৩ অগাস্ট পর্যন্ত চলবে। মানুষকে সচেতন করতে স্বাস্থ্য সেবা বিভাগ এবং তথ্য মন্ত্রণালয় প্রচার-প্রচারণা চালাবে। এ বিষয়ে আদেশ জারি করা হবে জানিয়ে তিনি বলেন, সেখানে বিস্তারিত দিকনির্দেশনা দেওয়া হবে।

ওয়ারীতে ২১ দিনের লকডাউন ঘোষণা
                                  

ক্ষিণ সিটি করপোরেশনের ওয়ারী এলাকাকে আগামী শনিবার (৪ জুলাই) থেকে রেডজোন হিসেবে চিহ্নিত করে ওয়ারী এলাকার ৮টি সড়ক ২১ দিনের জন্য লকডাউন করা হবে। আগামী ৪ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত লকডাউন কার্যকর থাকবে। আজ মঙ্গলবার (৩০ জুন) নগর ভবনে সভা শেষে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

তিনি জানান, সার্বিকভাবে সবকিছুই বন্ধ থাকবে। তবে খোলা থাকবে ওষুধের দোকান। ফার্মেসী ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানা। এছাড়া সব কিছ বন্ধ থাকবে। দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় পণ্য ই-কমার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে সমন্বয় করে সরবরাহের ব্যবস্থা করা হবে। তিনি আরো জানান, আগামী ২৫ জুলাই পর্যন্ত এই ২১ দিনের লকডাউন বাস্তবায়ন করা হবে। সেখানে একটি নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হবে, বুথ স্থাপন করা হবে নমুনা সংগ্রহের, থাকবে আইসোলেশন ব্যবস্থা।

বুড়িগঙ্গায় লঞ্চডুবির ১২ ঘণ্টা পর জীবিত উদ্ধার
                                  

রাজধানীর শ্যামবাজার এলাকা সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে লঞ্চডুবির ১২ ঘণ্টার পর এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে। আজ সকাল ১০টায় এ লঞ্চডুবির ঘটনা ঘটে। লঞ্চডুবির প্রায় ১২ ঘন্টা পর সোমবার (২৯ জুন) রাত ১০টার দিকে লঞ্চটি উদ্ধারের সময় এই লোককে ভেসে উঠতে দেখে ফায়ার সার্ভিসের ডুবুরি দল। এরপর দ্রুত তাকে উদ্ধার করে পাশের একটি নৌকায় তোলা হয়। এবং লাইফ জ্যাকেট পরিয়ে তার দেহের তাপমাত্রা স্বাভাবিক করার চেষ্টা করা হয়। তার ঠোঁঠের কোনে হালকা রক্তের আভা দেখা গেছে।

উদ্ধার ব্যক্তিকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হচ্ছে। তবে, তাৎক্ষণিকভাবে তার নাম পরিচয় জানা যায়নি। প্রত্যক্ষদর্শীরা জানান, রাত ১০টার দিকে লঞ্চটি উদ্ধারের সময় এই লোককে ভেসে উঠে। লঞ্চের এককোনা ভেসে উঠলেই তিনি সেখান থেকে বেরিয়ে আসেন। কিন্তু লঞ্চের টিউবটি ফেটে যাওয়ায় লঞ্চটি আবার তলিয়ে গেছে।

এদিকে সর্বশেষ খবর অনুযায়ী, লঞ্চডুবির ঘটনায় এখন পর্যন্ত ৩২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ৪ জন শিশু ৮ মহিলা ও ২০ পুরুষ। বেলা সোয়া ১২টার দিকে ঘটনাস্থল থেকে ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান গোলাম সাদেক জানান, ময়ূর–২ নামের একটি লঞ্চ সদরঘাট লালপট্টি থেকে চাঁদপুরের দিকে যাচ্ছিল। ওই লঞ্চটি মর্নিং বার্ডকে ধাক্কা দেয়। এতে মর্নিং বার্ড নামের লঞ্চটি ডুবে যায়।

বিআইডব্লিউটিএর ঢাকা নদীবন্দরের যুগ্ম পরিচালক এ কে এম আরিফউদ্দিন জানান, ধাক্কা দেয়া লঞ্চ ময়ূর–২ জব্দ করা হয়েছে। তবে লঞ্চের চালক পালিয়ে গেছেন।

দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি মো. শাহ জামাল জানান, উদ্ধার করা লাশের মধ্যে পুরুষ ২০ জন। নারী ৮ জন ও শিশু ৪টি।

বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ প্রত্যয় নারায়ণগঞ্জ থেকে ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে। তবে, এটি আসতে আরো কিছু সময় লাগবে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে সন্ধ্যা নাগাদ ডুবে যাওয়া লঞ্চ উদ্ধারের কাজ শুরু হবে। বর্তমানে ঘটনাস্থলে নৌবাহিনী, ফায়ার সার্ভিস ও নৌপুলিশ উদ্ধারকাজ চালাচ্ছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ঢাকা-চাঁদপুর রুটের ময়ূর-২ নামের একটি লঞ্চের ধাক্কায় কমপক্ষে ৫০ যাত্রী নিয়ে ঢাকা-মুন্সিগঞ্জ রুটের মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। লঞ্চটি থেকে কয়েকজন যাত্রী সাঁতরে পাড়ে উঠলেও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

ঢাকা উত্তরের সকল খালের দায়িত্ব নিতে চায় ডিএনসিসি
                                  

ঢাকা উত্তরের সকল খাল ও ড্রেন রক্ষণাবেক্ষণের জন্য ওয়াসার ড্রেনেজ সার্কেলের বিদ্যমান জনবল, ভৌত অবকাঠামো, আনুষঙ্গিক সকল উপকরণসহ খাল ও ড্রেনেজ ব্যবস্থাপনা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) কাছে হস্তান্তরের প্রস্তাব দিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

আজ শনিবার বেলা সাড়ে এগারটায় কাওলায় সিভিল এভিয়েশন কবস্থানের পাশে আশকোনা হজক্যাম্প হতে সিভিল এভিয়েশন অফিসার্স কোয়ার্টার হয়ে বনরূপা হাউজিং পর্যন্ত খননকৃত খালের উদ্বোধন অনুষ্ঠানে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের কাছে এ প্রস্তাব দেন। ডিএনসিসি মেয়র উদ্বোধনকৃত এ খালটির পাশাপাশি কুড়িল বিশ্বরোড থেকে এয়ারপোর্ট পর্যন্ত সাইকেল লেন তৈরি করার প্রস্তাবও দেন।

মেয়র বলেন, খালগুলো জেলা প্রশাসনের অধীনে, পানি নির্গমণসহ রক্ষণাবেক্ষণের দায়িত্ব ওয়াসার। কিন্তু জনগণের দুর্ভোগের কথা শুনতে হয় সিটি কর্পোরেশনকে। জনপ্রতিনিধি হিসাবে মেয়র ও কাউন্সিলরদেরকে জবাবদিহি করতে হয়। কিন্তু ওয়াসাকে জনগণের কাছে জবাবদিহি করতে হয় না। এমতাবস্থায়, নগরবাসীর ভোগান্তি লাঘবে, ঢাকা ওয়াসার ড্রেনেজ সার্কেলের বিদ্যমান জনবল, যান-যন্ত্রপাতি, আনুষঙ্গিক সকল উপকরণসহ খাল ও ড্রেনেজ ব্যবস্থাপনা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করার প্রস্তাব দিচ্ছি।

মেয়র আরো বলেন, গত ২১ এপ্রিল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষকে নিয়ে আমরা আশকোনা হজক্যাম্প সংলগ্ন জলাবদ্ধ এলাকা পরিদর্শন করি। উত্তরা ৪নং সেক্টরের একাংশ, কসাইবাড়ি, আশকোনা, কাওলা এলাকার তীব্র জলাবদ্ধতা দূরীকরণে আশকোনা হজক্যাম্প হতে বনরূপা আবাসিক এলাকা পর্যন্ত খালটির বিভিন্ন জায়গায় খননের জন্য ঢাকা ওয়াসা ও সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়। কিন্তু দুঃখের বিষয় উভয় সংস্থা অপরাগতা প্রকাশ করে।

`পরবর্তীতে এই এলাকার দীর্ঘদিনের জনদুর্ভোগ লাঘবে দ্রুততম সময়ে কাজটি সম্পাদনের জন্য প্রায় ১.৯০ কিমি দীর্ঘ খালটি খননের জন্য যৌথভাবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব প্রদান করা হয়। ডিএনসিসি ও বাংলাদেশ সেনাবাহিনী ৩০ মে ২০২০ থেকে খাল খনন শুরু করে এবং ২৭ জুন ২০২০ খনন সম্পন্ন করে। ডিএনসিসি তার সীমিত জনবল এবং যান-যন্ত্রপাতি ব্যবহার করে ০.১৭ কিমি এবং বাংলাদেশ সেনাবাহিনী ১.৭৩ কিমি সর্বমোট ১.৯০ কিমি খাল খনন করে। খালটি খননের ফলে উত্তরা ৪নং সেক্টরের একাংশ, কসাইবাড়ী, আশকোনা, কাওলাসহ আশেপাশের এলাকার জলাবদ্ধতা অনেকাংশে দূর হবে। উল্লেখ্য, খাল খননের জন্য বাংলাদেশ সেনাবাহিনীকে ডিএনসিসির নিজস্ব তহবিল থেকে সর্বমোট ১ কোটি ৩৫ পঁয়ত্রিশ লক্ষ টাকা পরিশোধ করতে হবে। ইতিমধ্যে  ৫০% টাকা পরিশোধ করা হয়েছে।

মেয়র বলেন, আমরা কথায় নয় কাজে বিশ্বাস করি, তার প্রমাণ আজকের এই খাল উদ্বোধন। গত ৩০ মে উদ্বোধনের সময় আমরা বলেছিলাম ২১ দিন সময় প্রয়োজন, বৃষ্টির কারণে অতিরিক্ত ৭দিন সময় লেগেছে`।

আতিকুল ইসলাম আরো বলেন, চলতি বছরে ডিএনসিসি কর্তৃক ৪.৭৫ কিমি সুপরিসর আরসিসি পাইপ-নর্দমা নির্মাণের মাধ্যমে উত্তরা ৪ এবং ৬নং সেক্টরের দীর্ঘদিনের জলাবদ্ধতাও অনেকাংশে দূর করা হচ্ছে। এ ছাড়া বনানী মেইন রোডে মাছরাঙ্গা টিভির সামনে জলাবদ্ধতা নিরসনে বিমানবন্দর সড়কে বনানী ওভারপাস হতে কাকলী পর্যন্ত রিটেনশন পন্ড পূনরুদ্ধার করা হয়েছে। এ ছাড়া চলমান পাইপলাইন নির্মাণের মাধ্যমে এক মাসের মধ্যে এ এলাকার জলাবদ্ধতাও অনেকাংশে দূর করা সম্ভব হবে।

মেয়র বলেন, মেট্রোরেল প্রকল্পের উন্নয়ন কাজের ফলে ফার্মগেট থেকে পরিকল্পনা কমিশন পর্যন্ত ডিএনসিসির বিদ্যমান প্রায় ২.২ কিমি ড্রেনেজ ব্যবস্থা ক্ষতিগ্রস্থ ও অকার্যকর হওয়ায় মেট্রোরেল কর্তৃপক্ষ হতে অনেক দেরিতে সম্প্রতি ড্রেনেজ-লাইন পূনর্বাসন ব্যয় পাওয়া গেছে। কাজটি আগামী দুই মাসের মধ্যে ডিএনসিসি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেবে। এছাড়া মগবাজার প্রধান সড়কের রেলগেট হতে মধুবাগ পর্যন্ত ঢাকা ওয়াসার অনেক পুরানো, প্রায় অকার্যকর এবং প্রয়োজনের তুলনায় অপরিসর পাইপ-নর্দমাটি পূনঃনির্মাণে ঢাকা ওয়াসা অপারগতা প্রকাশ করে। এ প্রেক্ষিতে ডিএনসিসি ১৯ কোটি প্রাক্কলিত ব্যয়ে ২.৬৭ কিমি সুপরিসর আরসিসি পাইপ-নর্দমা নির্মাণ কার্যক্রম গ্রহণ করে। যার বাস্তবায়ন কাজ শীঘ্রই শুরু হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরের সকল খাল সংস্কার করে পর্যায়ক্রমে হাতিরঝিলের আদলে আনার পরিকল্পনা করছে সরকার। তিনি আরো বলেন, জনপ্রতিনিধিরা জনগণের কাছে যেমন জবাবদিহি করবেন কর্মচারীরাও তেমনি জবাবদিহি করবেন; আপনি মন্ত্রী হোন আর ছোট কর্মচারি হোন। তিনি বলেন, আজকে একটি নমুনা ডিএনসিসি মেয়র প্রদর্শন করেছেন। আমাদের অনেকে বলেছে, কিন্তু করে দেখিয়েছে মেয়র আতিক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, ওয়ার্ড কাউন্সিলর আনিছুর রহমান নাঈম, সংরক্ষিত আসনের কাউন্সিলর জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

ওয়ারীতে পরীক্ষামূলক রেড জোন বাস্তবায়নে চিঠি
                                  

ঢাকার ওয়ারীর নির্ধারিত এলাকা চিহ্নিত করে সেখানে পরীক্ষামূলক রেড জোন বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ শনিবার দুপুরে নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

নাসিমা সুলতানা বলেন, ওয়ারীর নির্ধারিত এলাকা চিহ্নিত করে সেখানে পরীক্ষামূলক রেড জোন বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়েছে। পূর্ব রাজাবাজারে রেড জোন চলমান আছে পরামর্শক কমিটির গাইডলাইন অনুসারে। স্থানীয় পরিস্থিতি বিশ্লেষণ করে যেখানে যেমন তেমনভাবেই প্রয়োজনে রেড জোন বাস্তবায়নের কাজ চলমান।

রাজধানীর ‘রেডজোন’ তালিকা বাতিল, হচ্ছে না লকডাউন
                                  

মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বিবেচনায় সারা দেশে রেড, ইয়েলো ও গ্রিন জোন চিহ্নিত করা হয়েছে। রাজধানীর একটি এলাকাসহ দেশের কয়েকটি জেলায় রেড জোনে লকডাউন কার্যকর করে সেখানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে রাজধানীর বেলায় বদলে যাচ্ছে রেডজোনের সংজ্ঞা, তৈরি হচ্ছে নতুন গাইডলাইন। রেড জোনেও খোলা থাকবে দোকানপাট, চলবে অর্থনৈতিক সব কর্মকাণ্ড। বাতিল করা হয়েছে রাজধানীর ৪৫ এলাকা নিয়ে করা রেডজোন তালিকা।

আজ শনিবার (২৭ জুন) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, নতুন গাইডলাইনে তালিকা পেতে লেগে যাবে আরও অন্তত ২ সপ্তাহ। ততদিনে ওয়ারী এবং উত্তরায় পরীক্ষামূলক লকডাউনে যেতে চায় স্বাস্থ্য বিভাগ।

এক লাখে ৬০ জন করোনা আক্রান্ত হলে সে এলাকা হবে রেড জোন। সেখানে থাকবে ২১ দিনের সাধারণ ছুটি, কার্যত বন্ধ দোকানপাট-ব্যবসা প্রতিষ্ঠান। থাকবে পর্যাপ্ত নমুনা পরীক্ষার ব্যবস্থা। গত ১৪ জুন রাজধানীতে এমন ৪৫ এলাকা চিহ্নিত করে তালিকা দেয় জাতীয় টেকনিক্যাল কমিটি। বাস্তবায়নে থাকবে সিটি করপোরেশন। কিন্তু আক্রান্তের অবস্থান ধরে সুনির্দিষ্ট ম্যাপ চান দুই মেয়র। দুই সপ্তাহ হয়ে যাচ্ছে তবুও তৈরি হয়নি সেই ম্যাপ। শেষে ওই ম্যাপিং ছেড়ে রেডজোনের নতুন গাইডলাইন আর তালিকা বাতিলের ঘোষণা দিলো অধিদফতর। এক্ষেত্রে বিধিনিষেধেও আসছে বড়সর পরিবর্তন।

এরআগে করোনার বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের চিন্তা করে সরকার। এক্ষেত্রে সংক্রমণের মাত্রা অনুযায়ী বিভিন্ন এলাকাকে গ্রিন, ইয়েলো ও রেডজোনে ভাগ করে আংশিক অথবা পুরোপুরি লকডাউন করার পরিকল্পনা করা হয়। ঢাকার ৩৮ এলাকা আংশিক লকডাউনের তালিকা সরকারি ওয়েবসাইটে দেয়া হয়। যা পরে সরিয়ে ফেলা হয়। তখন সরকারি ওয়েবসাইটে ৫০ জেলা পুরোপুরি ও ১৩ জেলা আংশিক লকডাউনের তালিকা প্রকাশ করে।

এরপর গত ১৪ জুন করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে দেশের বেশকিছু এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়। এর মধ্যে, ঢাকার দুই সিটি করপোরেশনের ৪৫টি এলাকা, চট্টগ্রাম সিটি করপোরেশনের একাধিক ওয়ার্ড এবং এর বাইরে আরও তিন জেলার বিভিন্ন এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়। সেক্ষেত্রে সুনির্দিষ্ট ম্যাপ ছিলো না দুই সিটি করপোরেশনের কাছে। তালিকার ডাটাবেইজে বেশিরভাগেরই ছিল না স্পষ্ট ঠিকানা। এরকম পরিস্থিতিতে আবার ঢাকার রেডজোন চিহ্নিত ৪৫ এলাকার তালিকা বাতিল করো হলো।

আগুনে পুড়ল কমলাপুরের টিটিপাড়া বস্তি
                                  

আগুনে পুড়ল রাজধানীর কমলাপুরের টিটিপাড়া মেথর পট্টির বস্তি। শুক্রবার রাত ১টা ৫৫ মিনিটে সেখানে আগুন লাগে বলে ফায়ার সার্ভিসের স্টেশন অপারেটর বাবুল মিয়া জানান।

তিনি বলেন, ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত সাড়ে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিকভাবে এই অগ্নিকাণ্ডে হতাহত বা ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানাতে পারেননি তিনি।

করোনায় মারা গেলেন সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ভাই
                                  

ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার একমাত্র ছোট ভাই আনোয়ার হোসেন উজ্জ্বল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার (২৬ জুন) বিকেল সাড়ে ৫টায় তেজগাঁও ইমপালস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।

তিনি জানান, উজ্জলের বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন। গত ২০ জুন শনিবার করোনা পজিটিভ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন তিনি।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সাদেক হোসেন খোকার বড় ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন।

গত বছরের ৪ নভেম্বর যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা।


   Page 1 of 37
     রাজধানী
রামেক হাসপাতালে হাইফ্লো অক্সিজেন মিটার দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী
.............................................................................................
‘বাংলার বস ও সম্রাটের’ দাম ৮০ লাখ
.............................................................................................
এবারেও রাজকুমারকে নিয়ে মাতামাতি, দাম ২০ লাখ
.............................................................................................
ডেঙ্গু নিয়ন্ত্রণে ১০ দিনের চিরুনি অভিযান চালাবে ডিএনসিসি
.............................................................................................
শনিবার থেকে ওয়ারীর ৪১নং ওয়ার্ড লকডাউন
.............................................................................................
‘খাদ্যে ভেজালকারীরা জরিমানা নিয়ে আর প্রশ্ন তুলতে পারবে না’
.............................................................................................
নতুন নিয়মে চলাচলে নিষেধাজ্ঞা রাত ১০টা থেকে ভোর ৫টা
.............................................................................................
লকডাউনের ২১ দিন পর খুলল পূর্ব রাজাবাজার
.............................................................................................
দোকানপাট খোলা রাখার সময় বাড়ল, সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা
.............................................................................................
ওয়ারীতে ২১ দিনের লকডাউন ঘোষণা
.............................................................................................
বুড়িগঙ্গায় লঞ্চডুবির ১২ ঘণ্টা পর জীবিত উদ্ধার
.............................................................................................
ঢাকা উত্তরের সকল খালের দায়িত্ব নিতে চায় ডিএনসিসি
.............................................................................................
ওয়ারীতে পরীক্ষামূলক রেড জোন বাস্তবায়নে চিঠি
.............................................................................................
রাজধানীর ‘রেডজোন’ তালিকা বাতিল, হচ্ছে না লকডাউন
.............................................................................................
আগুনে পুড়ল কমলাপুরের টিটিপাড়া বস্তি
.............................................................................................
করোনায় মারা গেলেন সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ভাই
.............................................................................................
গরুর হাটে স্বাস্থ্যবিধি ভাঙলে শাস্তিমূলক ব্যবস্থা : তাপস
.............................................................................................
কুড়িলে ট্রেনে কাটা পড়ে ৩ জনের মৃত্যু
.............................................................................................
পুরান ঢাকায় পলিথিন কারখানায় আগুন
.............................................................................................
রাজধানী ছাড়ছেন অসহায়রা, ভবনে ভবনে টু-লেট
.............................................................................................
পূর্ব রাজাবাজার আরও ৭ দিন লকডাউন
.............................................................................................
রাজধানীতে এবার ২৪ কোরবানির হাট
.............................................................................................
সাধারণ ছুটির আওতায় ঢাকার যে ৪৫ এলাকা
.............................................................................................
রাজারবাগ পুলিশ লাইনে আগুন, রক্ষা পেয়েছে অস্ত্রাগার
.............................................................................................
এডিসের লার্ভা পাওয়ায় ৯ দিনে সাড়ে ১৯ লাখ টাকা জরিমানা ডিএনসিসির
.............................................................................................
আইসিইউতে অগ্নিদগ্ধ সাংবাদিক নান্নু, অবস্থা আশংকাজনক
.............................................................................................
রাজধানীর পূর্ব রাজাবাজারে লকডাউন শুরু
.............................................................................................
কাল থেকে রাজাবাজার লকডাউন
.............................................................................................
করোনা চিকিৎসায় অব্যবস্থাপনা, স্বাস্থ্যখাতে দুর্নীতি ও গণপরিবহণে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের মানববন্ধন পালিত
.............................................................................................
রাজধানীর কোন এলাকায় আক্রান্ত কত
.............................................................................................
বাংলামোটরে বাসচাপায় ২ জন নিহত
.............................................................................................
করোনায় কেরানীগঞ্জের জিঞ্জিরা ডেঞ্জার জোন : সারা দেশে মোট শনাক্ত ৫২৪৪৫, মোট মৃত্যু ৭০৯ জন
.............................................................................................
২৪ ঘণ্টার মেয়র আমি: তাপস
.............................................................................................
রুহিতপুর বাজার বণিক সমিতির সদস্য সাইদুর দরানির ইন্তেকালে শোক
.............................................................................................
ইউনাইটেডের ১২ অগ্নি নির্বাপক যন্ত্রের ৯টিই মেয়াদোত্তীর্ণ
.............................................................................................
রাজধানীতে যেসব এলাকায় করোনা রোগী বেশি
.............................................................................................
রাজধানীতে বৃষ্টিসহ ঝড়ো বাতাস
.............................................................................................
অসহায় গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের সেবায় সরকারী ইস্পাহানি কলেজ ছাত্রলীগ
.............................................................................................
করোনা ভাইরাসের হটস্পট এখন কেরানীগঞ্জ উপজেলা, ২ এসিল্যান্ডসহ শনাক্ত ৩৭৬ জন
.............................................................................................
ডিএনসিসির ৭ স্থানে করোনা পরীক্ষা শুরু আজ
.............................................................................................
ঢাকায় যেসব মার্কেট খোলা থাকবে
.............................................................................................
রাজধানীতে জেএমবি`র ১৭ সদস্য গ্রেফতার
.............................................................................................
করোনা সন্দেহে ছাদ থেকে লাফিয়ে পুলিশ কনস্টেবলের আত্মহত্যা
.............................................................................................
রাজধানীতে বাজারের ব্যাগে দুই নবজাতের মৃতদেহ
.............................................................................................
নয়াপল্টনে সেলুনে এসি বিস্ফোরণ, ২ জনের মৃত্যু
.............................................................................................
করোনার মধ্যে ঢাকায় ডেঙ্গুর হানা
.............................................................................................
উত্তরায় নকল এন-৯৫ মাস্ক মজুদের সন্ধান
.............................................................................................
দিনেই রাত নামল ঢাকায়!
.............................................................................................
রাজধানীতে বিপুল পরিমাণ করোনা টেস্টিং কিট জব্দ
.............................................................................................
ঢাকার যে ১০৮ স্থানে করোনার হানা
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
প্রধান সম্পাদক ও প্রকাশক : মো: তাজুল ইসলাম
প্রধান কার্যালয়: ২১৯ ফকিরের ফুল (১ম লেন, ৩য় তলা), মতিঝিল, ঢাকা- ১০০০ থেকে প্রকাশিত । ফোন: ০২-৭১৯৩৮৭৮ মোবাইল: ০১৮৩৪৮৯৮৫০৪, ০১৭২০০৯০৫১৪
Web: www.dailyasiabani.com ই-মেইল: dailyasiabani2012@gmail.com
   All Right Reserved By www.dailyasiabani.com Developed By: Dynamic Solution IT & Dynamic Scale BD